কম্পিউটার

ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

এটা কল্পনা করা কঠিন যে মাত্র দুই দশক আগে, বিশ্বের জনসংখ্যার মাত্র এক শতাংশ অনলাইন ছিল। আজ, 4.3 বিলিয়নেরও বেশি মানুষ সক্রিয়ভাবে ইন্টারনেট ব্যবহার করছেন, যা বিশ্ব জনসংখ্যার অর্ধেকেরও বেশি। ইন্টারনেট সংযোগ থাকা কতটা গুরুত্বপূর্ণ।

যদিও ইন্টারনেট অ্যাক্সেস না থাকার কারণে কয়েকটি জিনিস বেশ হতাশাজনক হতে পারে। একদিকে, আপনি আপনার ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু অন্যদিকে, আপনি ভয়ঙ্কর কোনও ইন্টারনেট অ্যাক্সেস নেই ইন্টারনেট সংযোগ আইকনের উপর হলুদ ত্রিভুজ।

    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    সমস্যাটি আপনার রাউটার, কম্পিউটার বা আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে কিনা তা অবিলম্বে সনাক্ত করা সহজ নয়, আপনি এই ত্রুটিটি ঠিক করতে পারেন এবং অনলাইনে ফিরে আসতে পারেন। এই নির্দেশিকাতে আমরা আপনাকে দেখাব কিভাবে।

    এছাড়াও, আমরা নীচের কয়েকটি ধাপে একটি দ্রুত YouTube ভিডিও তৈরি করেছি তাই প্রথমে এটি পরীক্ষা করে দেখুন এবং যদি এটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আরও সমাধানের জন্য এখানে ফিরে আসুন।

    ওয়্যারলেসে সংযোগ করতে পারেন - কিন্তু ইন্টারনেট নেই৷ ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    এই ভিডিওটি YouTube-এ দেখুন

    কোনও ইন্টারনেট সংযোগ ত্রুটি কীভাবে ঠিক করবেন

    • ভুল অ্যালার্ম বাতিল করুন৷
    • রাউটার লাইট চেক করুন।
    • মডেম এবং রাউটার পুনরায় চালু করুন।
    • উইন্ডোজ নেটওয়ার্ক ট্রাবলশুটার চালান।
    • আইপি ঠিকানা পরীক্ষা করুন।
    • নেটওয়ার্ক কার্ড চেক করুন।
    • MAC ঠিকানা ফিল্টারিং পরীক্ষা করুন।
    • TCP/IP রিসেট করুন।
    • ডিএনএস ফ্লাশ করুন।
    • নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন৷
    • ওয়্যারলেস ড্রাইভার এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন।
    • রাউটার ফার্মওয়্যার আপগ্রেড করুন।
    • আপনার রাউটার রিসেট করুন।
    • আপনার নেটওয়ার্ক রিসেট করুন।

    ইন্টারনেট সংযোগ না থাকার কারণ

    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    যেকোনো নেটওয়ার্কিং সমস্যার সাথে জড়িত প্রধান অপরাধী হল আপনার ডিভাইস (কম্পিউটার, ট্যাবলেট বা স্মার্টফোন) এবং ওয়্যারলেস রাউটার।

    রাউটার-সাইড সমস্যাগুলি পুরানো হার্ডওয়্যার থেকে শুরু করে বগি ফার্মওয়্যার বা পুরানো অবকাঠামো, ক্ষতিগ্রস্থ তার, দাগযুক্ত সিগন্যাল শক্তি এবং নেটওয়ার্কের সাথে একই সময়ে সংযুক্ত অনেক লোক হতে পারে। যদিও এটি বিরল, আপনার রাউটারে কোনও ম্যালওয়্যার নেই তা নিশ্চিত করতে পরীক্ষা করাও একটি ভাল ধারণা।

    যদি এই ডিভাইসগুলির মধ্যে কোনও সমস্যা হয়, তাহলে আপনি সংযুক্ত কিন্তু ইন্টারনেট নেই এর মতো ত্রুটিগুলি দেখতে পাবেন অথবা ইন্টারনেট সংযোগ নেই বার্তা।

    আপনি যদি এই সাধারণ সমস্যার সম্মুখীন হন তবে নিচের কিছু পদক্ষেপ নেওয়ার জন্য। আমরা প্রথমে সহজ সমস্যা সমাধানের পদক্ষেপগুলি মোকাবেলা করব এবং আরও উন্নত সমাধানগুলিতে এগিয়ে যাব৷

    মিথ্যা অ্যালার্ম বাতিল করুন

    আপনি আপনার রাউটার বা হার্ডওয়্যার ঠিক করার চেষ্টা করার আগে, নিম্নলিখিতগুলি করে কোনও মিথ্যা অ্যালার্ম বাদ দিন:

    • আপনার নেটওয়ার্ক হার্ডওয়্যারটি চালু এবং প্লাগ ইন করা আছে কিনা তা পরীক্ষা করুন৷
    • অনেকটি ওয়েবসাইট পরিদর্শন করুন কারণ কখনও কখনও আপনি যেটি পরিদর্শন করছেন সেটি সাময়িকভাবে অফলাইন হতে পারে তাই আপনি ধরে নিতে পারেন আপনার সংযোগটি ত্রুটিপূর্ণ৷
    • নিশ্চিত করুন আপনার অন্যান্য ডিভাইসগুলি সঠিকভাবে সংযোগ করতে পারে কিনা৷ এটি শুধুমাত্র আপনার কম্পিউটার বা আপনার মোবাইল ডিভাইস হলে, এটি সেই নির্দিষ্ট ডিভাইসে একটি ভুল কনফিগার করা সেটিং হতে পারে। যদি সমস্ত ডিভাইসে ইন্টারনেট সংযোগ না থাকে, তাহলে সমস্যাটি হতে পারে আপনার নেটওয়ার্ক সরঞ্জাম।
    • উপলভ্য থাকলে একটি তারযুক্ত সংযোগে স্যুইচ করুন বা একটি ভিন্ন সংযোগ চেষ্টা করুন৷ আপনি যদি এই সেটআপগুলির যেকোনো একটি ব্যবহার করে অনলাইনে যেতে পারেন, তাহলে আপনার রাউটারটি সম্ভবত ত্রুটিপূর্ণ বা আপনার ISP এবং আপনার বাড়ি বা অফিসের মধ্যে সংযোগ বা ISP-এর সংযোগে সমস্যা রয়েছে৷
    • অস্থায়ী সফ্টওয়্যার ত্রুটিগুলি পরিষ্কার করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আবার সংযোগ করার চেষ্টা করুন৷
    • আপনার ডিভাইসে আপনার WiFi চালু বা সক্ষম আছে কিনা তা পরীক্ষা করুন৷ বেশির ভাগ ল্যাপটপে ওয়াইফাই বোতাম বা সুইচ থাকে যেটি বন্ধ থাকলে ইন্টারনেট ব্যবহার করা যাবে না।
    • এয়ারপ্লেন মোড চালু থাকলে অক্ষম করুন। আপনি আপনার ল্যাপটপের বিমান মোড বোতাম ব্যবহার করে বা উইন্ডোজ পিসির জন্য অ্যাকশন সেন্টার থেকে এটি করতে পারেন৷
    • আপনি সঠিক SSID (রাউটারের নাম) এবং নিরাপত্তা কী ব্যবহার করছেন তা যাচাই করুন। ওয়্যারলেস পাসওয়ার্ড পুনরায় লিখুন এবং আবার সংযোগ করার চেষ্টা করুন। এটা সম্ভব যে আপনি এটি পরিবর্তন করেছেন এবং পুরানো পাসওয়ার্ড ব্যবহার করছেন।
    • আপনার রাউটার বা কম্পিউটারের অবস্থান পরিবর্তন করুন। এটি দুটি ডিভাইসের মধ্যে একটি শক্তিশালী সংকেত বজায় রাখতে সাহায্য করে এবং সংযোগ সমস্যা প্রতিরোধ করে। প্রতিবার শক্তিশালী সংকেত পেতে সাহায্য করার জন্য আপনি একটি রেঞ্জ এক্সটেন্ডারও পেতে পারেন।
    • আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে গেলে আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন। এটি ঘটতে পারে যদি আপনি পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করেন, ব্যান্ডউইথ সীমা অতিক্রম করেন বা আপনার সদস্যতা ফি আপডেট/প্রদান করতে ব্যর্থ হন৷

    রাউটার লাইট চেক করুন

    আপনার রাউটারে আপনার মডেলের উপর নির্ভর করে বিভিন্ন লেবেল সহ সামনের দিকে বিভিন্ন স্ট্যাটাস লাইট প্রদর্শিত হয়। এর মধ্যে রয়েছে ওয়্যারলেস লাইট, ইথারনেট লাইট (তারযুক্ত নেটওয়ার্কের জন্য), সেন্ড/রিসিভ লাইট (দ্রুত ব্লিঙ্ক) এবং রেডি/সার্ভিস/কানেক্ট লাইট।

    প্রস্তুত/পরিষেবা/সংযোগ কিনা পরীক্ষা করুন৷ লাইট কঠিন, যা একটি ভাল সংযোগ নির্দেশ করে। যদি এটি আউট হয় বা জ্বলজ্বল করে, সংযোগে একটি সমস্যা আছে। কিন্তু যদি এটি এখনও শক্ত থাকে এবং কোনও ইন্টারনেট সংযোগ না থাকে, তাহলে আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন যদি কোনও বিভ্রাট হয়।

    মডেম ও রাউটার রিস্টার্ট করুন

    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    এটি করার জন্য, আপনার মডেম এবং রাউটার থেকে পাওয়ার প্লাগটি টানুন এবং তাদের প্রায় দুই বা তার বেশি মিনিটের জন্য আনপ্লাগড থাকতে দিন৷

    এরপরে, মডেম প্লাগ ইন করুন, এটি বুট হতে দিন এবং তারপর রাউটারে প্লাগ করুন। উভয় ডিভাইস আবার শুরু হওয়ার জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন এবং নিশ্চিত করুন যে তারা সঠিকভাবে কাজ করছে। এটি যেকোনো ব্যাকগ্রাউন্ড সমস্যা রিসেট করতে সাহায্য করে এবং রাউটারের মেমরি বিষয়বস্তু ফ্লাশ করে।

    যদি তাদের মধ্যে কোন আলো না থাকে তবে এটি সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা। মডেম এবং রাউটার রিস্টার্ট করার পরেও যদি আপনার কোনো ইন্টারনেট সংযোগ না থাকে, তাহলে পরবর্তী ধাপে চেষ্টা করুন।

    Windows নেটওয়ার্ক ট্রাবলশুটার চালান

    যদি আপনার সংযোগ সমস্যা একাধিক ডিভাইসকে প্রভাবিত করে, তাহলে এই পদক্ষেপের প্রয়োজন হবে না। যাইহোক, যদি এটি শুধুমাত্র আপনার Windows কম্পিউটারের সাথে হয়, তাহলে নেটওয়ার্ক সেটিংসে একটি সমস্যা হতে পারে।

    • সেটিংস>নেটওয়ার্ক এবং ইন্টারনেট খুলুন .
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • ক্লিক করুন স্থিতি৷
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • নেটওয়ার্ক সমস্যা সমাধানকারী নির্বাচন করুন এবং সমস্যাটি নির্ণয় এবং সংশোধন করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ এটি সবকিছু ঠিক নাও করতে পারে, তবে এটি বেশিরভাগ নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যার সমাধান করবে।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    IP ঠিকানা চেক করুন

    আপনার ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করা সম্ভব এবং এখনও কোনও ইন্টারনেট সংযোগ নেই৷

    এটি ঘটে যখন আপনার ISP-তে রাউটারের সংযোগে কোনো সমস্যা হয়, তাই এটি নেটওয়ার্কে কাজ করবে কিন্তু একটি বৈধ সর্বজনীন IP ঠিকানা থাকবে না কারণ এটি ইন্টারনেটে পৌঁছাতে পারে না। ফলস্বরূপ, আপনি ইন্টারনেটে ডেটা পাঠাতে বা অনুরোধ করতে পারবেন না।

    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • আপনার রাউটারে লগ ইন করুন এবং সেটিংস> স্থিতি এ যান (বা নেটওয়ার্ক স্থিতি) আইপি ঠিকানা বৈধ কিনা তা পরীক্ষা করতে। যদি স্ট্যাটাস বন্ধ বলে অথবাঅক্ষম , এবং IP ঠিকানার জন্য সংখ্যা নেই, রাউটার আপনার ISP থেকে একটি IP ঠিকানা পাচ্ছে না।
    • আপনি রিনিউ ব্যবহার করে একটি নতুন আইপি ঠিকানার অনুরোধ করতে পারেন (বা অনুরূপ) বোতাম। যদি এটি কাজ না করে, তাহলে আরও নির্দেশনার জন্য আপনার ISP-কে কল করুন কারণ সমস্যাটি তাদের প্রান্ত থেকে হতে পারে।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    আপনার আইপি ঠিকানা পরিবর্তন করার আরেকটি উপায় হল স্বয়ংক্রিয়ভাবে একটি প্রাপ্ত করা। এটি সাহায্য করে যখন আপনার ডিভাইসটি একটি স্ট্যাটিক আইপি ঠিকানা ব্যবহার করার জন্য সেট আপ করা হয় তবে রাউটার এটিকে নেটওয়ার্কে অনুমতি দেবে না বা ঠিকানাটি ভুল নেটওয়ার্কের জন্য।

    • আপনি যদি Windows ব্যবহার করেন, তাহলে কন্ট্রোল প্যানেল> নেটওয়ার্ক এবং ইন্টারনেটে যান৷ আপনি যদি আইকন ভিউতে থাকেন তবে শুধু নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে ক্লিক করুন।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • ক্লিক করুন নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার> অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন এবং সংযোগে ডাবল ক্লিক করুন। আপনি কীভাবে ইন্টারনেটের সাথে সংযোগ করছেন তার উপর নির্ভর করে, আপনি ইথারনেট বা Wi-Fi-এ ক্লিক করবেন।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং তারপর ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 বা IPv4-এ ডাবল-ক্লিক করুন .
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • এই মুহুর্তে, আপনি আইপি ঠিকানা পরিবর্তন করতে পারেন (কিন্তু এটি স্থির থাকবে), অথবা বেছে নিন স্বয়ংক্রিয়ভাবে একটি IP ঠিকানা প্রাপ্ত করুন যাতে রাউটার স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারে একটি বরাদ্দ করে।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    নেটওয়ার্ক কার্ড চেক করুন

    আপনার নেটওয়ার্ক কার্ডের কারণে ইন্টারনেট সংযোগের সমস্যাও হতে পারে, তাই আপনি যেকোনো সমস্যা এড়াতে এটির সমস্যা সমাধান করতে পারেন।

    • ডান-ক্লিক করুন স্টার্ট> ডিভাইস ম্যানেজার
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন বিভাগ এবং আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের পাশে হলুদ বিস্ময় চিহ্নের জন্য চেক করুন। যদি কোনটি না থাকে, নেটওয়ার্ক কার্ডটি সঠিকভাবে কাজ করছে, কিন্তু আপনি যদি বিস্ময়বোধক চিহ্ন দেখতে পান, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন .
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • প্রায় দুই মিনিট অপেক্ষা করুন এবং তারপরে ডান ক্লিক করুন নেটওয়ার্ক অ্যাডাপ্টার> সক্ষম করুন ডিভাইস . চিহ্নটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন এবং তারপরে আবার আপনার ইন্টারনেট সংযোগ চেষ্টা করুন।

    চিহ্নটি এখনও সেখানে থাকলে, নেটওয়ার্ক কার্ডে সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন বা এটি মেরামত বা প্রতিস্থাপনের জন্য এটিকে একজন পেশাদার কম্পিউটার প্রযুক্তিবিদ এর কাছে নিয়ে যান৷

    MAC ঠিকানা ফিল্টারিং পরীক্ষা করুন

    যদি আপনার রাউটারে MAC ঠিকানা ফিল্টারিং সেট আপ থাকে, তাহলে আপনার ইন্টারনেট অ্যাক্সেস নাও থাকতে পারে। এই সেটিংটি ডিভাইসগুলিকে রাউটারের সাথে সংযোগ করা থেকে ব্লক করে যদি তাদের একটি নির্দিষ্ট MAC ঠিকানা না থাকে।

    এটি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল অনুমোদিতদের তালিকায় আপনার MAC ঠিকানা যোগ করা।

    TCP/IP রিসেট করুন

    TCP/IP হল প্রোটোকলের একটি সেট যা ইন্টারনেটের মাধ্যমে নেটওয়ার্ক ডিভাইসগুলিকে সংযুক্ত করে এবং কীভাবে ডেটা বিনিময় করা হয় তা নির্দিষ্ট করে। TCP/IP রিসেট করার জন্য কমান্ড প্রম্পটে কয়েকটি কমান্ড প্রবেশ করা জড়িত।

    • cmd টাইপ করুন অনুসন্ধান বারে এবং কমান্ড প্রম্পট> প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • টাইপ করুন netsh int ip reset এবং এন্টার চাপুন। এটি সম্পূর্ণ করার অনুমতি দিন এবং তারপর কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন। এটি হয়ে গেলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    DNS ফ্লাশ করুন

    এই পদ্ধতিতে একটি কমান্ড প্রম্পট ব্যবহার করাও জড়িত।

    • সার্চ বারে CMD টাইপ করুন এবং ডান ক্লিক করুন কমান্ড প্রম্পট> প্রশাসক হিসাবে চালান .
    • ipconfig /flushdns লিখুন আপনার কম্পিউটারের DNS সেটিংস রিফ্রেশ এবং রিসেট করতে এবং ইন্টারনেট সংযোগ ফিরে এসেছে কিনা তা পরীক্ষা করতে আপনার পিসি পুনরায় চালু করুন৷
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    আপনার কম্পিউটারের ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস আপনাকে অনলাইন হতে বাধা দিতে পারে।

    ফায়ারওয়ালগুলি অবাঞ্ছিত নেটওয়ার্ক ট্র্যাফিককে আপনার কম্পিউটারের স্বাভাবিক ফাংশন ব্যাহত করতে বাধা দেয়, তবে তারা প্রকৃত ট্র্যাফিককে ত্রুটিযুক্ত এবং ব্লক করতে পারে। একইভাবে, যদি আপনার একটি কম্পিউটারে দুটি ফায়ারওয়াল থাকে, তাহলে তারা সংঘর্ষ করতে পারে এবং ইন্টারনেট ট্রাফিক ব্লক করতে পারে।

    এটি সমাধান করতে, যেকোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস অক্ষম করুন বা আপনার কম্পিউটারের ফায়ারওয়াল সাময়িকভাবে অক্ষম করুন এবং সংযোগটি পুনরুদ্ধার করা হয়েছে কিনা দেখুন। আপনার ইন্টারনেট সংযোগ ব্যাহত করতে পারে এমন কোনও ম্যালওয়্যার বাতিল করতে আপনি একটি ম্যালওয়্যার স্ক্যানও চালাতে পারেন৷

    ওয়্যারলেস ড্রাইভার এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন

    ডিভাইস ড্রাইভার আপনার অপারেটিং সিস্টেম এবং অন্যান্য সফ্টওয়্যার আপনার কম্পিউটারে নির্দিষ্ট হার্ডওয়্যারের সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট করে সে সম্পর্কে তথ্য সরবরাহ করে। আপনার যদি এখনও কোনও ইন্টারনেট সংযোগ না থাকে তবে আপনার কম্পিউটারে ড্রাইভার আপডেটগুলি পরীক্ষা করুন৷

    • রাইট ক্লিক করুন স্টার্ট> ডিভাইস ম্যানেজার , এবং তারপর আপনার ওয়্যারলেস ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন৷
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • S নির্বাচন করুন আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন অথবাড্রাইভার সফ্টওয়্যারের জন্য আপনার কম্পিউটার ব্রাউজ করুন এবং তারপর ব্রাউজ করুন৷ ক্লিক করুন৷
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    আপনি ড্রাইভার আনইনস্টল করতে পারেন, এবং ডিভাইস প্রস্তুতকারকের সাইট থেকে সঠিক ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করতে পারেন। একবার হয়ে গেলে কম্পিউটার রিস্টার্ট করুন, এবং এটি কাজ করে কিনা তা দেখতে ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন৷

    রাউটার ফার্মওয়্যার আপগ্রেড করুন

    রাউটার ফার্মওয়্যার আপগ্রেড করা প্রতিটি রাউটারের সাথে পরিবর্তিত হয়, তবে কিছু অনুরূপ পদক্ষেপ নিতে হবে। যাইহোক, আপনার রাউটারের সাথে আসা ডিভাইস প্রস্তুতকারকের ব্যবহারকারীর ম্যানুয়ালটি চেক করা বা অনলাইনে গিয়ে আপনার রাউটারের তৈরি এবং মডেলের জন্য নির্দিষ্ট নির্দেশাবলী পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

    • উৎপাদকের ওয়েবসাইট থেকে সঠিক ফার্মওয়্যারটি ডাউনলোড করুন। রাউটারের হার্ডওয়্যার সংস্করণ ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং সঠিক ফাইল বাছাই করুন।
    • অধিকাংশ নতুন রাউটারগুলির অ্যাডমিন ইন্টারফেসে একটি পৃষ্ঠা রয়েছে যা ফার্মওয়্যার আপডেটের জন্য পরীক্ষা করবে এবং আপনাকে নীচের মতো সরাসরি আপগ্রেড করতে দেবে। যদি না হয়, ফার্মওয়্যার ফাইল ডাউনলোড করুন এবং চালিয়ে যান।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?
    • অ্যাডমিন কনসোলে লগ ইন করুন৷ আপনার রাউটারে, এবং সেটিংসের অধীনে ফার্মওয়্যার বিভাগটি সনাক্ত করুন – সাধারণত ব্যবস্থাপনা অথবাউন্নত . নিশ্চিত করুন যে আপনার রাউটারের ফার্মওয়্যার সংস্করণটি আপনি যে বর্তমান ব্যবহার করছেন তার তুলনায় আপনার ডাউনলোড করা সর্বশেষ সংস্করণ৷
    • ফার্মওয়্যার ফাইলটি আপনার রাউটারে সরান। আপনি ব্যবহারকারীর ম্যানুয়াল বা ওয়েবসাইটে নির্দেশাবলী থেকে এর জন্য নির্দেশাবলী অনুসন্ধান করতে পারেন। ইনস্টলেশনটি নিরবচ্ছিন্নভাবে চলতে দিন।
    • প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে আপনার রাউটার পুনরায় চালু করুন৷

    আপনার রাউটার রিসেট করুন

    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    আপনি আপনার রাউটারে ফিজিক্যাল রিসেট বোতাম (সাধারণত একটি ছোট পিনহোল) টিপে আপনার রাউটার রিসেট করতে পারেন এবং এটিকে প্রায় 15 সেকেন্ডের জন্য ধরে রাখতে পারেন। এই সময়ে, রাউটারের আলো জ্বলে উঠবে এবং রাউটার পুনরায় চালু হবে।

    আপনার রাউটারে এই বোতামটি না থাকলে, রাউটারে লগ ইন করুন এবং ফ্যাক্টরি রিসেট চালান সেটিংস প্যানেল থেকে।

    আপনার নেটওয়ার্ক রিসেট করুন

    আপনার যদি এখনও কোনো ইন্টারনেট সংযোগ না থাকে, তাহলে আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন।

    • খুলুন সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> স্থিতি৷
    • ক্লিক করুন নেটওয়ার্ক রিসেট> এখনই রিসেট করুন সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার সরাতে এবং আপনার নেটওয়ার্ক সেটিংস ডিফল্ট সেটিংসে ফেরত দিতে। এর মানে হল আপনাকে এটিকে আবার সেট আপ করতে হবে, কিন্তু এটি আপনার ইন্টারনেট সংযোগ পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে।
    ওয়্যারলেস রাউটারের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু ইন্টারনেটে নয়?

    আপনার রাউটার এবং নেটওয়ার্ক রিসেট করার পরে যদি কিছুই কাজ না করে তবে আপনার সম্ভবত ত্রুটিপূর্ণ সরঞ্জাম রয়েছে। যদি এটি আপনার রাউটার হয়, আপনি একটি USB নেটওয়ার্ক অ্যাডাপ্টার ব্যবহার করার চেষ্টা করতে পারেন, আপনার ISP প্রদানকারীর সাথে যোগাযোগ করুন বা এটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করুন৷

    আপনার ওয়াইফাই অ্যাডাপ্টার বা সম্পর্কিত হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ হতে পারে, অথবা, আপনার কম্পিউটারের সার্ভিসিং প্রয়োজন। একইভাবে, আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম দূষিত হতে পারে, এই ক্ষেত্রে আপনাকে সবকিছু মুছে ফেলতে হবে এবং এটি পুনরায় ইনস্টল করতে হবে তবে এটি একটি শেষ অবলম্বন হিসাবে করা উচিত৷

    আমরা আশা করি এখানে বর্ণিত পদক্ষেপগুলি আপনাকে আপনার সংযোগ সমস্যা সমাধানে সহায়তা করবে৷ আশা করি, আপনাকে ফ্যাক্টরি রিসেট করতে হবে না, কারণ আগের বেশিরভাগ ধাপেই এটি সমাধান করার প্রবণতা রয়েছে।


    1. কম্পিউটার ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবে না – ওয়্যারলেস দিয়ে আবার ইন্টারনেটের সাথে কীভাবে সংযোগ করা যায়

    2. কিভাবে লিংকসিস রাউটার ইন্টারনেটের সাথে কানেক্ট হচ্ছে না তা ঠিক করবেন

    3. কিভাবে Linksys রাউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত হচ্ছে না ঠিক করবেন

    4. ইন্টারনেটে সংযোগ করতে পারছেন না? আপনার ইন্টারনেট সংযোগ ঠিক করুন!