কম্পিউটার

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

ওয়াইফাই চ্যানেল হল একটি মাধ্যম যার মাধ্যমে আমাদের ওয়াইফাই নেটওয়ার্কগুলি ডেটা পাঠাতে এবং গ্রহণ করতে পারে। প্রতিটি নেটওয়ার্ক একটি চ্যানেল ব্যবহার করবে। 2.4 GHz রাউটারে 11 বা 13টি চ্যানেল থাকবে এবং প্রতিটি 20MHz চওড়া হবে। রাউটারের উপর নির্ভর করে 5GHz চ্যানেলগুলি 36 থেকে 165 পর্যন্ত হতে পারে। যাইহোক, বেশিরভাগ ব্যবহারকারীরা তাদের নেটওয়ার্কের জন্য কোন ওয়াইফাই চ্যানেল সেরা তা নিয়ে ভাবছেন। এই নিবন্ধে, আমরা আপনাকে শেখাব কিভাবে আপনি আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল খুঁজে পেতে পারেন।

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল খোঁজা

আপনি যখন একটি অ্যাপার্টমেন্টে থাকেন যেখানে আপনার কাছাকাছি অন্যান্য অনেক নেটওয়ার্ক থাকে তখন WiFi চ্যানেলগুলি গুরুত্বপূর্ণ৷ কাছাকাছি নেটওয়ার্কগুলির মতো একই ওয়াইফাই চ্যানেল থাকা তাদের নেটওয়ার্কগুলিতে প্রচুর হস্তক্ষেপের কারণ হবে৷ আপনার প্রতিবেশী নেটওয়ার্কগুলির দ্বারা কম ব্যবহৃত ওয়াইফাই চ্যানেলটি খুঁজে পাওয়া ভাল৷ কম ব্যবহার করা ওয়াইফাই চ্যানেল খুঁজে পেতে, আপনাকে কাছাকাছি সমস্ত নেটওয়ার্কের জন্য ওয়াইফাই চ্যানেলগুলি খুঁজে বের করতে হবে। এটি আপনাকে কম নেটওয়ার্ক দ্বারা কোন ওয়াইফাই চ্যানেল ব্যবহার করে তা খুঁজে বের করতে সাহায্য করবে এবং এটিই হবে সেরা পছন্দ। আমরা আপনাকে বিভিন্ন প্ল্যাটফর্মের পদ্ধতি দেখাতে যাচ্ছি।

উইন্ডোজ:

আপনি কমান্ড প্রম্পটে এই কমান্ডটি আশেপাশের সমস্ত নেটওয়ার্কের চ্যানেলগুলি খুঁজে পেতে ব্যবহার করতে পারেন।

netsh wlan show networks mode=bssid
আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

এছাড়াও, উইন্ডোজের জন্য অনেকগুলি বিভিন্ন প্রোগ্রাম রয়েছে যা সমস্ত উপলব্ধ নেটওয়ার্কের তথ্য দেখায়, আমরা আপনাকে Nir Soft দ্বারা WifiInfoView এর ফলাফল দেখাতে যাচ্ছি৷

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

macOS:

macOS-এ, বিকল্প ধরে রাখুন কী এবং আপনার ওয়াইফাই-এ ক্লিক করুন শীর্ষে আইকন। তারপর ওপেন ওয়াইফাই ডায়াগনস্টিকস নির্বাচন করুন বিকল্প উইজার্ড উপেক্ষা করুন, উইন্ডো-এ ক্লিক করুন শীর্ষে মেনু এবং ইউটিলিটি নির্বাচন করুন অথবা স্ক্যান করুন বিকল্প এটি আপনার বর্তমান ওয়াইফাই চ্যানেল দেখাবে এবং সেরা ওয়াইফাই চ্যানেলের সুপারিশ করবে৷

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

লিনাক্স:

টার্মিনালে নেটওয়ার্ক তথ্য খোঁজার জন্য একটি কমান্ড আছে। ব্যবহারকারী পুনরুদ্ধার করতে চায় এমন তথ্য অনুসারে এই কমান্ডটি সামঞ্জস্য করা যেতে পারে। আমরা একটি ব্যবহার করতে যাচ্ছি যা নীচে দেখানো চ্যানেলগুলি নির্দিষ্ট করে:

sudo iwlist wlan0 scan | grep \(Channel
আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

Android:

অ্যান্ড্রয়েডের জন্য ওয়াইফাই অ্যানালাইজার নামে একটি অ্যাপ্লিকেশন রয়েছে যা সেরা উপলব্ধ চ্যানেলের ফলাফল দেখায়। আপনি সহজভাবে Google Play Store থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন। এটি উপলব্ধ নেটওয়ার্কগুলি খুঁজে পেতে পারে এবং নির্ধারণ করে যে এটি আপনাকে নীচে দেখানো সেরা উপলব্ধ চ্যানেলগুলির ফলাফল দেখাবে:

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

iPhone:

আপনার iPhone এ, সেটিংস-এ যান৷ , এয়ারপোর্ট ইউটিলিটি-এ আলতো চাপুন এবং তারপর ওয়াইফাই স্ক্যানার সক্ষম করুন৷ . এখন এয়ারপোর্ট ইউটিলিটি অ্যাপটি খুলুন এবং ওয়াইফাই স্ক্যানে আলতো চাপুন। আপনি সমস্ত উপলব্ধ নেটওয়ার্ক এবং তাদের চ্যানেলগুলি খুঁজে পাবেন৷

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

বেশিরভাগ 2.4GHz চ্যানেলের জন্য, 1, 6, বা 11 চ্যানেলগুলি ব্যবহার করা ভাল৷ এই চ্যানেলগুলির মধ্যে একটি ব্যবহার করে, এটি নিশ্চিত করবে যে এটি অন্য চ্যানেলগুলির সাথে ওভারল্যাপ না করে৷ এছাড়াও, যে চ্যানেলটিতে সর্বনিম্ন সংখ্যক ওয়্যারলেস নেটওয়ার্ক উপলব্ধ রয়েছে তা সন্ধান করুন, এটি আপনার জন্য সেরা চ্যানেল হবে। প্রতিটি চ্যানেল প্রায় 20MHz থেকে 22MHz প্রশস্ত, কিন্তু 2.4GHz শুধুমাত্র 100MHz। সুতরাং, এত জায়গায় সমস্ত 11 বা 13টি চ্যানেল অন্তর্ভুক্ত করতে, তাদের একে অপরকে ওভারল্যাপ করতে হবে। যেখানে 5GHz চ্যানেলগুলির জন্য অনেক বেশি জায়গা থাকবে এবং চ্যানেলগুলি এটির সাথে ওভারল্যাপ করবে না। 5GHz এর কম পরিসর রয়েছে কিন্তু উচ্চ বেতার গতির জন্য অধিক সম্ভাবনা রয়েছে এবং সাধারণভাবে, এটি 2.4GHz ব্যান্ডের তুলনায় কম খরচ করে।

আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

রাউটার সেটিংসে আপনার ওয়াইফাই চ্যানেল পরিবর্তন করা

সর্বনিম্ন ভিড়যুক্ত ওয়াইফাই চ্যানেল বিশ্লেষণ এবং খুঁজে পাওয়ার পরে, আপনাকে রাউটারের ওয়াইফাই চ্যানেল পরিবর্তন করতে হবে। রাউটার সেটিংসে ওয়াইফাই চ্যানেল পরিবর্তন করা খুবই সহজ এবং সহজ। প্রতিটি রাউটারের বিভিন্ন সেটিংস থাকবে যেখানে আপনি WiFi চ্যানেল বিকল্পটি খুঁজে পেতে পারেন, তবে, তারা বেশিরভাগই একই রকম দেখায়। আপনি যেকোনো ডিভাইসে যেকোনো ধরনের ব্রাউজারে আপনার রাউটার সেটিংস খুলতে পারেন। ওয়াইফাই চ্যানেল পরিবর্তন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং IP ঠিকানা টাইপ করুন আপনার রাউটারের। আপনি পিছনে IP ঠিকানাটি খুঁজে পেতে পারেন৷ রাউটারের বা CMD খুলে ‘ipconfig টাইপ করে ' নীচে দেখানো হিসাবে:
    আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?
  2. লগ ইন করুন৷ ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদান করে আপনার রাউটার সেটিংস। ডিফল্ট ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড প্রশাসক/প্রশাসন হবে . যাইহোক, আপনার কাছে একটি ভিন্ন পাসওয়ার্ড থাকতে পারে যা আপনি রাউটারের পিছনে খুঁজে পেতে পারেন। আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?
  3. আপনার রাউটার সেটিংসে, ওয়্যারলেস-এ ক্লিক করুন অথবা ওয়্যারলেস সেটিংস বিকল্প এবং তারপর উন্নত নির্বাচন করুন সেটিংস. আপনি চ্যানেল খুঁজে পাবেন বিকল্প যা আপনি যা চান তা পরিবর্তন করতে পারেন। আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?
  4. আপনার রাউটারে সেটিংস পরিবর্তন করার পরে, নিশ্চিত করুন যে আপনি প্রয়োগ/সংরক্ষণ করুন ক্লিক করেছেন সমস্ত পরিবর্তন প্রয়োগ করার জন্য বোতাম। আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

  1. উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে সেরা ওয়াই-ফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন

  2. কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

  3. আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

  4. আমার রাউটারের জন্য আমার আইপি ঠিকানা কি? কিভাবে আপনার Wifi ঠিকানা খুঁজে বের করবেন