কম্পিউটার

কিভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার চয়ন করবেন

কিভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার চয়ন করবেন

যখন আপনার কম্পিউটার ধীর হয়ে যায় এবং বিভিন্ন ত্রুটি পেতে শুরু করে, আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার কোন রেজিস্ট্রি ত্রুটি আছে কিনা তা পরীক্ষা করা। রেজিস্ট্রি ত্রুটিগুলি আপনার সাথে বুদ্ধিমান কেউ নয় এবং তারা আপনার সিস্টেমকে ধীর এবং অস্থির করে তুলতে পারে। এগুলিকে সঠিকভাবে ঠিক করতে আপনার একটি ভাল মানের রেজিস্ট্রি ক্লিনার প্রয়োজন। কিন্তু সেখানে সেরা রেজিস্ট্রি ক্লিনার কীভাবে খুঁজে পাবেন? আমরা এই নিবন্ধে কিছু টিপস শেয়ার করতে যাচ্ছি। তবে সবার আগে আসুন এটি পরিষ্কার করি কেন রেজিস্ট্রি পরিষ্কার করা এত গুরুত্বপূর্ণ।

আমার কেন রেজিস্ট্রি ক্লিনার দরকার?

রেজিস্ট্রি প্রতিটি উইন্ডোজ সিস্টেমের কেন্দ্রীয় ডাটাবেস। আপনি যখন আপনার কম্পিউটারে কোনো কাজ করেন, তখন তা রেজিস্ট্রিতে প্রতিফলিত হয়। আপনি যখন একটি ফাইল তৈরি করেন বা মুছন, যখন আপনি ওয়েব ব্রাউজ করেন, যখন আপনি সফ্টওয়্যার ইনস্টল এবং আনইনস্টল করেন তখন রেজিস্ট্রি এন্ট্রি তৈরি, পরিবর্তিত বা মুছে ফেলা হয়। এর মানে হল যে প্রতিদিন হাজার হাজার রেজিস্ট্রি এন্ট্রি পরিবর্তন করা হয়। আদর্শ বিশ্বে, এই সংখ্যার পরিবর্তনগুলি কোনও সমস্যার দিকে পরিচালিত করবে না কারণ অপ্রচলিত এন্ট্রিগুলি মুছে ফেলা উচিত এবং অন্যান্য এন্ট্রিগুলি আপডেট করা উচিত যত তাড়াতাড়ি আপনি ফাইল বা প্রোগ্রামটি আপডেট করেন যা সেগুলিকে নির্দেশ করে। যাইহোক, এটি ক্ষেত্রে নয়। ফলস্বরূপ, রেজিস্ট্রি পুরানো এন্ট্রিগুলির দ্বারা বিশৃঙ্খল হয়ে যায় যা আর ব্যবহার করা হয় না এবং অনেক রেজিস্ট্রি কী দূষিত হয়ে যায়। এই খারাপ এন্ট্রি বিভিন্ন কম্পিউটার ত্রুটির কারণ এবং আপনার পিসি ধীর করে তোলে কি. একটি রেজিস্ট্রি ক্লিনার আপনার রেজিস্ট্রি বাছাই করতে পারে এবং অপ্রচলিত এন্ট্রিগুলি মুছে ফেলতে পারে, সেইসাথে এটি যে সিস্টেম স্ক্যান করে তার উপর ভিত্তি করে দূষিতগুলি ঠিক করতে পারে। এভাবেই একজন রেজিস্ট্রি ক্লিনার আপনার কম্পিউটারকে আরও দ্রুত এবং স্থিতিশীল করে তুলতে পারে।

সেরা রেজিস্ট্রি ক্লিনার কি?

এবং এখন আসুন পয়েন্টে যাই এবং কীভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার চয়ন করবেন সেই প্রশ্নের উত্তর দেওয়া যাক। রেজিস্ট্রি ক্লিনআপ সফ্টওয়্যার তৈরি করা বেশ কঠিন কারণ এর জন্য ডেভেলপারের কাছ থেকে বিশেষজ্ঞ উইন্ডোজ জ্ঞান এবং নমনীয়তা প্রয়োজন। সেই কারণে, ইন্টারনেট নিম্ন-মানের রেজিস্ট্রি ক্লিনার দ্বারা প্লাবিত হয় যা আসলে ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে কারণ তারা গুরুত্বপূর্ণ এন্ট্রি মুছে ফেলে। তাই আপনি যখন রেজিস্ট্রি ক্লিনার খুঁজছেন তখন আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত।

একটি নিয়ম হিসাবে, আপনার একটি রেজিস্ট্রি ক্লিনারে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি সন্ধান করা উচিত:

  • রেজিস্ট্রি ব্যাকআপ বৈশিষ্ট্য
  • রেজিস্ট্রি ডিফ্রাগমেন্টার
  • ভাঙা শর্টকাট ঠিক করার ক্ষমতা
  • উন্নত মোড যা স্ক্যানের ফলাফল বিস্তারিতভাবে পরীক্ষা করার অনুমতি দেয়

এটি ছাড়াও, নিশ্চিত করুন যে আপনার পছন্দের রেজিস্ট্রি ক্লিনার খুব বেশি ত্রুটি খুঁজে পায় না। অনেক নিম্নমানের রেজিস্ট্রি ক্লিনআপ ইউটিলিটি স্কয়ারওয়্যার কৌশল ব্যবহার করে এবং ব্যবহারকারীকে সম্পূর্ণ সংস্করণের জন্য অর্থ প্রদান করতে হাজার হাজার রেজিস্ট্রি ত্রুটি প্রদর্শন করে। বাস্তবে, এমনকি একটি পুরানো কম্পিউটারে সাধারণত কয়েক শতাধিক রেজিস্ট্রি ত্রুটি থাকে না। বাকিগুলি সাধারণত বর্ডারলাইন এন্ট্রি যেগুলি মুছে ফেলার জন্য ঝুঁকিপূর্ণ, কারণ সেগুলি মুছে দিলে আপনার সিস্টেম ভেঙে যেতে পারে৷

আশা করি, এই নিবন্ধটি আপনাকে কীভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার চয়ন করতে সহায়তা করবে। মাসে অন্তত একবার রেজিস্ট্রি ক্লিনআপ চালান এবং আপনার কম্পিউটার ভাল অবস্থায় রাখা হবে।


  1. কিভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার সফ্টওয়্যার চয়ন করবেন?

  2. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ক্লিনার সফ্টওয়্যার ব্যবহার করে রেজিস্ট্রি পরিষ্কার করবেন?

  3. কিভাবে সেরা স্ক্রীন রেকর্ডিং সফ্টওয়্যার চয়ন করবেন

  4. কিভাবে সেরা মেকানিক্যাল কীবোর্ড বেছে নেবেন