কম্পিউটার

কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন

কি জানতে হবে

  • Windows Defender Firewall-এ , WD ফায়ারওয়ালের মাধ্যমে একটি অ্যাপ বা বৈশিষ্ট্যকে অনুমতি দিন নির্বাচন করুন উন্নত সেটিংস অন্তর্মুখী নিয়ম বন্দর .
  • আপনার প্রয়োজনের উপর নির্ভর করে সেখান থেকে ধাপগুলি অনুসরণ করুন।
  • শুরু করার আগে, আপনার রাউটারের মাধ্যমে ট্রাফিক চলছে তা নিশ্চিত করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে উইন্ডোজ বা ম্যাকে একটি নেটওয়ার্ক পোর্ট খুলতে হয় এবং কেন এটি কখনও কখনও প্রয়োজন হয়৷ এটি রাউটারগুলির সাথে কী করতে হবে তাও সম্বোধন করে৷

কিভাবে উইন্ডোজে একটি নেটওয়ার্ক পোর্ট খুলবেন

আপনি যখন Windows এ নির্দিষ্ট সফ্টওয়্যার ইনস্টল করেন, তখন ইনস্টলেশন উইজার্ড স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য প্রয়োজনীয় ফায়ারওয়াল নিয়ম সেট আপ করতে পারে। কিন্তু আপনি যদি কিছু ইন্সটল করেন এবং দেখতে পান যে এটি ব্যবহার করতে আপনার সমস্যা হচ্ছে, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. উইন্ডোজ টিপুন কী, "ফায়ারওয়াল" টাইপ করুন, তারপর উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল নির্বাচন করুন .

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  2. প্রদর্শিত উইন্ডোটি আপনাকে Windows Defender Firewall-এর মাধ্যমে একটি অ্যাপ বা বৈশিষ্ট্যকে অনুমতি দিন নির্বাচন করে একটি নির্দিষ্ট অ্যাপ নির্বাচন করার অনুমতি দেবে . এই টুল ব্যবহার করে আপনি সহজভাবে একটি ইনস্টল করা অ্যাপ নির্বাচন করতে পারেন এবং আপনার সেট আপ করা যেকোনো নেটওয়ার্কে এটি খুলতে পারেন।

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  3. কিন্তু অনুমান করে আপনি সরাসরি একটি পোর্ট খুলতে চান, উন্নত সেটিংস নির্বাচন করুন বাম-হাতের মেনু থেকে।

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  4. একটি পোর্ট খোলার সময়, সম্ভবত আপনি আগত স্বীকার করতে চান৷ সংযোগগুলি (আবার, আপনার OS-কে সবচেয়ে অস্বাভাবিক আউটগোয়িং ব্যতীত সকলকে অনুমতি দেওয়া উচিত সংযোগ)। ইনবাউন্ড নিয়ম নির্বাচন করুন বাম দিকের প্যানেল থেকে আইটেম এবং তারপর নতুন নিয়ম ক্লিক করুন ডান হাতের প্যানেল থেকে।

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  5. নতুন ইনবাউন্ড রুল উইজার্ডের প্রথম স্ক্রিনে , পোর্ট নির্বাচন করুন একটি নির্দিষ্ট পোর্ট বা পোর্টের সেট খোলার বিকল্প, তারপর পরবর্তী ক্লিক করুন .

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  6. পরবর্তী ধাপে, আপনি একটি TCP খুলতে চান কিনা তা নির্বাচন করুন অথবা UDP পোর্ট, আপনার অ্যাপের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে।

  7. তারপর সমস্ত স্থানীয় পোর্ট খুলতে বেছে নিন (এটি খুবই ঝুঁকিপূর্ণ!) এই নিয়ম বা একটি নির্দিষ্ট স্থানীয় পোর্ট সহ বা পরিসীমা। পরবর্তী ক্লিক করুন .

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  8. ফায়ারওয়াল নিয়ম আপনাকে স্পষ্টভাবে অথবা অনুমতি দেওয়ার অনুমতি দেয় সংযোগ ব্লক করুন। এই ক্ষেত্রে আমরা পোর্টটি "খোলা" করার জন্য খুঁজছি, তাই আপনি এখানে প্রথম দুটি বিকল্পের যেকোনো একটি নির্বাচন করতে পারেন৷ প্রথমটি (সংযোগের অনুমতি দিন ) সফল হওয়ার সম্ভাবনা বেশি যদি না আপনি নিশ্চিত হন যে আপনার পরিষেবা IPSec প্রমাণীকরণ ব্যবহার করছে৷ পরবর্তী ক্লিক করুন যখন আপনার কাজ শেষ।

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  9. আপনি নিয়মটিকে শুধুমাত্র কিছু নির্দিষ্ট নেটওয়ার্কে সীমাবদ্ধ করতে পারেন, যেমন একটি কর্পোরেট (ডোমেন ) বা হোম নেটওয়ার্ক (ব্যক্তিগত ), ব্যাপকভাবে ইন্টারনেট ছাড়াও (যাকে পাবলিক বলা হয় এই ডায়ালগে)। আপনার অ্যাপের জন্য এইগুলির মধ্যে যে কোনওটি বেছে নিন; আপনি অনিশ্চিত হলে, তাদের সব নির্বাচন করুন. পরবর্তী ক্লিক করুন .

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  10. অবশেষে, নিয়মটিকে একটি নাম দিন এবং ঐচ্ছিকভাবে একটি বিবরণ দিন৷ তারপর সমাপ্ত ক্লিক করুন৷ আপনার নিয়ম তৈরি করতে।

কিভাবে একটি ম্যাকে একটি পোর্ট ওপেন করা যায়

MacOS-এ একটি পোর্ট খোলা সামগ্রিকভাবে সহজ কিন্তু কিছু উপায়ে উইন্ডোজের তুলনায় আরও কঠিন। প্রথমত, ডিফল্টরূপে macOS ফায়ারওয়াল নিষ্ক্রিয় থাকে, তাই বাক্সের বাইরে, আপনাকে এই পদক্ষেপগুলি ব্যবহার করারও প্রয়োজন নেই, কারণ আপনার ম্যাক যেকোন ইনকামিং সংযোগ প্রচেষ্টা গ্রহণ করবে৷

কিন্তু আপনি যদি ফায়ারওয়াল চালু করে থাকেন (আপনি জানতে পারবেন কারণ সিস্টেম পছন্দগুলি> নিরাপত্তা এবং গোপনীয়তা> ফায়ারওয়াল স্ক্রীন দেখা যাচ্ছে ফায়ারওয়াল:চালু ), আপনার নির্দিষ্ট পোর্ট খুলতে আপনাকে ফায়ারওয়ালের কনফিগারেশন ফাইলে একটি ছোট সংযোজন করতে হবে।

কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন

আপনার ফায়ারওয়াল চালু আছে কিনা চেক করার পরে, তারপর এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল খুলুন অ্যাপ।

  2. pf বন্ধ করতে প্রম্পটে নিম্নলিখিতটি লিখুন (প্যাকেট ফিল্টার) ফায়ারওয়াল সক্রিয় থাকলে:

    sudo pfctl -d
  3. এরপরে, ন্যানো ব্যবহার করুন pf-এর জন্য কনফিগারেশন ফাইল খুলতে পাঠ্য সম্পাদক :

    sudo nano /etc/pf.conf
  4. সম্পাদক ডিফল্ট কনফিগারেশনের বিষয়বস্তু দেখাবে , যা কিছু গুরুত্বপূর্ণ জিনিস রয়েছে। আপনি আপনার কাস্টম নিয়ম যোগ করতে পারেন, কিন্তু নিশ্চিত করুন যে আপনি তা করছেন নীচে যেকোনো বিদ্যমান কনফিগারেশন।

    কিভাবে উইন্ডোজ বা ম্যাক ফায়ারওয়ালে একটি পোর্ট খুলবেন
  5. আপনি যদি পোর্ট 12044 খুলতে চান, উদাহরণস্বরূপ, ফাইলের নীচে নিম্নলিখিতটি লিখুন। এটি ভেঙে ফেলার জন্য, আপনি অনুমতি দিচ্ছেন (পাস৷ ) ইনকামিং ( ) TCP (inet proto tcp ) ট্রাফিক থেকে যে কোনো মেশিন যে কোনো পোর্ট 12044 এ অন্য মেশিন (যদিও এই প্রসঙ্গে এর অর্থ শুধু আপনার মেশিন) কোন অবস্থা নেই পরিদর্শন।

    pass in inet proto tcp from any to any port 12044 no state
  6. Ctrl-x টিপুন ন্যানো থেকে প্রস্থান করতে , এবং Y টিপুন এবং এন্টার করুন আপনি একই নামের ফাইলটি সংরক্ষণ করতে চান তা নিশ্চিত করার জন্য বেরিয়ে আসার পথে।

  7. আপনি সদ্য সম্পাদিত ফাইল থেকে ফায়ারওয়ালের কনফিগারেশন পুনরায় লোড করার জন্য প্রম্পটে নিম্নলিখিতটি ইস্যু করুন:

    sudo pfctl -f /etc/pf.conf
  8. অবশেষে, ফায়ারওয়াল পুনরায় চালু করতে টার্মিনালে নিম্নলিখিতটি লিখুন:

    sudo pfctl -E

কেন আপনার একটি বন্দর খুলতে হবে?

আপনার কম্পিউটারে চলমান ক্লাউড এবং নেটওয়ার্ক অ্যাপগুলি একটি নির্দিষ্ট নেটওয়ার্ক পোর্ট (বা পোর্টের সেট) মাধ্যমে যোগাযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে। এবং সেই সংযোগের অপর প্রান্তে থাকা মেশিনটি নির্ধারিত পোর্টগুলিতেও আপনার ডেটা পাঠাবে এবং গ্রহণ করবে৷

কিন্তু সমস্যা হল যে বেশিরভাগ অপারেটিং সিস্টেম এবং "ভোক্তা" অপারেটিং সিস্টেম, বিশেষ করে, কিছু বা সমস্ত আগত প্রত্যাখ্যান করার জন্য সেট আপ করা যেতে পারে। নেটওয়ার্ক যোগাযোগ। তাই আপনি এমন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে আপনার অ্যাপ ক্লাউড পরিষেবাতে কিছু পাঠাচ্ছে এবং পরিষেবাটি হচ্ছে কিছু ফেরত পাঠানো হচ্ছে, কিন্তু আপনার রাউটার বা OS-এ নির্মিত ফায়ারওয়াল সেই ডেটা ব্লক করছে। এই ক্ষেত্রে, আপনার নেটওয়ার্ক পোর্ট খুলতে হবে এবং সেই ট্র্যাফিকটিকে আপনার অ্যাপে যেতে দিন৷

আপনার রাউটারে একটি পোর্ট খোলা হচ্ছে

আপনি আপনার পিসি বা ম্যাককে সম্বোধন করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে ট্র্যাফিক আপনার নেটওয়ার্কের রাউটারের মাধ্যমে যেতে পারে। এই ক্ষেত্রে, আপনি শুধুমাত্র একটি পোর্ট খুলছেন না, আপনি স্থানীয় নেটওয়ার্কের মধ্যে এই ডেটা কোথায় পাঠাতে হবে তা রাউটারকেও বলছেন। এটি করতে, আপনাকে পোর্ট ফরওয়ার্ডিং সেট আপ করতে হবে। কিন্তু আপনার একটি পোর্ট ফরোয়ার্ডের প্রয়োজন হোক বা না হোক, প্রথম ধাপ হল আপনার পিসি বা ম্যাক (উপরে) সংশ্লিষ্ট পোর্ট(গুলি) খুলতে হবে।

উইন্ডোজ 10 এ একটি পোর্ট খোলা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন
  1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  2. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন