কম্পিউটার

কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

ম্যাক নিরাপত্তা এবং মসৃণ অপারেশনের জন্য বিখ্যাত। যাইহোক, যদি আপনি আপনার Windows থেকে Mac-এ স্যুইচ না করেন, কারণ আপনি Windows-এর সাথে সামঞ্জস্যপূর্ণ প্রোগ্রামগুলি হারাতে চান না, তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে যে আপনি সেই প্রোগ্রামগুলি চালাতে পারবেন এমন একটি সমাধান আছে।

হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন, ভার্চুয়াল মেশিনের সাহায্যে একই কম্পিউটারে MacOS এবং Windows অপারেটিং সিস্টেম উভয়েই কাজ করা সম্ভব। ভার্চুয়াল মেশিনের সাহায্যে, আপনি ম্যাকে উইন্ডোজ চালাতে পারেন এবং উভয় অপারেটিং সিস্টেমকে অনায়াসে সুইচ করতে পারেন।

ম্যাকে উইন্ডোজ চালানোর সহজ উপায়

আপনি নিশ্চয়ই ভাবছেন ভার্চুয়াল মেশিন কী এবং এটি কীভাবে কাজ করে! তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, ভার্চুয়াল মেশিন সম্পর্কে আমাদের জানান!

ভার্চুয়াল মেশিন

কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

সহজ কথায়, একটি ভার্চুয়াল মেশিন (ভিএম) হল একটি প্রোগ্রাম বা চিত্র যা একটি কম্পিউটার সিস্টেমের অনুকরণে কাজ করে। প্রকৃত শারীরিক হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা দূর করে ম্যাকে উইন্ডোজ চালানোর জন্য এটি একটি সেরা পদ্ধতি। VM-এর মাধ্যমে, একজন ব্যবহারকারী ম্যাকের একটি উইন্ডোতে Windows, Linux বা অন্য কোনো OS ইনস্টল করতে পারেন। উইন্ডোজ এই ধারণার মধ্যে থাকে যে এটি একটি বাস্তব কম্পিউটারে চলছে তবে এটি ম্যাকের সফ্টওয়্যারের মধ্যে চলছে৷

ভার্চুয়াল মেশিন কম্পিউটার আর্কিটেকচারের উপর ভিত্তি করে এবং একটি শারীরিক কম্পিউটার হিসাবে কাজ করে। এটি একটি কম্পিউটারে অন্য যেকোন প্রোগ্রামের মতোই একটি উইন্ডোতে চলে, যা হোস্ট অপারেটিং সিস্টেমে ভার্চুয়াল মেশিনে অনুরূপ অভিজ্ঞতা প্রদান করে। ভার্চুয়াল মেশিনের অভ্যন্তরে থাকা সফ্টওয়্যারটি কম্পিউটার সেটিংসের সাথে হস্তক্ষেপ করতে পারে না কারণ VM সিস্টেমের বাকি অংশ থেকে স্যান্ডবক্স করা হয়৷

অতএব, ভার্চুয়াল মেশিনগুলি তাদের জন্য একটি আদর্শ সফ্টওয়্যার যারা বিটা রিলিজ পরীক্ষা করার জন্য, OS ব্যাকআপ তৈরি করতে, সংক্রামিত ফাইলগুলি অ্যাক্সেস করতে এবং আরও অনেক কিছুর জন্য অন্য অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চান৷ প্রতিটি ভার্চুয়াল মেশিনের নিজস্ব ভার্চুয়াল হার্ডওয়্যার থাকে যা হল CPU, হার্ড ড্রাইভ, নেটওয়ার্ক ইন্টারফেস এবং অন্যান্য ডিভাইস।

VM একটি ফিজিক্যাল মেশিনে প্রকৃত হার্ডওয়্যারের সাথে সংযুক্ত থাকে যা খরচ কমিয়ে দেয়, কারণ আপনার ফিজিক্যাল হার্ডওয়্যারের প্রয়োজন নেই, তাই এটিতে কোনো রক্ষণাবেক্ষণ খরচ প্রয়োগ করা হয় না।

এখন আপনি ভার্চুয়াল মেশিন সম্পর্কে জানেন, তারপর ভার্চুয়াল মেশিন অ্যাপ ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ চালানোর কিছু সেরা উপায় জানতে আরও পড়ুন।

সমান্তরাল ডেস্কটপ

ম্যাকে উইন্ডোজ চালানোর সেরা উপায়গুলির মধ্যে একটি হল সমান্তরাল ব্যবহার করা। আপনি উইন্ডোজ থেকে ম্যাকে স্যুইচ করতে চান বা তাদের মধ্যে ডেটা স্থানান্তর করতে চান না কেন, সমান্তরাল এটি সব করতে পারে। টুলটি ট্রায়ালের জন্য উপলব্ধ এবং আপনি পেইড সংস্করণে এটি সব পেতে পারেন৷

কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

ম্যাক-এ Windows প্রোগ্রামগুলি চালানোর প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করা যাক৷

হার্ডওয়্যার

  • Intel Core i9, Core i7, Core i5, Core i3, Core 2 Duo, Core i7, Intel Core M বা Xeon প্রসেসর সহ Mac কম্পিউটার।
  • প্রস্তাবিত 8 GB, 4 GB সর্বনিম্ন প্রয়োজন৷
  • সমান্তরাল ডেস্কটপ অ্যাপ্লিকেশন ইনস্টলেশনের জন্য Macintosh HD-তে 600 MB ডিস্ক স্পেস।
  • পণ্য সক্রিয় করতে এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করতে ইন্টারনেট সংযোগে কাজ করা।
  • আরো ভালো পারফরম্যান্সের জন্য SSD ড্রাইভ।
  • VM-এর জন্য অতিরিক্ত ডিস্ক স্থান

সফ্টওয়্যার

টুলটি তালিকায় ম্যাকের উল্লিখিত সমস্ত অপারেটিং সিস্টেম উপলব্ধ রয়েছে:

  • OS X El Capitan 10.11.6 বা তার পরে
  • macOS Sierra 10.12.6 বা তার পরে
  • macOS হাই সিয়েরা 10.13.6 বা তার পরে
  • macOS Mojave 10.14

অতিথি অপারেটিং সিস্টেম

  • উইন্ডোজ সার্ভার 2019
  • উইন্ডোজ 8
  • উইন্ডোজ ৮.১
  • উইন্ডোজ 10

সমান্তরাল বৈশিষ্ট্য:

আপনার Mac কম্পিউটারে একই স্ক্রিনে Windows এবং Mac ব্যবহার করা সমান্তরাল সহ সহজ। এটি ম্যাক এবং উইন্ডোজ অ্যাপের মধ্যে ফাইল এবং ফোল্ডার, ইমেজ এবং টেক্সট শেয়ার করা সহজ করে তোলে।

একবার ডাউনলোড হয়ে গেলে, এটি ইনস্টল করা সহজ এবং অন্য অপারেটিং সিস্টেম দিয়ে শুরু করা। একটি Windows অ্যাপ্লিকেশন যতই ভারী হোক না কেন, এটি আপনার Mac-এর কর্মক্ষমতা প্রভাবিত না করেই মসৃণভাবে চলবে৷

প্রোগ্রামটি Windows 10 এবং macOS Mojave এর সর্বশেষ সংস্করণ উভয়ের জন্য কাজ করে। সহজে অ্যাক্সেসের জন্য, এটি ব্যবহারকারীকে টাচ বারে উইন্ডোজ অ্যাপ্লিকেশন যোগ করতে সক্ষম করে। বর্তমান মোডের সাথে মিল রাখতে, আপনার জন্য VM সেটিংস এবং পারফরম্যান্স অপ্টিমাইজ করার ক্ষমতা সমান্তরাল রয়েছে। তাই, আপনি গেম খেলছেন বা টেস্টিং বা ডেভেলপমেন্ট করছেন, সমান্তরাল প্রয়োজন অনুযায়ী VM সেটিংস পরিবর্তন করবে।

এখানে পান

VMware ফিউশন

ভিএমওয়্যার ফিউশন আপনাকে উইন্ডোজ এবং অন্যান্য অপারেটিং সিস্টেমগুলিকে ম্যাক অ্যাপগুলির পাশাপাশি চালানোর ক্ষমতা দেয়, এমনকি রিবুট না করেও৷ প্ল্যাটফর্মটি বেশ সহজ, তাই বাড়ির ব্যবহারকারীদের জন্য উপযোগী হতে পারে এবং এটি বিকাশকারী, পেশাদার এবং ব্যবসার প্রয়োজনগুলি পরিচালনা করার জন্য শক্তিশালী।

উইন্ডোজ চালানোর জন্য আপনার ম্যাকে Vmware ফিউশন ইনস্টল করতে, আপনার প্রয়োজন:

  • Intel® Xeon® W3565 প্রসেসর ব্যবহার করে 2012 Mac Pro "Quad Core" ব্যতীত 2011 বা তার পরে ম্যাক চালু হয়েছে৷
  • 2010 ম্যাক প্রো "সিক্স কোর", "এইট কোর" এবং "টুয়েলভ কোর"৷
  • OS X 10.12 Sierra সর্বনিম্ন প্রয়োজনীয়

কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

ভিএমওয়্যার ফিউশনের বৈশিষ্ট্যগুলি

ভিএমওয়্যার ফিউশন একটি আপডেট হওয়া ইউজার ইন্টারফেসের সাথে সর্বশেষ টাচ বার সক্ষম ম্যাকের জন্য কাস্টমাইজযোগ্য সমর্থন সহ আসে। টুলটি আপনার Mac এ চলমান ভার্চুয়াল মেশিন হিসাবে Windows 10 এর সর্বশেষ সংস্করণগুলিকে সমর্থন করে। ভিএমওয়্যার ফিউশন অ্যাপল মেটাল গ্রাফিক্স প্রযুক্তির সুবিধা গ্রহণ করে একটি উন্নত হার্ডওয়্যার-অ্যাক্সিলারেটেড 3D গ্রাফিক্স ইঞ্জিন সহ জটিল, GPU নিবিড় অ্যাপ্লিকেশন এবং গেমগুলি চালানোর ক্ষমতা রাখে।

যখন এটি গ্রাফিক্স কর্মক্ষমতা এবং নির্ভুলতা আসে, VMware ফিউশন পথ বাড়ে। ইউনিটি ভিউ মোডের সাহায্যে, এটি আপনাকে উইন্ডোজ ডেস্কটপ লুকানোর অনুমতি দেয়, যাতে আপনি আপনার ম্যাকে নির্বিঘ্নে উইন্ডোজ অ্যাপ চালাতে পারেন।

এই অ্যাপটি আপনাকে ডক, লঞ্চপ্যাড বা স্পটলাইট থেকে উইন্ডোজ অ্যাপ চালু করতে দেয়। সাধারণ ভিএমওয়্যার হাইপারভাইজারের সাথে, ফিউশন আপনার ম্যাকের আরাম থেকে সরাসরি কর্পোরেট ডেটা থেকে ড্র্যাগ এবং ড্রপ বা নিয়ন্ত্রণ VMগুলিকে সামনে পিছনে ভার্চুয়াল মেশিন স্থানান্তর করা সহজ করে তোলে

এটি এখানে পান

বুটক্যাম্প

বুটক্যাম্প হল একটি অন্তর্নির্মিত ইউটিলিটি অ্যাপ যা Mac OSX ব্যবহারকারীকে একই স্ক্রিনে উইন্ডোজ ব্যবহার করতে সক্ষম করে। অ্যাপটি ব্যবহার করা সহজ এবং ইনস্টলেশনের পরে, আপনাকে শুধুমাত্র পুনরায় চালু করতে হবে এবং Mac-এ Windows চালানোর জন্য Windows এবং MacOS-এর মধ্যে স্যুইচ করতে হবে।

কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

আপনি এটি শুরু করার আগে, আসুন Mac-এ Windows প্রোগ্রামগুলি চালানোর প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করে দেখি৷

  • অন্তত 64GB আকারের একটি বুট ক্যাম্প ডিস্ক পার্টিশন তৈরি করার জন্য পর্যাপ্ত ফাঁকা স্থান।

দ্রষ্টব্য:আরও ভালো পারফরম্যান্সের জন্য 128 GB স্পেস রাখার পরামর্শ দেওয়া হয়৷

  • একটি বাহ্যিক মাউস এবং কীবোর্ড, যদি আপনি ম্যাক ডেস্কটপে থাকেন।
  • ফ্রি 16GB বা তার বেশি সহ একটি USB৷

Windows 10 হোম 64-বিট সংস্করণ বা প্রো সমর্থনকারী ম্যাক মডেলগুলির তালিকা:

  • ম্যাকবুক প্রো (2012 এবং পরবর্তী)
  • ম্যাকবুক (2015 এবং পরবর্তী)
  • ম্যাকবুক এয়ার (2012 এবং পরবর্তী)
  • iMac (2012 এবং পরবর্তী)*
  • iMac Pro (2017)
  • ম্যাক মিনি (2012 এবং পরবর্তী)
  • ম্যাক প্রো (2013 সালের শেষের দিকে)
  • ম্যাক মিনি সার্ভার (2012 সালের শেষের দিকে)

বুটক্যাম্পের বৈশিষ্ট্য:

বুটক্যাম্প তার পারফরম্যান্সের কারণে জনপ্রিয়। ম্যাকের অভ্যন্তরীণ ড্রাইভে উইন্ডোজ থাকা ভার্চুয়াল মেশিন বা বাহ্যিক ডিভাইসের প্রয়োজনীয়তা দূর করে। আপনার ম্যাকে পর্যাপ্ত জায়গা থাকলে, এই ইউটিলিটি অ্যাপটি ব্যবহার করে আপনার উইন্ডোজ ইনস্টল করা উচিত।

আপনার ম্যাকে উইন্ডোজ ইনস্টল করার পরে, আপনি সম্ভাব্য সর্বোত্তম কর্মক্ষমতা সহ উইন্ডোজ এবং এর অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে পারেন। আপনার ম্যাক এবং উইন্ডোজ পিসি উভয়ই একই স্পেসিফিকেশনের সাথে পারফর্ম করবে। Bootcamp ব্যবহার করে Windows ইনস্টল করুন এবং একই স্ক্রিনে উভয় প্ল্যাটফর্ম ব্যবহার করে উপভোগ করুন।

ভার্চুয়ালবক্স

আপনি যদি আপনার কম্পিউটার রিবুট না করেও Mac এ Windows চালাতে চান, তাহলে VirtualBox সাহায্য করতে পারে। ভার্চুয়ালবক্স হল x86 কম্পিউটারের জন্য একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স হোস্ট করা হাইপারভাইজার৷

কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

আপনি যদি Windows 10 পেতে চান, তাহলে আপনাকে ইনস্টলেশনের প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করতে হবে:

  • হার্ড ডিস্কে 16GB খালি জায়গা।
  • 1 গিগাহার্টজ বা তার বেশি প্রসেসর
  • 32 বিটের জন্য 1GB RAM এবং 64 বিটের জন্য 2 GB
  • WDDM ড্রাইভার সহ Microsoft DirectX 9 গ্রাফিক্স ডিভাইস।
  • IDE, SATA, এবং SCSI হার্ড ড্রাইভ সমর্থিত।
  • ISO ডিস্ক ইমেজ ফাইল সমর্থিত।

সমর্থিত অতিথি অপারেটিং সিস্টেম

ভার্চুয়ালবক্স ব্যবহার করার সময় আপনি Windows Server 2008, Windows 8, Windows 7, Windows XP, Debian এবং FreeBSD ইনস্টল করতে পারেন

ভার্চুয়ালবক্সের বৈশিষ্ট্যগুলি

ভার্চুয়াল বক্স আপনাকে উইন্ডোজে অ্যাপ্লিকেশন এবং ম্যাকের অ্যাপ্লিকেশনগুলিকে পাশাপাশি নির্বিঘ্নে চালানোর অনুমতি দেয়। এটি অতিথি সিস্টেমকে হোস্ট সিস্টেমে উপস্থিত শারীরিক হার্ড ডিস্ক পার্টিশন অ্যাক্সেস করার অনুমতি দেয়৷

এটি আপনার গেস্ট সিস্টেমকে হোস্ট কম্পিউটারের সাথে সংযুক্ত USB ডিভাইসগুলিতে সরাসরি অ্যাক্সেস করতে দেয়। আপনি ভাগ করা ফোল্ডার সেট করতে পারেন যা অতিথি এবং হোস্ট উভয় অপারেটিং সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে। কপি, পেস্ট, টেনে আনুন এবং গেস্ট থেকে হোস্ট বা তদ্বিপরীত সহজে ফাইল ড্রপ করুন৷

আপনি যদি ভার্চুয়াল মেশিনের ভিতরে সার্ভার সফ্টওয়্যার চালাতে চান, তাহলে ভার্চুয়ালবক্স আপনাকে পোর্ট ফরওয়ার্ডিং সেট আপ করতে দেয়। একটি দূরবর্তী সিস্টেম বা সার্ভারে VM চালানো ভার্চুয়ালবক্সের মাধ্যমে সম্ভব। টুলটি VRDP এর সাহায্যে এটি সম্ভব করে যা মাইক্রোসফটের RDP প্রোটোকলের সাথে পিছন দিকে সামঞ্জস্যপূর্ণ। সুতরাং, আপনি কোনো ভার্চুয়ালবক্স অ্যাপ ছাড়াই রিমোট ডেস্কটপ কানেকশন প্রোগ্রাম (উইন্ডোজ প্রোগ্রাম) ব্যবহার করে আপনার VM-তে একটি দূরবর্তী সংযোগ স্থাপন করতে পারেন।

এখানে পান

ওয়াইন

ওয়াইন মূলত ওয়াইন ইজ নট অ্যান এমুলেটর মানে। অ্যাপটি লিনাক্স ভিত্তিক। এটি একটি সামঞ্জস্যপূর্ণ স্তর যা উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিকে অন্যান্য অপারেটিং সিস্টেমে চালানোর জন্য সক্ষম করে। এটা খোলা এবং আইনি এবং বিনামূল্যে জন্য উপলব্ধ. এছাড়াও, টুলটি ব্যবহার করার জন্য আপনার কোন Windows লাইসেন্সের প্রয়োজন নেই।

কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

আপনার ম্যাকে ওয়াইন ইনস্টল করতে, আপনার নিম্নলিখিত জিনিসগুলি থাকতে হবে:

  • macOS 10.10 বা তার পরে
  • একটি কর্মক্ষম ইন্টারনেট সংযোগ
  • শংসাপত্র সহ একটি অ্যাডমিন অ্যাকাউন্টে অ্যাক্সেস

ওয়াইনের বৈশিষ্ট্যগুলি

ওয়াইন, ম্যাক এবং উইন্ডোজ পাশাপাশি চলে এবং আপনি বুট ক্যাম্পের মাধ্যমে উভয়ের মধ্যে স্যুইচ করতে পারেন। যাইহোক, প্রতিবার সুইচ করার সময় আপনাকে আপনার কম্পিউটার রিবুট করতে হবে। ম্যাকে উইন্ডোজ চালানোর জন্য ব্যবহৃত অন্যান্য অ্যাপের বিপরীতে, ওয়াইন অনেক বেশি ডিস্ক স্পেস নেয় না এবং মেমরি হাগ করে না।

যেহেতু এটি OS থেকে ডিস্ক স্পেস এবং মেমরির মতো সিস্টেম সংস্থানগুলি ব্যবহার করার অনুমতি নেয়। ওয়াইন নিশ্চিত করে যে সমস্ত অনুরোধের উত্তর দেওয়া হয়েছে যাতে প্রোগ্রামটি সঠিকভাবে চলতে পারে। সুতরাং প্রোগ্রামগুলি সঠিকভাবে কাজ করার জন্য সমস্ত সংযোগ পায় এবং এটি উইন্ডোজে নেই বলে মনে হয় না। যেহেতু এটি শুধুমাত্র অনুরোধের ব্যাখ্যা করছে, বাস্তব উইন্ডোজ ওএস অনুলিপি করার দরকার নেই। একটি ওপেন সোর্স হওয়ার কারণে, ওয়াইন ক্রমাগত পরিমার্জিত হচ্ছে এবং এতে নতুন বৈশিষ্ট্য যুক্ত হচ্ছে।

এখানে পান

সুতরাং, ম্যাকে উইন্ডোজ চালানোর এই জনপ্রিয় উপায়। আমরা জানি এটি উইন্ডোজ কম্পিউটারে উইন্ডোজ অ্যাপ ইনস্টল করার মতো সহজ নয় কিন্তু এই অ্যাপগুলির সাহায্যে, আপনি দুটি আলাদা মেশিনে দুটি অপারেটিং সিস্টেম থাকার প্রয়োজনকে হারাতে পারেন, পরিবর্তে, আপনি একই মেশিনে উভয়ই রাখতে পারেন।

কোনটি বেছে নেবেন?

আপনার যদি একটি উইন্ডোজ লাইসেন্স থাকে এবং আপনার ম্যাকের সেরা সামঞ্জস্যতা চান, তাহলে আপনাকে অবশ্যই সমান্তরাল সাথে যেতে হবে। যাইহোক, উইন্ডোজ লাইসেন্স কী নেই বা কিনতে চান না তাহলে আপনি ম্যাকে উইন্ডোজ চালানোর জন্য ওয়াইন ব্যবহার করতে পারেন।

ওয়েল, ম্যাক এ কিভাবে উইন্ডোজ চালানো যায় সে সম্পর্কে আমাদের মতামত ছিল। আপনি নিবন্ধটি পছন্দ করেছেন? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

  3. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন