কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ ফায়ারওয়াল হল ইনকামিং ইন্টারনেট ট্র্যাফিক থেকে ক্ষতিকারক হুমকির বিরুদ্ধে আপনার প্রতিরক্ষার প্রথম লাইন। এটি দূষিত অভিপ্রায়ের জন্য সংবেদনশীল কোনো ডেটা প্যাকেট ব্লক করে কাজ করে৷

এটি 2001 সালে "ইন্টারনেট কানেকশন ফায়ারওয়াল" হিসাবে Windows XP এর সাথে চালু করা হয়েছিল এবং তারপর থেকে এটি অনেক দূর এগিয়েছে৷ উইন্ডোজ সুরক্ষার একটি গুরুত্বপূর্ণ উপাদান হওয়ায়, প্রশ্ন জাগে কেন আপনি এটিকে নিষ্ক্রিয় করবেন?

উত্তর হল যে কিছু সমালোচনামূলক অ্যাপ্লিকেশনের জন্য আপনাকে অন্তত অস্থায়ীভাবে ফায়ারওয়াল বন্ধ করার প্রয়োজন হতে পারে। উদাহরণস্বরূপ, কিছু অ্যান্টিভাইরাস প্রোগ্রাম Windows ফায়ারওয়ালের সাথে কাজ নাও করতে পারে এবং এর বিপরীতে, এর ফলে আপনাকে Windows 10 বা 11-এ ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে চাপ দেয়৷

এই নিবন্ধে, আমরা ফায়ারওয়াল নিষ্ক্রিয় করার জন্য আপনাকে অনুসরণ করতে হবে এমন সঠিক পদক্ষেপগুলির মধ্য দিয়ে যাব। চলুন শুরু করা যাক।

Windows 10 এবং Windows 11-এ ফায়ারওয়াল কীভাবে নিষ্ক্রিয় করবেন

যদিও আপনি সর্বদা এটিকে অল্প সময়ের মধ্যে ফিরিয়ে দিতে পারেন, আপনি আপনার উইন্ডোজ ফায়ারওয়াল অক্ষম করার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার সাবধানে এবং ইচ্ছাকৃতভাবে চিন্তা করা উচিত - নিরাপত্তার যে কোনও অতিরিক্ত স্তর আপনার পিসির জন্য একটি প্লাস। তাই এটি কেবল তখনই করুন যদি আপনি আপনার পথটি জানেন বা যখন এটি একটি পরম প্রয়োজন হয়। এটি বলার সাথে সাথে, আপনি কীভাবে এখনই আপনার ফায়ারওয়াল বন্ধ করতে পারেন তা এখানে রয়েছে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন শর্টকাট।
  2. গোপনীয়তা এবং নিরাপত্তা-এ যান এবং Windows Security-এ ক্লিক করুন .
  3. Open Windows Security-এ ক্লিক করুন .
  4. এখন ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা> পাবলিক নেটওয়ার্ক এ ক্লিক করুন .
  5. পাবলিক নেটওয়ার্ক নির্বাচন করুন .
  6. Microsoft Defender Firewall-এর জন্য বোতামটি টগল করুন .

Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

আপনি এটি করার সাথে সাথে আপনার উইন্ডোজ ফায়ারওয়াল অক্ষম হয়ে যাবে, এবং আপনি ফায়ারওয়াল সেটিংসের অধীনে নিম্নলিখিত বার্তাটি দেখতে পাবেন: সর্বজনীন ফায়ারওয়াল বন্ধ। আপনার ডিভাইস দুর্বল হতে পারে।

নির্দিষ্ট অ্যাপের জন্য ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা

আপনি উপরের প্রক্রিয়াটিকে সামান্য পরিবর্তন করতে পারেন এবং নির্দিষ্ট অ্যাপের জন্য ফায়ারওয়াল বন্ধ করতে পারেন। চতুর্থ ধাপ পর্যন্ত উপরের পদ্ধতিটি অনুসরণ করুন এবং ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এ যান তালিকা. সেখান থেকে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. ফায়ারওয়ালের মাধ্যমে একটি অ্যাপকে অনুমতি দিন এ ক্লিক করুন বিকল্প।
  2. নতুন উইন্ডোতে, সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন ডান কোণে অবস্থিত।
  3. আপনি যে অ্যাপটিকে ফায়ারওয়াল বাইপাস করতে চান তার সামনের চেকবক্সে ক্লিক করুন এবং ঠিক আছে নির্বাচন করুন .

এইভাবে, অ্যাপটি এখন ফায়ারওয়ালের চারপাশে কাজ করতে পারে এবং এখন কার্যকরী হয়ে উঠবে৷

Windows 10 এবং Windows 11-এ ফায়ারওয়াল অক্ষম করা

আশা করি, আপনি এখন পর্যন্ত কোনো ঝামেলা ছাড়াই উইন্ডোজ ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে পারবেন। আমি আবারও বলছি, ফায়ারওয়াল হল উইন্ডোজ সিকিউরিটির একটি অবিচ্ছেদ্য উপাদান; তাই এটি শুধুমাত্র তখনই বন্ধ করা উচিত যখন আপনি আপনার নির্দিষ্ট সমস্যার জন্য অন্য কোনো বিকল্প খুঁজে না পান।


  1. Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন

  2. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন