কম্পিউটার

WPS কি এবং এটি কিভাবে কাজ করে?

WPS মানে Wi-Fi সুরক্ষিত সেটআপ।

WPS মানে কি?

WPS হল ন্যূনতম প্রচেষ্টার সাথে বাড়িতে একটি নিরাপদ Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করার একটি পদ্ধতি৷ এটি সক্রিয় করার জন্য এটি সাধারণত আপনার রাউটারের WPS বোতাম টিপতে জড়িত৷

অনেক রাউটারে WPS বোতামটি 2006 সালে ওয়াই-ফাই অ্যালায়েন্স দ্বারা তৈরি করা হয়েছিল। এর উদ্দেশ্য ছিল বাড়ির ব্যবহারকারীদের সাহায্য করা যারা নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে বেশি কিছু জানেন না, তাদের হোম ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপদে এবং নিরাপদে সেট আপ করা। যদিও অনেক ব্যবহারকারী ভাবতে পারেন 'WPS বোতামটি কী করে?', এটি অন্য কোথাও জটিল নেটওয়ার্ক সেটিংসে ডুব দেওয়ার চেয়ে সেট আপের জন্য অনেক সহজ প্রক্রিয়া ছিল।

একটি মডেমে WPS মানে কি?

কিভাবে WPS কাজ করে?

অতীতে, ব্যবহারকারীদের তারা যে নেটওয়ার্কের সাথে সংযোগ করতে চেয়েছিল তার নাম (এটি একটি SSID নামেও পরিচিত) পাশাপাশি পাসওয়ার্ড (কখনও কখনও একটি WPA-PSK কী হিসাবে উল্লেখ করা হয়) জানতে হবে। এটি সময় নেয় এবং প্রায়শই তথ্যের একটি দীর্ঘ স্ট্রিং প্রবেশ করতে হয়।

WPS কি এবং এটি কিভাবে কাজ করে?

আজকাল, বেশিরভাগ রাউটার ডিভাইসে একটি WPS বোতাম অন্তর্ভুক্ত করে তাই আপনি জোড়া লাগানোর জন্য বোতাম টিপুন। এটি অনেকটা একটি ব্লুটুথ ডিভাইস পেয়ার করার মতো কাজ করে, যা আপনাকে জটিল সেটিংস প্রবেশ করার ঝামেলা থেকে বাঁচায়।

রাউটারগুলির কিছু পুরানো মডেল একটি পিন ব্যবহার করতে পারে যার পরিবর্তে ব্যবহারকারীদের ডিভাইসে একটি পিন নম্বর লিখতে হবে তাদের জোড়া দিতে। নতুন ডিভাইসগুলিতে কাছাকাছি ক্ষেত্রের যোগাযোগের পদ্ধতিগুলিও অন্তর্ভুক্ত থাকতে পারে যাতে আপনি সহজেই আপনার স্মার্টফোনটিকে রাউটারের পাশে ধরে রাখুন যাতে দ্রুত ডিভাইসগুলিকে একত্রে জোড়া লাগে৷

WPS এর সুবিধা কি?

WPS-এর অনেকগুলি সুবিধা রয়েছে যা আপনাকে জানাতে পারে যে WPS বোতাম কী এবং এটি কীভাবে কাজ করে।

  • এটা সোজা . অনেক রাউটার এবং নেটওয়ার্কে বিদ্যমান নেটওয়ার্কগুলিতে যোগদানের জন্য আপনাকে দীর্ঘ পাসফ্রেজ লিখতে হবে। WPS এর মাধ্যমে, আপনি কেবল একটি বোতাম টিপুন এবং সেকেন্ডের মধ্যে যোগদান করতে পারেন। দীর্ঘ পাসওয়ার্ড টাইপ করার চেয়ে এটি অনেক বেশি সোজা।
  • এটি নতুন-বান্ধব . একটি নেটওয়ার্ক সেট আপ করা আজকাল সহজ হওয়া উচিত এবং WPS এটিকে আরও সহজ করে তুলেছে, তাই কীভাবে শুরু করবেন সে সম্পর্কে আপনার বিশেষজ্ঞ জ্ঞানের প্রয়োজন নেই।
  • এটি দ্রুত . আপনার নেটওয়ার্কে একাধিক ডিভাইস যোগ করার চেষ্টা করছেন? WPS বোতামে আলতো চাপুন এবং আপনি আপনার পিসি থেকে আপনার স্মার্টফোন বা স্মার্ট টিভি সব কিছুর জন্য যেতে পারবেন৷

WPS-এর অসুবিধাগুলি কী কী?

WPS একটি হোম নেটওয়ার্ক দ্রুত সেট আপ করার একটি খুব দরকারী উপায়, কিন্তু এটি নিখুঁত নয়। অসুবিধাগুলি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

  • এটি 100% নিরাপদ নয়৷ . অতীতে, নৃশংস-শক্তির আক্রমণ হয়েছে যার ফলে WPS আক্রমণের জন্য উন্মুক্ত হয়েছে। এটা অসম্ভাব্য যে আপনি একটি শিকার হবেন, কিন্তু তাই অনেক মানুষ সম্পূর্ণরূপে WPS নিষ্ক্রিয়.
  • যে কেউ এটি সক্রিয় করতে পারেন৷ . যদি কারোর আপনার রাউটারে শারীরিক অ্যাক্সেস থাকে, তাহলে তারা সহজেই WPS সক্রিয় করতে পারে ঠিক নিচের PIN-এ প্রায়ই রাউটারের উপরে প্রদর্শিত হয়। এটি শুধুমাত্র কয়েক মিনিটের জন্য সক্রিয় হতে পারে কিন্তু এটি সমস্ত পার্থক্য করতে পারে। আপনার ডিভাইসটিকে নিরাপদে কোথাও সংরক্ষণ করতে হবে৷
  • এটি WEP নিরাপত্তা প্রোটোকলের সাথে কাজ করে না . WEP হল সবচেয়ে পুরানো নিরাপত্তা প্রোটোকল। এটি WPA2 দ্বারা বাতিল করা হয়েছে কিন্তু পুরানো নেটওয়ার্ক হার্ডওয়্যার সহ কিছু ব্যবহারকারীদের এখনও WEP ব্যবহার করতে হতে পারে। এটি WPS এর সাথে সুন্দরভাবে খেলা করে না তাই WPS বোতামটি ব্যবহার করতে সক্ষম হওয়ার আশা করবেন না।

আমার কি WPS ব্যবহার করা উচিত?

আপনি যদি নিরাপত্তা নিয়ে চিন্তিত হন তাহলে সবচেয়ে ভালো সমাধান হল এমন একটি রাউটার কেনা যাতে WPS সমর্থন নেই। এমনকি এটি অক্ষম থাকা সত্ত্বেও, কিছু ডিভাইস এখনও আপনার অজান্তেই এটি সক্রিয় রাখে।

যাইহোক, বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, WPS খুব দরকারী। এটি একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য দীর্ঘ পাসওয়ার্ড প্রবেশ করাতে জড়িত সময় এবং ঝামেলা বাঁচায় এবং এটি নতুনদের জন্য আদর্শ যারা হোম নেটওয়ার্ক সেটআপের সাথে খুব বেশি অভিজ্ঞ নয়৷

আপনি যা করার সিদ্ধান্ত নিন না কেন, সবকিছু সেট আপ করা শেষ হলে WPS অক্ষম করার বিষয়টি নিশ্চিত করুন। এইভাবে, জিনিসগুলি বেশিরভাগই যতটা নিরাপদ হতে পারে। অধিকাংশ ব্যবহারকারীর কখনই WPS ব্যবহারে সমস্যা হবে না বা তাদের হোম নেটওয়ার্কে কোনো হ্যাকিং ঝুঁকির সম্মুখীন হবে না।


  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে