কম্পিউটার

একটি CFG ফাইল কী এবং এটি উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে খুলবেন

যখন আপনি এমন একটি ফাইল টাইপের সম্মুখীন হন যা আপনি (এবং আপনার অপারেটিং সিস্টেম) চিনতে পারেন না, তখন এটি কীভাবে খুলবেন তা নির্ধারণ করা প্রায়শই কঠিন। সর্বোপরি, প্রতিটি ফাইলে এমন সফ্টওয়্যার রয়েছে যা এটিকে খোলে, উইন্ডোজের DAT ফাইল থেকে শুরু করে DOCX বা PPTX এর মতো অফিস ফর্ম্যাট পর্যন্ত৷ এমনকি এক্সটেনশন ছাড়া ফাইলগুলি খোলার জন্য সঠিক সফ্টওয়্যার প্রয়োজন।

একটি ফাইল বিন্যাস যা আপনি চিনতে পারবেন না তা হল CFG ফাইল বিন্যাস, কিন্তু একটি CFG ফাইল কি? CFG ফাইলগুলি সাধারণত অ্যাপ্লিকেশন এবং গেম সহ অন্যান্য সফ্টওয়্যারের জন্য জেনেরিক কনফিগারেশন ফাইল এবং উইন্ডোজ এবং ম্যাক দ্বারা সমর্থিত। CFG ফাইলগুলি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে (সেগুলি কীভাবে খুলবেন তা সহ)।

    একটি CFG ফাইল কী এবং এটি উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে খুলবেন

    একটি CFG ফাইল কি এবং এটি কি নিরাপদ?

    "CFG" CFG ফাইলে কনফিগারেশন বোঝায়, যা উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য সংক্ষিপ্তভাবে এর উদ্দেশ্য যোগ করে। CFG ফাইলগুলি হল কনফিগারেশন ফাইলগুলি অন্যান্য সফ্টওয়্যার দ্বারা জিনিসগুলি কীভাবে কাজ করে তা কাস্টমাইজ করার জন্য ব্যবহৃত হয়। বিকল্প ফাইল প্রকার, যেমন “CONFIG” কনফিগ ফাইলের জন্য, একইভাবে কাজ করুন।

    একটি সর্বজনীন-স্বীকৃত মান হিসাবে, CFG ফাইলগুলি সহজেই Windows এবং Mac দ্বারা স্বীকৃত হয়, কিন্তু এর অর্থ এই নয় যে ফাইলগুলি নিজেই একটি সাধারণ বিন্যাস অনুসরণ করে৷ যদিও CFG ফাইলগুলি পাঠ্য ফাইলের একটি ফর্ম এবং সহজেই পরিবর্তন করা যেতে পারে, আপনি সেগুলি খুলতে বা সম্পাদনা করার সময় আপনাকে যত্ন নিতে হবে৷

    উদাহরণস্বরূপ, সফ্টওয়্যারের একটি অংশ দ্বারা ব্যবহৃত একটি CFG ফাইলে বিকল্পগুলি পরিবর্তন করার ফলে সেই সফ্টওয়্যারটি আর সঠিকভাবে কাজ করতে পারে না। গেম কনফিগারেশন ফাইলগুলি সম্পাদনা করা একটি উদাহরণ, যেখানে লিঙ্ক করা CFG ফাইলগুলিতে বিকল্পগুলি পরিবর্তন করে অক্ষর পরিচালনার উপায় পরিবর্তন করা অক্ষরটিকে অপরাজেয় করে তুলতে পারে (বা বিপরীতে, সহজেই পরাজিত)।

    একটি CFG ফাইল কী এবং এটি উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে খুলবেন

    সাধারণ CFG ফাইলগুলি একটি স্ট্যান্ডার্ড ফর্ম্যাট ব্যবহার করবে, যেমন XML বা JSON, এটি সম্পাদনা করা সহজ করে। কিছু CFG ফাইল অবশ্য ডেভেলপারদের দ্বারা ডিজাইন করা একটি কাস্টম বিন্যাস এবং শৈলী ব্যবহার করে। এটি বিকাশকারী সমর্থনের উপর নির্ভর না করে (বা ট্রায়াল-এন্ড-এরর ব্যবহার করে) ফাইলগুলি পরিবর্তন করা কঠিন করে তোলে।

    আপনি একটি CFG ফাইল সম্পাদনা শুরু করার আগে, এটি যে সফ্টওয়্যারের সাথে লিঙ্ক করে তা কীভাবে প্রভাবিত করবে তা আপনার বোঝা উচিত। সফ্টওয়্যার বিকাশকারীরা এটিকে উত্সাহিত করতে পারে, আপনাকে সাহায্য করার জন্য ডকুমেন্টেশন বা সহায়তা গাইড সরবরাহ করে। কিছু বিকাশকারী সক্রিয়ভাবে এটিকে নিরুৎসাহিত করে, তবে, আপনার পরিবর্তনগুলি কাজ করে কিনা তা দেখার একমাত্র উপায় ট্রায়াল-এন্ড-এররকে ছেড়ে দেয়৷

    আপনি যে পরিবর্তনগুলি করছেন সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন তবে প্রথমে আপনার ফাইলগুলির ব্যাক আপ নেওয়া নিশ্চিত করুন৷ যদি পরিবর্তনগুলি ভুল হয় বা অস্থিরতার কারণ হয়, তাহলে আপনি সহজেই ফাইলের আগের, ব্যাক আপ করা সংস্করণে ফিরে যেতে পারেন৷

    Windows 10 এ কিভাবে CFG ফাইল খুলবেন

    CFG ফাইল এক্সটেনশন একটি সফ্টওয়্যার কনফিগারেশন ফাইল হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত, যে কারণে সফ্টওয়্যার বিকাশকারীরা প্রায়শই এটি ব্যবহার করে। কমার্শিয়াল ডিজাইন সফটওয়্যার, টেক্সট এডিটর এবং গেমস সহ কনফিগারেশনের জন্য CFG ফাইল ব্যবহার করে সফ্টওয়্যারের পরিসর বিশাল।

    এটি Windows 10 ব্যবহারকারীদের জন্য বিল্ট-ইন নোটপ্যাড ব্যবহার করে একটি CFG ফাইল খুলতে সহজ করে তোলে আবেদন যাইহোক, নোটপ্যাড কোন অতিরিক্ত ফরম্যাটিং বিকল্প অফার করে না, এটি একটি বড় CFG ফাইলের মাধ্যমে কাজ করা কঠিন করে তোলে। থার্ড-পার্টি নোটপ্যাড প্রতিস্থাপন নোটপ্যাড++ সহ আরও বৈশিষ্ট্য অফার করে , কিন্তু অপরিহার্য নয়৷

    1. নেটিভ নোটপ্যাড অ্যাপ ব্যবহার করে একটি CFG ফাইল খুলতে, ফাইলের অবস্থানে Windows File Explorer খুলুন। যদি উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে CFG ফাইলটিকে চিনতে পারে, তাহলে এটিকে নোটপ্যাডে খুলতে ডাবল-ক্লিক করুন। বিকল্পভাবে, CFG ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন নির্বাচন করুন বিকল্প।
    একটি CFG ফাইল কী এবং এটি উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে খুলবেন
    1. আপনি কিভাবে এই ফাইলটি খুলতে চান? মেনুতে, আরো অ্যাপ নির্বাচন করুন বিকল্প তালিকা থেকে, একটি উপযুক্ত পাঠ্য ফাইল রিডার চয়ন করুন, যেমন নোটপ্যাড, নোটপ্যাড++ , অথবা ওয়ার্ডপ্যাড . মাইক্রোসফ্ট ওয়ার্ড এই বিভাগে ফিট করার সময়, Word CFG ফাইলগুলিকে একটি অস্বাভাবিক বিন্যাসে রূপান্তর করে যা ফাইলের বিন্যাসকে প্রভাবিত করে, তাই CFG ফাইলগুলির জন্য এটি ব্যবহার করা এড়িয়ে চলুন।

      আপনি যদি চান যে আপনার নির্বাচিত সফ্টওয়্যারটি সর্বদা একটি CFG ফাইল খুলতে, তাহলে .cfg ফাইলগুলি খুলতে সর্বদা এই ফাইলটি ব্যবহার করুন নির্বাচন করুন। চেকবক্স ঠিক আছে নির্বাচন করুন ফাইল খুলতে বোতাম।
    একটি CFG ফাইল কী এবং এটি উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে খুলবেন

    একবার আপনার নির্বাচিত টেক্সট ফাইল এডিটরে ফাইলটি খোলে, আপনি পরিবর্তন করতে পারেন। তবে ফাইলটিকে CFG বিন্যাসে সংরক্ষণ করতে ভুলবেন না পরে কিছু পাঠ্য সম্পাদক, যেমন Wordpad, স্বয়ংক্রিয়ভাবে আপনার ফাইলকে TXT -এ রূপান্তর করতে পারে সংরক্ষণ প্রক্রিয়া চলাকালীন ফাইল বিন্যাস।

    যদি এটি ঘটে, ফাইলটি আর কনফিগারেশন ফাইল হিসাবে কাজ করবে না, তাই নিশ্চিত করুন যে ফাইলটি CFG এর সাথে সংরক্ষিত হয়েছে কিনা। আপনি এটি সম্পাদনা শেষ করার পরে এক্সটেনশন৷

    কিভাবে ম্যাকে CFG ফাইল খুলবেন

    উইন্ডোজ সফ্টওয়্যারের মতো, ম্যাকের জন্য ডিজাইন করা সফ্টওয়্যার অতিরিক্ত কনফিগারেশনের জন্য CFG (বা CONFIG) ফাইল ফর্ম্যাট ব্যবহার করে। macOS ফাইলটিকে স্বীকৃতি দেয় এবং বিল্ট-ইন TextEdit ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে এটি খোলার চেষ্টা করা উচিত অ্যাপ।

    উইন্ডোজের জন্য নোটপ্যাডের মতো, তবে, টেক্সটএডিট ফর্ম্যাটিংয়ের জন্য ডিজাইন করা হয়নি। আপনি যদি অনেকগুলি বিকল্প সহ একটি বড় CFG ফাইল নিয়ে কাজ করেন, তাহলে Atom-এর মত তৃতীয় পক্ষের সম্পাদক ব্যবহার করে এটি বোঝা এবং সম্পাদনা করা সহজ হতে পারে অথবা MacVim . কিন্তু আপনি যদি Mac এর জন্য একটি অন্তর্নির্মিত CFG সম্পাদক খুঁজছেন তাহলে TextEdit ব্যবহার করাই সবচেয়ে ভালো বিকল্প।

    1. TextEdit ব্যবহার করে Mac এ একটি CFG ফাইল খুলতে, ফাইন্ডার খুলুন অ্যাপ এবং আপনি যে CFG ফাইলটি খুলতে চাইছেন সেটি সনাক্ত করুন। যদি আপনার ম্যাক এটি করার জন্য কনফিগার করা থাকে তবে ফাইলটিতে ডাবল ক্লিক করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে TextEdit-এ খোলা উচিত। যদি এটি না হয়, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন> অন্যান্য নির্বাচন করুন৷ অপশন মেনু থেকে।
    একটি CFG ফাইল কী এবং এটি উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে খুলবেন
    1. একটি অ্যাপ্লিকেশন চয়ন করুন ৷ বক্সে, অ্যাপ্লিকেশন থেকে CFG ফাইল খোলার জন্য একটি উপযুক্ত অ্যাপ খুঁজুন ফোল্ডার (উদাহরণস্বরূপ, TextEdit অথবা পরমাণু ) আপনি যদি সেই সফ্টওয়্যারটির সাথে CFG ফাইলটি সংযুক্ত করতে চান, তাহলে সর্বদা এর সাথে খুলুন নির্বাচন করুন। চেকবক্স, আপনার সময় বাঁচায় এবং ভবিষ্যতের সমস্ত CFG ফাইল স্বয়ংক্রিয়ভাবে খুলবে তা নিশ্চিত করে। এটি আপনার পরে নির্বাচিত CFG ফাইলটিও খুলবে। আপনি প্রস্তুত হলে, খুলুন নির্বাচন করুন ফাইল খুলতে।
    একটি CFG ফাইল কী এবং এটি উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে খুলবেন

    Windows-এ CFG ফাইলগুলির মতো, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ফাইলটি যে ফর্ম্যাটে আছে সেটি ব্যবহার করে সঠিকভাবে সম্পাদনা করেছেন (যেমন, ফাইলটি JSON ফর্ম্যাট ব্যবহার করলে JSON স্টাইলিং অনুসরণ করুন)। আপনি যদি ফাইলে ভুল পরিবর্তন করেন, তাহলে আপনার সফ্টওয়্যার কাজ করা বন্ধ করে দিতে পারে।

    এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার নির্বাচিত পাঠ্য সম্পাদক ফাইলটিকে CFG ফাইল বিন্যাসে সংরক্ষণ করে . টেক্সটএডিট ফর্ম্যাট পরিবর্তন না করেই বিদ্যমান ফাইলে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করবে। আপনি যদি তৃতীয় পক্ষের টেক্সট এডিটর ব্যবহার করেন, তবে, আপনাকে নিশ্চিত করতে হবে যে ফাইল সংরক্ষণ প্রক্রিয়া চলাকালীন এটি CFG-তে ডিফল্ট আছে।

    Windows এবং Mac এ সফ্টওয়্যার কনফিগার করা

    নোটপ্যাড এবং টেক্সটএডিটের মতো অ্যাপগুলির জন্য ধন্যবাদ, আপনি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি সন্ধান না করলে Windows এবং Mac-এ CFG ফাইলগুলি সম্পাদনা করতে আপনার তৃতীয় পক্ষের অ্যাপগুলির প্রয়োজন নেই৷ এটি আপনাকে দ্রুত সফ্টওয়্যার এবং গেমগুলি সহজে কনফিগার করার স্বাধীনতা দেয়, যতক্ষণ না আপনি প্রথমে আপনার ফাইলগুলির ব্যাক আপ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন৷

    সর্বোপরি, একটি ছোট পরিবর্তন আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করছেন তা সম্পূর্ণরূপে ভেঙে দিতে পারে, বিশেষত সমালোচনামূলক কনফিগারেশন ফাইলগুলির জন্য। আপনি যদি উদ্বিগ্ন হন, আপনি Windows 10 এবং Mac উভয়ের ফাইলগুলির পূর্ববর্তী সংস্করণগুলি পুনরুদ্ধার করতে পারেন, অথবা আপনি পরিবর্তে আপনার কনফিগারেশন ফাইলগুলিকে সুরক্ষিত রাখতে Google ব্যাকআপ এবং সিঙ্কের মতো তৃতীয় পক্ষের সমাধান ব্যবহার করার কথা ভাবতে পারেন৷


    1. JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?

    2. .DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

    3. কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

    4. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন