কম্পিউটার

টি-মোবাইলের জন্য নেটওয়ার্কে নিবন্ধিত নেই তা কীভাবে ঠিক করবেন

যদি আপনার ফোনে 'Not Registered on Network' ত্রুটি দেখায়, তাহলে আপনি সম্ভবত কল বা বার্তা পাঠাতে বা গ্রহণ করতে পারবেন না। সৌভাগ্যবশত, এটি ঠিক করা তুলনামূলকভাবে সহজ সমস্যা হতে পারে। এই নির্দেশিকাটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের পদক্ষেপের মধ্য দিয়ে নিয়ে যায় যা আপনি চেষ্টা করতে পারেন৷

টি-মোবাইলে 'নেটওয়ার্কে নিবন্ধিত নয়' এর অর্থ কী?

'নেটওয়ার্কে নিবন্ধিত নয়' এর অর্থ হল আপনার টি-মোবাইল ফোন টি-মোবাইল পরিষেবার সাথে সংযুক্ত হচ্ছে না এবং যতক্ষণ না আপনি পরিষেবার সাথে (আপনার মোবাইল নেটওয়ার্ক) সংযোগ করতে পারবেন না, ততক্ষণ আপনি করতে পারবেন না অথবা ফোন কল গ্রহণ করুন। এছাড়াও আপনি বার্তা পাঠাতে বা গ্রহণ করতে পারবেন না, এবং অন্যান্য পরিষেবাগুলিও কাজ করছে না।

কেন আমার টি-মোবাইল ফোন বলছে নেটওয়ার্ক উপলব্ধ নয়?

আপনার ফোন আপনার নেটওয়ার্ক উপলব্ধ নেই বলে অনেক কারণ থাকতে পারে। অবশ্যই, এটি নেটওয়ার্কের সাথে একটি সমস্যা হতে পারে। এই সমস্যাটি একটি প্রাকৃতিক দুর্যোগ, একটি শক্তিশালী ঝড় বা T-Mobile একটি বিভ্রাটের সম্মুখীন হওয়ার কারণে ঘটতে পারে৷

যাইহোক, এটি একমাত্র কারণ নয় যে আপনার ফোন আপনার মোবাইল নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে না৷ আপনি এই ত্রুটি দেখতে পারেন অন্যান্য কারণ অন্তর্ভুক্ত:

  • আপনার একটি ক্ষতিগ্রস্ত বা বিচ্ছিন্ন সিম কার্ড আছে।
  • আপনার ফোনের ফার্মওয়্যার পুরানো হতে পারে।
  • আপনার ফোনের সেটিংসে ভুল ক্যারিয়ার তথ্য নির্বাচন করা হয়েছে।
  • আপনার ফোন ভুল নেটওয়ার্কে সেট করা থাকতে পারে বা ভুল নেটওয়ার্ক সেটিংস থাকতে পারে।

আমি কিভাবে টি-মোবাইল মোবাইল নেটওয়ার্ক উপলব্ধ নেই ঠিক করব?

আপনি যখন আপনার ফোন ব্যবহার করার চেষ্টা করেন তখন আপনি যদি 'নেটওয়াকে নিবন্ধিত নন' বিজ্ঞপ্তিটি পান, তবে এটি আবার কাজ করার জন্য কিছু সমস্যা সমাধানের পদক্ষেপগুলি আপনি চালাতে পারেন। যতক্ষণ না আপনি আপনার সমস্যার সমাধান করে এমন একটি খুঁজে না পান ততক্ষণ এই পদক্ষেপগুলির প্রতিটি চেষ্টা করুন৷

  1. আপনার সিম কার্ড চেক করুন। আপনার সিম কার্ড চেক করতে আপনাকে সম্ভবত আপনার ফোনের পিছনের অংশটি সরাতে হবে৷ যখন আপনি করবেন, কার্ড, কার্ড স্লটের ক্ষতি দেখুন এবং নিশ্চিত করুন যে SIM কার্ডটি সম্পূর্ণভাবে স্লটে বসে আছে। আপনি সবকিছু চেক করার পরে, আপনার সিম কার্ড পুনরায় প্রবেশ করান, আপনার ফোন পুনরায় চালু করুন৷ এই সমস্যা হলে ফোনটি স্বয়ংক্রিয়ভাবে T-Mobile এর নেটওয়ার্কগুলির সাথে পুনরায় সংযোগ করা উচিত৷

  2. Wi-Fi অক্ষম করুন এবং তারপরে এটি আবার চালু করুন। আপনার Wi-Fi অক্ষম করা আপনার সংযোগ পুনরায় সেট করতে পারে এবং মোবাইল নেটওয়ার্ক খুঁজে পেতে আপনার ফোনকে 'জোর' করতে পারে৷ আপনি যদি আপনার নেটওয়ার্ক সংযোগে হস্তক্ষেপ করে একটি অস্থায়ী সমস্যার সম্মুখীন হন তবে এটি সমস্যার সমাধান করতে পারে৷

  3. আপনার ফোন আপডেট করুন. পুরানো ফার্মওয়্যার বা সফ্টওয়্যার আপনার ফোনকে টি-মোবাইল নেটওয়ার্কের সাথে সংযুক্ত হতে বাধা দিতে পারে৷ আপনার ফোনকে সাম্প্রতিকতম সংস্করণে আপডেট করতে এই নির্দেশিকাগুলি ব্যবহার করুন:

    • কিভাবে অ্যান্ড্রয়েড আপডেট করবেন
    • কিভাবে iOS আপডেট করবেন
  4. আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন। যদি কিছু ঘটে থাকে এবং আপনার নেটওয়ার্ক সেটিংস পরিবর্তন করা হয়, তাহলে এটি আপনাকে টি-মোবাইল নেটওয়ার্কে সংযোগ করা থেকে আটকাতে পারে। আপনি iOS-এ আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে পারেন বা Android-এ আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে সেটিংস-এ যান> সংযোগ> মোবাইল নেটওয়ার্ক> নেটওয়ার্ক অপারেটর> এখনই অনুসন্ধান করুন৷ . Android এর কিছু সংস্করণে এটি সেটিংস হতে পারে সিস্টেম > রিসেট বিকল্পগুলি৷> ওয়াই-ফাই, মোবাইল এবং ব্লুটুথ রিসেট করুন .

  5. আপনার ফোনে APN সেটিংস পরিবর্তন করুন। আপনি যখন Wi-Fi ব্যবহার করছেন না তখন আপনার ফোনে অ্যাক্সেস পয়েন্টের নাম (APN) হল সেই ক্যারিয়ার বা নেটওয়ার্ক যা আপনি ইন্টারনেটে সংযোগ করতে ব্যবহার করেন। প্রায়শই, আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে APN সেটিংস সেট করবে, কিন্তু আপনি যদি আপনার T-Mobile নেটওয়ার্কের সাথে একটি সংযোগ না পান, তাহলে এই সেটিংস পরিবর্তন করলে আপনি পুনরায় সংযুক্ত হতে পারেন।

  6. আপনার নেটওয়ার্ক মোড পরিবর্তন করুন. আপনার ফোনের নেটওয়ার্ক মোড আপনার ডিভাইস ব্যবহার করে নেটওয়ার্কের ধরন নির্ধারণ করে৷ উদাহরণস্বরূপ, আপনি যদি 5G সহ একটি এলাকায় থাকেন এবং আপনার নেটওয়ার্ক মোড 5G-তে সেট করা থাকে, আপনি একটি 5G নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারেন৷ যাইহোক, আপনি যদি 5G ছাড়া কোনো এলাকায় থাকেন, তাহলে আপনার সংযোগ পেতে সমস্যা হতে পারে।

    আপনি একটি আইফোনে 5G বন্ধ করতে পারেন বা একই অবস্থান থেকে অন্যান্য নেটওয়ার্ক মোড সেটিংস অ্যাক্সেস করতে পারেন। একটি Android ফোনে, আপনাকে সেটিংস-এ যেতে হবে> ওয়্যারলেস নেটওয়ার্ক> মোবাইল নেটওয়ার্ক> নেটওয়ার্ক মোড . অথবা Android এর কিছু সংস্করণে:সেটিংস > নেটওয়ার্ক এবং ইন্টারনেট > ইন্টারনেট > টি-মোবাইলের পাশে গিয়ার বোতাম> পছন্দের নেটওয়ার্ক প্রকার .

    একটি Android ফোনে, নেটওয়ার্ক মোড বেছে নেওয়ার আগে আপনাকে আপনার সিম কার্ড নির্বাচন করতে হতে পারে .

  7. একটি ভিন্ন সিম কার্ড চেষ্টা করুন. যদি উপরের এই পদক্ষেপগুলির কোনোটিই সাহায্য না করে, তাহলে আপনার সিম কার্ডে সমস্যা হতে পারে৷ যদি আপনার কাছে একটি ভিন্ন সিম কার্ড অ্যাক্সেস থাকে, তাহলে আপনি টি-মোবাইল নেটওয়ার্কের সাথে সংযুক্ত হতে পারেন কিনা তা দেখার জন্য এটি ব্যবহার করার চেষ্টা করুন৷

  8. টি-মোবাইলে যোগাযোগ করুন। যদি অন্য কিছু কাজ করে না, আপনার সেরা বিকল্প হল আপনার ফোনটি আপনার স্থানীয় টি-মোবাইল ডিলারের কাছে নিয়ে যাওয়া। তারা সম্ভবত আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে যাতে আপনি আপনার মোবাইল ফোন ব্যবহারে ফিরে যেতে পারেন যেমন আপনার সবসময় আছে।

FAQ
  • কেন আমার T-Mobile Wi-Fi কলিং কিছু নেটওয়ার্কে কাজ করে না?

    আপনার যদি Wi-Fi কলিং ব্যবহার করে সমস্যা হয় তবে কিছু সমস্যা সমাধানের পদক্ষেপগুলি চেষ্টা করুন৷ প্রথমে, অন্যান্য ডিভাইসগুলি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে এবং ব্যবহার করতে পারে কিনা তা দেখুন৷ তারপর, নিশ্চিত করুন যে আপনি Wi-Fi নেটওয়ার্কে লগ ইন করতে সঠিক পাসওয়ার্ড ব্যবহার করেছেন৷ অবশেষে, সেটিংস মেনুতে Wi-Fi কলিং চালু আছে তা নিশ্চিত করুন, আপনার ফোন পুনরায় চালু করুন এবং আবার চেষ্টা করুন।

  • আমি কিভাবে T-Mobile মোবাইল নেটওয়ার্ক উপলব্ধ নেই তা ঠিক করব?

    একটি "টি-মোবাইল নেটওয়ার্ক উপলব্ধ নয়" ত্রুটির অর্থ সম্ভবত আপনি এমন একটি এলাকায় আছেন যেখানে কোনও কভারেজ নেই৷ কভারেজ ম্যাপ পরীক্ষা করুন এবং, যদি এটি দেখায় যে আপনার ভাল কভারেজ থাকা উচিত, আপনার ফোনের ফ্যাক্টরি রিসেট করুন।


  1. ফোনে ওয়াই-ফাই কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  2. আইফোন ইনকামিং কলগুলির জন্য রিং হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য ড্রাইভার খুঁজে পাওয়া যায়নি ঠিক করবেন

  4. Windows 11 এ যে ওয়াইফাই দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন? আপনার পিসিতে WIFI নেটওয়ার্ক দেখা যাচ্ছে না?