কম্পিউটার

আপনার স্মার্টফোনের ব্যাটারি অবিলম্বে প্রতিস্থাপন করার জন্য 5টি লক্ষণ

আপনার ফোনের ব্যাটারির মাত্রা ৫%-এর নিচে নেমে যাওয়ার মুহুর্তে এটি কি আপনাকে একটু অস্থির করে তোলে না? বিপরীতে, 100% ব্যাটারি লাইফ সহ একটি সম্পূর্ণ চার্জযুক্ত ডিভাইস দেখার চেয়ে আর কিছুই আমাদেরকে খুশি করে না। হ্যাঁ, আপনি একা নন। আমাদের ফোন এবং ব্যাটারি একটি নির্ভরযোগ্য বন্ধন ভাগ করে, আপনি কি তাই মনে করেন না? তাই, হ্যাঁ, ব্যাটারি ছাড়া আমাদের স্মার্টফোনের কোনো লাভ নেই, এবং উল্টোটাও৷

কিন্তু দুর্ভাগ্যবশত, আপনি আইফোন বা অ্যান্ড্রয়েড যে ডিভাইসই ব্যবহার করুন না কেন, ডিভাইসের ব্যাটারির আয়ু সীমিত থাকে। ডিভাইসের ব্যাটারি কমতে শুরু করার সাথে সাথে এটি আপনার স্মার্টফোনের সামগ্রিক কর্মক্ষমতাকেও প্রভাবিত করতে শুরু করে।

আপনি যদি একটি দীর্ঘ সময়ের জন্য একটি ডিভাইস হ্যাং করতে চান, আপনি অবশ্যই ডিভাইস ব্যাটারি প্রতিস্থাপন করা উচিত. যেহেতু স্মার্টফোন আমাদের সবচেয়ে প্রিয় গ্যাজেট, তাই একটি বিপজ্জনক বা অবনমিত ব্যাটারি ব্যবহার করার কোন মানে নেই, তাই না? ভাবছেন "কখন স্মার্টফোনের ব্যাটারি বদলাতে হবে"?

আপনার স্মার্টফোনের ব্যাটারি অবিলম্বে প্রতিস্থাপন করার জন্য 5টি লক্ষণ

এখানে 5টি সবচেয়ে বিশিষ্ট লক্ষণ/সতর্কতা রয়েছে যা নির্দেশ করে যে এটি আপনার ফোনের ব্যাটারি প্রতিস্থাপন করার সময়।

অতি গরম

আপনার স্মার্টফোনের ব্যাটারি অবিলম্বে প্রতিস্থাপন করার জন্য 5টি লক্ষণ

হ্যাঁ, এটিই হতে পারে প্রথম লক্ষণ যা আপনার ডিভাইসের ব্যাটারি দূষিত বা ক্ষতিগ্রস্ত হওয়ার প্রাথমিক পর্যায়ে নির্দেশ করতে পারে। যদি আপনার স্মার্টফোনের ব্যাটারি মুহূর্তের মধ্যে অতিরিক্ত গরম হয়ে যায়, যেমন আপনি যখন কোনো গেম খেলছেন বা ভারী আকারের অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন, তাহলে চিন্তার কিছু নেই। কিন্তু যদি আপনার ডিভাইসের তাপমাত্রা বেশির ভাগ সময়ই গরম থাকে, এমনকি যখন এটি পড়ে থাকে এবং ব্যবহারে না থাকে, তাহলে হয়ত এটি একটি লক্ষণ যে আপনার ব্যাটারি প্রতিস্থাপন করা উচিত।

ব্যাটারি শতাংশের স্তরে অনিয়ম

আপনার স্মার্টফোনের ব্যাটারি অবিলম্বে প্রতিস্থাপন করার জন্য 5টি লক্ষণ

এটি কি কখনও আপনার সাথে ঘটেছিল, যখন আপনার ফোনটি সম্পূর্ণভাবে ডিসচার্জ হয়ে গিয়েছিল, এবং যে মুহূর্তে আপনি এটিকে পাওয়ারে প্লাগ করেছিলেন, আপনার ডিভাইসটি হঠাৎ করে 50 বা 60% এর মতো ব্যাটারি স্তর প্রদর্শন করে পুনরায় চালু হয়? এমনও কিছু সময় আছে যখন আমরা আমাদের ডিভাইসটিকে 100% চার্জ করি এবং চার্জার থেকে আনপ্লাগ করার সাথে সাথেই ব্যাটারির স্তর তাৎক্ষণিকভাবে 50% এর নিচে নেমে যায়। অদ্ভুতভাবে মজার শোনাচ্ছে! যদিও, এই ধরনের চিহ্নগুলিকে উপেক্ষা করা উচিত নয় এবং হতে পারে এটি একটি চিহ্ন/সতর্কতা যে আপনি আপনার ফোনের ব্যাটারি একটি টেক-ইঞ্জিনিয়ার বা বিশেষজ্ঞের দ্বারা কাছাকাছি দোকানে পরীক্ষা করা উচিত৷

পাওয়ারে প্লাগ করা হলেই কাজ করে

হ্যাঁ, এই খারাপ! যদি আপনার ফোন শুধুমাত্র সেই সময়ের জন্য কাজ করে যখন এটি পাওয়ারে প্লাগ করা থাকে, তাহলে আপনার স্মার্টফোনের ব্যাটারি লাইফ নিয়ে চিন্তা করা উচিত। আপনি সারা দিন বিদ্যুতের উত্সের পাশে বসে থাকতে পারবেন না, তাই না? যদি আপনার স্মার্টফোনটি মুহুর্তে বন্ধ হয়ে যায়, আপনি এটিকে পাওয়ার থেকে প্লাগ আউট করেন, তাহলে এটি আপনার ফোনের ব্যাটারি প্রতিস্থাপনের একটি গুরুতর ইঙ্গিত৷

ফোলা ব্যাটারি

আপনার স্মার্টফোনের ব্যাটারি অবিলম্বে প্রতিস্থাপন করার জন্য 5টি লক্ষণ

পরিদর্শনের বিষয় হিসাবে, আপনি আপনার ফোনের ব্যাটারির শারীরিক অবস্থাও মূল্যায়ন করতে পারেন। আপনার স্মার্টফোনের পিছনের ফ্ল্যাপটি খুলুন এবং ব্যাটারির শারীরিক অবস্থা পরীক্ষা করুন যদি এটি খুব ফুলে যায় বা বেশ খারাপ অবস্থায় থাকে। আপনি যদি আপনার ডিভাইসের ব্যাটারির দৃশ্যমান অবস্থার বিষয়ে সন্দেহজনক মনে করেন তাহলে তা সঙ্গে সঙ্গে প্রতিস্থাপন করুন।

যখন আপনার ফোন শুধু শুরু হবে না

সবশেষে কিন্তু অন্তত নয়, যদি আপনার ফোনটি কয়েক ঘন্টার জন্য পাওয়ারে প্লাগ করার পরেও পুনরায় চালু করতে ব্যর্থ হয় তবে এটি একটি গুরুতর চিহ্ন/সতর্কতা যে আপনার স্মার্টফোনের ব্যাটারি চলে গেছে। Over time and prolonged usage, our phone’s battery life starts degrading, so if you’re not willing to give up on the device yet then getting the battery replaced will fix the issue.

Here were the most commonly noticeable signs that you should consider when to change smartphone battery. So, the bottom line is that it’s advisable to keep these points in mind so that you can instantly get the battery replaced, at the right time to keep your smartphone in an optimally functional state.


  1. কীভাবে আপনার নিন্টেন্ডো স্যুইচে দীর্ঘ ব্যাটারি লাইফ পাবেন

  2. 31 দিনের OS X টিপস:আপনি চলে গেলে আপনার Mac লক করুন

  3. আপনি যখন একটি অবস্থানে পৌঁছাবেন তখন আপনার আইফোনে কীভাবে রিমাইন্ডার পাবেন

  4. 8 অবিলম্বে আপনার Pixel 3 এ দ্রুত সেটিংস পরিবর্তন করুন!