কম্পিউটার

আপনার iPhone এর ব্যাটারি লাইফ উন্নত করার জন্য 10 টি টিপস

আপনার আইফোনের ব্যাটারি লাইফ কি আজকাল সংগ্রাম করছে? সম্ভবত আপনি আপনার ডিভাইসটি অনেক বেশি ব্যবহার করেন। অথবা অন্য ব্যাখ্যা থাকতে পারে এবং সারাদিন ব্যাটারি লাইফ কিভাবে বাঁচাতে হয় তার জন্য আপনার টিপস দরকার।

যদিও একটি আইওএস সেটিং নিজস্বভাবে উল্লেখযোগ্য ব্যাটারি নিষ্কাশনের কারণ হওয়ার সম্ভাবনা নেই, একসাথে কাজ করা বিভিন্ন বৈশিষ্ট্য একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। আপনি কীভাবে আপনার ডিভাইস ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনার প্রয়োজনীয় বুস্ট পেতে কয়েকটি টুল টুইক করা যথেষ্ট হতে পারে।

আসুন আপনার iPhone এর ব্যাটারি লাইফ উন্নত করার জন্য দশটি কঠিন টিপস নিয়ে আলোচনা করি৷

1. মোবাইল ডেটার পরিবর্তে ওয়াইফাই ব্যবহার করুন

একটি সেলুলার সংযোগের উপর একটি শক্তিশালী ওয়াইফাই সংকেত নির্বাচন করা ব্যাটারি জীবন উন্নত করা উচিত। আপনার আইফোনের সংযুক্ত থাকার জন্য কম প্রচেষ্টার প্রয়োজন হলে, এটি কম শক্তি খরচ করবে। যেহেতু কাছাকাছি একটি ওয়্যারলেস রাউটার সাধারণত দূরের সেল টাওয়ারের চেয়ে একটি শক্তিশালী এবং আরও নির্ভরযোগ্য সিগন্যাল তৈরি করে, তাই WiFi প্রায় সর্বদা উচ্চতর পছন্দ৷

2. উজ্জ্বলতা বন্ধ করুন আপনার iPhone এর ব্যাটারি জীবন বাঁচান

কখনও কখনও আপনার আইফোনটি প্রয়োজনের চেয়ে বেশি উজ্জ্বল হতে পারে। যদি তাই হয়, সেটিংস> প্রদর্শন এবং উজ্জ্বলতা-এ ম্যানুয়ালি আপনার উজ্জ্বলতার মাত্রা কমিয়ে দিন শক্তি সঞ্চয় করবে।

এছাড়াও আপনি স্ক্রিনের উপরের-ডানদিকে নিচে টেনে এবং স্লাইডার ব্যবহার করে (উপরে দেখানো হয়েছে) আপনার উজ্জ্বলতা কমাতে পারেন।

3. আইফোনে ডার্ক মোডে স্যুইচ করুন

ডার্ক মোডে স্যুইচ করলে আপনার আইফোনের ব্যাটারির আয়ু উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। তার উপরে, গাঢ় থিমগুলি প্রায়শই চোখের জ্বলন্ত বিকল্পের চেয়ে ভাল দেখায়৷

আপনি সেটিংস> প্রদর্শন এবং উজ্জ্বলতা থেকে iOS ডার্ক মোড সক্ষম করতে পারেন অন্ধকার নির্বাচন করে আদর্শে বিভাগ।

4. ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অক্ষম করুন

ব্যাকগ্রাউন্ডে ক্রমাগত রিফ্রেশ করা এবং আপডেট করা অ্যাপগুলি অবশ্যই আপনার ব্যাটারি নিষ্কাশন করবে। অতএব, আপনার যেকোন অ্যাপ্লিকেশনের জন্য ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অক্ষম করা উচিত যেগুলি ক্রমাগত আপডেট করার প্রয়োজন নেই৷

আপনি সেটিংস> সাধারণ> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এ গিয়ে iOS-এ বৈশিষ্ট্যের প্রভাব কমাতে পারেন। এবং যেকোনো অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করা।

5. iPhone বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করুন

আপনার কাছে এমন অ্যাপও থাকতে পারে যা প্রায়শই অকেজো বিজ্ঞপ্তি প্রদর্শন করে। যদি তাই হয়, আপনার ব্যাটারি লাইফ সংরক্ষণ করতে আপনার বিজ্ঞপ্তি সেটিংস পরিষ্কার করা উচিত।

আপনি সেটিংস> বিজ্ঞপ্তি এ আপনার বিজ্ঞপ্তিগুলি কনফিগার করতে পারেন৷ .

6. জেগে উঠতে অক্ষম করুন

যদিও Raise to Wake একটি সুবিধাজনক বৈশিষ্ট্য, আপনি প্রতিবার আপনার ফোন স্পর্শ করার সময় আপনার স্ক্রীন আলোর প্রয়োজন নাও হতে পারে। আপনি যদি দুর্ঘটনাক্রমে প্রায়শই আপনার ডিভাইসের ঘুমের ব্যাঘাত ঘটান, তাহলে বৈশিষ্ট্যটি বন্ধ করে দিলে আপনার ফোনের ব্যাটারি দ্রুত নিষ্কাশন হওয়া থেকে রক্ষা করা উচিত।

আপনি সেটিংস> প্রদর্শন এবং উজ্জ্বলতা থেকে জেগে উঠতে অক্ষম করতে পারেন৷ .

7. ব্লুটুথ বন্ধ করুন

আপনি যখন ব্লুটুথ ব্যবহার করছেন না, তখন এটি বন্ধ করলে পাওয়ার সাশ্রয় হবে। আপনি যখন অন্য ডিভাইসের সাথে পেয়ার করতে চান না তখন আপনার আইফোনের ক্রমাগত নতুন সংযোগের জন্য অনুসন্ধান করা এবং নিজস্ব সংকেত পাঠানোর প্রয়োজন নেই৷

সেটিং বন্ধ করার দ্রুততম উপায় হল নিয়ন্ত্রণ কেন্দ্র খোলা আপনার স্ক্রীনে নিচের দিকে সোয়াইপ করে এবং ব্লুটুথ আইকনে ট্যাপ করে .

8. আপনার iPhone এর ব্যাটারি লাইফ বাঁচাতে লো পাওয়ার মোড ব্যবহার করুন

লো পাওয়ার মোড হল চূড়ান্ত শক্তি সঞ্চয়কারী, তবে বৈশিষ্ট্যটি আপনার আইফোনকে কিছুটা স্তব্ধ বোধ করবে। সেটিং প্রভাবিত করে:

  • নতুন মেল আনা হচ্ছে
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ
  • স্বয়ংক্রিয় ডাউনলোড
  • ভিজ্যুয়াল এফেক্ট
  • অটো-লক টাইমার
  • iCloud ফটো
  • 5G

যখন আপনি জানেন যে আপনার কিছু গুরুতর ব্যাটারি লাইফ সংরক্ষণ করা দরকার তখন লো পাওয়ার মোড জরুরী ব্যবস্থা হিসাবে সবচেয়ে ভাল কাজ করে।

আপনি সেটিংস> ব্যাটারি এ বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন৷ . এছাড়াও আপনি আপনার স্ক্রিনের উপরের ডানদিকে নিচের দিকে টান দিয়ে এবং আইকনটি নির্বাচন করে (উপরে দেখানো হয়েছে) বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে পারেন।

9. দুর্বল অভ্যর্থনা সহ বিমান মোড ব্যবহার করুন

ক্রমাগত সিগন্যাল অনুসন্ধান করা আপনার আইফোনের ব্যাটারি অল্প সময়ের মধ্যে নিষ্কাশন করার একটি দুর্দান্ত উপায়। যদি অভ্যর্থনা খারাপ হয় এবং আপনি নিজেকে জিজ্ঞাসা করেন, "কেন আমার ব্যাটারি এত দ্রুত নিষ্কাশন হয়," বিমান মোড আপনাকে গ্রিড থেকে সরিয়ে দেবে এবং কিছু গুরুতর শক্তি সঞ্চয় করবে৷

নিয়ন্ত্রণ কেন্দ্র খোলা এবং বিমান মোড আলতো চাপুন৷ আইকন বৈশিষ্ট্যটি সক্ষম করার দ্রুততম উপায়। শুধু মনে রাখবেন, এয়ারপ্লেন মোডে থাকাকালীন আপনার ফোনের ফাংশন মারাত্মকভাবে সীমিত!

10. আপনার iPhone এর ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করুন

আপনি যদি উপরের সমস্ত পরামর্শগুলি চেষ্টা করে থাকেন এবং আপনার আইফোন এখনও চার্জ ধরে না রাখে তবে আপনার ব্যাটারি নিয়েই সমস্যা হতে পারে। সৌভাগ্যবশত, অ্যাপল যেকোনো সমস্যা নির্ণয় সহজ করে তোলে। iOS-এ কীভাবে আপনার ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন তা এখানে দেওয়া হল:

  1. সেটিংস> ব্যাটারি-এ যান

  2. ব্যাটারি স্বাস্থ্য আলতো চাপুন

এখান থেকে, আপনি আপনার ব্যাটারির স্বাস্থ্যের উপর একটি প্রতিবেদন দেখতে পারেন এবং আপনার ব্যাটারি কোনো পেশাদারের দ্বারা চেক আউট করার প্রয়োজন হলে iOS আপনাকে জানাতে পারে।

ব্যবহার আপনার আইফোনের ব্যাটারি লাইফকে ব্যাপকভাবে প্রভাবিত করে

কিছু ক্রিয়াকলাপ অন্যদের তুলনায় আপনার আইফোনের ব্যাটারি দ্রুত নিষ্কাশন করবে। উদাহরণস্বরূপ, উচ্চ ভলিউমে এইচডি ভিডিওর স্ট্রিমিং ঘন্টা মাঝে মাঝে পাঠ্য বার্তা পাঠানোর চেয়ে দ্রুত চার্জ চিববে৷

যাইহোক, আপনি যদি আপনার ডিভাইস থেকে প্রতিটি রস বের করতে চান, তাহলে প্রস্তাবিত সেটিংস টুইক করলে কিছু উল্লেখযোগ্য ফলাফল পাওয়া যাবে এবং আপনার iPhone এর ব্যাটারি লাইফকে সাহায্য করবে।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • একটি সহজ শর্টকাট দিয়ে কীভাবে একটি ভেজা আইফোন থেকে জল বের করবেন
  • আপনার আইফোনের স্ক্রীনকে গ্রেস্কেল করার পদ্ধতি এখানে দেওয়া হল
  • কিভাবে আপনার Apple সদস্যতা বাতিল করবেন
  • 'realityOS' কি Apple এর AR/VR হেডসেটকে পাওয়ার করতে যাচ্ছে?

  1. আপনার iPhone এর ব্যাটারি লাইফ, দৃশ্যমানভাবে উন্নত করার জন্য টিপস এবং টুইকস!

  2. কিভাবে আপনার স্মার্টফোনের অভিজ্ঞতা উন্নত করবেন

  3. 7 ম্যাকবুকের ব্যাটারি লাইফ উন্নত করার জন্য দ্রুত টিপস

  4. কিভাবে আপনার ল্যাপটপের ব্যাটারি লাইফ অপ্টিমাইজ করবেন