কম্পিউটার

কোনও ব্যক্তি যখন সোশ্যাল মিডিয়াতে না থাকে তখন তার যোগাযোগের তথ্য কীভাবে খুঁজে পাবেন

একজন ব্যক্তির যোগাযোগের তথ্য খোঁজা আজকাল আগের চেয়ে সহজ। বেশিরভাগ মানুষ সোশ্যাল মিডিয়ার সাথে পরিচিত এবং তাদের ব্যক্তিগত তথ্য সনাক্ত করা একটি স্ন্যাপ হতে পারে। কিন্তু আপনি যতই চেষ্টা করুন না কেন আপনি খালি উঠে আসেন তখন কি হয়?

পিউ রিসার্চ সেন্টার জানিয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 63% প্রাপ্তবয়স্করা Facebook ব্যবহার করেন, যা তর্কযোগ্যভাবে সবচেয়ে জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক সাইট। যদিও এই সংখ্যাটি তুলনামূলকভাবে বেশি, এটিও দেখায় যে সবাই সোশ্যাল মিডিয়া সাইটে ঝাঁপিয়ে পড়ছে না। অনেক লোক ব্যক্তিগত জীবন যাপন করতে চায় এবং তাই তারা সোশ্যাল মিডিয়া লাইমলাইট থেকে দূরে থাকতে পছন্দ করে।

আপনি যদি অনলাইনে কারও তথ্য খোঁজার বিষয়ে গুরুতর হন, তাহলে এখানে কিছু উপায় রয়েছে যা আপনি এটি করতে পারেন। মনে রাখবেন যে একজন ব্যক্তির যোগাযোগের তথ্য খুঁজে পাওয়া একটি জিনিস, তবে সেই ব্যক্তিকে (একজন আত্মীয় বা প্রাক্তন) ধাওয়া করা বাঞ্ছনীয় নয়। আপনি সহ প্রত্যেকেরই তাদের গোপনীয়তার অধিকার প্রাপ্য!

প্রতিশ্রুতিশীল পথ...ফেসবুক এবং টুইটারের বাইরেও

আসুন একজন ব্যক্তির যোগাযোগের তথ্য খোঁজার সহজ উপায় দিয়ে শুরু করি। Google সার্চ বারে একজন ব্যক্তির নাম টাইপ করার মাধ্যমে, আপনি যাকে ট্র্যাক করার চেষ্টা করছেন তার সম্পর্কে আপনি কিছু খুঁজে পাবেন না।

আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করার জন্য যথেষ্ট সময় থামেন, তবে এমন অন্যান্য জায়গা রয়েছে যা লোকেরা প্রায়শই নিজেদের নিবন্ধন করতে যান। সোশ্যাল মিডিয়া সাইটগুলিই একমাত্র জায়গা নয় যা ব্যক্তিগত বিবরণ প্রকাশ করে৷

প্রোফাইল ছবি এবং ব্যবহারকারীর নামগুলি প্রায়শই একাধিক সাইটের সাথে ট্রান্সভার্সলি পুনরায় ব্যবহার করা হয়। আপনি কি এই জন্য মানে? সহজভাবে করা; এক টুকরো তথ্য অন্য জায়গায় যেতে পারে।

বিপরীত চিত্র অনুসন্ধান

তাদের ছবি অনলাইনে কোথাও সংরক্ষণ করা হয়েছে কিনা তা দেখতে বিপরীত চিত্র অনুসন্ধানের চেষ্টা করুন। এমনকি যদি একজন ব্যক্তি সোশ্যাল মিডিয়া দৃশ্যে নাও থাকেন, সম্ভবত তারা একটি অনলাইন সম্প্রদায় বা একটি ফোরামের অংশ। এই বিনামূল্যের পরিষেবাটি কীভাবে ব্যবহার করবেন তা নিশ্চিত নন? নিউ ইয়র্ক টাইমস একটি বিপরীত চিত্র অনুসন্ধান করার প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে পরামর্শ দেওয়ার জন্য একটি বিস্তৃত নির্দেশিকা রয়েছে৷

এটি আপনার চিন্তার ক্যাপ পরার সময়। আপনি যাকে ট্র্যাক করার চেষ্টা করছেন তার সম্পর্কে আপনি যদি কিছু জানেন, উদাঃ) আগ্রহ এবং তারা যে স্থানগুলি পরিদর্শন করেছেন; তাদের সম্পর্কে আরও তথ্যের জন্য অনুসন্ধান করার সময় এটি আপনাকে শুরু করার জন্য একটি ভাল জায়গা দিতে পারে। কথিত ব্যক্তি কি শিল্পে আছে? বোধহয় আগ্রহের মানুষ কবিতা উপভোগ করেন। ব্যক্তির আগ্রহগুলি জানা এবং ফোরাম/সম্প্রদায় অনুসন্ধান করা আপনাকে কিছু প্রতিশ্রুতিবদ্ধ পথে নিয়ে যেতে পারে।

এখানে তথ্যের আরেকটি টিডবিট আছে; কখনও কখনও আপনি যাকে ট্র্যাক করার চেষ্টা করছেন তার সম্পর্কে আপনি কিছু না জানলেও (যদি না তারা একটি পাথরের নিচে থাকেন) কেউ তাদের চেনেন বা সেই ব্যক্তিকে চেনেন এমন কাউকে চেনেন।

আপনি যদি সেই ব্যক্তির অভ্যাস সম্পর্কে আপনাকে পরামর্শ দেওয়ার জন্য কাউকে খুঁজে না পান তবে হারিয়ে বোধ করবেন না৷ আপনি যাকে খুঁজছেন তাকে চেনেন এবং তারা ক্রমবর্ধমান সোশ্যাল মিডিয়া বৃত্তের অংশ না হয়ে থাকলে, আপনি যদি এমন কাউকে না চেনেন, এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি আপনার অনুসন্ধানকে যুক্তিসঙ্গত করার চেষ্টা করতে পারেন:

অনুসন্ধান চালিয়ে যাওয়া... পূর্বপুরুষের সাইট এবং স্কুল

Ancestry.com আপনার অনুসন্ধান শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা। আপনি একটি বিনামূল্যের ট্রায়ালের জন্য সাইন আপ করতে পারেন এবং তারপর আপনার বিনামূল্যের ট্রায়াল শেষ হওয়ার পরে আপগ্রেড করতে পারেন৷

উপরন্তু, Myheritage.com হল একটি বিনামূল্যের পূর্বপুরুষের সাইট যা আপনি যাকে খুঁজছেন তাকে খুঁজে পেতে সাহায্য করতে পারে। আপনি যে তথ্য অনুসন্ধান করছেন তার উপর নির্ভর করে, নতুনদের জন্য কমপক্ষে 25টি বংশবৃত্তান্ত সাইট রয়েছে।

যদি এটি একটি পুরানো বন্ধু হয় যাকে আপনি ট্র্যাক করার চেষ্টা করছেন তাহলে আপনি classmates.com ব্যবহার করে দেখতে পারেন৷ যদি আপনি জানেন যে তারা হাই স্কুল থেকে স্নাতক হয়েছে সেই বছরটি যদি আপনি জানেন যে এটি পুরানো স্কুল চাম খুঁজে পাওয়ার জন্য একটি দুর্দান্ত সাইট৷ আপনি যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হয়েছেন বলে মনে করেন সেটির সাথে যোগাযোগ করার আরেকটি উপায় আপনি চেষ্টা করতে পারেন। প্রতিষ্ঠানের একটি প্রাক্তন ছাত্র সম্প্রদায় আছে কিনা দেখুন.

পাবলিক রেকর্ডস

আপনি পূর্বপুরুষের সাইট এবং classmates.com-এ আপনার অনুসন্ধান শেষ করার পরে, তথ্য অনুসন্ধানের পরবর্তী সেরা জায়গা হল সর্বজনীন রেকর্ড অনুসন্ধানের সুবিধা গ্রহণ করা। পাবলিক রেকর্ডগুলি আদালতের রেকর্ড এবং অপরাধমূলক রেকর্ডগুলিও অনুসন্ধান করতে বিনামূল্যে।

তালিকাটি চলতে থাকে কারণ আপনি রিয়েল এস্টেট রেকর্ড অনুসন্ধান করে তথ্য সংগ্রহ করতে পারেন। ব্যক্তি যদি একটি বাড়ির মালিক হন, তাহলে আপনি যে তথ্য চান তা খুঁজে পাওয়ার সম্ভাবনা আপনার ভাগ্যবান হতে পারে। অনলাইনে অ্যাক্সেসযোগ্য যে কোনও সর্বজনীনভাবে উপলব্ধ রেকর্ডগুলি আপনার অনুসন্ধানে সহায়তা করার জন্য দরকারী টুল হতে পারে৷

B2B

লিঙ্কডইনের মতো ব্যবসায়িক সাইটগুলিতে ব্যবসা অনুসন্ধান করার চেষ্টা করুন। হতে পারে আপনি যাকে খুঁজছেন তিনি টুইটার বা ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে নন, তবে তারা ব্যবসায়িক নেটওয়ার্কিংয়ে থাকতে পারে।

লোকেদের অনুসন্ধান

ইন্টারনেটে অনেক লোকের অনুসন্ধান সাইট রয়েছে যেগুলি একজন ব্যক্তির যোগাযোগের তথ্য অনুসন্ধান করার জন্য দরকারী টুল। শীর্ষ পাঁচটি ব্যক্তি অনুসন্ধান সাইট অন্তর্ভুক্ত:

  • Truthfinder: অপরাধের রেকর্ড, আদালতের রেকর্ড খুঁজুন এবং পাশাপাশি ফোনে বিপরীত অনুসন্ধান করুন।
  • যাচাই করা হয়েছে:একটি 9.3 রেটিং সহ এই সাইটটি অপরাধমূলক রেকর্ড অনুসন্ধান, আদালতের রেকর্ড অনুসন্ধান, রায়, এবং অধিকার, সেইসাথে সম্পত্তি রেকর্ড অফার করে।
  • ন্যাশনাল সেলুলার ডিরেক্টরি:তাদের সহজ এবং নির্ভুল অনুসন্ধানগুলি যখন আপনি তাড়াহুড়ো করেন তবে কার নম্বরে কল করছে তা সনাক্ত করার জন্য বিশ্বাসযোগ্য তথ্য চান৷
  • স্পোকিও:দ্রুত অনুসন্ধানের জন্য এই লোক সন্ধানকারীটি দুর্দান্ত৷ আপনি নির্ভুলতার প্রশংসা করবেন কারণ এই সাইটটি বিভিন্ন অনুসন্ধান মোড অফার করে।
  • PeopleLooker:এই সাইটটি ব্যবহার করা সহজ এবং সাশ্রয়ী। আপনি দেউলিয়া হওয়ার ইতিহাস এবং গ্রেপ্তারের রেকর্ড খুঁজে পেতে পারেন।

অনুসন্ধান চালানোর জন্য অন্যান্য বিকল্প

আপনি একজন ব্যক্তির যোগাযোগের তথ্য খোঁজার চেষ্টা করতে পারেন এমন অন্যান্য উপায় রয়েছে। পূর্বে উল্লিখিত হিসাবে, আপনি Google ড্রাইভে সর্বজনীন নথি অনুসন্ধান করে তথ্য পেতে পারেন। কিন্তু আপনি Scribd এ অনুসন্ধান করার চেষ্টা করতে পারেন।

Scribd-এর সাথে বিনামূল্যে 30 দিনের ট্রায়ালের জন্য সাইন আপ করা অন্যদের ওয়েবে নথি এবং ছবি প্রকাশ করতে দেয়৷ যাদের কোন ওয়েবসাইট নেই তাদের জন্য, এটি সেই জায়গা যেখানে তারা যা চায় তা শেয়ার করতে এবং প্রকাশ করতে পারে। আপনি কি এই জন্য মানে? আরেকটি সম্পদ যেখানে আপনি একটি অনুসন্ধান চালাতে পারেন।

ফ্রেন্ড নেটওয়ার্কিং

আপনার যদি এখনও ভাগ্য না থাকে তবে এটি সৃজনশীল হওয়ার সময়। আপনি যাকে খুঁজে বের করার চেষ্টা করছেন তার সাথে যুক্ত কাউকে যদি আপনি জানেন; তাদের অ্যাকাউন্টে প্রবেশ করা আপনাকে সরাসরি আপনার পছন্দের ব্যক্তির কাছে নিয়ে যেতে পারে।

What most people don’t realize is that there’s an entire network of tags, likes, and retweets on Instagram and Twitter that can lead you right to the water so to speak. It may take some time trying to put all the connections together. Be patient in your efforts in trying to find the information you’re seeking.

Even if the person you’re searching for isn’t on social media sites, they may somehow be linked to someone else via social networking sites. For example; if a person is linked to Facebook a list of recommended contacts will be revealed.

Let’s say you friend an individual that knows the person you are looking for. After you do so, there may be new people on your list of recommended friends that pop up on your page.

Some of these friends may lead you to the person whose contact info you’re looking for.  Looking for obvious clues is the key. Even after the content is deleted from online profiles on a social site, you should know that the data has already been shared. That same shared data can potentially be saved by other users or by the service being accessed.

Hitting Dead Ends

So what happens if Google is a dead end? In this case, it’s time to try other search engines such as Bing and DuckDuckGo. You can even take further steps and use search engines like Web Crawler, DogPile, and Monster Crawler. Lastly; there’s always WayBack Machine. This search engine has the ability to bring up pages that were removed from the internet.

We wouldn’t want to forget Pipl, another engine recommended by experts. Why Pipl? Pipl takes your search to new levels adding useful filters for location and age. Just because you’re taking advantage of what search engines have to offer doesn’t mean that the information you’re seeking is going to be accurate. The information may be outdated or incomplete.

Take Advantage of Browser Add-Ons

While browser extensions are useful tools for professional networking by revealing hidden information, you still might benefit from browser add-ons such as ContactOut, Discoverly, and Prophet. Installing one of these apps may open the door for a lot more information.

These are some great tips into the world of people searching. For those who prefer to remain incognito from the rest of the world, trying to find their contact information may pose a challenge. While the challenge may take some work on your part, it is not impossible to find what you’re looking for.

Now it’s important to remember to respect one’s privacy. We do not condone stalking in any fashion. If the contact information you’re seeking is solely to try and locate a friend or a loved one; we certainly understand the reasoning behind your search.

The Bottom Line

Technology has made it possible to locate a person even if they decide not to become part of the social media craze.

Not everyone has chosen to sign up for Facebook or Twitter accounts, and perhaps for good reason. The reasons could range from simple privacy or other reasons you may not be aware of. The important thing to remember is to respect that person’s right to privacy and not to cross the line.

If you are able to stay within these boundaries, then we wish you the best of luck in trying to find that person’s contact information (even if they have decided not to be linked to social media). With the information we provided we think you’ll be able to achieve your goal of finding exactly what you’re looking for. Best of luck, and happy hunting


  1. সোশ্যাল মিডিয়া কি "সত্য" পরিবর্তন করছে? কিভাবে আপনার তথ্য নির্ভরযোগ্য তা নিশ্চিত করবেন

  2. নম্বর ছাড়া হোয়াটসঅ্যাপে কাউকে কীভাবে খুঁজে পাবেন

  3. Windows 10 এ হারিয়ে যাওয়া ফাইলগুলি কীভাবে খুঁজে পাবেন

  4. কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা সামাজিক মিডিয়া মার্কেটিংকে রূপান্তরিত করছে