কম্পিউটার

রোকু স্ট্রিমিং প্লেয়ার:দ্য ওয়ার্ল্ড ইন ইওর টেলিভিশন

খাদ্য, জল এবং বাসস্থান পাওয়ার পর, একজন ব্যক্তি অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলি সন্ধান করে এবং তার মধ্যে একটি হল বিনোদন। ভ্রমণ, খেলাধুলা, পড়া ইত্যাদি বিনোদনের অনেক রূপ। কিন্তু, আজকের বিনোদনের অন্যতম জনপ্রিয় মাধ্যম হল প্রাক-রেকর্ড করা মিডিয়া দেখা। সিনেমা, টিভি-শো, এবং গান শোনা সব একই অংশ। ইন্টারনেটে উপলব্ধ মিডিয়া বিষয়বস্তুর একটি কখনও শেষ না হওয়া তালিকা রয়েছে এবং কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। আপনার বড় এলসিডি স্ক্রিনে সেগুলি দেখতে, আপনার একটি কেবল সংযোগ প্রয়োজন যা কখনও কখনও ব্যয়বহুল প্রমাণিত হতে পারে৷

এটি কাটিয়ে উঠতে, ROKU Inc একটি ডিজিটাল প্লেয়ার উদ্ভাবন করেছে যা প্রায় সব ধরনের টেলিভিশনের সাথে সংযুক্ত করা যেতে পারে এবং তারপরে একটি Wi-Fi সংযোগের সাহায্যে, ইন্টারনেটে উপলব্ধ মিডিয়া বিষয়বস্তু আপনার টেলিভিশনে স্ট্রিম করুন যাতে এটি দেখার সমস্যা কাটিয়ে উঠতে পারে। একটি ছোট পর্দা।

রোকু স্ট্রিমিং প্লেয়ার কি?

জাপানি ভাষায় ছয় নম্বরের অর্থ, এটির নামকরণ করা হয়েছে কারণ এটি তার নির্মাতাদের দ্বারা চালু করা ষষ্ঠ ব্যবসা। রোকু স্ট্রিমিং বক্সটি এখন এক দশকেরও বেশি সময় ধরে রয়েছে, তাই এটি কোনওভাবেই বাজারে বসন্তের মুরগি নয়। সহজভাবে বলুন Roku স্ট্রিমিং প্লেয়ার যা LINUX অপারেটিং সিস্টেমে চলে যা প্রচলিত শব্দে একটি রিসিভার হিসাবে কাজ করে এবং এটি একটি উচ্চ-গতির ইন্টারনেট সংযোগের মাধ্যমে আপনার টেলিভিশনে মিডিয়া স্ট্রিম করে৷

প্রায় সমস্ত টেলিভিশন সেটের বর্তমান ব্যাচে কমপক্ষে কয়েকটি HDMI পোর্ট রয়েছে যা রোকু স্ট্রিমিং স্টিককে প্লাগ করতে ব্যবহার করা যেতে পারে, তবে এটি পুরানো টিভির জন্য এখন অপ্রচলিত RCA অডিও এবং ভিডিও তারের মাধ্যমেও প্লাগ ইন করা যেতে পারে, তাই এতে রোকু স্ট্রিমিং প্লেয়ারের নতুন বিনোদন স্টিক এবং ডিভাইসের তুলনায় সামান্য সুবিধা রয়েছে।

রোকু দিয়ে আপনি কী দেখতে পারেন?

রোকু স্ট্রিমিং বক্সের মাধ্যমে যে মিডিয়া বিষয়বস্তু দেখতে পাওয়া যায় তা হল প্রথম সন্দেহের মধ্যে একটি। উত্তর হল "প্রায় সবকিছু"। অবস্থানের উপর নির্ভর করে, একজন Roku ব্যবহারকারী 4500টি চ্যানেল পর্যন্ত অ্যাক্সেস পেতে পারে। Netflix, Amazon video, Pandora, Vudu, Hulu এবং আরও অনেকের মত জনপ্রিয় চ্যানেল আপনার টিভিতে দেখা যাবে। 'অলিম্পিক' সহ প্রধান ক্রীড়া ইভেন্টগুলি সরাসরি সম্প্রচার করা যেতে পারে৷

সহজ কথায়, আপনি ইন্টারনেটে বিষয়বস্তু স্ট্রিম করে এমন সমস্ত বিনামূল্যের চ্যানেল দেখতে পারেন এবং যেগুলির জন্য সাবস্ক্রিপশন প্রয়োজন সেগুলির জন্য আপনাকে অর্থ প্রদান করতে হতে পারে৷ এছাড়াও, ব্যবহারকারীরা একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে অন্য ডিভাইসে সংরক্ষিত সঙ্গীত, ছবি এবং ভিডিও অ্যাক্সেস করতে পারবেন।

রোকু মোবাইল অ্যাপ কি করে?

Roku বুদ্ধিমত্তার সাথে iOS এবং Android উভয় প্ল্যাটফর্মের জন্য একটি মোবাইল অ্যাপ ডিজাইন করেছে যা ব্যবহারকারীকে সরাসরি মোবাইল ফোন থেকে Roku স্ট্রিমিং বক্স নিয়ন্ত্রণ করতে সক্ষম করে। স্মার্টফোন বা ট্যাবলেট তার সমস্ত মিডিয়া সামগ্রী রোকু স্ট্রিমিং স্টিকে পাঠাতে পারে যা ব্যবহারকারীকে এটি টিভিতে দেখতে সক্ষম করে। এছাড়াও, Roku স্ট্রিমিং প্লেয়ারে দেখার উদ্দেশ্যে যে কোনো বিষয়বস্তু মোবাইল ফোনেও দেখা যেতে পারে।

কোন Roku ডিভাইসটি আপনার জন্য সঠিক?

Roku ব্যবহারকারীর প্রয়োজনীয়তা অনুযায়ী বেশ কয়েকটি মডেল ডিজাইন করেছে

রোকু এক্সপ্রেস

রোকু স্ট্রিমিং প্লেয়ার:দ্য ওয়ার্ল্ড ইন ইওর টেলিভিশন

Roku দ্বারা অফার করা মৌলিক মডেল ব্যবহারকারীকে 1080 HD তে মিডিয়া স্টিম করতে সক্ষম করে। এটি পুরানো টিভি মডেলের ব্যবহারকারীদের A/V তারের মাধ্যমে ডিভাইসটি সংযুক্ত করতে দেয়। $30 এর নিচে মূল্য এটি আপনার কেবল বিল কাটানোর এবং ইন্টারনেটে মিডিয়া উপভোগ করার সবচেয়ে সস্তা উপায়৷

Roku প্রিমিয়ার

রোকু স্ট্রিমিং প্লেয়ার:দ্য ওয়ার্ল্ড ইন ইওর টেলিভিশন

Roku ডিভাইসের পরবর্তী ইন লাইন মডেলটিকে HD/4K/HDR সমর্থন সহ সবচেয়ে সস্তা মিডিয়া স্ট্রিমিং প্লেয়ার হিসাবে বর্ণনা করা যেতে পারে। সঠিক মূল্য $40 এর নিচে, এটি একটি বিনামূল্যের Roku মোবাইল অ্যাপ এবং সহজেই ব্যবহারযোগ্য রিমোট সহ আসে৷

Roku স্ট্রিমিং স্টিক

রোকু স্ট্রিমিং প্লেয়ার:দ্য ওয়ার্ল্ড ইন ইওর টেলিভিশন

এই পোর্টেবল স্ট্রিমিং ডিভাইসটি যেকোনো জায়গায় ভয়েস রিমোটের একটি পয়েন্ট সহ আসে এবং এটি আপনার টিভির পাওয়ার এবং ভলিউম বোতাম নিয়ন্ত্রণ করতে পারে। এটি HDMI আউটপুট সমর্থন করে এবং Amazon এর Alexa এবং Google Assistant উভয়ের সাথেই কাজ করে। $50 এর নিচে, এই ডিভাইসটিতে একটি দ্রুত প্রসেসর রয়েছে এবং এটি পুরো পরিবারের জন্য ব্যবহার করা সহজ৷

Roku স্ট্রিমিং স্টিক +

রোকু স্ট্রিমিং প্লেয়ার:দ্য ওয়ার্ল্ড ইন ইওর টেলিভিশন

প্রধান পার্থক্য হল $10 এর অতিরিক্ত খরচের সাথে, ব্যবহারকারীরা HD এবং 4K তে আপগ্রেড করতে পারেন। ডিভাইসটিতে একটি উন্নত ওয়্যারলেস রিসিভার রয়েছে যা স্বাভাবিক পরিসরের চারগুণ বেশি বলে দাবি করে, এটি যথেষ্ট দূরত্বে স্থাপন করা রাউটারগুলির সাথে সংযোগ স্থাপনের জন্য নিখুঁত করে তোলে৷

Roku Ultra

রোকু স্ট্রিমিং প্লেয়ার:দ্য ওয়ার্ল্ড ইন ইওর টেলিভিশন

রোকু আল্ট্রা প্রকৃতপক্ষে 'সমস্ত বিকল্প অন্তর্ভুক্ত' পণ্য যা প্রিমিয়াম বৈশিষ্ট্য নিয়ে গর্ব করে। এটি শুধুমাত্র অন্যান্য ভেরিয়েন্টে অন্তর্ভুক্ত সমস্ত কিছুই ধারণ করে না তবে নিম্নলিখিতগুলিও অন্তর্ভুক্ত করে:

  • ইউএসবি এবং মাইক্রোএসডি পোর্ট।
  • ল্যান্ডলাইন সংযোগের জন্য ইথারনেট পোর্ট।
  • স্পিকার বিল্ট-ইন রিমোট যা বাক্সের একটি বোতাম টিপে সক্রিয় করা যেতে পারে।
  • হেডফোন জ্যাক রিমোটে অন্তর্ভুক্ত।
  • The only drawback is the $99 cost which tends to discourage many potential buyers.

Roku TV Box

A clever thinking on part of the Roku’s manufacturers was to collaborate with many TV manufacturers and embed the device into the TV itself thus eliminating the need to buy the device separately. The Roku TV box models are classified into two variants:HD and 4K.

HD Roku TV box . It contains all the basic features as found in Roku Premiere+ but does not provided the headphone jack in the remote.

4K Roku TV box. It contains all the features available in Roku Ultra except the HDR support.

Though these TV’s remove the hassle of purchasing a separate device, but I would still recommend that you probably get your favorite TV and purchase the Roku stick which could be easily carried anywhere. I cannot imagine travelling places with a TV in my pocket.

Now that the brain is overloaded with information about Roku, let me help you decide whether you should buy the product or not.

Summarizing the Benefits and Limitations

The benefits include:

  • The first and foremost advantage of the Roku is its price tag. At below 100 USD or whereabouts it beats its rivals big time.
  • Simple to set up and use- can be set up in a matter of minutes and has a dedicated Ethernet slot for wired use.
  • The device comes with a remote control with audio jack input capability which can be used for a more personal viewing experience.
  • Promise of update of software and firmware as and when required.
  • Last but most important. Most of the content can be viewed whenever you want to and doesn’t require you to be present at a time.

A few limitations can be summarized as:

  • Cannot be used on more than one device at a time
  • No way to store and future watch your programs. The Roku does not carry any writeable media on its device.
  • Interface is outdated currently.
  • Older devices are bulky and clunky and not very appealing.
  • You must pay for subscription services like Amazon Prime and Netflix.

Purchasing a Roku streaming box depends on three major factors namely:

Cost: If you wish to reduce your cost of entertainment.

Time: The time you spend watching TV.

Quality: If the quality of content does matter

Other factors like ease of usage, number of channels, viewing personal media can be achieved by other devices as well. But with Roku, an internet connection and a sizeable TV, the world of entertainment will never be the same.


  1. কিভাবে দেখবেন ফিফা বিশ্বকাপ 2018 4K এ

  2. মিরাবুক:আপনার স্মার্টফোনের শক্তি আনলিশ করুন

  3. আপনার স্মার্ট টিভিতে আরও ভাল স্ট্রিমিং পেতে 5 টি টিপস

  4. 2022 সালের 15 সেরা ওপেন ওয়ার্ল্ড গেম :আপনার নিজের উপায়ে গেমটি অন্বেষণ করুন