কম্পিউটার

কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

কপিরাইট মনে হতে পারে এটি বিশ্বের অর্থহীন যেখানে ভাগ করা খুব সহজ, তবে এটি গুরুত্বপূর্ণ, এবং আপনি আপনার তৈরি কাজের সম্পূর্ণ অধিকারের মালিক৷ যদিও ন্যায্য ব্যবহার ব্যবহারকারীদের আপনার কাজ দেখানো এবং মন্তব্য করা থেকে রক্ষা করতে পারে, অন্য প্ল্যাটফর্মে আপনার কাজ সম্পূর্ণরূপে পুনরায় আপলোড করা কারো পক্ষে কপিরাইটের লঙ্ঘন।

কারো চ্যানেল, সোশ্যাল অ্যাকাউন্ট বা ওয়েবসাইট থেকে আপনার কাজ সরানোর প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া একটি ব্যথা হতে পারে, তবে এটি সম্ভব। ব্যক্তিদের জন্য আপনার বিষয়বস্তু ব্যবহার করা আরও কঠিন করার উপায় সবসময়ই থাকে এবং ওয়াটারমার্কের সাহায্যে আপনি অন্তত মূল স্রষ্টা হিসেবে আপনার প্রতি মনোযোগ ফিরিয়ে আনতে পারেন।

    কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

    আপনি যদি ইউটিউবে থাকেন, বিশেষত, ভিডিওগুলি সরানোর জন্য কিছু সরঞ্জাম উপলব্ধ রয়েছে যা YouTube-এর অ্যালগরিদম আপনার বিষয়বস্তু ধারণ করে। ইউটিউব এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তুকে সুরক্ষিত করার জন্য আমাদের কাছে সমস্ত বিকল্পের দিকে নজর দেওয়া যাক৷

    অনলাইনে কন্টেন্ট আপলোড করার সময় সঠিক সতর্কতা অবলম্বন করুন

    দুর্ভাগ্যবশত, অনলাইনে এমন প্ল্যাটফর্ম রয়েছে যা তাদের নিজস্ব লাভের জন্য সামগ্রী ব্যবহার করে। যদিও পুনঃপোস্টগুলি ক্ষতিকারক মনে নাও হতে পারে, আপনি যখন ইউটিউব, বা ইনস্টাগ্রামে একটি বড় চ্যানেল খুঁজে পান, তখন আপনার অনুমোদন ছাড়াই সামগ্রী নিন এবং এটি থেকে উপার্জন করুন৷

    যখন এটি ঘটে তখন ক্ষতি কমানোর জন্য, যেখানে সম্ভব আপনার সামগ্রীকে ওয়াটারমার্ক করা শিখতে হবে। আপনি যদি মনে করেন যে ভিডিওতে কিছু শট নেওয়া যেতে পারে, তাহলে আপনার সামাজিক চ্যানেলের লিঙ্কগুলির সাথে সাধারণ অন-স্ক্রীন পাঠ্য আপনার সামগ্রীতে আগ্রহী দর্শকদের আনতে বিস্ময়কর কাজ করতে পারে।

    কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

    আপনার সামগ্রীকে এইভাবে সুরক্ষিত করতে আপনার যে সরঞ্জামগুলি রয়েছে তা নির্ভর করে আপনি কী ধরণের সামগ্রী তৈরি করেন তার উপর৷ যদিও সমস্ত বিষয়বস্তুর উপর ওয়াটারমার্ক স্থাপন করা যেতে পারে, এবং আপনি যদি Patreon-এর মত একটি প্ল্যাটফর্ম ব্যবহার করেন তাহলে আপনি আপনার পৃষ্ঠপোষকদের জন্য ওয়াটারমার্ক ফ্রি সংস্করণও তৈরি করতে পারেন।

    কখনও কখনও, আপনার বায়োর তথ্য সহ আপনার ভিডিওর বিবরণ চোরদের আটকানোর জন্য যথেষ্ট হতে পারে। আপনি "কপিরাইট দ্বারা সুরক্ষিত" এর মত কিছু ব্যবহার করতে পারেন। সমস্ত লঙ্ঘনকে গুরুত্ব সহকারে নেওয়া হবে।"

    কিভাবে YouTube-এ আপনার সামগ্রী চুরি করা ভিডিওগুলি সরান

    YouTube-এ কন্টেন্ট আইডি সিস্টেমটি নিখুঁত নয়, তবে অন্য চ্যানেল আপনার ভিডিওগুলির একটি থেকে সরাসরি সামগ্রী আপলোড করলে এটি লক্ষ্য করার জন্য এটি একটি ভাল কাজ করতে পারে। তারপরে আপনি সরাসরি YouTube এর মাধ্যমে সেই চ্যানেলের সাথে যোগাযোগ করতে পারেন বা ভিডিওটি সরানোর জন্য অনুরোধ করতে পারেন।

    কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

    এটি করতে, YouTube-এ ক্রিয়েটর স্টুডিও ড্যাশবোর্ডে যান। তারপর, 'কপিরাইট-এ ক্লিক করুন৷ বাম প্যানেলে ' বিকল্প৷

    কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

    এখান থেকে, আপনি যেকোনও কন্টেন্ট আইডির মিল দেখতে পাবেন। YouTube আপনাকে বলবে আপনার ভিডিও কতটা তাদের সাথে মেলে এবং কতগুলি ভিউ করেছে। তারপরে আপনার কাছে বেছে নেওয়ার জন্য তিনটি বিকল্প রয়েছে। আপনি ম্যাচ আর্কাইভ করতে 'ফাইল' বোতামে ক্লিক করতে পারেন, অপসারণের অনুরোধ করতে বিস্ময় চিহ্ন এবং সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে মেইল ​​বোতামে ক্লিক করতে পারেন।

    কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

    তারপরে আপনাকে অবশ্যই আপনার বিশদ বিবরণ সহ একটি ফর্ম পূরণ করতে হবে, তারপর ভিডিওটি অবিলম্বে সরানো হবে কিনা তা চয়ন করুন, বা তাদের প্রতিক্রিয়া জানাতে এবং ম্যানুয়ালি সরানোর জন্য 7 দিন সময় দিন। মনে রাখবেন যে আপনি যদি অবিলম্বে বিকল্পটি বেছে নেন, প্রশ্নে থাকা চ্যানেলটি একটি কপিরাইট স্ট্রাইক পেতে পারে, যা তাদের চ্যানেল বন্ধ হয়ে যাওয়ার সাথে শেষ হতে পারে। আপনি কোন বিকল্পটি বেছে নেবেন তা আপনার উপর নির্ভর করে।

    যতদূর কপিরাইট যায়, YouTube-এ তাদের জিনিসগুলি একসাথে আছে যখন ৷ সিস্টেমটি মোটামুটিভাবে ব্যবহার করা হয়েছে, তাই এই কার্যকারিতা উপলব্ধ দেখতে ভালো লাগছে৷

    সোশ্যাল মিডিয়াতে একটি কপিরাইট তুলে নেওয়ার বিজ্ঞপ্তির জন্য কীভাবে অনুরোধ করবেন

    আপনার বিষয়বস্তু YouTube-এর বাইরে পোস্ট করা হলে, আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে৷ উদাহরণস্বরূপ, Facebook এর একটি কপিরাইট রিপোর্ট ফর্ম রয়েছে যা আপনাকে আপনার কপিরাইট লঙ্ঘন করে এমন সামগ্রীর প্রতিবেদন করতে দেয়৷ সিস্টেমটি YouTube-এর মতো স্বয়ংক্রিয় বা পরিশীলিত নাও হতে পারে, তবে এটি আছে। যেহেতু Instagram একটি Facebook কোম্পানি, আপনি এখানে Instagram সামগ্রীর জন্য একটি অনুরূপ ফর্ম খুঁজে পেতে পারেন৷

    কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

    মার্কিন যুক্তরাষ্ট্রে কপিরাইট আইনের অংশ হিসাবে, Facebook এবং Instagram অবশ্যই কপিরাইট লঙ্ঘনকারী বিষয়বস্তু অপসারণ করতে মেনে চলতে হবে, তাই শেষ পর্যন্ত এটিকে সরিয়ে নেওয়া উচিত। এটির আশেপাশের আইনগুলি বেশ জটিল, এবং DMCA শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযোজ্য, যদিও ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া এবং অন্যান্য অনেক দেশে একই রকম আইন রয়েছে৷

    এটি Instagram বা Facebook এ না থাকলে, আপনি একটি DMCA টেকডাউন নোটিশ ফাইল করতে পারেন। এটি ওয়েবসাইট হোস্টকে আপত্তিকর বিষয়বস্তু সরিয়ে ফেলতে বাধ্য করবে। আপনি whoishostingthis ভিজিট করে একটি ওয়েবসাইটের হোস্ট খুঁজে পেতে পারেন। তারপরে আপনি হোস্টিং প্রদানকারীর সাথে সরাসরি একটি টেকডাউন নোটিশ ফাইল করতে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

    কিভাবে YouTube এবং অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার কপিরাইটযুক্ত বিষয়বস্তু রক্ষা করবেন

    বেশিরভাগ হোস্টিং প্রদানকারী তাদের কপিরাইট নীতিতে যোগাযোগের বিবরণ অন্তর্ভুক্ত করবে, সাধারণত তাদের ওয়েবসাইটের নীচে তাদের সাইটম্যাপে পাওয়া যায়।

    একটি সরিয়ে দেওয়ার নোটিশটি এত জটিল হতে হবে না, এটিতে কেবল আপনার বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করতে হবে, লঙ্ঘন সম্পর্কে যতটা সম্ভব বিশদ বিবরণ, যেমন আপনার মালিকানার প্রমাণ এবং লঙ্ঘনের প্রমাণ এবং আপনি বিষয়বস্তুটি নেওয়ার জন্য অনুরোধ করেন। নিচে হোস্টিং প্রদানকারীকে পাঠানোর জন্য একটি সঠিক টেকডাউন নোটিশ তৈরি করতে আপনি অনলাইনে একটি DMCA জেনারেটর ব্যবহার করতে পারেন।

    সারাংশ

    সামগ্রিকভাবে, আপনার কপিরাইট রক্ষা করার প্রক্রিয়াটি দীর্ঘ হতে পারে তবে এটি এর মূল্যবান। শুধু মনে রাখবেন যে ন্যায্য ব্যবহারের সাথে, ব্যক্তিরা আপনার বিষয়বস্তু ব্যবহার করতে পারে এবং এতে মন্তব্য করতে পারে, এবং আপনার কাজ পুনরায় তৈরি করার কিছু স্বাধীনতা আছে কিন্তু তারা সরাসরি আপনার বিষয়বস্তু নিতে এবং পুনরায় আপলোড করতে পারে না।

    আশা করি এই নির্দেশিকা দরকারী হতে প্রমাণিত হয়েছে. এই গাইডের ধাপগুলি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন থাকে, একটি মন্তব্য করুন এবং আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার কাছে ফিরে আসব।


    1. আপনার এক্সেল ওয়ার্কবুককে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

    2. কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

    3. কিভাবে আপনার ফটোগুলি কপিরাইট করবেন এবং সেগুলিকে সুরক্ষিত করবেন

    4. সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অনলাইন থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন