কম্পিউটার

একটি জাল লিঙ্কডইন প্রোফাইল সনাক্ত করার 7 উপায়

অনলাইন হুমকি এমনকি LinkedIn এর মতো পেশাদার সামাজিক নেটওয়ার্কগুলিতেও বিদ্যমান, প্রায়শই জাল প্রোফাইলের আকারে৷

একটি জাল লিঙ্কডইন প্রোফাইল দেখা আংশিকভাবে অন্ত্রের অনুভূতিতে নেমে আসে। ঠিক কী সন্ধান করতে হবে তা জানা, তবে, এটিকে আরও সহজ করে তোলে। এখানে সাতটি মূল লক্ষণ রয়েছে যে আপনি প্রাপ্ত একটি সংযোগের অনুরোধ প্রকৃত নাও হতে পারে৷

কিভাবে ফেক লিঙ্কডইন প্রোফাইল খুঁজে বের করবেন

ক্ষতিকারক অ্যাকাউন্টগুলি যোগাযোগের তালিকা এবং ইমেল ঠিকানা এবং ফোন নম্বরের মতো বিশদ বিবরণ সংগ্রহ করে৷ এছাড়াও তারা জাল চাকরির তালিকা প্রচার করতে পারে, আকর্ষণীয় সম্ভাবনার সাথে চাকরিপ্রার্থীদের প্রলুব্ধ করে এবং একটি লিঙ্কে ক্লিক করতে বা ম্যালওয়্যার ধারণকারী ফাইল ডাউনলোড করতে উত্সাহিত করতে পারে।

সাধারণ সোশ্যাল মিডিয়া ফিশিং আক্রমণের পরিসর বিস্তৃত, কিন্তু আপনি যদি সতর্ক থাকেন তবে সহজেই তা ব্যর্থ হয়। নীচের লাইন হল যে, মনোযোগ দিয়ে, আপনি আপনার ব্যক্তিগত তথ্য এবং সম্পদ রক্ষা করতে পারেন। একই সময়ে, আপনি অন্য ব্যবহারকারীদেরকে প্রলোভন হিসাবে ব্যবহার করে নকল প্রোফাইল থেকে নিরাপদ রাখেন।

এখানে কিছু লক্ষণ রয়েছে যার জন্য সতর্ক থাকুন৷

1. অসম্পূর্ণ বা নৈর্ব্যক্তিক প্রোফাইল

অ্যাকাউন্টের সামগ্রিক ছাপ নিন। অ্যাকাউন্টটি ব্যক্তিগত না হলে, আপনি ব্যবহারকারীর অবস্থান, শিক্ষা, কর্মসংস্থান এবং সম্বন্ধে বিভাগের মতো বিশদ বিবরণ দেখতে সক্ষম হবেন। একটি অসম্পূর্ণ প্রোফাইল হল একটি লাল পতাকা, যেমনটি অপেশাদার বা নৈর্ব্যক্তিক বলে মনে হয়।

উদাহরণস্বরূপ, ব্যবহারকারীর সম্পর্কে তথ্য দেখুন। বানান বা বাক্যাংশের ভুলগুলি ছাড়াও, যে সেক্টরে তাদের একজন বিশেষজ্ঞ হতে হবে তার সাথে অসঙ্গতি থাকতে পারে। সাধারণ শব্দগুলিও খুঁজে পাওয়া সাধারণ ব্যাপার, তাই আপনার চোখ ও মন খোলা রাখুন যা খারাপ লাগে।

2. সন্দেহজনক প্রোফাইল ছবি

একটি জাল লিঙ্কডইন অ্যাকাউন্ট প্রায়ই একটি অস্বাভাবিক ছবি ব্যবহার করে এবং তাই নিজেকে ছেড়ে দেয়। কেউ কেউ ফটো ব্যবহার করেন না। যদিও প্ল্যাটফর্মে সুসজ্জিত পেশাদার এবং মানসম্পন্ন হেড-শটগুলি সাধারণ দর্শনীয় স্থান, বেশিরভাগ ব্যবহারকারীরা স্টক ছবির মতো দেখা এড়াতে চেষ্টা করেন।

প্রোফাইলে প্রদর্শিত নামের সাথে মেলে না এমন বিখ্যাত মুখগুলিও আপনার দিকে তাকিয়ে হাসতে পারে৷

উভয় ক্ষেত্রেই, আপনি আপনার কম্পিউটার বা স্মার্টফোনে Google ইমেজ অনুসন্ধানের মাধ্যমে দ্রুত পরীক্ষা করতে পারেন।

3. জেনেরিক হেডলাইন

একজন চাকরিপ্রার্থী হিসেবে, আপনাকে এমন একটি প্রোফাইল তৈরি করতে হবে যা নিয়োগকর্তাদের মনোযোগ আকর্ষণ করবে, পাশাপাশি একজন ব্যক্তি হিসেবে আপনি কে তা প্রতিফলিত করবে। যদি একটি সংযোগের অনুরোধে একটি শিরোনামের জন্য একটি এলোমেলো বা সাধারণ বাক্যাংশ থাকে, তবে ব্যবহারকারী অন্য সবার মতো একই কারণে LinkedIn-এ নাও থাকতে পারে৷

প্ল্যাটফর্মে বন্ধুত্ব করা অবশ্যই খারাপ নয়, তবে আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে, বিশেষ করে যখন বিচারের ব্যত্যয় ঘটলে স্ক্যামারদের সাথে অনেক ঝামেলায় পড়তে হয়।

সম্পর্কিত:কীভাবে একটি লিঙ্কডইন শিরোনাম তৈরি করবেন যা আপনাকে লক্ষ্য করবে

4. সন্দেহজনক কাজ বা শিক্ষার ইতিহাস

এখানেও, প্রোফাইল যত বেশি তথ্য প্রদান করে, তত ভালো। LinkedIn-এ আপনার কর্মসংস্থান বা শিক্ষার ইতিহাস পূরণ করা ক্লান্তিকর, কিন্তু এটি যতটা সম্ভব আকর্ষণীয় দেখতে হবে। তাই এমন একটি অ্যাকাউন্ট যা শুধুমাত্র কয়েকটি কোম্পানি এবং চাকরির শিরোনামগুলিকে অতিরিক্ত বিবরণ যেমন দায়িত্ব ছাড়াই দেখায়, অন্তত বলতে গেলে অদ্ভুত।

কারও জীবনবৃত্তান্তের মধ্য দিয়ে যাওয়া চরম বলে মনে হয়, তবে একটি জাল অ্যাকাউন্ট সেখানে ভুল করতে বাধ্য। শুধু তাই নয়, আপনি যে তথ্য সম্পর্কে নিশ্চিত নন সে বিষয়ে Google সার্চ করলে অ্যাকাউন্ট সম্পর্কে আরও সতর্কতা পাওয়া যেতে পারে। কিছুটা বিড়ম্বনা কখনও কখনও শোধ করে দেয়৷

একটি জাল লিঙ্কডইন প্রোফাইল সনাক্ত করার 7 উপায়

কিছু প্রতারক ব্যবহারকারী তাদের সংযোগ অনুরোধের সাথে একটি বার্তা পাঠাতে যথেষ্ট সাহসী। যেহেতু তাদের লক্ষ্য হল আপনাকে তাদের বিশ্বাস করতে রাজি করানো, তারা কখনও কখনও তাদের বার্তাগুলিকে অপ্রতিরোধ্য কাজের সুবিধা, কীওয়ার্ড এবং উত্তেজিত ভাষার মতো হুক দিয়ে পূরণ করে।

তারা যা কিছু অফার করছে তার সম্পর্কে আরও তথ্য ধারণ করে এমন লিঙ্ক এবং নথি অন্তর্ভুক্ত করতে পারে। যতক্ষণ না আপনি জানেন যে ব্যবহারকারী এবং অফারটি আসল তা কিছু খুলবেন না বা ডাউনলোড করবেন না। এটি যেকোন প্ল্যাটফর্মে ইন্টারঅ্যাকশনের ক্ষেত্রে প্রযোজ্য, তা সামাজিক নেটওয়ার্ক হোক বা আপনার ইমেল অ্যাকাউন্ট।

একটি সন্দেহজনক প্রোফাইল পরীক্ষা করার একটি সহজ উপায় হল, প্রথমে, ব্যক্তি এবং কোম্পানি সহ তাদের অ্যাকাউন্টের বিশদ বিবরণগুলি গবেষণা করা৷ তারপর প্রশ্ন সহ তাদের ফেরত পাঠান। একটি কূটনৈতিক এবং অ-সংঘাতমূলক পন্থা সবচেয়ে ভালো কাজ করে। যদি তাদের উত্তরগুলি কম হয়, আপনি তাদের প্রস্তাব প্রত্যাখ্যান বা উপেক্ষা করতে পারেন৷

6. খুব কম বা অনেকগুলি সংযোগ

এটি হতে পারে যে প্রোফাইলটি নতুন এবং এখনও তার নেটওয়ার্ক তৈরি করছে, তবে যদি কিছুক্ষণ পরে সংখ্যাগুলি পরিবর্তন না হয় তবে ব্যবহারকারী সত্যিই চেষ্টা করছেন না। অথবা মানুষ কোনো কারণে তাদের সাথে সংযোগ করছে না।

আপনি যদি অ্যাকাউন্টে অন্য কিছু সন্দেহজনক দেখতে পান, তাহলে আপনার উচিত এড়িয়ে যাওয়া বা রিপোর্ট করা।

স্পেকট্রামের অন্য প্রান্তে জাল প্রোফাইলগুলি রয়েছে যা অনেক লোককে এমনকি প্রিমিয়াম সিস্টেমকেও বোকা বানায়, কিন্তু তারা যা করতে পারে তাদের সাথে সংযোগ স্থাপন করে। একজন প্রকৃত ব্যবহারকারী তাদের স্বার্থের সাথে কমবেশি সম্পর্কিত একটি নেটওয়ার্কের সাথে শেষ হয়। মানুষের একটি অস্বাভাবিক সংগ্রহের সাথে একটি বিশাল নেটওয়ার্ক হল একটি বড় লাল পতাকা৷

7. দুর্বল লিঙ্কডইন কার্যকলাপ

একটি জাল লিঙ্কডইন প্রোফাইল সনাক্ত করার 7 উপায়

বাস্তব প্রোফাইলগুলিও প্ল্যাটফর্মের সাথে জড়িত। তাদের ব্যবহারকারীরা আসলে নিজেদেরকে সেখানে রাখার জন্য এবং অর্থপূর্ণ সংযোগ তৈরিতে বিনিয়োগ করে। জাল অ্যাকাউন্টগুলি সাধারণত পোস্টগুলি লাইক বা শেয়ার করার বাইরে যায় না। এমনকি তাদের মন্তব্য সাধারণ বা খুব সংক্ষিপ্ত হবে।

প্রোফাইলের বিশদ বিবরণ পরীক্ষা করার পাশাপাশি, এর কার্যকলাপের দিকেও কটাক্ষপাত করুন। যদি এটি স্বল্প বা নৈর্ব্যক্তিক বলে মনে হয়, সংযোগ করা এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে। এই ধরনের সামান্য বিবরণ অ্যাকাউন্ট সম্পর্কে আপনার অনুভূতি যোগ করবে এবং এটি সন্দেহজনক কিনা তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করবে।

কমন সেন্স আপনাকে LinkedIn-এ নিরাপদ রাখে

স্বতন্ত্রভাবে, এই লাল পতাকাগুলি গৌণ, তবে বেশ কয়েকটি একসাথে রাখুন এবং আপনার হাতে একটি সন্দেহজনক অ্যাকাউন্ট রয়েছে। এটি এমন কেউ হতে পারে যে কীভাবে একটি ভাল প্রোফাইল তৈরি করতে হয় বা পেশাদার উপায়ে লোকেদের কাছে যেতে জানে না। কিন্তু, তবুও, দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভালো।

একজন প্রকৃত ব্যবহারকারী হিসাবে, আপনাকে কীভাবে নিজেকে রক্ষা করতে হয় তা শিখতে হবে। এবং আপনার পরিচিতিগুলির সাথে অতিরিক্ত বাছাই করা একটি ছোট মূল্য দিতে হয়৷


  1. আপনার লিঙ্কডইন গেমটি আপ করার জন্য 6টি আশ্চর্যজনক টিপস

  2. কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন

  3. তাদের না জেনে লিঙ্কডইনে অন্যদের প্রোফাইল কীভাবে দেখবেন

  4. জাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারকে চিহ্নিত করুন, এড়িয়ে চলুন এবং সরান