কম্পিউটার

এই নতুন YouTube বৈশিষ্ট্যগুলি আপনার অভিজ্ঞতাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারে

YouTube এখনও মূল জায়গা যেখানে লোকেরা ভিডিও স্ট্রিমিং করার জন্য যায়, সেই ভিডিও বিষয়বস্তু হাউ-টুস, লেটস প্লেস, বা সাইটটি পরিবেশন করে এমন মিলিয়ন ভিন্ন কুলুঙ্গির মধ্যে যেকোনও। দর্শকদের অভিজ্ঞতা বাড়াতে সাইটটি ক্রমাগত নতুন পরিবর্তন এবং বৈশিষ্ট্য যোগ করছে এবং অক্টোবরে কিছু বিশাল আপডেট ঘোষণা করা হয়েছিল।

সেগুলি ভিডিও অধ্যায় থেকে বিস্তৃত তাই ভিডিও বিষয়বস্তুকে বিভাগে বিভক্ত করা যেতে পারে, অ্যাক্সেসের সুবিধার জন্য ভিডিও স্ক্রিনে দেখানো বোতামগুলিকে পুনর্গঠন করা এবং কিছু নতুন অঙ্গভঙ্গি-ভিত্তিক নেভিগেশন কৌশল। এখানে নতুন কি আছে।

ভিডিও অধ্যায়

এখন আপনার পছন্দসই অংশগুলি খুঁজে পেতে আপনাকে ভিডিওগুলি এড়িয়ে যেতে হবে না, কারণ YouTube নির্মাতাদের তাদের সামগ্রীতে ভিডিও অধ্যায় যুক্ত করতে সক্ষম করেছে৷ টাইমস্ট্যাম্প এবং সেই অধ্যায়টি কী সম্পর্কে একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা সহ সক্ষম করা থাকলে আপনি সেগুলি টাইমলাইনে দেখতে পাবেন। আপনি যখন নির্দিষ্ট কিছু করতে হবে তা খুঁজে বের করার প্রয়োজন হলে সমস্ত কথা এড়িয়ে যাওয়ার জন্য খুব সহজ, বা খেলার মধ্যে আপনাকে এড়িয়ে যায় এমন একটি অবস্থান খুঁজে পেতে বিষয়বস্তু খেলুন। এছাড়াও প্রতিটি অধ্যায়ের থাম্বনেইল থাকবে, যাতে আপনি সহজেই আপনার পছন্দের অংশটি খুঁজে পেতে পারেন।

প্রতিটি ভিডিওতে অধ্যায় থাকবে না, কারণ ভিডিও নির্মাতাদের তাদের বিষয়বস্তু আপলোড করার সময় তাদের ম্যানুয়ালি বেছে নিতে হবে এবং অধ্যায় চিহ্নিতকারী যোগ করতে হবে। আপনি উপরের ভিডিওতে তাদের কর্মে দেখতে পারেন৷

নতুন অঙ্গভঙ্গি নিয়ন্ত্রণ

আপনি কি জানেন যে আপনি আপনার ভিডিওটি পূর্ণ-স্ক্রীন মোডে পেতে শুধু সোয়াইপ করতে পারেন? ভিডিওর যে কোনো জায়গায় শুধু উপরে সোয়াইপ করুন এবং এটি পূর্ণ-স্ক্রীনে প্রসারিত হবে। নিচের দিকে সোয়াইপ করলে তা আবার স্বাভাবিক মোডে চলে আসবে, কিন্তু আপনি যদি আইফোনে এটি করে থাকেন, তাহলে নিশ্চিত হয়ে নিন যে আপনি এটি স্ক্রিনের মাঝখান থেকে করছেন যাতে আপনি আপনার ফোনের হোম স্ক্রীনে সোয়াইপ না করেন।

আরও সহজ ক্যাপশন অ্যাক্সেস

ছবি:KnowTechie

আপনার যদি ক্লোজড ক্যাপশনের প্রয়োজন হয় বা সেগুলির সাথে দেখতে পছন্দ করেন, এখন আপনাকে সেগুলি সক্ষম করতে একাধিক মেনুতে যেতে হবে না৷ শুধু CC আলতো চাপুন৷ ক্যাপশন চালু এবং বন্ধ করতে প্লে করা ভিডিওর উপরে আইকন। এছাড়াও আপনি অটোপ্লে টগল করতে পারেন ভিডিওটিও ছেড়ে না দিয়ে, যা সত্যিই সহজ৷

বেডটাইম রিমাইন্ডার

ছবি:KnowTechie

YouTube-এ ভিডিও সাজেশনের কখনোই শেষ না হওয়া তালিকায় প্রবেশ করা খুবই সহজ। ইউটিউব অ্যাপের অভ্যন্তরে এমন একটি সুবিধাজনক বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে বিরতি নেওয়ার কথা মনে করিয়ে বা লগ অফ করে বিছানায় যেতে সাহায্য করতে পারে। এটি ব্যবহার করতে:

  1. YouTube অ্যাপ খুলুন
  2. উপরে ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে আলতো চাপুন
  3. দেখার সময়-এ আলতো চাপুন
  4. নীচে স্ক্রোল করুন এবং যেকোনো একটির জন্য টগল চালু করুন এটি ঘুমানোর সময় আমাকে মনে করিয়ে দিন অথবা আমাকে বিরতি নিতে মনে করিয়ে দিন। আপনার শুরু এবং শেষের সময়গুলি পূরণ করুন, এবং আপনি মনে করিয়ে দেওয়ার আগে YouTube আপনার বর্তমান ভিডিও শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে চান কিনা তা স্থির করুন

প্রস্তাবিত কর্ম

ইউটিউব অ্যাপটিতে আরও প্রস্তাবিত অ্যাকশন আনার জন্য কাজ করছে, যাতে আপনার দেখার অভিজ্ঞতা উন্নত হয়। আপনি যে ভিডিওটি দেখছেন তা যদি ল্যান্ডস্কেপে আরও ভালভাবে দেখা যায় তবে এটি আপনার ফোনটি চালু করার জন্য প্রম্পটের মতো জিনিস হতে পারে। এটি আপনাকে VR-এ ভিডিও দেখতে, নির্মাতার অভিপ্রেত অভিজ্ঞতা পেতেও বলতে পারে।

এখন আপনি YouTube অ্যাপে আরও কিছু সুবিধাজনক বৈশিষ্ট্য জানেন। আমরা মিস করেছি এমন কিছু জানেন?

আপনার প্রিয় কিছু কম পরিচিত YouTube বৈশিষ্ট্য কি কি? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • আপনি অবশেষে Stadia থেকে সরাসরি YouTube-এ লাইভস্ট্রিম করতে পারবেন
  • ময়ূর এবং YouTube বিনামূল্যে 22টি জেমস বন্ড সিনেমা স্ট্রিম করছে
  • স্রষ্টাদের লাভের একটি কাট না দিয়েই YouTube ছোট চ্যানেলে বিজ্ঞাপন দেখানো শুরু করবে
  • YouTube এই বছর রিওয়াইন্ড বাতিল করেছে কারণ কেউ 2020 রিপ্লে করতে চায় না

  1. ওকুলাস গো দিয়ে ভার্চুয়াল রিয়েলিটিকে পরবর্তী স্তরে নিয়ে যান!

  2. 6টি Xbox One টিপস যাতে আপনার গেমিং অভিজ্ঞতার সর্বোচ্চ ব্যবহার করা যায়

  3. Gmail আপডেট:এই নতুন বৈশিষ্ট্যগুলির সাথে অ্যাপটিকে রূপান্তর করুন

  4. আপনার উত্পাদনশীলতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য সেরা মাইক্রোসফ্ট ওয়ার্ড অ্যাড-ইন