কম্পিউটার

আপনার নতুন টিভিতে ছবি উন্নত করার জন্য আপনাকে অবিলম্বে 7টি জিনিস করতে হবে

স্মার্ট টিভিগুলির নতুন মডেলগুলি ক্রমাগত পপ আপ হচ্ছে বলে মনে হচ্ছে৷ এর মানে হল যে গত বছরের মডেলগুলি বেশ কিছু মোটা ডিসকাউন্ট পাবে, কারণ খুচরা বিক্রেতারা গুদামের জায়গা পরিষ্কার করার চেষ্টা করে। হতে পারে আপনি আপনার পুরানো HDTV থেকে 4K-এ যেতে চান, অথবা Samsung বা LG-এর সেই নতুন OLED মডেলগুলির মধ্যে একটি অভিনব৷

একটি নতুন টিভির জন্য আপনার কারণ যাই হোক না কেন, বাক্সের বাইরে ছবির গুণমানকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে আপনি কিছু জিনিস করতে পারেন। এটি একটি আনন্দদায়কভাবে ভারসাম্যপূর্ণ রঙের স্থানের পরিবর্তে বড় বক্স স্টোরের ডিসপ্লে মডেলের মতো আপনার টিভিকে অতিরিক্ত স্যাচুরেটেড দেখানোর মধ্যে সমস্ত পার্থক্য করতে পারে৷

আমরা শুরু করার আগে, আপনার টিভির জন্য ম্যানুয়ালটি ধরুন। দুর্ভাগ্যবশত, সমস্ত নির্মাতারা একই কার্যকারিতাকে বিভিন্ন নামে ডাকার প্রবণতা রাখে। আমরা সাধারণ নামগুলি উল্লেখ করার চেষ্টা করব, তবে আপনাকে সেই ম্যানুয়ালটি খনন করতে হতে পারে যা আপনি সাধারণত কখনও পড়েন না। আপনি সাহায্যের জন্য rtings.com বা AVSForumও দেখতে পারেন।

আপনি রুমের সমস্ত লাইট বন্ধ করতেও চাইবেন এবং রাতের সময় ক্যালিব্রেট করা সহজ যাতে স্ক্রিনে কোনও বাহ্যিক আলোর উত্স না পড়ে। আমরা পরবর্তীতে আলোকিত ঘরের জন্য জিনিসগুলিকে কীভাবে পরিবর্তন করতে হয় তা উল্লেখ করব।

আপনার টিভির সেরা পারফরম্যান্সের জন্য টিপস

ডিফল্ট ছবি মোড থেকে এটি পরিবর্তন করুন

আপনি অন্য কিছু করার আগে, আপনি ফ্যাক্টরি থেকে আপনার টিভি কোন পিকচার মোডে সেট করা আছে তা পরীক্ষা করতে চাইবেন এবং এটি ডিফল্টে এসেছে কিনা তা পরিবর্তন করতে হবে, যা স্ট্যান্ডার্ড থেকে ভিভিড, ডাইনামিক, উজ্জ্বল বা লেবেল করা যেতে পারে। কিছু অন্য বিশেষণ যা চটকদার শোনাচ্ছে। এটি হল সর্বনিম্ন নির্ভুল মোড, যেটি সত্যিই এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে টিভিটি নজরকাড়া দেখায় যখন তারা একটি ভাল-আলোকিত দোকানে থাকে এবং একাধিক টিভি দেখতে থাকে।

আপনার টিভির সেটিংসের বিভাগটি খুঁজুন যা ছবি মোড সম্পর্কে কথা বলে এবং এটিকে সিনেমা-এ পরিবর্তন করুন , চলচ্চিত্র , ক্যালিব্রেটেড , অথবা সম্ভবত চলচ্চিত্র নির্মাতা . এটিকে অন্য কিছু বলা যেতে পারে, তাই আপনার টিভির ম্যানুয়াল পরীক্ষা করুন। এই মোডটি স্যাচুরেশন এবং তীক্ষ্ণতার মতো জিনিসগুলিকে ডায়াল করবে, তাই আপনি আরও সূক্ষ্ম বিশদ দেখতে পাবেন। এটি সাধারণত এমন একটি মোড যা আপনাকে সর্বাধিক অন্যান্য বিকল্পগুলি পরিবর্তন করতে দেয়, যা আমরা চাই।

তীক্ষ্ণতা বন্ধ করুন

আপনি সত্যিই এটিকে 'শূন্য' বা 'বন্ধ' ছাড়া অন্য কিছুতে সেট করতে চান না। টিভিতে তীক্ষ্ণতা সত্যিই তীক্ষ্ণতা নিয়ন্ত্রণ করে না, শুধুমাত্র এটি আপাত তীক্ষ্ণতা সর্বোত্তমভাবে, এটি সূক্ষ্ম বিশদ হ্রাস করবে, এবং সবচেয়ে খারাপভাবে, এটি আপনার ছবিতে শব্দের পরিচয় দেবে এবং আপনি ভাবতে পারেন যে আপনার টিভিতে কিছু ভুল হয়েছে। এটি বন্ধ করুন, এবং দেখুন আপনি ফলাফল ছবিটি কিভাবে পছন্দ করেন। কিছু টিভির তীক্ষ্ণতা 0-থেকে-10 (100টির মধ্যে) সেট করার সাথে আরও ভাল দেখায়, তাই আপনার টিভির জন্য সঠিক সেটিং খুঁজে বের করার জন্য পরীক্ষা করুন।

শক্তি সঞ্চয় বৈশিষ্ট্য বন্ধ করুন: দেখুন, আমি সবই পরিবেশ বাঁচানোর জন্য, শুধু ব্যক্তিগত রায়ানকে বাঁচাতের খরচে নয় . অথবা বেল দ্বারা সংরক্ষিত হচ্ছে … বা.. ভাল, আপনি ছবি পাবেন. মূল বিষয় হল, আপনি যখন একটি নতুন টিভি পাবেন তখন আপনি প্রথমে যেটি বন্ধ করতে চান তা হল শক্তি সঞ্চয় করার সেটিংস৷

এই সেটিংটি শক্তি বাঁচাতে টিভির উজ্জ্বলতা কমিয়ে দেয়। জিনিসটি হল, উজ্জ্বলতা কম থাকাকালীন আপনি টিভিতে থাকা HDR ক্ষমতাগুলি নষ্ট করতে পারেন। এই সেটিংটি খুঁজে পেতে আপনাকে সম্ভবত ম্যানুয়ালটিতে ডুব দিতে হবে, কারণ এটি মেনুতে সমাহিত হতে পারে। কখনও কখনও এটিকে "এনার্জি সেভিং" বলা হয়, কখনও কখনও "ইকো সেভিং" বলা হয়। কিছু টিভি সাধারণ সেটিংস মেনুতে, কিছু পিকচার মেনুতে, কিছু সিস্টেম মেনুতে সংরক্ষণ করে।

"সোপ অপেরা প্রভাব" বন্ধ করুন:

ভালো থাকুক টম ক্রুজ। যখন সে বিশ্বকে বাঁচানোর ভান করছে না, তখন সে আপনাকে খারাপ টিভি সেটিংস থেকে বাঁচানোর চেষ্টা করছে।

"সোপ অপেরা প্রভাব" হল "মোশন স্মুথিং" এর আরেকটি নাম। আপনি যদি একজন গেমার হন তবে আপনি জানেন যে মসৃণ গেমিংয়ের জন্য 60fps সর্বনিম্ন। একই জিনিস টিভিগুলির জন্য যায়, ভিডিওটি 29.97fps বা উৎস থেকে 24fps হবে। আপনার টিভি এটিকে 60fps (বা তার বেশি) পর্যন্ত বাম্প করার জন্য এর মধ্যে অতিরিক্ত ফ্রেম তৈরি করে কিন্তু এটি সবকিছুকে দেখে মনে হয় যে লোকেরা দ্রুত গতিতে চলছে। এটি ডাকনাম পেয়েছে কারণ ডেটাইম সোপ অপেরা ছিল 60fps-এ চলচ্চিত্রের প্রথম শোগুলির মধ্যে একটি৷

বেশিরভাগ টিভি এই সেটিং সক্ষম করে ফ্যাক্টরি থেকে আসে, তবে আপনি যত তাড়াতাড়ি সম্ভব এটি বন্ধ করতে চাইবেন। আপনি যদি অতি-বাস্তব, দ্রুত গতির গতি পছন্দ করেন এমন কয়েকজনের মধ্যে একজন না হন, তাহলে আপনি যা দেখেন তা আপনার উপভোগকে নষ্ট করে দেবে। এটিকে "মোশন কন্ট্রোল," "মোশন স্মুথিং," "ট্রুমোশন" বা লেবেলে "মোশন" সহ অন্য কিছু বলা যেতে পারে।

ব্যাকলাইট, উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য সেটিংস সামঞ্জস্য করুন: ঠিক আছে, আপনি এগুলির মধ্যে যেকোনো একটি পরিবর্তন করার আগে, rtings.com-এ আপনার টিভি অনুসন্ধান করুন৷ যদি এটি একটি জনপ্রিয় সেট হয়, তাহলে সম্ভাবনা রয়েছে যে তারা এটি পর্যালোচনা করেছে, এটিকে রেট দিয়েছে এবং আরও গুরুত্বপূর্ণভাবে - এটি ক্যালিব্রেট করেছে। যদিও প্রতিটি প্যানেল কিছুটা আলাদা, আপনার মডেলের জন্য তাদের সেটিংস আপনাকে স্ক্র্যাচ থেকে শুরু করার চেয়ে আরও ভাল স্টেপিং-অফ পয়েন্ট দেবে। এটি বলেছে, আপনি যদি সত্যিই শিখতে চান, নিজেকে ঘৃণা করতে চান বা শুধুমাত্র সরলভাবে আপনি চেপে নিতে পারেন এমন সেরা ছবি চান তবে আপনি এটি ম্যানুয়াল, দীর্ঘ-উইন্ডেড উপায়ে করতে পারেন। আপনার নিচের দুটি টেস্ট প্যাটার্ন ভিডিওর প্রয়োজন হবে:

সাদা:

কালো:

এগুলি হল সবচেয়ে অন্ধকার এবং হালকা শেডগুলি দেখানোর জন্য স্ট্যান্ডার্ড টেস্ট প্যাটার্ন যা "ক্লিপিং" এর সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে, যার মানে ঠিক যে বিন্দুতে আপনি ভুলভাবে ক্যালিব্রেট করা প্যানেলের (বা সম্ভাব্য একটি খারাপ প্যানেল) কারণে যে স্কোয়ারগুলি দেখতে পাচ্ছেন সেটি অদৃশ্য হয়ে গেছে। .

প্রথমে, “কৃষ্ণাঙ্গদের উন্নতি করুন উল্লেখ করে এমন কিছু বন্ধ করে দিন ” বা “গতিশীল বৈসাদৃশ্য ” অথবা স্বয়ংক্রিয়ভাবে ব্যাকলাইট পরিবর্তন করে। এই সমস্ত সেটিংসের তাদের জায়গা আছে, কিন্তু স্ক্রিনটি ক্যালিব্রেট করার চেষ্টা করার সময় আপনি সেগুলি চালু করতে চান না।

তারপরে উপরের সাদা প্যাটার্নের ভিডিওতে আপনার টিভিটি প্রদর্শন করুন এবং এটিকে যতটা সম্ভব বড় করুন (ফুলস্ক্রিনটি সর্বোত্তম তবে আকারে যে কোনও বৃদ্ধি কার্যকর হবে)। তারপর আপনার টিভি সেটিংস খুলুন, এবং সামঞ্জস্য করার জন্য সাদা স্তরের সেটিংস সন্ধান করুন। এখন এটি এখানে জটিল হয়ে উঠেছে কারণ নির্মাতারা এখনও একটি প্রমিত নামকরণের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে না। বেশিরভাগই একে বলবে উজ্জ্বলতা কিন্তু কখনও কখনও এটিকে ব্যাকলাইট বলা হবে এবং উজ্জ্বলতা আপনার টিভির ব্যাকলাইটের প্রকৃত আলোর মাত্রা হবে৷

আপনার সেটে এই দুটি সেটিংস থাকলে, কোনটি আসলে সাদা মাত্রা পরিবর্তন করে তা দেখতে আপনাকে পরীক্ষা করতে হবে। পরীক্ষার প্যাটার্ন চলাকালীন মান পরিবর্তন করলে, আপনি 251d লেবেলযুক্ত বাক্স দেখতে পাবেন 255d এর মাধ্যমে আপনি জিনিস খামচি হিসাবে অদৃশ্য এবং পুনরায় আবির্ভূত. এখানে আপনার শেষ লক্ষ্য? বক্স 254d একটি বাক্স হিসাবে সবেমাত্র লক্ষণীয় হওয়া উচিত; আদর্শভাবে, এটি আশেপাশের এলাকায় মিশে যাবে। আপনি যদি এটি দেখতে না পান তবে উজ্জ্বলতা/ব্যাকলাইট কমিয়ে দিন যতক্ষণ না আপনি করতে পারেন সেটিংস।

এখন অন্ধকার টোন পালা। সাধারণত, এটি কনট্রাস্ট পরিবর্তন করে করা হয় সেটিং, কিন্তু যদি আপনার টিভি প্রস্তুতকারক একটি ডিক হওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে এটি উজ্জ্বলতা হতে পারে অথবা ব্যাকলাইট পরিবর্তে সেটিং।

সতর্কতার একটি শব্দ - আপনি যদি আপনার টিভিতে কালো স্তরের পরীক্ষার প্যাটার্ন ইউটিউব ভিডিও পেতে একটি পিসি ব্যবহার করেন, তবে নীচের সবকিছু 16d দৃশ্যমান হবে। এটি ক্রমাঙ্কন বন্ধ করে দেবে, যেহেতু নন-পিসি উত্সগুলি একটি সীমিত রঙের স্থান ব্যবহার করে, তাই আপনার কাছে স্মার্ট টিভি থাকলে ইনবিল্ট ইউটিউব অ্যাপ/ব্রাউজার ব্যবহার করুন, আপনার কাছে এটি থাকলে একটি সেট-টপ বক্স বা ভিডিও প্রদর্শনের জন্য একটি কনসোল ব্যবহার করুন৷ এর মানে হওয়া উচিত আপনি যেখানে 16d আগে অভিন্ন অন্ধকার দেখতে পাবেন আছে, এবং আপনি কেবলমাত্র সেই 17dটি বের করতে সক্ষম হবেন বিদ্যমান।

একবার আপনি কালো স্তরগুলিকে টুইক করার পরে তাই 17d৷ আপনি দেখতে পাচ্ছেন প্রথম বর্গক্ষেত্র, আপনি সাদাদের নষ্ট করেননি তা নিশ্চিত করতে সাদা পরীক্ষার প্যাটার্নে ফিরে যান। যদি সবকিছু এখনও মনে হয় আপনি প্রায় 254d দেখতে পারেন৷ , অসাধারণ. যদি তা না হয়, তাহলে সেটিংস টুইক করার জন্য আপনাকে দুটি পরীক্ষার প্যাটার্নের মধ্যে পিছনে ঘুরতে হবে যাতে উভয়ই প্রস্তাবিত সেটিংসের কাছাকাছি থাকে।

সেই সমস্ত সেটিংস যা কালো, বৈসাদৃশ্য বা স্থানীয় আবছা বাড়ায়? এখনই সেগুলি আবার চালু করুন৷ :এখন আপনার সাদা এবং কালো স্তরগুলি ক্যালিব্রেট করা হয়েছে, আপনি ফিরে যেতে পারেন এবং সেই সমস্ত সেটিংস চালু করতে পারেন যা আমরা আপনাকে শেষ ধাপে বন্ধ করতে বলেছিলাম৷ এটি LED টিভি সেটগুলিকে একটি অন্ধকার পটভূমিতে উজ্জ্বল বস্তুর চারপাশে হ্যালো প্রভাব কমাতে সাহায্য করবে, এছাড়াও আপনার সম্ভবত যেকোন HDR ক্ষমতার জন্য সেগুলি চালু করতে হবে (যদি আপনার টিভি এটি সমর্থন করে)।

গেম মোড চালু করুন (যদি আপনি এটি একটি কনসোলের জন্য ব্যবহার করেন)

আপনার টিভির গেম মোড চালু থাকা অবস্থায় বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করে, যা আপনার গেম খেলাকে আরও উপভোগ্য করে তুলবে। একটি শুরুর জন্য, এটি বেশিরভাগ পোস্ট-প্রসেসিং বন্ধ করে দেয়, যা আপনাকে ভাবতে পারে যে ছবিটি ততটা ভালো নয়, কিন্তু এটি ইনপুট ল্যাগকে ব্যাপকভাবে কমিয়ে দেয় যাতে আপনার লক্ষ্যটি আপনি যেভাবে চেয়েছিলেন সেরকম অনুভব করবে। এটি অনলাইন মাল্টিপ্লেয়ার গেমে বা এমনকি প্ল্যাটফর্মে যেখানে স্প্লিট-সেকেন্ড টাইমিং গণনা করা হয় সেখানে জেতা এবং হারের মধ্যে সমস্ত পার্থক্য তৈরি করতে পারে৷

একবার আপনি গেম খেলা বন্ধ করে দেওয়ার পরে এটিকে বন্ধ করতে ভুলবেন না, যদি আপনার টিভি এমন না হয় যে এটি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করে যখন এটি একটি কনসোল ব্যবহার করা হচ্ছে শনাক্ত করে।

আপনার গামা সেটিংস পরিবর্তন করুন: যখন টিভিগুলি ডিজাইন করা হয়, তখন প্রস্তুতকারক সাধারণত ভাবেন যে আপনি একটি অন্ধকার গর্ত থেকে সেগুলি দেখছেন, একমাত্র আলোর উত্স হিসাবে টিভি। এটিই একমাত্র ব্যাখ্যা যা আমার কাছে বোধগম্য হয় কেন, একবার ক্যালিব্রেট করা হলে, দিনের আলোতে বা আপনার বাতি জ্বালালে আপনার টিভি এখনও ভয়ানক দেখায়।

শেষ ধাপ হল আপনার ঘরের জন্য টিভির গামা সেটিং পরিবর্তন করা। গামা সাধারণত কারখানা থেকে 2.2 এ ক্রমাঙ্কিত হবে। এটিকে 2.0 এর নিচে নামিয়ে দিলে হাইলাইটগুলি উড়িয়ে দিতে পারে এবং ছায়ার বিশদটি ধুয়ে ফেলতে পারে, তাই আপনি এটি সামঞ্জস্য করার সময় সতর্ক থাকুন৷ 2.4-এর উপরে যেকোন কিছু হালকা এলাকাগুলিকে অতি বিস্তারিত করার সময় সম্ভবত আপনার অন্ধকার অঞ্চলগুলিকে দুর্ভেদ্য কালোতায় পরিণত করবে। এই সেটিংটি আপনার ব্যক্তিগত পছন্দ অনুযায়ী খেলুন, সারা দিন এটি পরীক্ষা করে দেখুন যে সেটিং আপনি গ্রহণযোগ্য বলে মনে করেন তা পরিবর্তনশীল আলোর অবস্থার সাথে পরিবর্তিত হবে।

আশা করি, আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনার টিভিটি দোকান থেকে আপনার তোলা ওভারস্যাচুরেটেড জগাখিচুড়ি থেকে আলাদা হয়ে উঠবে। আপনি যদি আরও এগিয়ে যেতে চান, আপনি একটি ক্রমাঙ্কন টুল পেতে পারেন এবং এটি DIY করতে পারেন, অথবা আপনার জন্য একটি পেশাদার টিভি ক্যালিব্রেটর আসতে এবং এটি করার জন্য অর্থ প্রদান করতে পারেন, যার জন্য প্রায় $500 খরচ হবে৷

আপনি কি মনে করেন? আপনি কি এই সেটিংস চেষ্টা করেছেন? আপনি কি আপনার ছবির সাথে পার্থক্য লক্ষ্য করেছেন? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের টুইটার বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে আপনার প্রদত্ত YouTube এবং Twitch সদস্যতা বাতিল করবেন
  • ভিমিও থেকে ভিডিওগুলি কীভাবে সহজে সেভ এবং ডাউনলোড করতে হয় তা এখানে রয়েছে
  • কিভাবে আপনার নতুন স্মার্ট টিভিতে Alexa সংযোগ করবেন
  • আপনার স্মার্ট টিভি আপনার উপর গুপ্তচরবৃত্তি ঘৃণা করেন? একটি স্বাভাবিকের জন্য আপনাকে আরও বেশি অর্থ প্রদান করতে হবে

  1. 4টি স্বল্প-জানা জিনিস যা আপনি Gmail-এ আপনার উত্পাদনশীলতা উন্নত করতে করতে পারেন

  2. আপনার পিসি স্প্রিং-ক্লিনিং:5টি জিনিস যা আপনাকে করতে হবে

  3. আপনার নতুন অ্যান্ড্রয়েড ফোনের সাথে 15টি জিনিস

  4. নতুন ম্যাকবুকের সাথে আপনার যত্ন নেওয়ার জন্য ৭টি প্রয়োজনীয় জিনিস