কম্পিউটার

Google ক্যামেরা অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ছবিগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারে – এটি কীভাবে পাবেন তা এখানে

আপনি যদি কখনও এমন একটি Android স্মার্টফোনের মালিক হন যা পিক্সেল নয়, তাহলে আপনি সম্ভবত অন্তত একবার ভেবে দেখেছেন কেন আপনার ফটোগুলি Google-এর অফারগুলির মতো সুন্দর দেখাচ্ছে না৷ সর্বোপরি, বেশিরভাগ মিড-রেঞ্জ স্মার্টফোনের সেন্সরটি টেকনিক্যালি 12MP সেন্সরের চেয়ে ভাল যেটি Google বছরের পর বছর ধরে ব্যবহার করেছে, তাই কী দেয়?

ঠিক আছে, এটি পিক্সেল ভিজ্যুয়াল কোর নামক একটি হার্ডওয়্যার চিপে ছিল, কিন্তু পিক্সেল 3a হিসাবে, Google সেই সমস্ত কম্পিউটেশনাল ফটোগ্রাফি Google ক্যামেরা অ্যাপে স্থানান্তরিত করেছে। এটি Pixel ডিভাইসে ডিফল্ট ক্যামেরা অ্যাপ, কিন্তু প্রায় কোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এটি কাজ না করার কোনো কারণ নেই।

সর্বদা-সহায়ক অ্যান্ড্রয়েড মোডিং সম্প্রদায়কে ধন্যবাদ, GCam অ্যাপের জন্য পোর্টগুলি প্রায় প্রতিটি জনপ্রিয় স্মার্টফোনের জন্য বিভিন্ন স্তরের সাফল্যের জন্য তৈরি করা হয়েছে। আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েডের জন্য সেরা ক্যামেরা অ্যাপ কীভাবে পেতে হয় তা দেখানোর আগে, শুধু জেনে রাখুন যে কিছু মিডরেঞ্জ ফোন এবং পুরানো ফ্ল্যাগশিপ অ্যাপের প্রতিটি বৈশিষ্ট্যের সুবিধা নিতে সক্ষম নাও হতে পারে।

তাহলে, কেন অন্যান্য অ্যাপের তুলনায় Google ক্যামেরা বেছে নেবেন?

আপনি আসলে যে বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে চান তা সবই নিচে আসে। অবশ্যই, কিছু ক্যামেরা অ্যাপের আপনার ছবির উপর অসীম ম্যানুয়াল কন্ট্রোল আছে, কিন্তু বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, আপনি অ্যাপটি খোলার পরে একবার ট্যাপ করার মাধ্যমে সেরা ফটো কোয়ালিটি পেতে চান।

এটি GCam এর সৌন্দর্য, AI এবং সফ্টওয়্যারকে আপনার জন্য কাজ করতে দেয়৷

এখানে জিক্যামের দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির লন্ড্রি তালিকা রয়েছে:

  • মোশন ফটো: একটি তিন-সেকেন্ডের বার্স্ট আপনাকে শর্ট-ফর্ম ভিডিও স্ন্যাপশট দেয়
  • লেন্স ব্লার: কখনও প্রতিকৃতিতে আপনার বিষয় পিছনে মসৃণ অস্পষ্ট চেয়েছিলেন? আচ্ছা, এখন আপনার কাছে আছে
  • স্লো-মোশন: যদি আপনার ফোনটি কাজ করে, তবে সেই চূড়ান্ত স্লো-মোশন শটগুলির জন্য 240fps-এ রেকর্ড করুন, অথবা না হলে 120fps
  • HDR+: ক্যামেরা অ্যাপটি সংক্ষিপ্ত-এক্সপোজার ইমেজগুলির একটি বিস্ফোরণ নেয়, সবচেয়ে তীক্ষ্ণ বাছাই করে, তারপরে বার্স্টের সাথে কিছু গাণিতিক জাদু করে যাতে সেভ করা সম্ভব সর্বোত্তম ছবি পেতে। এটি কম-আলোতে সবচেয়ে বড় পার্থক্য তৈরি করে, কিন্তু অন্য যেকোনো সময়ে এটি দুর্দান্ত
  • স্মার্ট বার্স্ট: GCam-এ শাটার বোতামটি ধরে রাখলে প্রতি সেকেন্ডে প্রায় 10 চিত্রের গতিতে প্রতিনিয়ত ছবি তোলা হয়। শাটার রিলিজ করলে অ্যাপটি সিকোয়েন্স থেকে সেরা ছবি বাছাই করে, অথবা আপনি ম্যানুয়ালি পরে বেছে নিতে পারেন
  • ভিডিও স্ট্যাবিলাইজেশন: যদি আপনার ক্যামেরায় অন্তর্নির্মিত অপটিক্যাল স্ট্যাবিলাইজেশন (OIS) থাকে, তাহলে GCam ডিজিটাল স্টেবিলাইজেশনও প্রয়োগ করবে, যাতে আপনি বাটারি মসৃণ ফুটেজ পেতে পারেন। আপনার যদি OIS না থাকে তবে চিন্তা করবেন না, কারণ ডিজিটাল স্থিতিশীলতা এখনও বেশ ভাল
  • প্যানোরামা মোড:৷ GCam-এর প্যানোরামা মোডটি বেশিরভাগ অন্যান্য ক্যামেরা অ্যাপে সুপারচার্জ করা হয়, যা আপনাকে সাধারণ অনুভূমিক প্যানোরামা শট বা এমনকি উল্লম্ব বা সম্পূর্ণ-360 ডিগ্রি ফটোস্ফিয়ার করতে দেয়

কিছু ফোনে ইতিমধ্যেই এই বৈশিষ্ট্যগুলি থাকতে পারে, তবে GCam-এ সেগুলি সবই এক জায়গায় রয়েছে, রঙ বিজ্ঞান সহ যা বেশিরভাগ ব্যবহারকারীদের কাছে আরও আনন্দদায়ক। আপনি এখানে অতিরিক্ত ধারালো বা অতিরিক্ত স্যাচুরেটেড রং পাবেন না।

আমরা সম্প্রতি করা এই Xiaomi পর্যালোচনাতে আপনি GCam ছবিগুলি স্টক ক্যামেরা অ্যাপগুলির থেকে কতটা আলাদা তার কিছু উদাহরণ দেখতে পারেন৷ স্টক ক্যামেরা অ্যাপের ওভার-স্যাচুরেশন এবং GCam ইমেজগুলিতে আনন্দদায়ক HDR+ প্রভাব লক্ষ্য করুন।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে Google ক্যামেরা পাবেন

ঠিক আছে, প্রথমে যা করতে হবে তা হল XDA ডেভেলপারদের দিকে যাওয়া পোর্ট হাব, যা আপনাকে বলবে যে আপনার বর্তমান ডিভাইসে একটি সামঞ্জস্যপূর্ণ GCam রিলিজ আছে কিনা এবং ক্যামেরা2 API-এর কোন অংশগুলি আপনার ফোন দ্বারা সমর্থিত। এটি RAW ক্যাপচার, অটোফোকাস, শাটার স্পিড, এমনকি HDR+ সমর্থন থেকে শুরু করে যেকোনো কিছু হতে পারে।

অ্যান্ড্রয়েড 5.0 ললিপপ বা নতুন সহ যেকোনো ডিভাইস কাজ করা উচিত, তবে অ্যান্ড্রয়েড 7.1.1-এর চেয়ে নতুন যেকোন কিছু সবচেয়ে বেশি সামঞ্জস্যপূর্ণ হওয়ার সম্ভাবনা বেশি। Camera2 API প্রোব অ্যাপ দিয়ে দুবার চেক করুন, এবং আপনি নিশ্চিতভাবে জানতে পারবেন। "হার্ডওয়্যার সাপোর্ট লেভেল" বিভাগটি অ্যাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ, LEVEL_3 বা FULL মানে GCam-এর বিকল্পগুলির সম্পূর্ণ পরিসর পাওয়া যাবে, কিছু কার্যকারিতার জন্য সীমিত, এবং LEGACY মানে আপনার ফোন সামঞ্জস্যপূর্ণ নয়।

GCam ইনস্টল করুন

XDA বিকাশকারী-এ যান৷ Google ক্যামেরা পোর্ট হাব, অথবা আপনার Android ডিভাইস থেকে GCam হাবে। আপনার ডিভাইসের নাম অনুসন্ধান করুন, বা GCam হাব থেকে প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করুন, এবং আপনি কিছু APK নাম চালু দেখতে পাবেন। এর মধ্যে একটিতে ট্যাপ করলে ফাইলটি আপনার ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে।

আপনাকে সম্ভবত ডাউনলোড নিশ্চিত করতে হবে, কারণ অ্যান্ড্রয়েড ডিফল্টরূপে APK ডাউনলোডগুলিকে অবিশ্বাস করতে সেট করা আছে। ঠিক আছে আলতো চাপুন তারপর সেটিংস> নিরাপত্তা এ যান এবং অ্যাপগুলিকে অজানা উৎস থেকে ডাউনলোড করতে সক্ষম করুন আপনি যদি অ্যান্ড্রয়েড 10 বা 11-এ থাকেন, আপনি APK এ আলতো চাপলে আপনাকে সরাসরি সেটিংস মেনুতে নিয়ে যাওয়া হবে, যেখানে এটি আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন তার থেকে ফাইলগুলি ইনস্টল করার বিষয়ে বিশ্বাস করতে চান কিনা। হ্যাঁ বলুন।

আপনার ব্রাউজারের ডাউনলোড তালিকায় অথবা আপনার প্রিয় ফাইল ম্যানেজারের ডাউনলোড ফোল্ডার থেকে আপনার ডাউনলোড করা APK খুঁজুন। এটিতে আলতো চাপুন এবং ঠিক আছে বলুন৷ এটি ইনস্টল করার সাথে সাথে যা কিছু জিজ্ঞাসা করে।

এটাই, এখন আপনি আপনার Android ডিভাইসে GCam ইনস্টল করেছেন। একটু শর্টকাট পুনর্বিন্যাস করা মূল্যবান, তাই GCam-এর শর্টকাট আপনার হোম স্ক্রিনে আপনার স্টক ক্যামেরা অ্যাপটিকে প্রতিস্থাপন করবে।

শেষ জিনিসটি হল ডিফল্ট ক্যামেরা অ্যাপ পরিবর্তন করা, তাই আপনার পাওয়ার বোতামে ডবল-ট্যাপ করার মতো জিনিসগুলি আপনার স্টক ক্যামেরা অ্যাপের পরিবর্তে GCam খুলবে। এটি করতে, সেটিংস-এ যান৷ এবং আপনার ফোনে যে ক্যামেরা অ্যাপটি এসেছে সেটি খুঁজুন। ডিফল্টরূপে খুলুন সাফ করুন৷ সেই অ্যাপে বিকল্প, তারপর পাওয়ার বোতামে ডবল-ট্যাপ করুন। এটি আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি ডিফল্টরূপে কোন ক্যামেরা অ্যাপ ব্যবহার করতে চান, GCam নির্বাচন করুন এবং আপনার কাজ শেষ।

আপনার নতুন ইনস্টল করা GCam অ্যাপের নতুন শক্তি উপভোগ করুন, এবং আনন্দের স্ন্যাপিং!

এই বিষয়ে কোন চিন্তা আছে? GCam অ্যাপ ব্যবহার করে দেখার পরিকল্পনা করছেন? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • আপনি যদি একটি পুরানো Pixel ফোনের মালিক হন, তাহলে আপনি এখন নতুন Pixel 5 ক্যামেরা অ্যাপ ব্যবহার করতে পারেন
  • এই চতুর ক্যামেরা অ্যাপটি আপনাকে জুম এ যে কেউ হতে দেয়
  • নতুন ফটোশপ ক্যামেরা অ্যাপটি সোশ্যাল মিডিয়া ফিল্টারগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যায়
  • কোন Android ফোনে সেরা ক্যামেরা আছে?


  1. অ্যান্ড্রয়েডে আপনার রিয়ার ক্যামেরা দিয়ে কীভাবে সেলফি তুলবেন

  2. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল পিক্সেল বুট অ্যানিমেশন পাবেন

  3. কীভাবে সহজেই আপনার অ্যান্ড্রয়েড ক্যামেরা ক্র্যাশগুলি ঠিক করবেন

  4. 5টি অ্যাপ যা আপনার নতুন ম্যাককে পরবর্তী স্তরে নিয়ে যাবে