কম্পিউটার

ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

যে কোনো ফটো এডিটরের জন্য ব্লারিং এবং ফেদারিং কৌশল শেখার জন্য গুরুত্বপূর্ণ। এই সরঞ্জামগুলি আপনাকে নির্বিঘ্নে চিত্রগুলিকে একত্রিত করতে সাহায্য করতে পারে, আপনার সম্পাদনাকে আরও প্রাকৃতিক এবং চোখ-সুন্দর করে তোলে৷

যদিও ঝাপসা এবং পালক একই রকম, তারা দুটি ভিন্ন টুল। ফেদারিং বলতে বোঝায় একটি চিত্রের শক্ত প্রান্ত নরম করা, যাতে এটি পটভূমিতে বা অন্য চিত্রে গ্রেডিয়েন্ট করে। অস্পষ্টতা আপনাকে একটি চিত্রের যেকোনো অংশকে অস্পষ্ট করতে দেয় যাতে এটি ঝাপসা হয়ে যায় এবং একসাথে মিশে যায়।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    এই উভয় কৌশলই অনেক উদ্দেশ্যে উপযোগী, এবং সেগুলি শেখা সহজ। ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করতে হয় তা শিখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    ফটোশপে কিভাবে ফেদার করবেন

    আপনি প্রথমে ফটোশপে একটি নতুন প্রকল্প তৈরি করতে চাইবেন, বা আপনার পালকযুক্ত চিত্রের জন্য একটি পটভূমি হিসাবে ব্যবহার করতে চান এমন একটি চিত্র খুলতে চাইবেন। ফেদারিং মূলত ফটোতে একটি ভিননেট প্রভাব তৈরি করতে ব্যবহৃত হয়। তাই এমন একটি ব্যাকগ্রাউন্ড বেছে নিন যেখানে আপনি আপনার প্রধান চিত্রটি মিশ্রিত করতে চান।

    একবার আপনার প্রোজেক্ট তৈরি হয়ে গেলে, ফাইল> খুলুন-এ গিয়ে আপনি যে ছবিটির প্রান্ত পালক করতে চান সেটি খুলুন . ছবিটি ফটোশপে একটি নতুন ট্যাবে খুলবে। আপনি এখন এই ট্যাবে কাজ করবেন চিত্রটিকে পালক করার জন্য৷

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    এখন, মার্কি নির্বাচন করুন টুল, হয় আয়তক্ষেত্রাকার বা উপবৃত্তাকার। এই টুলের সাহায্যে, আপনি যে ছবিটি রাখতে চান তার চারপাশে নির্বাচন করুন। নির্বাচন লাইন হবে প্রান্ত যেখানে পালক শুরু হয়।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    একবার আপনি আপনার নির্বাচন করা হয়ে গেলে, স্তর প্যানেলের নীচে অ্যাড মাস্ক আইকনে ক্লিক করুন।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    আপনি শুধুমাত্র আপনার নির্বাচিত ছবির অংশ দেখতে পাবেন। প্রকৃতপক্ষে চিত্রটিকে পালক দিতে, বৈশিষ্ট্যগুলি খুলুন৷ প্যানেল, এবং আপনি ফেদার লেবেলযুক্ত একটি স্লাইডার দেখতে পাবেন . আপনি আপনার নির্বাচনের প্রান্ত নরম করতে এটি ব্যবহার করতে পারেন। এই স্লাইডারটি ব্যবহার করে, আপনি যতটা চান বা যতটা চান প্রান্তগুলিকে মিশ্রিত করতে পারেন।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    আপনি যদি একটি আয়তক্ষেত্র বা ডিম্বাকৃতির চেয়ে আরও সুনির্দিষ্ট নির্বাচন এবং পালক পেতে চান তবে আপনি দ্রুত নির্বাচন বা ল্যাসো টুলের মতো অন্যান্য নির্বাচন সরঞ্জামও চয়ন করতে পারেন এবং এটি ব্যবহার করে একটি মুখোশ তৈরি করতে পারেন। এইভাবে, আপনি কোনো জ্যাগড বা কাটা প্রান্ত ছাড়াই নির্বিঘ্ন-সুদর্শন নির্বাচন তৈরি করতে পারেন।

    ফটোশপে কীভাবে ঝাপসা করবেন

    হতে পারে, একটি বিষয়ের প্রান্তগুলিকে পালক করার পরিবর্তে, আপনি সম্পূর্ণরূপে পটভূমিটিকে অস্পষ্ট করতে চান৷ আপনি পছন্দসই একটি চিত্রের যেকোনো অংশ অস্পষ্ট করতে নির্বাচন সরঞ্জাম ব্যবহার করতে পারেন। এটি আপনার অংশের বিষয়টি হাইলাইট করার পাশাপাশি এটিকে সামগ্রিকভাবে আরও সুসংহত করতে সহায়তা করতে পারে।

    ফটোশপে ছবিটি খুলুন যা আপনি কিছু ব্যাকগ্রাউন্ড ব্লারিং করতে চান। তারপর, দ্রুত নির্বাচন ব্যবহার করুন৷ আপনি দৃশ্যমান রাখতে চান এমন বিষয়(গুলি) এর চারপাশে একটি নির্বাচন করার টুল। এখন সিলেক্ট> সিলেক্ট অ্যান্ড মাস্ক এ যান .

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    আপনি এখানে ব্রাশ টুল ব্যবহার করে আপনার নির্বাচন আরও সুনির্দিষ্ট করতে পারেন। যখন আপনি নির্বাচন নিয়ে খুশি হন, তখন আউটপুট সেটিংস-এ যান৷ ড্রপডাউন এবং আউটপুট প্রতি সেটিং, লেয়ার মাস্ক সহ নতুন স্তর চয়ন করুন এবং ঠিক আছে নির্বাচন করুন .

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    এখন, আপনার দুটি স্তর থাকবে। ব্যাকগ্রাউন্ড লেয়ার, এবং মাস্ক লেয়ার আপনার সিলেক্ট সহ। আপনি লেয়ারের বাম পাশের আইকনে ক্লিক করে মাস্ক দিয়ে লেয়ারটি হাইড করতে পারেন। তারপর, Ctrl চেপে ধরে রাখুন কী এবং নির্বাচন দেখতে লুকানো স্তরে ক্লিক করুন।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    নির্বাচন> পরিবর্তন> প্রসারিত করুন এ যান যাতে নির্বাচন আপনার বিষয়ের প্রান্তের উপর একটু যায়। এখন, নিশ্চিত করুন যে আপনার ব্যাকগ্রাউন্ড লেয়ারটি নির্বাচন করে হাইলাইট করা হয়েছে।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    আপনি কন্টেন্ট সচেতন ব্যবহার করতে চাইবেন এই নির্বাচনের উপর, যা আপনি Shift টিপে করতে পারেন৷ + ডেল . সামগ্রী -এ ড্রপডাউন, সামগ্রী সচেতন নির্বাচন করুন যদি এটি ইতিমধ্যে নির্বাচিত না হয়।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    এখন, আপনি আপনার বিষয়কে অস্পষ্ট না করেই ব্যাকগ্রাউন্ডটি অস্পষ্ট করতে সক্ষম হবেন। আপনার বিষয় স্তরের পাশে চোখের আইকনে ক্লিক করুন এবং আপনি ভরাট-ইন নির্বাচন সহ শুধুমাত্র পটভূমি দেখতে পাবেন। কিন্তু নিশ্চিত করুন যে আপনার ব্যাকগ্রাউন্ড লেয়ার এখনও হাইলাইট করা আছে।

    ফিল্টার> ব্লার গ্যালারি> ফিল্ড ব্লার এ যান . ডানদিকে, আপনি একটিব্লার দেখতে পাবেন যে স্লাইডারটি আপনি ব্যাকগ্রাউন্ডটি ঝাপসা হয়ে যাওয়ার পরিমাণ পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন। যেখানে অস্পষ্টতা প্রয়োগ করা হয়েছে সেখানে সরানোর জন্য আপনি বৃত্তাকার পয়েন্টারটি মাঝখানে সরাতে পারেন।

    ফটোশপে কীভাবে পালক এবং ঝাপসা করবেন

    আপনি যদি ব্যাকগ্রাউন্ডের শুধুমাত্র নির্দিষ্ট কিছু ক্ষেত্রগুলিকে অস্পষ্ট করতে চান তবে আপনি আপনার কার্সার দিয়ে নতুন পয়েন্টার সেট করতে পারেন। ঠিক আছে নির্বাচন করুন যখন আপনি ফলস্বরূপ ব্লার প্রভাবে খুশি হন। এখন, আপনি আপনার বিষয়ের সাথে স্তরটিকে আবার চালু করতে পারেন এবং এটি আগের চেয়ে অনেক বেশি আলাদা হওয়া উচিত।

    কিভাবে একটি নির্বাচিত এলাকা ঝাপসা করতে হয়

    হয়তো একটি সম্পূর্ণ পটভূমির পরিবর্তে, আপনি একটি ছবিতে শুধুমাত্র একটি নির্বাচিত এলাকাকে অস্পষ্ট করতে চান। এটি লোকেদের মুখ লুকানো বা সংবেদনশীল তথ্য (রাস্তার নাম, ফোন নম্বর ইত্যাদি) জন্য হতে পারে। এটি নির্বাচন সরঞ্জাম ব্যবহার করে করা অবিশ্বাস্যভাবে সহজ।

    ছবিটি খোলার পরে, আপনি যে আকারটি ব্যবহার করতে চান তার সাথে মার্কি টুলটিতে ক্লিক করুন এবং তারপরে আপনি যা অস্পষ্ট করতে চান তার চারপাশে একটি নির্বাচন করুন। তারপর ফিল্টার> ব্লার> গাউসিয়ান ব্লার এ যান।

    একটি উইন্ডো আসবে যা আপনাকে আপনার নির্বাচিত এলাকায় গাউসিয়ান ব্লারের প্রভাব প্রয়োগ করতে দেবে। ব্যাসার্ধ স্লাইডার ব্যবহার করুন এবং এলাকাটিকে সম্পূর্ণরূপে অস্পষ্ট করতে এটিকে উপরে নিয়ে যান। তারপর ঠিক আছে নির্বাচন করুন আপনার ছবির নির্বাচিত এলাকায় এই অস্পষ্টতা প্রয়োগ করতে।


    1. ফটোশপের সাধারণ সমস্যা এবং তার সমাধান

    2. কীভাবে একটি চিত্রকে 90,180 এবং 270 ডিগ্রিতে ঘোরানো যায়?

    3. ফটোগ্রাফারদের জন্য অ্যাডোব ফটোশপ টিপস এবং কৌশল

    4. উইন্ডোজ এবং ম্যাকে ছবিগুলি কীভাবে ঝাপসা করা যায়