কম্পিউটার

আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

Apple CarPlay হল আইফোন-সামঞ্জস্যপূর্ণ ওয়্যারলেস ইন-কার এবং ইন-ড্যাশ অভিজ্ঞতা যা আপনাকে ওয়্যারলেসভাবে সঙ্গীত বাজাতে বা পডকাস্ট শুনতে বা আপনার গাড়ির স্পিকার সিস্টেমের মাধ্যমে আপনার লাইটনিং-সক্ষম iPhone থেকে তৃতীয় পক্ষের সঙ্গীত অ্যাপ ব্যবহার করতে দেয়।

এটি আপনাকে আপনার বার্তাগুলি শোনার জন্য বা ড্রাইভিং করার সময় কল করার জন্য সিরি ব্যবহার করার অনুমতি দেয় এবং Apple ম্যাপ সহ অন্যান্য অ্যাপগুলিকে সংহত করে যা আপনার গাড়ির অন্তর্নির্মিত ড্যাশবোর্ড স্ক্রীনগুলির সাথে কাজ করে৷

আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

সংক্ষেপে, আপনার আইফোনের সাথে রাস্তা চলাকালীন আপনার অভিজ্ঞতা Apple CarPlay-এর সাথে অনেক ভালো হয়ে যায় যদি আপনার একটি সামঞ্জস্যপূর্ণ গাড়ি থাকে। যদি আপনার গাড়িটি CarPlay-সামঞ্জস্যপূর্ণ যানবাহনের তালিকার মধ্যে না থাকে, তাহলেও আপনি CarPlay সামঞ্জস্যের সাথে একটি আফটারমার্কেট, ট্যাবলেট-আকারের বিনোদন কনসোল ইনস্টল করতে পারেন এবং গাড়ির তৈরি বা মডেল নির্বিশেষে এটিকে গাড়ির ড্যাশবোর্ডে সংহত করতে পারেন।

ক্রমবর্ধমান সংখ্যক যানবাহন নির্মাতারা আপনার গাড়ি এবং স্মার্টফোনের ক্ষমতাকে একত্রিত করার জন্য কাজ করছে যাতে আপনি এখনও রাস্তায় আপনার চোখের সাথে সংযুক্ত থাকতে পারেন৷

যাইহোক, এটি ব্যবহার করার সময় আপনাকে সতর্ক থাকতে হবে কারণ এটি সম্ভাব্য মারাত্মক বিভ্রান্তির সাথে আসে৷

কিভাবে Apple CarPlay সেট আপ করবেন

  1. সিরি সক্ষম করুন
  2. আপনার গাড়ি চালু করুন এবং একটি লাইটনিং কেবল ব্যবহার করে আইফোনটিকে গাড়ির USB পোর্টের সাথে সংযুক্ত করুন
  3. আনলক অনুমোদন করুন আপনার গাড়ির ডিসপ্লেতে সংযোগ করতে আপনার iPhone এ প্রম্পট করুন
  4. কারপ্লে এ আলতো চাপুন আপনার গাড়ির ইনফোটেইনমেন্ট ডিসপ্লেতে (যদি CarPlay স্বয়ংক্রিয়ভাবে না খোলে)

কারপ্লে কি?

Apple CarPlay তৈরি করেছে যাতে আপনি আপনার গাড়ি এবং iPhone ক্ষমতাগুলিকে সংযুক্ত করতে পারেন যাতে আপনি আপনার গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেমে একটি সাধারণ iOS-এর মতো ইন্টারফেসে কিছু অ্যাপ অ্যাক্সেস করতে পারেন।

এটি আধুনিক গাড়ির তুলনায় অনেক ভালো কাজ করে, যার অন্তর্নির্মিত ইন্টারফেস "স্মার্ট" হতে পারে কিন্তু সাধারণ ভয়েস সহকারী এবং জটিল কার্যকারিতার কারণে ভয়ানক, এবং আপনি আপনার iPhone বা অন্যান্য মোবাইল ডিভাইসে অ্যাপগুলি ব্যবহার করতে পারবেন না। .

CarPlay তাদের গেমে তাদের পরাজিত করে কারণ এটিকে সমর্থন করে এমন যেকোন যানবাহনে এর ধারাবাহিকতার কারণে, এছাড়াও ইন্টারফেসটি বিশেষ করে iOS ব্যবহারকারীদের জন্য পরিচিত।

আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

যদিও স্ট্যান্ডার্ড কিছু কিছুর জন্য সিরির উপর নির্ভর করে, এর সমস্ত কার্যকারিতা না থাকলে, এটি আপনাকে আপনার আইফোনকে নিরাপদে ব্যবহার করতে সাহায্য করে যাতে আপনি রাস্তা থেকে চোখ না সরিয়ে নেভিগেশন, মিউজিক এবং অন্যান্যের মতো কমান্ড জারি করতে পারেন।

আপনি যদি আপনার গাড়ি প্রস্তুতকারকের স্টক সিস্টেমে ফিরে যেতে চান, আপনি যে কোনো সময় এক ট্যাপ দিয়ে তা করতে পারেন। এর একমাত্র নেতিবাচক দিকটি হল আপনি আপনার আইফোনের ডিসপ্লেতে কারপ্লে ব্যবহার করতে পারবেন না, তবে এটি আপনার আইফোনটিকে গাড়ির হোল্ডারে মাউন্ট করার চেয়ে অনেক ভাল, যা আরও বিভ্রান্তিকর, এবং বেশিরভাগ অ্যাপে ছোট পর্দার উপাদান রয়েছে যা ট্যাপ করার জন্য উপযুক্ত নয়। আপনি যখন গাড়ি চালাচ্ছেন।

আপনার গাড়িতে Apple CarPlay কিভাবে সেট আপ করবেন

আপনি আপনার গাড়িতে Apple CarPlay সেট আপ করার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে একটি iPhone 5 বা নতুন মডেল আছে, iOS 7 বা তার পরবর্তী সংস্করণ চলছে এবং আপনি একটি CarPlay-সমর্থিত অঞ্চলে থাকেন। এছাড়াও আপনার একটি CarPlay-সমর্থিত গাড়ির প্রয়োজন এবং CarPlay-এর জন্য Siri চালু করুন।

  • সেটিংস>সিরি এবং অনুসন্ধান এ গিয়ে Siri সক্ষম করুন৷ .
আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন
  • আপনার iPhone এর লাইটনিং তার প্রস্তুত করুন এবং আপনার গাড়ি চালু করুন। আপনার গাড়ির USB পোর্টে কেবলটি প্লাগ করুন (মাঝখানের বগির ভিতরে বা আপনার গাড়ির উপর নির্ভর করে জলবায়ু নিয়ন্ত্রণ প্যানেলের নীচে দেখুন) এবং আপনার আইফোনেও৷
আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

দ্রষ্টব্য: ওয়্যারলেস কারপ্লে সমর্থন করে এমন কয়েকটির মধ্যে আপনার গাড়ি থাকলে, আপনি সেটিংস> সাধারণ> কারপ্লে এ গিয়ে আপনার আইফোন এবং গাড়িকে ওয়্যারলেস মোডে যুক্ত করতে পারেন। .

আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন
  • যদি আপনার গাড়িতে প্রথমবার CarPlay সেট-আপ করা হয়, তাহলে আপনি ডিসপ্লেতে একটি বার্তা দেখতে পাবেন যা আপনাকে আপনার iPhone আনলক করতে অনুরোধ করবে। আপনার iPhone আনলক করে এই প্রম্পটটি অনুমোদন করুন এবং এটি দুটিকে সংযুক্ত করবে।

দ্রষ্টব্য: কারপ্লে আলতো চাপুন CarPlay স্বয়ংক্রিয়ভাবে না খুললে আপনার গাড়ির ইনফোটেইনমেন্ট ডিসপ্লেতে। আপনি আপনার গাড়ির ডিসপ্লেতে iOS-এর মতো অ্যাপ আইকনগুলি দেখতে পাবেন। আপনার যদি একাধিক অ্যাপ থাকে (আটটির বেশি), আপনি আরও অ্যাপ অ্যাক্সেস করতে পৃষ্ঠাটি সোয়াইপ করতে পারেন।

আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন
  • আপনার ডিসপ্লেতে অ্যাপ্লিকেশানগুলি ব্রাউজ করতে, আপনি যেটি ব্যবহার করতে চান সেটিতে শুধু আলতো চাপুন এবং এটি খুলবে, এটি আপনার iPhone-এ অফার করা সম্পূর্ণ কার্যকারিতা ছাড়া নয়৷ উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার বার্তাগুলিতে একটি নতুন কথোপকথন পড়তে চান তবে কেবল কথোপকথনে আলতো চাপুন এবং এটি উচ্চস্বরে পড়া হবে৷
  • যদি আপনি CarPlay-এ অ্যাপগুলি দেখানোর পদ্ধতি পুনর্বিন্যাস করতে চান, তাহলে সেটিংস> সাধারণ> CarPlay-এ যান এবং আপনার গাড়ির নাম আলতো চাপুন .
আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন
  • আপনার পছন্দের তৃতীয় পক্ষের অ্যাপ যোগ করতে বা সরাতে প্লাস বা বিয়োগ চিহ্নে ট্যাপ করুন। আপনি ফোন, বার্তা, মানচিত্র, সঙ্গীত, এখন চলছে এবং গাড়ির মতো অন্তর্নির্মিত iPhone অ্যাপগুলি সরাতে পারবেন না।

দ্রষ্টব্য: CarPlay-এর একটি কীবোর্ড নেই এবং এটি আপনার গাড়ির জলবায়ু নিয়ন্ত্রণ, রেডিও বা অন্যান্য বিল্ট-ইন ড্যাশ বৈশিষ্ট্যগুলি পরিচালনা করে না। If you want to go back to the manufacturer’s stock system to get such functions, tap its icon from the CarPlay list, otherwise leave CarPlay to perform them for you.

  • To return to the main screen, press the virtual Home button .
আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

How To Summon Siri On CarPlay

Once you’ve set up Apple CarPlay and you had enabled Siri from the start, all you need to do to get Siri to do anything you would on your iPhone is press and hold the virtual Home button , or tap the voice button on your car’s steering wheel.

আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

From here on you can ask Siri to play music, make calls, send a text, or help you navigate your way to a particular location. You can also use Siri commands like setting alarms and reminders, setting up calendar appointments and events, or asking her questions.

Siri is a much safer and more convenient way to use your iPhone with CarPlay than using your car’s touchscreen while driving.

Which Apps Work With CarPlay?

Not all apps installed on your iPhone are compatible with CarPlay as Apple is more selective compared to Google’s Android Auto.

আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

Likewise, you can’t install apps directly into CarPlay, but if you have the usual built-in iOS apps like Messages, Phone, Maps, Calendar, Now Playing, Audiobooks, Music, Podcasts, and Audiobooks, you can use them with CarPlay.

Third-party apps that work with CarPlay include Spotify, WhatsApp, Pandora, Google Play Music, Amazon Music, Waze, Tidal, iPlayer Radio, CBS Radio, iHeart Radio, and Audible, among others.

Final Thoughts

CarPlay is a safer, smarter, and more convenient way of interacting with your iPhone in the car without touching it. As long as your car supports it, just plug it in and start using driving-friendly apps using easy voice commands.

If your car isn’t compatible with CarPlay, you can use other ways of playing music from your iPhone to your car’s stereo like a USB flash drive, Bluetooth, or if you have the budget for it, you can go for aftermarket car stereo solutions that offer CarPlay compatibility like Alpine, JBL, Kenwood and others.


  1. আপনার অ্যাপল ওয়াচ কিভাবে চার্জ করবেন

  2. কিভাবে আপনার Sonos স্পীকারে AirPlay সেট আপ করবেন

  3. আপনার পদক্ষেপগুলি গণনা করার জন্য কীভাবে আপনার অ্যাপল ঘড়ি সেট করবেন

  4. কিভাবে রিস্টার্ট করবেন বা আপনার অ্যাপল ওয়াচ রিসেট করবেন?