কম্পিউটার

কিভাবে আপনার অ্যাপল সদস্যতা বাতিল করবেন

সাবস্ক্রিপশন পরিষেবায় অভিভূত হওয়া সত্যিই সহজ। বিশেষ করে যখন অ্যাপলের মতো কোম্পানিগুলি তাদের সদস্যতা নেওয়া এত সহজ করে তোলে। আপনি যদি আপনার মাসিক বিল কাটছাঁট করার চেষ্টা করেন এবং দ্রুত এবং সহজে অ্যাপল সাবস্ক্রিপশন বাতিল করতে চান, তাহলে এই নির্দেশিকা আপনাকে ধাপে ধাপে নিয়ে যাবে।

অনেক iOS পরিষেবা এবং অ্যাপ আপনাকে অ্যাপল মিউজিকের মতো সদস্যতা কিনতে বলে। সৌভাগ্যক্রমে, Apple iPhone, iPad, এবং Apple TV সাবস্ক্রিপশন বাতিল করার প্রক্রিয়াটিকে তুলনামূলকভাবে বেদনাদায়ক করে তোলে৷

আপনার যা জানা দরকার তা হল সেগুলি কোথায় পাওয়া যায়। সর্বোপরি, আপনার বিনামূল্যের ট্রায়াল শেষ হওয়ার পরে আপনি আসলে চার্জ পেতে চান না, তাই না?

ভাল জিনিস হল আপনি আপনার অ্যাপল আইডির সাথে লিঙ্ক করা সমস্ত সাবস্ক্রিপশন দ্রুত খুঁজে পেতে পারেন এবং যেগুলি আপনি পুনর্নবীকরণ করতে চান না তা বাতিল করতে পারেন। Apple ডিভাইস এবং আরও অনেক কিছুতে Apple সাবস্ক্রিপশন কীভাবে বাতিল করবেন সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

তাহলে অ্যাপল সাবস্ক্রিপশন কি যাইহোক?

খুব সম্প্রতি পর্যন্ত, অ্যাপ স্টোর অ্যাপ থেকে সাবস্ক্রাইব করা সমস্ত পরিষেবা অ্যাপলের মাধ্যমে বিল করা হত। এটি আপনাকে আপনার সমস্ত সাবস্ক্রিপশন বিলিং এক জায়গায় বান্ডিল করার বিকল্প দেয়, যা সুবিধাজনক৷

যাইহোক, এর অর্থ হতে পারে যে আপনি অন্য কোথাও ব্যবহারকারীদের তুলনায় বেশি মূল্য দিতে পারেন, কারণ ডেভেলপাররা প্রায়শই অ্যাপলের 30% কাটটি পাস করে যা ভোক্তাদের উপর নেয়।

অ্যাপলের মাধ্যমে বিল করা আপনার সাবস্ক্রিপশনগুলি বাতিল করার এবং পরিষেবাটির সাথে সরাসরি পুনরায় সদস্যতা নেওয়ার এটি একটি ভাল কারণ। এখন যেহেতু আমরা এটিকে হারিয়ে ফেলেছি, আসুন শুরু করা যাক৷

আইফোনে কীভাবে সদস্যতা বাতিল করবেন

আপনি যদি জানতে চান কিভাবে অ্যাপল অ্যাপ সাবস্ক্রিপশন বাতিল করবেন, তাহলে আপনার ভাগ্য ভালো। এইচবিও ম্যাক্স, অ্যাপল মিউজিক বা অ্যাপল আর্কেডের মতো পরিষেবাগুলির জন্য আপনার অ্যাপল সাবস্ক্রিপশন বাতিল করা একটি সংক্ষিপ্ত প্রক্রিয়া যখন আপনি কোথায় দেখতে হবে তা জেনে নিন।

Apple সুন্দরভাবে আপনার Apple ID এর মাধ্যমে বিল করা সমস্ত সদস্যতা এক জায়গায় সংগ্রহ করে৷ এটি কোথায় পাওয়া যাবে তা আমরা আপনাকে দেখাব:

  1. সেটিংস অ্যাপে আলতো চাপুন আপনার iPhone থেকে

  2. তারপরে, স্ক্রিনের শীর্ষে আপনার নাম কার্ডে আলতো চাপুন

  3. সদস্যতা-এ আলতো চাপুন

  4. এই স্ক্রিনে, আপনি বর্তমান সদস্যতাগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ প্লাস অতীত সদস্যতা যার মেয়াদ শেষ হয়ে গেছে

  5. এই সাবস্ক্রিপশনগুলির যেকোনো একটিতে ট্যাপ করা আপনাকে সাবস্ক্রিপশন পৃষ্ঠায় নিয়ে যাবে। এখানে আপনি আপনার সদস্যতার ধরন পরিবর্তন করতে পারেন অথবা সাবস্ক্রিপশন বাতিল করুন

  6. ট্যাপ করুনবাতিল করুন-এ ফ্রি ট্রায়াল ৷ অথবা সাবস্ক্রিপশন বাতিল করুন, এবং তারপর নিশ্চিত করতে আবার আলতো চাপুন

আপনার যদি Apple One সাবস্ক্রিপশন থাকে, তাহলে আপনি পুরো সাবস্ক্রিপশন বাতিল করতে পারেন, অথবা ব্যক্তিগত পরিষেবা চয়ন করুন এ আলতো চাপুন আপনি যদি কিছু অংশ রাখতে চান।

এবং বুম! আপনি এখন জানেন কিভাবে আপনার iPhone এ Apple এর মাধ্যমে আপনার App Store সদস্যতাগুলিকে খুঁজে পেতে এবং আরও গুরুত্বপূর্ণভাবে বাতিল করতে হয়৷ একই পদক্ষেপগুলি আপনার আইপ্যাডেও কাজ করবে৷

আপনার অ্যাপল ওয়াচের সদস্যতাগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি কি জানেন যে আপনি আপনার কব্জি থেকে আপনার সদস্যতা পরিচালনা করতে পারেন? আপনি যদি বারে গিয়ে থাকেন এবং উপলব্ধি করেন যে একটি সাবস্ক্রিপশন পুনর্নবীকরণ হতে চলেছে এবং আতঙ্কিত হয়ে পড়েছেন, "কিভাবে আমি আমার ঘড়ি থেকে Apple সাবস্ক্রিপশনগুলি বাতিল করব," আমাদের কাছে সুসংবাদ রয়েছে৷ আপনি পারেন. এখানে কিভাবে:

  1. অ্যাপ স্টোর খুলুন আপনার অ্যাপল ওয়াচে
  1. অ্যাকাউন্ট-এ স্ক্রোল করুন এবং এটিতে আলতো চাপুন
  1. সাবস্ক্রিপশন-এ আলতো চাপুন
  1. আপনি যে সাবস্ক্রিপশন থেকে মুক্তি পেতে চান তাতে আলতো চাপুন, তারপরে সাবস্ক্রিপশন বাতিল করুন

চমৎকার কাজ. আপনি এখন সফলভাবে আপনার Apple Watch এর মাধ্যমে সদস্যতা বাতিল করেছেন।

কিভাবে আপনার অ্যাপল টিভিতে সাবস্ক্রিপশন বাতিল করবেন

আপনি যদি একটি নতুন অ্যাপল টিভির মালিক হন তবে আপনি বর্তমানে ইনস্টল করা যেকোনো tvOS অ্যাপের সদস্যতা পরিচালনা করতে পারেন। Apple TV-তে Apple সদস্যতা বাতিল করতে নীচে অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন
  2. ব্যবহারকারী এবং অ্যাকাউন্ট নির্বাচন করুন তারপর আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন
  3. সাবস্ক্রিপশন নির্বাচন করুন
  1. আপনি যে সাবস্ক্রিপশনটি বাতিল করতে চান সেটি বেছে নিন, তারপর সাবস্ক্রিপশন বাতিল করুন নির্বাচন করুন

আপনার যদি একটি পুরানো Apple TV থাকে, তাহলে সদস্যতা পরিচালনা করার জন্য আপনাকে একটি iOS বা iPadOS ডিভাইস বা একটি কম্পিউটার ব্যবহার করতে হবে৷

আপনি যদি সাবস্ক্রিপশন বাতিল দেখতে না পান বিকল্প, সাবস্ক্রিপশন ইতিমধ্যে বাতিল করা হয়েছে এবং বিলিং চক্রের শেষে পুনর্নবীকরণ করা হবে না।

কিভাবে আপনার iCloud স্টোরেজ সদস্যতা বাতিল করবেন

শুধুমাত্র অ্যাপল সাবস্ক্রিপশন যা উপরের বিভাগের রূপরেখায় প্রদর্শিত হবে না তা হল iCloud+। আপনি এখনও আপনার iPhone থেকে এটি পরিচালনা করতে পারেন, এবং আমরা আপনাকে দেখাব যে এটি কোথায় পাবেন:

  1. সেটিংস খুলুন
  1. তারপর, আপনার নামের কার্ডে আলতো চাপুন পর্দার শীর্ষে
  1. iCloud-এ আলতো চাপুন
  1. সঞ্চয়স্থান পরিচালনা করুন এ আলতো চাপুন
  1. সঞ্চয়স্থান পরিকল্পনা পরিবর্তন করুন-এ আলতো চাপুন
  1. ডাউনগ্রেড বিকল্প-এ আলতো চাপুন এবং আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড লিখুন
  1. ফ্রি, 5GB স্টোরেজ প্ল্যান-এ আলতো চাপুন
  1. আপনার পরিবর্তন নিশ্চিত করুন এবং আপনি আপনার iCloud+ সাবস্ক্রিপশন ডাউনগ্রেড করা শেষ করবেন

এটি আপনার প্রদত্ত iCloud+ সদস্যতা বন্ধ করবে৷

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি হাইড মাই ইমেল এবং iCloud প্রাইভেট রিলে-এর মতো বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস হারাবেন এবং আপনার iCloud এ 5GB-এর বেশি সঞ্চিত থাকলে আপনার ফাইলগুলি কোথায় রাখবেন তা আপনাকে খুঁজে বের করতে হবে৷

কিভাবে আপনার iPhone এ বাতিল হওয়া সদস্যতা পুনরায় চালু করবেন

কখনও কখনও আপনি দেখতে পারেন যে আপনি একটি সাবস্ক্রিপশন পুনরায় চালু করতে চান যা আপনি আগে বাতিল করেছেন। Apple সেই মেনুতে নিষ্ক্রিয় সাবস্ক্রিপশনের একটি রেকর্ড রাখে যা আমরা আগে ব্যবহার করেছি:

  1. পূর্ববর্তী বিভাগ থেকে ধাপ 1 থেকে 3 অনুসরণ করুন
  1. যদি আপনার কোনো নিষ্ক্রিয় সাবস্ক্রিপশন থাকে, তাহলে আপনি সেগুলিকে নীচে মেয়াদ শেষ এর নিচে দেখতে পাবেন। বিভাগ শিরোনাম (নীচে দেখানো হয়েছে)
  1. ট্যাপ করুন ৷ এই বিভাগে যে কোনো সাবস্ক্রিপশনে যা আপনি পুনরায় চালু করতে চান
  1. সাবস্ক্রিপশন স্তর চয়ন করুন৷ আপনি পুনরায় চালু করতে চান, তারপর ডাবল ক্লিক করুন নিশ্চিত করতে সাইড বোতাম

এখন আপনার পূর্বে বাতিল করা অ্যাপল সাবস্ক্রিপশন আবার সক্রিয়! ভবিষ্যতে আবার বাতিল করতে ভুলবেন না যখন আপনি অনিবার্যভাবে সিদ্ধান্ত নেবেন যে দামটি উপযুক্ত নয়৷

কিভাবে ম্যাকে আপনার সদস্যতা খুঁজে পাবেন

আপনি যদি একটি iMac বা MacBook এর মালিক হন তবে আপনি অ্যাপ স্টোর অ্যাপের মাধ্যমে আপনার সদস্যতাগুলি দেখতে এবং বাতিল করতে পারেন৷ আমরা আপনাকে নীচের সমস্ত কিছুর মধ্যে দিয়ে যাব:

  1. অ্যাপ স্টোর খুলুন আপনার Mac এ অ্যাপ
  1. আপনার প্রোফাইল আইকনে ক্লিক করুন নীচের বাম কোণে
  1. তথ্য দেখুন এ ক্লিক করুন
  1. সেই পৃষ্ঠায়, সাবস্ক্রিপশন-এ স্ক্রোল করুন , তারপর পরিচালনা এ ক্লিক করুন৷
  1. এখানে আপনি আপনার বর্তমান সাবস্ক্রিপশন দেখতে পাবেন, tহি এডিট চিহ্ন এ ক্লিক করুন যার জন্য আপনি পরিবর্তন করতে চান
  1. এখান থেকে, কেবল সাবস্ক্রিপশন বাতিল ক্লিক করুন , বাতিলকরণ নিশ্চিত করুন, তারপর সম্পন্ন ক্লিক করুন

এই তালিকা শুধুমাত্র বর্তমান সদস্যতা দেখাবে. আপনি যদি তালিকায় কিছু দেখতে না পান, তাহলে এর মানে হল Apple এর মাধ্যমে আপনার কোনো সক্রিয় সদস্যতা নেই।

আপনি যদি জানেন যে আপনার এখনও অন্য কোথাও একটি সক্রিয় সদস্যতা রয়েছে, তাহলে এটি বাতিল করার জন্য তাদের নিজস্ব ওয়েবসাইটে যাওয়ার সময়। আপনি যে সাবস্ক্রিপশনটি বাতিল করতে চান তা দেখানো না হলে অ্যাপলের আরও কিছু পরামর্শ রয়েছে।

কিভাবে আইটিউনসের মাধ্যমে আপনার অ্যাপল সদস্যতা খুঁজে পাবেন

আপনি যদি একটি উইন্ডোজ পিসিতে থাকেন তবে এখনও আপনার অ্যাপল সাবস্ক্রিপশনের উপর নিয়ন্ত্রণ চান, আপনার আইটিউনস লাগবে। একবার আপনি এটি ইনস্টল করার পরে, নীচে অনুসরণ করুন:

  1. লঞ্চ করুন ৷ আপনার পিসিতে iTunes অ্যাপ্লিকেশন
  1. আপনার অ্যাপল আইডিতে সাইন ইন করুন। অ্যাকাউন্ট-এ ক্লিক করুন> সাইন ইন করুন৷ . যদি ইতিমধ্যেই লগ ইন করে থাকেন, তাহলে এই ধাপটি এড়িয়ে যান
  1. আপনার Apple ID শংসাপত্র লিখুন
  1. অ্যাকাউন্ট-এ ক্লিক করুন এবং তারপর আমার অ্যাকাউন্ট দেখুন
  1. এই স্ক্রিনে, আপনাকে সেটিংস-এ স্ক্রোল করতে হবে অধ্যায়. এই বিভাগে, যেখানে বলা আছে সেখানে নেভিগেট করুন সাবস্ক্রিপশন এবং পরিচালনা-এ ক্লিক করুন এর পাশের বোতাম
  1. আপনার Apple ID এর সাথে লিঙ্ক করা সমস্ত সদস্যতার একটি তালিকা প্রদর্শিত হবে৷ একটিতে ক্লিক করুন৷ আপনি বাতিল করতে চান
  1. সাবস্ক্রিপশন বাতিল করতে, আপনাকে সাবস্ক্রিপশন বাতিল করুন এ ক্লিক করতে হবে বোতাম এবং তারপরে নিশ্চিত করুন ক্লিক করুন৷ বোতাম

অভিনন্দন, আপনি এখন এই iTunes পদ্ধতি ব্যবহার করে অবাঞ্ছিত সদস্যতা থেকে মুক্ত!

Apple subscriptions are handy, but not always necessary

Now you know how to cancel Apple subscriptions on almost all of your devices, including the iPhone, Mac, and Apple Watch is a great skill to have. Thanks to this guide, you also are equipped with the knowledge to cancel subscriptions from your Windows devices too.

The only question is, what are you going to use the money you were wasting on subscriptions for?

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • How to share an Apple TV+ subscription with your friends or family
  • Here’s how to update your iPhone
  • How to use Apple Pay to pay someone with your iPhone
  • Here’s how to set a sleep timer for Apple Music on iPhone

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. আমি কিভাবে মেয়াদোত্তীর্ণ অ্যাপল সদস্যতা মুছে ফেলব

  2. আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

  3. আপনার অ্যাপল ওয়াচ কিভাবে চার্জ করবেন

  4. কিভাবে আপনার iDevice এ আপনার iOS সাবস্ক্রিপশনগুলি দেখতে ও বাতিল করবেন