কম্পিউটার

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

মাইক্রোসফ্ট ভিসিও যদিও ডায়াগ্রামিং সফ্টওয়্যারের একটি শক্তিশালী অংশ, এটির মূল্য বিন্দু তার থেকেও বেশি যা গড় ব্যবহারকারীরা স্ট্যান্ডার্ড সংস্করণের জন্য $280 এবং প্রো সংস্করণের জন্য $530 খরচ করতে ইচ্ছুক। এমনকি অনলাইন সংস্করণ $5/মাস থেকে শুরু হয়। কিন্তু আপনার কাছে মাইক্রোসফ্ট ভিসিওর বিনামূল্যে এবং কার্যকর বিকল্প উপলব্ধ থাকলে কেন মোটেও অর্থ প্রদান করবেন?

1. সৃজনশীলভাবে

প্ল্যাটফর্ম: উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, ব্রাউজার

ক্রিয়েটলি এর প্রিমিয়াম সংস্করণ সহ একটি শক্তিশালী ভিজিও প্রতিযোগী। যাইহোক, Creately এর বিনামূল্যের সংস্করণটি নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্য আদর্শ যাদের শুধুমাত্র মাঝে মাঝে চিত্র তৈরি করতে হবে। আপনি শুধুমাত্র 60টি আকারে সীমাবদ্ধ, যদিও আপনি এখনও টেমপ্লেটগুলিতে অ্যাক্সেস পাবেন।

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

একটি তিন-ওয়ার্কস্পেস সীমাও রয়েছে। যাইহোক, আপনি সহজেই আপনার ডায়াগ্রাম মুদ্রণ করতে পারেন, একটি ওয়ার্কস্পেস সাফ করতে পারেন এবং যেকোনো সময় একটি নতুন প্রকল্প শুরু করতে পারেন। আপনি স্ক্র্যাচ থেকে সম্পূর্ণভাবে কিছুতে কাজ করতে পারেন বা ইঞ্জিনিয়ারিং থেকে কর্মচারী অনবোর্ডিং পর্যন্ত যে কোনও প্রকল্প পরিচালনা করতে টেমপ্লেট ব্যবহার করতে পারেন।

2. লুসিডচার্ট

প্ল্যাটফর্ম :উইন্ডোজ, ম্যাক, লিনাক্স

আপনি যদি Microsoft Visio-এর ওয়েব-ভিত্তিক বিকল্প খুঁজছেন, লুসিডচার্ট হল নিখুঁত পছন্দ। এটি যেকোনো ধরনের ডায়াগ্রাম আঁকার জন্য একটি ড্র্যাগ-এন্ড-ড্রপ ওয়েব ইন্টারফেস প্রদান করে। LucidChart আপনাকে আপনার দলের সাথে সহযোগিতায় আপনার ডায়াগ্রাম তৈরি করার একটি বিকল্প দেয়। একাধিক লোক একই ডায়াগ্রামের সাথে কাজ করতে সক্ষম হবে, এটি ছোট দলের জন্য নিখুঁত পছন্দ করে।

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

লুসিডচার্টের একটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল এটি মাইক্রোসফ্ট ভিসিও ভিডিএক্স ফাইলগুলি খুব সহজেই রপ্তানি বা আমদানি করতে পারে। একটি জিনিস অনুপস্থিত তা হল বিভিন্ন এলাকার জন্য বিভিন্ন আকারের অন্তর্নির্মিত শ্রেণীকরণ, যেমন নেটওয়ার্কিং, প্রকৌশল ইত্যাদি। শুরু করার জন্য বিনামূল্যের সংস্করণের জন্য সহজভাবে সাইন আপ করুন। প্রিমিয়াম প্ল্যানগুলি $7.95 থেকে শুরু হয় এবং অতিরিক্ত বৈশিষ্ট্য এবং টেমপ্লেটগুলিতে অ্যাক্সেস অন্তর্ভুক্ত করে৷

3. ASCIIFlow

প্ল্যাটফর্ম: ব্রাউজার

আপনি যদি সহজ এবং সহজ খুঁজছেন, ASCIIFlow একটি ভাল বিকল্প। এই অনলাইন ভিজিও বিকল্পের সাথে, শেখার জন্য কোনও লগইন, জটিল সেটআপ বা অন্তহীন মেনু বিকল্প নেই। এটি অত্যন্ত মৌলিক, কিন্তু এটি কাজ করে৷

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

আপনি আপনার হাতে বিস্তৃত আকারের আকৃতি থাকা বা একটি জটিল প্রকৌশল প্রকল্পের মানচিত্র তৈরি করতে এটি ব্যবহার করার কথা ভুলে যেতে পারেন, কিন্তু ডায়াগ্রাম আকারে দ্রুত ধারণাগুলি প্রকাশ করার জন্য, এটি আপনি যতটা পেতে পারেন ততটাই কার্যকর। ASCII ফর্ম্যাটটি পরিষ্কার, এবং আপনি পরিচিত উইন্ডোজ শর্টকাট ব্যবহার করতে পারেন (Ctrl + C , Ctrl + Z এবং তাই) দ্রুত কাটা এবং আপনার ডায়াগ্রাম পরিবর্তন করতে।

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

লিগ্যাসি ইনফিনিটি সংস্করণে Google ড্রাইভে একটি সিঙ্ক বিকল্প উপলব্ধ থাকলেও, এটি আর কাজ করছে বলে মনে হচ্ছে না। যাইহোক, নোটপ্যাড বা অন্য টেক্সট এডিটরে পেস্ট করার জন্য আপনার অঙ্কন আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করার বিকল্পটি ভাল কাজ করে।

4. কাকু

প্ল্যাটফর্ম: ব্রাউজার

Cacoo আপনাকে সমস্ত টেমপ্লেট এবং আকারগুলিতে অ্যাক্সেস দেওয়ার মাধ্যমে ওপেন-সোর্স বিকল্পগুলির বাইরে আরও উদার বিনামূল্যের পরিকল্পনাগুলির একটি অফার করে৷ যাইহোক, আপনি শুধুমাত্র ছয়টি শীটে (ডায়াগ্রাম) সীমাবদ্ধ। অবশ্যই, আপনি সেই ছয়টি শীট পরিবর্তন করতে পারেন, তাই এটি নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্য বা যারা একই রকম অনেকগুলি ডায়াগ্রাম তৈরি করার প্রবণতা তাদের জন্য সেরা। আরেকটি সীমাবদ্ধতা হল আপনি শুধুমাত্র PNG তে রপ্তানি করতে পারেন, কিন্তু ভিজিও আমদানি সমর্থিত।

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

এটি দলের সহযোগিতার জন্য ডিজাইন করা হয়েছে, তবে আপনি এটিকে একজন ব্যক্তি হিসাবেও সহজেই ব্যবহার করতে পারেন। এবং, যদি আপনি আপগ্রেড করার সিদ্ধান্ত নেন, তাহলে মূল্য $5/মাসে Visio-এর সাবস্ক্রিপশন সংস্করণের সমতুল্য, এবং সমস্ত প্ল্যানের কোনো ক্রেডিট কার্ডের প্রয়োজন ছাড়াই বিনামূল্যে ট্রায়াল আছে।

5. yEd গ্রাফ এডিটর

প্ল্যাটফর্ম :উইন্ডোজ, ম্যাক, লিনাক্স

সেখানে সম্ভবত সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব ডায়াগ্রামিং সফ্টওয়্যার, yED আপনাকে ফ্লোচার্ট থেকে শুরু করে পারিবারিক গাছ, নেটওয়ার্ক অবকাঠামো এবং প্রক্রিয়া মডেলের মতো আরও প্রযুক্তিগত ডায়াগ্রাম পর্যন্ত সমস্ত কিছুর জন্য কভার করেছে৷

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

আপনি যে ধরণের ডেটা প্রবেশ করছেন তার জন্য স্বয়ংক্রিয়ভাবে নিজেকে সাজানোর জন্য আপনি আপনার চার্ট সেট করতে পারেন। এটিতে বিভিন্ন ধরণের চার্টের জন্য চিত্রগুলির একটি শালীন ভান্ডার রয়েছে এবং এটি আপনাকে অন্য কোথাও থেকে ছবি আমদানি করার বিকল্পও দেয়। আপনার কাজ হয়ে গেলে, আপনি আপনার চার্টকে JPEG, XML বা HTML হিসাবে সংরক্ষণ করতে পারেন, অন্যান্য ফর্ম্যাটের মধ্যে, এটি ওয়েবসাইটগুলিতে আপলোড করা বা ক্লায়েন্টদের কাছে পাঠানো সহজ করে তোলে৷

6. গ্রাফভিজ

প্ল্যাটফর্ম :উইন্ডোজ, ম্যাক, লিনাক্স

একটু বিকল্প কিছুর জন্য, আপনি গ্রাফভিজ ব্যবহার করে দেখতে পারেন, প্রায় 30 বছরের পুরনো টুল যেখানে আপনি একটি কমান্ড লাইন ইউটিলিটি এবং শক্তিশালী ডট ভাষা ব্যবহার করে গ্রাফ, শ্রেণিবিন্যাস এবং আরও অনেক কিছু তৈরি করেন। এতে অভ্যস্ত হতে কিছুটা সময় লাগে, কিন্তু একবার আপনি এটিকে আটকে ফেললে, আপনি দেখতে পাবেন যে এটি দীর্ঘমেয়াদে আপনার সময় বাঁচাতে পারে।

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

এটিতে প্রচুর পরিমাণে ফর্ম্যাট রয়েছে যা আপনি আপনার গ্রাফে রপ্তানি করতে পারেন এবং বেশ কয়েকটি লেআউট যেমন হায়ারার্কিক্যাল, রেডিয়াল, মাল্টিস্কেল এবং আরও অনেক কিছু। এটি বিশেষভাবে উপযোগী যদি আপনি সুন্দর রঙের ব্যাপারে খুব বেশি বিরক্ত না হন তবে তাৎক্ষণিকভাবে সংগঠিত এবং জেনারেট হতে পারে এমন বিপুল পরিমাণ ডেটা প্রবেশ করার বিষয়ে আরও বেশি উদ্বিগ্ন৷

7. Google অঙ্কন

প্ল্যাটফর্ম: ব্রাউজার

সাধারণত, আপনি ডক্স এবং শীট সম্পর্কে শুনে থাকেন তবে Google অঙ্কন একটি লুকানো ধন। অঙ্কনগুলি ভিজিওর একটি দুর্দান্ত বিনামূল্যের বিকল্প হিসাবে কাজ করে, যেমন ডক্স Word এর বিকল্প হিসাবে কাজ করে। আকার, লাইন এবং কলআউটের একটি বিন্যাস ডায়াগ্রামিং এবং মন মানচিত্র এবং ফ্লোচার্ট তৈরির জন্য ভাল কাজ করে৷

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

পরিষ্কার লেআউট আপনাকে দ্রুত শুরু করতে সাহায্য করে। আপনার প্রকল্পগুলিকে Google ড্রাইভে সংরক্ষণ করুন বা PDF, JPG, PNG, বা SVG ফাইল হিসাবে অন্য কোথাও সংরক্ষণ করুন৷ সবচেয়ে উন্নত টুল না হলেও, আপনি এটিকে গড় ব্যবহারকারীর জন্য একটি উপযুক্ত বিকল্প খুঁজে পাবেন।

8. LibreOffice ড্র

প্ল্যাটফর্ম :উইন্ডোজ, ম্যাক, লিনাক্স

LibreOffice Draw হল Microsoft Visio-এর নিকটতম এবং সবচেয়ে বড় ওপেন সোর্স প্রতিযোগী। ড্র হল একটি সর্ব-উদ্দেশ্য অঙ্কন, ডায়াগ্রামিং এবং চার্টিং টুল। আমি ড্র-এ যে বৈশিষ্ট্যটি পছন্দ করি তা হল গ্রুপিং বৈশিষ্ট্য।

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

আপনি সহজেই বিভিন্ন অবজেক্টকে একসাথে গ্রুপ করতে পারেন, তারপর গ্রুপে বিভিন্ন ক্রিয়া করতে পারেন, যেমন গ্রুপটি সরানো, অন্যান্য গোষ্ঠীর সাথে সংযোগ করা ইত্যাদি। অন্যান্য ফর্ম্যাটগুলি ছাড়াও (এক্সএমএল ফর্ম্যাটটি ডিফল্ট), আপনি আপনার ডায়াগ্রামগুলিকে SWF ফ্ল্যাশ হিসাবে রপ্তানি করতে পারেন। নথি পত্র. একটি অতিরিক্ত ট্রিট হিসাবে, এখানে আঁকার জন্য আকারের একটি প্যাকেজ রয়েছে যা আপনি Visio-এ যা খুঁজে পান তার অনুরূপ, এটিকে Microsoft Visio-এর আরও জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে একটি করে তুলেছে৷

9. ওপেনঅফিস ড্র

প্ল্যাটফর্ম: উইন্ডোজ, ম্যাক, লিনাক্স

অনেকটা LibreOffice Draw এর মত, OpenOffice Draw হল একটি ওপেন সোর্স ভিজিও বিকল্প। OpenOffice এছাড়াও একটি বিনামূল্যে Microsoft Office প্রতিযোগী। কোন সীমাবদ্ধতা ছাড়াই সবকিছু বিনামূল্যে। ড্র-এর টুলগুলি আপনাকে দ্রুত স্কেচ বা জটিল কর্মপ্রবাহ তৈরি করতে দেয়। এটি একটি দুর্দান্ত ফ্রি ফ্লোচার্ট প্রস্তুতকারকও৷

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

স্মার্ট সংযোগকারীগুলি ডায়াগ্রামগুলিকে দ্রুত একত্রিত করতে সাহায্য করে, যখন আপনি কাজ করার সময় মাত্রা রেখাগুলি রৈখিক পরিমাপ পরিচালনা করে। OpenOffice Draw একটি আরও ব্যাপকভাবে গৃহীত বিন্যাসের জন্য XML ব্যবহার করে, যাতে আপনি XML সমর্থন করে এমন অন্য কোনও সরঞ্জামে আপনার চিত্রগুলি ব্যবহার করতে পারেন।

10. দিয়া

প্ল্যাটফর্ম :উইন্ডোজ, ম্যাক, লিনাক্স

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

দিয়া একটি ওপেন সোর্স প্রোগ্রাম যা মাইক্রোসফ্ট ভিজিওর অনুরূপ, যা মূলত একই বৈশিষ্ট্য সেট সহ। আপনি UML ডায়াগ্রাম, ফ্লোচার্ট, নেটওয়ার্ক প্রসেস এবং আর্কিটেকচার, সত্তা সম্পর্ক ডায়াগ্রাম ইত্যাদি তৈরি করতে Dia ব্যবহার করতে পারেন। Dia দিয়ে তৈরি যেকোন ফাইলের জন্য ডিফল্ট ফাইল ফরম্যাট হল .dia, কিন্তু প্রচুর ফাইল ফরম্যাট রয়েছে যাতে আপনি আপনার ডায়াগ্রাম এক্সপোর্ট করতে পারেন, Microsoft Visio এর .vdx ফরম্যাট সহ।

11. Diagrams.net

প্ল্যাটফর্ম :ব্রাউজার

Diagrams.net, পূর্বে Draw.io নামে পরিচিত, একটি অত্যন্ত প্রতিক্রিয়াশীল এবং অ্যাক্সেসযোগ্য ইন্টারফেস রয়েছে, বাম দিকের কলামে টুল এবং ডানদিকে কলামে অঙ্কন রয়েছে। Draw.io ব্যবহার করার জন্য আপনাকে একটি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে না এবং আপনি যে মুহূর্ত থেকে সাইটে আছেন, আপনাকে Google ড্রাইভ এবং OneDrive বা আপনার হার্ড ড্রাইভের মতো ক্লাউড পরিষেবাগুলিতে আপনার কাজ সংরক্ষণ করার বিকল্প দেওয়া হবে। .

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

আপনি যদি Draw.io কে আপনার Google অ্যাকাউন্টে সংযুক্ত করেন, তাহলে এতে কার্যকরী রিয়েল-টাইম সহযোগিতা রয়েছে, যা আপনাকে অন্যদের সাথে একযোগে প্রকল্পে কাজ করতে দেয়। এটি একটি জটিল সরঞ্জাম নয়, তাই এটি অ্যাক্সেসযোগ্য থাকাকালীন, এটি অন্য কিছু ডায়াগ্রামিং সফ্টওয়্যারের বৈশিষ্ট্যগুলির গভীরতা অফার করে না। এটি মাইক্রোসফ্ট ভিসিওর সহজ বিকল্পগুলির মধ্যে একটি যদিও আরও মৌলিক প্রকল্পগুলির জন্য আদর্শ৷

12. পেন্সিল প্রকল্প

প্ল্যাটফর্ম :উইন্ডোজ, ম্যাক, লিনাক্স

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

পেন্সিল প্রজেক্ট হল Microsoft Visio-এর একটি ওপেন-সোর্স বিকল্প যা উন্নয়ন সম্প্রদায় সক্রিয়ভাবে রক্ষণাবেক্ষণ করে। পেন্সিল প্রজেক্টের জন্য তাদের লক্ষ্য হল ডায়াগ্রামিংকে যতটা সম্ভব সহজ এবং একজন নবীন থেকে বিশেষজ্ঞ পর্যন্ত সবার জন্য ব্যবহারযোগ্য করে তোলা। এটি নিয়মিতভাবে নতুন স্টেনসিল, টেমপ্লেট এবং অন্যান্য বৈশিষ্ট্যের সাথে আপডেট করা হয়, আপনাকে একাধিক ফর্ম্যাটে আপনার কাজ রপ্তানি করতে দেয় এবং OpenClipart.org-এর সাথে একীভূতকরণ রয়েছে, যা আপনাকে আপনার প্রকল্পগুলিকে পপ করার জন্য অবিলম্বে ছবিগুলির জন্য ওয়েবে অনুসন্ধান করতে দেয়৷

13. ভিজ্যুয়াল প্যারাডাইম অনলাইন

প্ল্যাটফর্ম: ব্রাউজার

ভিজ্যুয়াল প্যারাডাইম অনলাইন মাইক্রোসফ্ট ভিজিও-এর জন্য আরও ভাল বৃত্তাকার বিনামূল্যের বিকল্পগুলির মধ্যে একটি। এটি শুধুমাত্র ডায়াগ্রাম এবং চার্ট তৈরি করার জন্য নয়, কিন্তু ইনফোগ্রাফিক্স, চিত্র, ফটো কোলাজ, সোশ্যাল মিডিয়া পোস্ট, ব্রোশার এবং আরও অনেক কিছু। যদিও বিনামূল্যের পরিকল্পনা সীমিত, আপনি এখনও প্রতিটি বিভাগে বিভিন্ন ধরনের টেমপ্লেট, বিনামূল্যের স্টক ছবি, আইকন এবং চার্টের একটি নির্বাচন এবং PDF, JPG, এবং PNG-তে রপ্তানি করতে পারবেন।

Microsoft Visio-এর 13টি বিনামূল্যের বিকল্প

আপনার যদি আরও টেমপ্লেট, আইকন, চার্ট, ডায়াগ্রাম এবং প্রভাবের প্রয়োজন হয়, আপনি একটি প্রিমিয়াম প্ল্যানে আপগ্রেড করতে চাইবেন, যা $4/ব্যবহারকারী/মাস থেকে শুরু হয়। যাইহোক, একটি শালীন ভিজিও বিকল্প হিসাবে পরিবেশন করার জন্য বিনামূল্যে সম্ভবত যথেষ্ট বেশি।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমি কি ভিজিও ফাইলগুলি বিনামূল্যে ভিজিও বিকল্পগুলি আমদানি করতে সক্ষম হব?

এই ভিসিও বিকল্পগুলির মধ্যে অনেকগুলি ভিসিও ফাইলগুলিকে সমর্থন করে, তাই আপনি যদি ভিসিও থেকে স্যুইচ করেন তবে নিশ্চিত করুন যে বিনামূল্যের সমাধানটি আপনার বিদ্যমান ফাইলগুলিকে আমদানি করতে সমর্থন করে যাতে আপনি কিছু হারাতে না পারেন৷

বিকল্পভাবে, আপনি বিনামূল্যে Microsoft Visio Viewer ব্যবহার করতে পারেন। আপনি কোনো ডায়াগ্রাম সম্পাদনা করতে পারবেন না, তবে আপনি সেগুলি দেখতে এবং মন্তব্য করতে পারবেন (যদি কেউ আপনার সাথে একটি ফাইল শেয়ার করে)।

2. আমি কি ভিজিওর মতো একই বৈশিষ্ট্য পাব?

মাইক্রোসফট ভিসিও একটি উন্নত ডায়াগ্রামিং টুল। বেশিরভাগ বিনামূল্যের বিকল্পগুলি একটি বৈশিষ্ট্য সেটের মতো শক্তিশালী অফার করে না, যদিও এই সমাধানগুলির মধ্যে কিছু আশ্চর্যজনকভাবে কাছাকাছি। আপনি সাধারণত অনুপস্থিত কয়েকটি বৈশিষ্ট্য খুঁজে পাবেন। একটি প্রিমিয়াম বিকল্পের সাথে বিনামূল্যের বিকল্পগুলির জন্য, প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলিতে আপনি যা অনুপস্থিত তা অন্তর্ভুক্ত করতে পারেন, যেমন অতিরিক্ত টেমপ্লেট, সহযোগিতা সমর্থন, প্রকল্প সংস্থা ইত্যাদি৷

বেশির ভাগ ব্যবহারকারীর জন্য, একবার আপনি বিনামূল্যে ভিজিও বিকল্পগুলির ইনস এবং আউটগুলি শিখলে, আপনি লাইসেন্সিং ফিতে অর্থ ব্যয় না করেই বেশিরভাগ একই জিনিস করতে পারবেন৷

3. বিনামূল্যে বিকল্প প্রায়ই আপডেট করা হয়?

এটি শুধুমাত্র বিকাশকারীর উপর নির্ভর করে। যাইহোক, এই তালিকার সমস্ত বিকল্প সক্রিয়ভাবে তাদের বিকাশকারীদের দ্বারা সমর্থিত। আপনি যদি নিজেকে আপডেটগুলি ইনস্টল করার বিষয়ে চিন্তা করতে না চান, তবে পরিবর্তে একটি ব্রাউজার টুল বেছে নিন যাতে আপনার কাছে সর্বদা সর্বশেষ সংস্করণ থাকে।

4. আমাকে কি প্রিমিয়াম সংস্করণে আপগ্রেড করতে হবে?

আপনি সম্ভবত লক্ষ্য করেছেন, কিছু বিকল্পের প্রিমিয়াম প্ল্যান উপলব্ধ রয়েছে। টুল ব্যবহার করার জন্য আপনাকে আপগ্রেড করতে হবে না। বিনামূল্যের সংস্করণে কোনো সময়সীমা নেই। আপনি যদি প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে চান তবেই আপনাকে আপগ্রেড করতে হবে, যা টুলের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। যাইহোক, আপনি উপরের যেকোন বিকল্পের সাথে বিনামূল্যে জটিল ডায়াগ্রাম তৈরি করতে পারেন।

অন্যান্য উন্নত সফ্টওয়্যার খুঁজছেন? আমাদের সেরা Adobe Indesign বিকল্পগুলির তালিকা দেখুন। অথবা Google মানচিত্রের সেরা বিকল্পগুলির একটি তালিকা সম্পর্কে কেমন?

ছবি:ক্রিয়েটলি প্রেস কিট


  1. লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

  2. সেরা মাইক্রোসফ্ট এক্সেল বিকল্পগুলির মধ্যে 5টি

  3. আমার কাছে Microsoft Office এর কোন সংস্করণ আছে?

  4. Microsoft Office, Adobe Photoshop এর জন্য বিনামূল্যের বিকল্প