কম্পিউটার

লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

বেশিরভাগ বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করুন সেরা উপন্যাস লেখার সফ্টওয়্যার কী, এবং তারা সাধারণত আপনাকে স্ক্রিভেনারকে বলবে। এটি বেশিরভাগ লেখার প্রকল্পের জন্য গবেষণা সংগঠিত করার জন্য একটি জনপ্রিয় হাতিয়ার, যদিও এটি বিনামূল্যে নয়। যদিও সেগুলি সবসময় শক্তিশালী হয় না, ফ্রি স্ক্রিভেনার বিকল্পগুলি আপনাকে কোনও ফি ছাড়াই অনুরূপ ফলাফলগুলি সম্পাদন করতে সহায়তা করে। শিক্ষার্থী, পূর্ণ-সময়ের লেখক এবং এমনকি ফ্রিল্যান্সারদের জন্য, এই বিকল্পগুলি আপনার উত্পাদনশীলতা বৃদ্ধির জন্য ঠিক যা প্রয়োজন তা হতে পারে।

1. Manusscript

মনুস্ক্রিপ্ট বিভ্রান্তি-মুক্ত লেখার জন্য একটি অবিশ্বাস্যভাবে পরিষ্কার ইন্টারফেস অফার করে। এটি সবচেয়ে জনপ্রিয় স্ক্রিভেনার বিকল্পগুলির মধ্যে একটি। ওপেন-সোর্স বিকল্পটি একটি সহজ, কিন্তু শক্তিশালী, সম্পাদক, একটি স্বজ্ঞাত রূপরেখা ফাংশন সহ বৈশিষ্ট্যযুক্ত। ট্যাবগুলি আপনার সমস্ত উইন্ডো এবং কাজগুলি সুন্দরভাবে সংগঠিত রাখে৷

লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

আমার প্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ভার্চুয়াল সূচক কার্ড। এগুলি দ্রুত নোট এবং চিন্তার জন্য বা গবেষণার ট্র্যাক রাখার একটি সহজ উপায় হিসাবে উপযুক্ত। আপনি এমনকি আপনার লেখা বিশ্লেষণ করতে পারেন যাতে এটি আরও ভালভাবে প্রবাহিত হয়, যা বিনামূল্যের বিকল্পগুলিতে খুঁজে পাওয়া কঠিন।

বিভিন্ন বৈশিষ্ট্য এবং সবকিছু কতটা ভালোভাবে সাজানো হয়েছে তার জন্য এটি আমার ব্যক্তিগত পছন্দের বিকল্প। সবকিছু সম্পূর্ণ বিনামূল্যে, কিন্তু বিকাশকারীকে অনুদান স্বাগত জানাই। এটি Linux, Windows এবং macOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

2. বিবিস্কো

মাল্টি-প্ল্যাটফর্ম বিবিস্কো Windows, MacOS এবং Linux-এর জন্য উপলব্ধ। বিনামূল্যের সংস্করণটি আপনাকে একটি উপন্যাস বা অন্যান্য লেখার প্রকল্পকে সুন্দরভাবে সংগঠিত রাখার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু সরবরাহ করে।

লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

ইন্টারফেসটি অভিনব নয় তবে আপনাকে কাজ এবং আপনার গবেষণায় মনোযোগ দেয়, কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই না? বিবিস্কো নেই এমন অন্যদের সাথে সহজে আপনার কাজ শেয়ার করতে আপনি যেকোনো সময় PDF, txt, docx এবং আর্কাইভে আপনার কাজ রপ্তানি করতে পারেন।

নোট তৈরির পাশাপাশি অক্ষর বা ধারণাগুলিকে সাজানো সহজ। অবশ্যই, বিল্ট-ইন এডিটর আপনাকে প্রথম খসড়া থেকে চূড়ান্ত ফলাফল পর্যন্ত সবকিছু তৈরি করার জন্য সমস্ত মৌলিক তথ্য দেয়।

টুলটি বিনামূল্যে, কিন্তু একটি সমর্থকের সংস্করণ প্রায় $21-এ উপলব্ধ৷

3. Reedsy বই সম্পাদক

এখন পর্যন্ত, স্ক্রিভেনার বিকল্পগুলি সবই স্ক্রাইভেনারের মতো হয়েছে:আপনার সিস্টেমে ব্যবহার করার জন্য আপনাকে সেগুলি ডাউনলোড করতে হবে। রিডসি বুক এডিটর হল একটি অনলাইন বিকল্প যা সহযোগিতার উপর ফোকাস করে।

লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

আপনি যদি একজন সহকর্মী ছাত্র, সহকর্মী বা লেখকের সাথে কাজ করেন তবে আপনি সহজেই ব্যবহারকারীদের উপর ভিত্তি করে পরিবর্তনগুলি ট্র্যাক করতে সক্ষম হবেন। যদিও এটি স্ক্রিভেনারের মতো বৈশিষ্ট্য সমৃদ্ধ নয়, এটি এখনও লিখিত প্রকল্পগুলি তৈরি করার জন্য উপযুক্ত। রূপরেখা বৈশিষ্ট্য সহ অধ্যায় বা বিভাগ সংগঠিত করুন। আপনি এমনকি টেনে আনতে এবং ড্রপ করতে পারেন যেকোন সময় তাদের পুনরায় সাজাতে।

যেহেতু Reedsy লেখকদের তাদের বই প্রকাশ করতে সাহায্য করে, তাই বুক এডিটরের স্ট্যান্ডআউট বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ফর্ম্যাটিং। টুলটি আপনার চূড়ান্ত পাণ্ডুলিপিকে PDF বা ই-বুক প্রদানকারীর জন্য জনপ্রিয় ফরম্যাটে ফর্ম্যাট করে, যেমন Amazon, Apple iBooks এবং Smashwords।

4. ফাস্টপেন্সিল

যদিও ফাস্টপেন্সিল বই সম্পাদনা, প্রকাশনা এবং আরও অনেক কিছুর জন্য প্রিমিয়াম প্যাকেজ অফার করে, ফাস্টপেন্সিল রাইটিং এডিটর এবং প্রজেক্ট ম্যানেজার বিনামূল্যে ব্যবহার করা যায়। আপনি যদি সহযোগী স্ক্রিভেনার বিকল্পগুলি খুঁজছেন তবে এটিকে হারানো কঠিন। এটি Reedsy বুক এডিটরের চেয়ে একটু বেশি উন্নত কিন্তু ততটা স্বজ্ঞাত নয়৷

লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

আপনার প্রকল্পে সহজেই লোকেদের যোগ করুন। আপনি বিভিন্ন প্রকাশনাও সেট আপ করতে পারেন, যা একটি একক প্রকল্পের বিভিন্ন দিক বা সম্পূর্ণ আলাদা প্রকল্প। Evernote এর মত অন্যান্য টুল থেকে টেক্সট ইম্পোর্ট করুন এবং এমনকি যেকোনো সময় আপনার প্রোজেক্ট এক্সপোর্ট করুন। গোপনীয়তা নিয়ন্ত্রণ সেট করুন, কাজ এবং করণীয় তালিকা যোগ করুন, প্রকল্পের কার্যকলাপ পরীক্ষা করুন এবং আপনার সহযোগীদের সাথে চ্যাট করুন। সবকিছু এই ওয়েব-ভিত্তিক টুলে অন্তর্নির্মিত।

এটি অন্যান্য বিকল্পগুলির থেকে কিছুটা আলাদা এবং আপনি অন্যদের সাথে কাজ করতে চান কিনা তা অবশ্যই যাচাই করা উচিত।

5. স্মার্টএডিট রাইটার

SmartEdit আসলে Microsoft Word এর জন্য একটি অ্যাড-ইন সহ বিভিন্ন প্রিমিয়াম আকারে আসে। তবে, SmartEdit Writer সম্পূর্ণ বিনামূল্যে। এটি বর্তমানে শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ। কিন্তু, স্ক্রিভেনার ব্যবহারকারীদের মধ্যে একটি বড় অভিযোগ বিবেচনা করে ম্যাক সংস্করণটি উইন্ডোজের তুলনায় কতটা ভালো, আপনি সম্ভবত উইন্ডোজের জন্য আরও ভাল স্ক্রাইভেনার বিকল্প খুঁজছেন। এটি আসলে Windows ব্যবহারকারীদের জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি৷

লেখার প্রকল্পগুলি পরিচালনা করার জন্য 5 বিনামূল্যের স্ক্রাইভেনার বিকল্প

স্মার্টএডিট রাইটার সম্পর্কে যা দুর্দান্ত তা হল এটির চেহারা এবং অনুভূতি মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো, যা আপনি যদি Word-এ অভ্যস্ত হয়ে থাকেন তবে শেখার বক্ররেখাকে সরিয়ে দেয়। যাইহোক, এটি বৈশিষ্ট্যগুলি যোগ করে, যেমন গবেষণা নোট, একটি আউটলাইন টুল, অন্তর্নির্মিত সম্পাদক (সাধারণ সমস্যাগুলি ধরতে), একটি দৈনিক শব্দ কাউন্টার এবং আরও অনেক কিছু। এটিকে শব্দ হিসাবে ভাবুন তবে বিশেষভাবে সৃজনশীল লেখা এবং গবেষণা প্রকল্পের দিকে মনোনিবেশ করুন৷

আপনার যদি শুধু একটি ওয়ার্ড প্রসেসিং টুলের প্রয়োজন হয়, তাহলে Microsoft Office এর উচ্চ মূল্য এড়িয়ে যান। আপনার পরবর্তী লেখার প্রকল্প শুরু করার পরিবর্তে একটি বিনামূল্যের অফিস বিকল্প চেষ্টা করুন৷


  1. শীর্ষ 25 সেরা ফ্রি স্নাগিট বিকল্প

  2. Adobe InDesign এর সেরা 21টি সেরা বিকল্প

  3. 25 সেরা Adobe Premiere Pro বিনামূল্যের বিকল্প

  4. বিনোদনের নতুন মাত্রার জন্য বিনামূল্যে YouTube বিকল্প!