কম্পিউটার

কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

যেকোনো ডিজিটাল নথি থেকে একটি পৃষ্ঠা মুছে ফেলা একটি সহজ কাজ হওয়া উচিত। যাইহোক, মাইক্রোসফ্ট ওয়ার্ডে পৃষ্ঠা মুছে ফেলার বোতাম নেই, তাই জিনিসগুলি এত সহজ নয়। আপনি যদি মাইক্রোসফট ওয়ার্ডের প্রথম, দ্বিতীয়, মাঝামাঝি, শেষ বা একটি ফাঁকা পৃষ্ঠা মুছতে চান তাহলে এই নির্দেশিকাটি কাজে আসবে। আসুন দেখি কিভাবে একটি PC, মোবাইল ডিভাইস এবং ওয়েবে Word-এ একটি পৃষ্ঠা মুছে ফেলা যায়।

1. ডিলিট বা ব্যাকস্পেস ব্যবহার করে

এটি আপনার Word নথি থেকে একটি পৃষ্ঠা সরানোর সবচেয়ে সহজ পদ্ধতিগুলির মধ্যে একটি। আপনি যে পৃষ্ঠাটি সরাতে চান সেখানে নেভিগেট করুন, তারপর নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করুন:

খালি পৃষ্ঠা সরান: যদি এটি একটি ফাঁকা পৃষ্ঠা হয়, পৃষ্ঠার নীচে ক্লিক করুন এবং Backspace টিপুন কী (উইন্ডোজ) বা মুছুন পৃষ্ঠাটি সরানো না হওয়া পর্যন্ত এবং কার্সারটি উপরের পৃষ্ঠায় না যাওয়া পর্যন্ত কী (macOS) একাধিকবার।

ডেটা সহ পৃষ্ঠা সরান: যদি পৃষ্ঠাটিতে ডেটা থাকে, তাহলে ম্যানুয়ালি আপনার মাউস ব্যবহার করে পৃষ্ঠার বিষয়বস্তু নির্বাচন করুন, নিশ্চিত করুন যে আপনি সঠিক পৃষ্ঠা নির্বাচন করেছেন। ডিলিট টিপুন একটি ফাঁকা পৃষ্ঠা তৈরি করে ডেটা মুছে ফেলতে আপনার কীবোর্ডে কী চাপুন, তারপর Backspace টিপুন (উইন্ডোজ) অথবা মুছুন (macOS) ফাঁকা পৃষ্ঠা সরাতে।

বর্তমান পৃষ্ঠা নির্বাচন করুন এবং এটি সরান: আপনি যদি সম্পূর্ণ পৃষ্ঠাটি ম্যানুয়ালি নির্বাচন করতে অক্ষম হন, তাহলে নিচে দেখানো হিসাবে আপনি Go to ফাংশন ব্যবহার করতে পারেন:

  1. আপনি যে পৃষ্ঠাটি সরাতে চান তার যেকোনো জায়গায় ক্লিক করুন।
  2. Ctrl টিপুন + G উইন্ডোজে এবং বিকল্প + + G "খোঁজ এবং প্রতিস্থাপন" পপ-আপ উইন্ডো খুলতে macOS-এ।
  3. "পৃষ্ঠা নম্বর লিখুন" বক্সে "পৃষ্ঠা" টাইপ করুন এবং "বন্ধ" বোতামের পরে "যান" এ ক্লিক করুন।
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. পৃষ্ঠার বিষয়বস্তু নির্বাচন করা হলে, মুছুন টিপুন বিষয়বস্তু মুছে ফেলার জন্য কী, তারপর ফাঁকা পৃষ্ঠা মুছে ফেলার জন্য উপরে বর্ণিত পদ্ধতি ব্যবহার করুন।

ব্যবহারকারীরা প্রায়ই অবাঞ্ছিত স্পেস, অদৃশ্য পৃষ্ঠা বিরতি, বিভাগ বিরতি, হোয়াইটস্পেস, শেষ পৃষ্ঠার শেষ অনুচ্ছেদ ইত্যাদির কারণে ফাঁকা পৃষ্ঠাগুলি মুছতে অক্ষম হয়৷ এটি নিম্নলিখিত পদ্ধতিগুলি দ্বারা পরিচালনা করা যেতে পারে৷

2. ন্যাভিগেশন প্যান ব্যবহার করে মুছুন

  1. মেনু বারে "দেখুন" ট্যাবে ক্লিক করুন এবং "নেভিগেশন ফলক" এর পাশের বাক্সটি চেক করুন৷
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. আপনার নথিতে উপস্থিত সমস্ত পৃষ্ঠাগুলি দেখতে "পৃষ্ঠাগুলি" ট্যাবে ক্লিক করুন, "পৃষ্ঠাগুলি" ট্যাবের অধীনে ফাঁকা পৃষ্ঠার থাম্বনেইলে ক্লিক করুন, তারপর মুছুন টিপুন সেই পৃষ্ঠাটি মুছে ফেলার জন্য কী। দয়া করে মনে রাখবেন যে এই পদ্ধতিটি ডেটা সহ পৃষ্ঠাগুলির জন্য কাজ করবে না৷
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

3. ফাঁকা স্থান এবং পৃষ্ঠা বিরতি মুছুন

  1. আপনি যে ফাঁকা পৃষ্ঠাটি মুছতে চান সেটিতে যান৷
  2. ফরম্যাটিং টুলবারে অনুচ্ছেদ আইকনে ক্লিক করুন। বিকল্পভাবে, Ctrl ধরে রাখুন + Shift + 8 উইন্ডোজ বা কমান্ড-এ + 8 macOS-এ।
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. অনুচ্ছেদ চিহ্নিতকারী সক্ষম করে, এটি নির্বাচন করতে ফাঁকা পৃষ্ঠায় অনুচ্ছেদ আইকনে ডবল ক্লিক করুন, তারপর মুছুন টিপুন। অথবা ব্যাকস্পেস ফাঁকা পৃষ্ঠা সরাতে বোতাম। আপনাকে একাধিকবার বোতাম টিপতে হতে পারে৷
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

একইভাবে, আপনি আপনার ফাঁকা পৃষ্ঠাগুলিতে পৃষ্ঠা বা বিভাগ বিরতি দেখতে পারেন। পৃষ্ঠাটি মুছে ফেলতে তাদের নির্বাচন করুন এবং সরান৷

কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. ধাপ 2 পুনরাবৃত্তি করে অনুচ্ছেদ মার্কার বন্ধ করুন।

টিপ: বিভাগ বিরতি খুঁজতে, "ভিউ" ট্যাব থেকে "ড্রাফ্ট মোড" সক্ষম করুন৷

4. শেষ অনুচ্ছেদের আকার পরিবর্তন করুন

প্রায়শই, Word আপনার নথির শেষ পৃষ্ঠায় কোনো কারণ ছাড়াই একটি শেষ-অনুচ্ছেদ যোগ করে। এটি সরানো সহজ নয়, কারণ এটি এমন একটি আইটেম যা মুছে ফেলা যায় না। কৌশলটি হল শেষ-অনুচ্ছেদের আকার হ্রাস করা যাতে এটি পূর্ববর্তী পৃষ্ঠায় ফিট করে, শেষ পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়ভাবে সরিয়ে দেয়। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Ctrl টিপুন + Shift + 8 (উইন্ডোজে) অথবা কমান্ড + 8 (macOS-এ) অনুচ্ছেদ চিহ্ন সক্ষম করতে।
  2. শেষ পৃষ্ঠায় অনুচ্ছেদ চিহ্ন নির্বাচন করুন। এটি নির্বাচন করতে আপনাকে ডাবল-ক্লিক করতে হতে পারে। ফরম্যাটিং উইন্ডোতে ফন্ট সাইজ "01" করুন এবং Enter টিপুন অনুচ্ছেদটিকে পূর্ববর্তী পৃষ্ঠায় সরানোর জন্য কী, এইভাবে শেষ পৃষ্ঠাটি সরানো হয়। ধাপ 1 এ উল্লিখিত শর্টকাট ব্যবহার করে অনুচ্ছেদ চিহ্ন লুকান।
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

5. কাস্টম মার্জিন ব্যবহার করুন

যদি শেষ অনুচ্ছেদটি উপরে বর্ণিত পদ্ধতি ব্যবহার করে পূর্ববর্তী পৃষ্ঠায় না যায়, তাহলে আপনাকে অবশ্যই নীচের মার্জিনের আকার সামঞ্জস্য করতে হবে এবং এটিকে ছোট করতে হবে। শেষ পৃষ্ঠাটি সরানোর সময় এটি পূর্ববর্তী পৃষ্ঠায় শেষ-অনুচ্ছেদের সাথে মানানসই হবে।

  1. আপনার নথিতে "লেআউট" ট্যাবে যান৷
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. “মার্জিন”-এর পরে “কাস্টম মার্জিন”-এ ক্লিক করুন।
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. পৃষ্ঠা সেটআপ উইন্ডো খুলবে। "নীচে" মার্জিনের মানটি ছোট রাখুন, যেমন 0.3, এবং Enter টিপুন মূল. উপরের পদ্ধতিটি চেষ্টা করে এটি অনুসরণ করুন।
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

টিপ: পৃষ্ঠা সেটআপ উইন্ডোতে, "লেআউট" ট্যাবে যান এবং নিশ্চিত করুন যে "বিভাগ শুরু" ড্রপ-ডাউন বক্সে "নতুন পৃষ্ঠা" নির্বাচন করা হয়েছে।

6. আগে পৃষ্ঠা বিরতি সরান

যদি অনুচ্ছেদ চিহ্ন তার পাশে একটি বর্গাকার বুলেট দেখায়, তাহলে আপনাকে সেটিংসে "পৃষ্ঠা বিরতি আগে" বিকল্পটি নিষ্ক্রিয় করতে হবে।

  1. Ctrl ব্যবহার করে অনুচ্ছেদ চিহ্ন সক্রিয় করুন + Shift + 8 উইন্ডোজ বা কমান্ড-এ + 8 macOS-এ।
  2. অনুচ্ছেদ চিহ্নে ডান ক্লিক করুন এবং "অনুচ্ছেদ" বিকল্পটি নির্বাচন করুন।
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. উপরের "লাইন এবং পৃষ্ঠা বিরতি" ট্যাবে যান। "আগে পৃষ্ঠা বিরতি" এর পাশের বক্সটি আনচেক করুন এবং "ঠিক আছে।"
  2. ক্লিক করুন
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

7. PDF এ রূপান্তর করুন

উপরের কোনো পদ্ধতি যদি শেষ ফাঁকা পৃষ্ঠাটি সরাতে কাজ না করে, তাহলে আপনাকে এটি একটি PDF নথি হিসেবে সংরক্ষণ করা উচিত। এই পদ্ধতিটি বিশেষ করে সারসংকলনের মত নথিতে উপযোগী হবে।

  1. আপনার Word নথিতে, "ফাইল -> হিসাবে সংরক্ষণ করুন" এ যান এবং আপনার পিডিএফ সংরক্ষণ করতে অবস্থান চয়ন করুন৷
  2. যখন "সংরক্ষণ হিসাবে" উইন্ডোটি প্রদর্শিত হয়, তখন "প্রকার হিসাবে সংরক্ষণ করুন" ড্রপ-ডাউন বক্স থেকে "পিডিএফ" নির্বাচন করুন এবং "বিকল্প" বোতামে ক্লিক করুন৷
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. "পৃষ্ঠা পরিসর" বিভাগের অধীনে, "পৃষ্ঠা(গুলি)"-এ ক্লিক করুন এবং আপনার নথিতে আপনি যে পৃষ্ঠার পরিসর রাখতে চান তা লিখুন। উদাহরণস্বরূপ, যদি আপনার নথির 10 পৃষ্ঠাটি শেষ ফাঁকা পৃষ্ঠা হয়, তাহলে "থেকে" তে "1" এবং "প্রতি" তে "9" টাইপ করুন। "ঠিক আছে" এর পরে "সংরক্ষণ করুন।"
  2. টিপুন
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

টিপ :কিভাবে পিডিএফকে ওয়ার্ড নথিতে রূপান্তর করতে হয় তা শিখতে পড়ুন।

8. কিভাবে Web for Word-এ একটি পৃষ্ঠা মুছে ফেলতে হয়

ওয়েবের জন্য Word-এ একটি পৃষ্ঠা সরাতে, উপরে PC পদ্ধতি 1 ব্যবহার করুন, অর্থাৎ, Backspace ব্যবহার করে মূল. যাইহোক, যদি আপনি বিভাগ বা পৃষ্ঠা বিরতির কারণে সেই পদ্ধতিটি ব্যবহার করে পৃষ্ঠাটি মুছতে অক্ষম হন, তাহলে আপনাকে অবশ্যই Word ডেস্কটপ অ্যাপ্লিকেশনে এটি খুলতে হবে।

এর জন্য, আপনার অনলাইন নথিতে "সম্পাদনা" বোতামে ক্লিক করুন এবং "ডেস্কটপ অ্যাপে খুলুন" নির্বাচন করুন, তারপর একটি পৃষ্ঠা মুছে ফেলার জন্য উপরে বর্ণিত পদ্ধতিগুলি ব্যবহার করুন৷

কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

9. অ্যান্ড্রয়েড এবং আইফোনে ওয়ার্ডের একটি পৃষ্ঠা কীভাবে মুছবেন

Word মোবাইল অ্যাপে, Backspace টিপুন কার্সার পূর্ববর্তী পৃষ্ঠায় না যাওয়া পর্যন্ত ফাঁকা পৃষ্ঠাগুলিতে একাধিকবার কী চাপুন। এটি ফাঁকা পৃষ্ঠাটি মুছে ফেলবে৷

আপনার পৃষ্ঠায় বিষয়বস্তু থাকলে, আপনাকে অবশ্যই বিষয়বস্তু নির্বাচন করতে হবে এবং কাট টুল ব্যবহার করে মুছে ফেলতে হবে। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নির্বাচন মোডে যেতে স্ক্রিনে দীর্ঘক্ষণ চাপ দিন। আপনি পর্দায় দুটি মার্কার পাবেন। আপনি যে সামগ্রীটি সরাতে চান তা প্রথমে নির্বাচন করতে তাদের ব্যবহার করুন৷
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. মেনুতে কাট (কাঁচি) আইকনে আলতো চাপুন। সাধারণত, এটি পৃষ্ঠাটিও মুছে ফেলা উচিত।
কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন
  1. যদি আপনার কাছে একটি ফাঁকা পৃষ্ঠা থাকে, তাহলে পৃষ্ঠার নীচে আলতো চাপুন, তারপর ব্যাকস্পেস ব্যবহার করুন অথবা মুছুন পৃষ্ঠা মুছে ফেলার জন্য কী।

শব্দে পৃষ্ঠাগুলি মুছতে অক্ষম?

আপনি যদি Word-এ পৃষ্ঠাগুলি মুছতে না পারেন বা পদ্ধতিগুলি ভয়ঙ্কর বলে মনে হয়, তাহলে নিম্নলিখিত দুটি পদ্ধতি ব্যবহার করুন যা সমস্ত প্ল্যাটফর্মে কাজ করে।

অনলাইন টুল ব্যবহার করে পৃষ্ঠা মুছুন

আপনি Word নথি থেকে ফাঁকা পৃষ্ঠাগুলি সরাতে Aspose মত একটি অনলাইন টুল ব্যবহার করতে পারেন। একটি ব্রাউজারে এই লিঙ্কটি খুলুন এবং Word ফাইল যোগ করুন। উপলভ্য বাক্সে মুছে ফেলার জন্য পৃষ্ঠাগুলি উল্লেখ করুন এবং "পৃষ্ঠাগুলি সরান" ক্লিক করুন৷

কীভাবে ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছবেন

নতুন নথি তৈরি করুন

আপনার Word নথিতে যদি কম পৃষ্ঠা থাকে, তাহলে আপনাকে একটি নতুন নথি তৈরি করতে হবে যাতে কোনো ফাঁকা বা অবাঞ্ছিত পৃষ্ঠা থাকে না। তার জন্য, ফাঁকা বা অবাঞ্ছিত পৃষ্ঠাগুলি অনুলিপি না করে প্রতিটি পৃষ্ঠা থেকে সামগ্রীকে ম্যানুয়ালি নতুন Word নথিতে অনুলিপি করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমি কিভাবে একটি মুছে ফেলা Word পৃষ্ঠা পুনরুদ্ধার করতে পারি?

আপনি ভুলবশত ভুল পৃষ্ঠা মুছে ফেললে, Ctrl ব্যবহার করুন + Z উইন্ডোজ এবং কমান্ড-এ + Z মুছে ফেলা পৃষ্ঠা পুনরুদ্ধার করতে macOS-এ।

2. কিভাবে আমি Word এ একাধিক পৃষ্ঠা মুছে ফেলতে পারি?

নথিতে প্রয়োজনীয় পৃষ্ঠাগুলি নির্বাচন করুন এবং মুছুন ক্লিক করুন কী, তার পরে ব্যাকস্পেস ফাঁকা পৃষ্ঠা মুছে ফেলার জন্য কী।

আপনি বিষয়বস্তু মুছে ফেলার সময়, Word থেকে ছবিগুলি কীভাবে মুছবেন তা খুঁজে বের করুন। আপনি Google ডক্সকে কিভাবে Word এ রূপান্তর করবেন তা শিখতে চাইতে পারেন এবং এর বিপরীতে।


  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফাঁকা পৃষ্ঠা কীভাবে মুছবেন

  2. কিভাবে ডিসকর্ড মুছবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি পৃষ্ঠা সদৃশ করবেন

  4. How to Delete a page in Word 2010