কম্পিউটার

9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?

আপনার windows 10 কম্পিউটার ধীর গতিতে চলার বিভিন্ন কারণ রয়েছে বা জমে যায়। এটা হতে পারে, আপনার সিস্টেম ভাইরাস দ্বারা সংক্রমিত বা ম্যালওয়্যার দ্বারা লোড করা হয়েছে. আপনার স্টোরেজ বা র‍্যাম (র‍্যান্ডম অ্যাকসেস মেমরি) তার ক্ষমতায় থাকতে পারে এবং ফলস্বরূপ, আপনার পিসি ধীর গতিতে চলছে বা আপনার কম্পিউটার পুরানো এবং সম্পূর্ণভাবে আপগ্রেড বা প্রতিস্থাপনের প্রয়োজন। আবার আপনার কম্পিউটার উইন্ডোজ বা ড্রাইভার আপডেটে পিছিয়ে পড়তে পারে, অথবা অনেক স্টার্টআপ প্রোগ্রাম উইন্ডোজ 10কে ধীর করে দিতে পারে।

আপনি যদি লক্ষ্য করেন, Windows 10 হঠাৎ করে অত্যন্ত ধীর, জমে যাচ্ছে, বা মাউস ক্লিকে সাড়া দিচ্ছে না, তাহলে এখানে একটি ধীর ল্যাপটপের গতি বাড়াতে হয় অথবা Windows 10, 8, বা 7 চলমান পিসি।

আমার কম্পিউটার ধীর কেন

এখানে কিছু সাধারণ কারণ রয়েছে যা আপনার কম্পিউটারের গতি কমিয়ে দেয় এবং কিভাবে আবার উইন্ডোজ 10 পিসি বা ল্যাপটপের গতি বাড়ানোর জন্য সমস্যাটি সমাধান করা যায়।

ম্যালওয়্যার বা ভাইরাস সংক্রমণ

যদি আপনার কম্পিউটার ভাইরাস বা ম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল করা দ্বারা সংক্রামিত হয় তাহলে আপনি উইন্ডোজ 10 অত্যন্ত ধীর গতিতে চলমান বা সাড়া দিচ্ছে না, উচ্চ CPU ব্যবহার বা 100 ডিস্ক ব্যবহারের সমস্যা অনুভব করতে পারেন৷

  • আমরা দৃঢ়ভাবে সর্বশেষ আপডেট করা অ্যান্টিভাইরাস সুরক্ষা সহ একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করার পরামর্শ দিই৷
  • আবার একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন, যদি আপনি আপনার পিসিতে 1টির বেশি ইনস্টল করে থাকেন।
  • সর্বদা পাইরেটেড ক্র্যাকড সফ্টওয়্যার ইনস্টল করা এড়িয়ে চলুন, সর্বদা অফিসিয়াল সাইট থেকে ডাউনলোড করা প্রকৃত প্রোগ্রাম ইনস্টল করুন।

9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?

অনেকগুলি ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম চলছে

সবচেয়ে সাধারণ কারণ যা আপনার কম্পিউটারকে ধীর করে দিতে পারে, যদি একই সময়ে অনেকগুলি প্রোগ্রাম চলমান থাকে। এমনকি আপনি হয়তো জানেন না যে ব্যাকগ্রাউন্ডে একগুচ্ছ প্রোগ্রাম চলছে, সিস্টেম রিসোর্স এবং ফলাফল উইন্ডোজ 10 ধীর কর্মক্ষমতা খাচ্ছে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলি অক্ষম করুন

  • কিবোর্ড শর্টকাট Windows + I ব্যবহার করে সেটিংসে যান
  • প্রাইভেসিতে ক্লিক করুন তারপর ব্যাকগ্রাউন্ড অ্যাপে ক্লিক করুন,
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপের অধীনে, "অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে চলতে দিন"
  • টগল বন্ধ করুন

9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?

ব্যাকগ্রাউন্ড চলমান থেকে একটি পৃথক অ্যাপ প্রতিরোধ করতে,

  1. অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে চালু করতে দিন।
  2. ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ চলতে পারে তা বেছে নিন এবং পৃথক অ্যাপ এবং পরিষেবা সেটিংস বন্ধ করুন।

অত্যধিক স্টার্টআপ প্রোগ্রাম

যদি আপনার উইন্ডোজ 10 কম্পিউটার বুট আপ হতে চিরতরে সময় নেয়, তাহলে সম্ভবত আপনার কাছে অনেক বেশি অ্যাপ রয়েছে যা স্টার্টআপে চালানোর চেষ্টা করছে যা উইন্ডোজ 10 স্টার্টআপ এবং শাটডাউন সময়কে প্রভাবিত করে। আসুন প্রোগ্রামগুলিকে স্টার্টআপে লঞ্চ করা থেকে বিরত করি, নোট করুন:এটি অ্যাপের কার্যকারিতার উপর প্রভাব ফেলেনি।

স্টার্টআপে লঞ্চ থেকে প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করতে

  1. টাস্ক ম্যানেজার খুলতে একই সাথে Ctrl+shift+Esc কী টিপুন।
  2.  'স্টার্টআপ' ট্যাবে স্যুইচ করুন, এটি উইন্ডোজ বুট এবং এর স্টার্টআপ প্রভাব দিয়ে শুরু হওয়া সমস্ত প্রোগ্রামের তালিকা প্রদর্শন করবে।
  3. 'সক্ষম' যে কোনো প্রোগ্রামে ক্লিক করুন যা আপনাকে স্টার্টআপে চালু করার প্রয়োজন নেই, এবং 'অক্ষম করুন' টিপুন

উইন্ডোজ বা ড্রাইভার আপডেটে পিছিয়ে পড়া 9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?

আপনার পিসি উইন্ডোজ বা ড্রাইভার আপডেটে পিছিয়ে পড়ছে

আবার আপনি আপনার কম্পিউটারে কর্মক্ষমতা সমস্যা অনুভব করতে পারেন যদি উইন্ডোজ আপডেটগুলি দীর্ঘ সময়ের জন্য ইনস্টল করা না থাকে বা ইনস্টল করা ডিভাইস ড্রাইভারগুলি পুরানো বা দূষিত হয়। নতুন উইন্ডোজ এবং ড্রাইভার আপডেটগুলি কার্যক্ষমতার উন্নতি প্রদান করে এবং সেগুলি থেকে পিছিয়ে পড়লে আপনার পিসি স্লো হয়ে যেতে পারে৷

সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করতে:

  • Windows কী + X টিপুন এবং সেটিংস নির্বাচন করুন,
  • আপডেট এবং সিকিউরিটিতে ক্লিক করুন তারপর আপডেট বোতামে চেক করুন
  • এটি মাইক্রোসফ্ট সার্ভার থেকে সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করবে
  • একবার হয়ে গেলে উইন্ডোজ আপডেট প্রয়োগ করতে আপনার পিসি রিবুট করুন।

9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?

ম্যানুয়ালি ডিভাইস ড্রাইভার আপডেট করুন:

আপনি যখন উইন্ডোজ আপডেট ইনস্টল করবেন তখন এটি ড্রাইভার আপডেটগুলিও ইনস্টল করবে। তবে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে ম্যানুয়ালি ডিভাইস ড্রাইভার ইনস্টল করতে পারেন।

  • Windows কী + R টিপুন, devmgmt.msc টাইপ করুন এবং ঠিক আছে
  • ক্লিক করুন
  • এটি ডিভাইস ম্যানেজার খুলবে এবং ইনস্টল করা সমস্ত ডিভাইস ড্রাইভার তালিকা প্রদর্শন করবে।
  • যে ড্রাইভারটি আপনি আপডেট করতে চান তা প্রসারিত করুন উদাহরণস্বরূপ ডিসপ্লে ড্রাইভার,
  • ইন্সটল ডিসপ্লে (গ্রাফিক্স) ড্রাইভারের উপর ডান ক্লিক করুন আপডেট ড্রাইভার নির্বাচন করুন,
  • আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধানে ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজ 10-এ কীভাবে ডিভাইস ড্রাইভার আপডেট, পুনরায় ইনস্টল বা রোলব্যাক করতে হয় সে সম্পর্কে আমাদের এখানে একটি বিস্তারিত নিবন্ধ রয়েছে।

9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?

উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি দূষিত বা অনুপস্থিত

যদি কোনো কারণে, আপনার কম্পিউটারের সিস্টেম ফাইলগুলি দূষিত হয় বা আপনার পিসি অনুপস্থিত হয় ড্রাইভার ত্রুটি, নীল বা কালো পর্দা, প্রোগ্রাম খুলবে না, কম্পিউটার ধীর এবং হিমায়িত, এবং অন্যান্য সমস্যা যা আপনার দৈনন্দিন ব্যবহার মারাত্মকভাবে প্রভাবিত করে।

DISM এবং sfc ইউটিলিটি চালান

উইন্ডোজে বিল্ট-ইন ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিস অ্যান্ড ম্যানেজমেন্ট টুল (DISM) এবং সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে অনুপস্থিত সিস্টেম ফাইলগুলিকে সঠিকটির সাথে সনাক্ত করে এবং পুনরুদ্ধার করে।

  • প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন,
  • কমান্ড টাইপ করুন dism.exe /Online /Cleanup-image /Restorehealth এবং এন্টার কী টিপুন, এটি সিস্টেমের চিত্রের স্থিতি পরীক্ষা করবে।
  • পরবর্তী রান কমান্ড sfc /scannow এটি দুর্নীতিগ্রস্ত অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি খুঁজে পাবে এবং প্রতিস্থাপন করবে
  • স্ক্যানিং প্রক্রিয়া 100% সম্পূর্ণ হলে আপনার পিসি রিবুট করুন।

এটি হয়তো আপনার ওয়েব ব্রাউজার

আপনার ওয়েব ব্রাউজার এমন সব সিস্টেম রিসোর্স খেয়ে ফেলতে পারে যা কম্পিউটারের গতি কমিয়ে দেয়। এখন পর্যন্ত Google chrome হল সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার, আপনি Chrome এ যত বেশি ট্যাব খুলবেন, বা একটি এক্সটেনশন তত বেশি মেমরি ব্যবহার করবে তা ইনস্টল করবে।

এই সমস্যাটি কাটিয়ে উঠতে:

আপনি ব্যবহার করছেন না এমন সব ব্রাউজার ট্যাব বন্ধ করুন।

chrome://extensions/ টাইপ করুন ক্রোম ঠিকানা বারে এবং এন্টার কী চাপুন, এটি সমস্ত ইনস্টল করা ক্রোম এক্সটেনশন তালিকা প্রদর্শন করবে। এগুলিকে টগল করুন এবং উইন্ডোজ পিসির কর্মক্ষমতা উন্নত হয়েছে কি না তা পরীক্ষা করুন৷

9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?

ডিস্ক ড্রাইভের স্থান ফুরিয়ে যাচ্ছে

যদি আপনার OS ইনস্টল করা ড্রাইভ (সাধারণত এর C) 95% ধারণক্ষমতাতে পৌঁছায় তবে আপনার পিসি ধীর হতে শুরু করে, তার স্বাভাবিক গতির অর্ধেকের মতো চলতে পারে। আপনার মেশিনে স্টোরেজ স্থিতি পরীক্ষা করুন এবং ডাউনলোড ফোল্ডারের মধ্যে সফ্টওয়্যার ইনস্টলারগুলির মতো কিছু অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলুন৷

এখনও আপনার হার্ড ড্রাইভে জায়গা তৈরি করার জন্য লড়াই করছেন, আপনার ফাইল এবং নথিগুলিকে একটি বাহ্যিক HDD-এ সংরক্ষণ করার কথা বিবেচনা করুন বা সেগুলিকে ক্লাউড স্টোরেজে (যেমন গুগল ড্রাইভ, ড্রপবক্স, বা ওয়ানড্রাইভ) নিয়ে যান।

আপনার রিসাইকেল বিন, ডাউনলোড ফোল্ডার, অস্থায়ী ফাইল এবং আপনার ব্রাউজার ক্যাশে এবং কুকিজ একবারে সাফ করতে Ccleaner-এর মতো তৃতীয় পক্ষের ইউটিলিটি চালান৷

আবার একটি হার্ড ড্রাইভের জন্য স্ট্যান্ডার্ড লাইফ সাইকেল 3 থেকে 5 বছরের মধ্যে, আপনি যদি লক্ষ্য করেন যে অপারেটিং সিস্টেম হিম হয়ে গেছে, টাস্ক ম্যানেজার সর্বদা 100 ডিস্ক ব্যবহার দেখাচ্ছে তাহলে হার্ড ডিস্ক সম্ভবত সমস্যা সৃষ্টি করছে। অথবা এটি আপনার পুরানো HDD কে SSD দিয়ে প্রতিস্থাপন করার সময়৷

প্রো টিপ: আপনি যদি লক্ষ্য করেন যে উইন্ডোজ 10 বুট করার সময়, ফাইল খোলার সময় বা গেম লোড করার সময় ধীরগতির হয়, তাহলে আপনি হার্ড ড্রাইভ থেকে সলিড-স্টেট ড্রাইভে স্যুইচ করার মাধ্যমে কার্যক্ষমতার একটি দুর্দান্ত বৃদ্ধি দেখতে পাবেন।

র্যাম ফুরিয়েছে (র্যান্ডম অ্যাক্সেস মেমরি)

আপনার কম্পিউটার অপারেটিং সিস্টেম এবং এটিতে চলমান প্রোগ্রামগুলি বর্তমানে ব্যবহার করছে এমন তথ্য সংরক্ষণ করতে RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) ব্যবহার করে। আপনি যে ধরণের কাজ এবং প্রোগ্রামগুলি চালানোর চেষ্টা করছেন তার জন্য যদি আপনার কাছে পর্যাপ্ত র‍্যাম না থাকে তবে হার্ড ড্রাইভের পরিবর্তে সোয়াপ ফাইল নামে একটি ফাইল ব্যবহার করা শুরু করে। ঠিক আছে HDD RAM এর তুলনায় অনেক ধীর এবং এর ফলে কম্পিউটারের কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হবে।

আপনি যদি Adobe ফটোশুট, অটোক্যাড বা ভিডিও-এডিটিং প্রোগ্রামের মতো ভারী প্রোগ্রাম চালাচ্ছেন তবে আপনার কমপক্ষে 6GB RAM থাকা উচিত। কিভাবে আপনার RAM সঠিকভাবে আপগ্রেড করবেন তার একটি গাইডের জন্য এই ভিডিওটি দেখুন:

আপনার কম্পিউটার অনেক পুরানো

দুর্ভাগ্যবশত, আপনার কম্পিউটার ধীর গতিতে চলার সবচেয়ে সাধারণ কারণ হল আপনি সম্ভবত শুনতে চান না যে এটি খুব পুরানো, যথেষ্ট শক্তিশালী নয়। হ্যাঁ, আপনার যদি পুরোনো কম্পিউটারে গেম খেলা বা ভিডিও এডিট করা থাকে, তাহলে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ এটি হাতের কাছে থাকা টাস্কের জন্য কাটা হয়নি।

এই সমস্যার একমাত্র সমাধান হল নতুন কম্পিউটার বা ল্যাপটপ কেনা। আমাদের ল্যাপটপ কেনার নির্দেশিকা পড়ুন – কীভাবে সেরা ল্যাপটপ চয়ন করবেন

  • কিভাবে আপনার কম্পিউটারকে দ্রুততর করবেন এবং আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন!
  • সমাধান:উইন্ডোজ 10 আপডেটের পরে উচ্চ CPU ব্যবহার!
  • ভালো পারফরম্যান্সের জন্য Windows 10 21H2 আপডেট অপ্টিমাইজ করার 15 টি টিপস 
  • কিভাবে উইন্ডোজ 10 কম্পিউটার বা ল্যাপটপে বুট অর্ডার (বুট সিকোয়েন্স) পরিবর্তন করবেন
  • সমাধান:NVIDIA কন্ট্রোল প্যানেল Windows 10 আপডেটের পরে খুলছে না 

  1. কিভাবে উইন্ডোজ 10 রিসেট করবেন এবং সবকিছু সরান

  2. Windows 8.1 ধীর গতিতে চলছে? কিভাবে গতি বাড়ানো যায়

  3. কীভাবে একটি ধীরগতির উইন্ডোজ 7 কম্পিউটার ফ্রিতে গতি বাড়ানো যায়

  4. কিভাবে খুঁজে পাবেন কেন Windows 10 ধীর গতিতে চলছে।