কম্পিউটার

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

আপনার OBS গেম কালো পর্দা ক্যাপচার? OBS (ওপেন ব্রডকাস্টার সফটওয়্যার) হল একটি জনপ্রিয় ভিডিও-স্ট্রিমিং এবং রেকর্ডিং প্রোগ্রাম যা ব্যবহারকারীদের মধ্যে অন্যদের সাথে স্ক্রিন ক্যাপচার শেয়ার করতে পারে। কিন্তু অনেক গেমার রিপোর্ট করেছেন যে OBS গেমটি কালো স্ক্রিন ক্যাপচার করে এবং প্রোগ্রাম OBS গেমটি ক্যাপচার করছে না।

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

আপনি ওবিএস স্টুডিও খোলার পরে এবং গেমের প্রক্রিয়া রেকর্ড করার উদ্দেশ্যে, ওবিএস ব্ল্যাক স্ক্রিনটি গেম ক্যাপচারে ঘটেছিল। যারা গেমের ভিডিও ক্যাপচার করতে চান তাদের জন্য এটা অসুবিধাজনক। তাই এই পোস্টের লক্ষ্য গেম ক্যাপচারে এই OBS কালো স্ক্রিন সমস্যাটির মধ্য দিয়ে যেতে।

Windows 10, 8, 7 এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন কিভাবে ঠিক করবেন?

OBS গেম ক্যাপচার, রেকর্ডিং না করা গেমারদের জন্য অত্যন্ত হতাশাজনক, তবে এই OBS স্টুডিও ত্রুটি মোকাবেলা করার জন্য আপনার জন্য কিছু শক্তিশালী সমাধান উপলব্ধ রয়েছে। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, কিছু কারণ আপনার OBS কালো পর্দার অপরাধী৷

উদাহরণস্বরূপ, আপনি যখন গেম খেলার সময় গেম মোড সক্রিয় করেন, তখন সম্ভবত OBS গেম ক্যাপচার করার জন্য একটি কালো স্ক্রীন দেখা দেয়। এটাও বোধগম্য যে OBS গেম ক্যাপচার কাজ করে না যখন ওবিএস স্টুডিও আপনার পিসিতে সামঞ্জস্যপূর্ণ মোডে চলছে না। যাইহোক, OBS স্টুডিওতে গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন ঠিক করতে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন৷

সমাধান:

  • 1:প্রশাসক হিসাবে OBS প্রোগ্রাম চালান
  • 2:S Witch to the Windowed Mode
  • 3:OBS GPU ব্যবহার করুন
  • 4:গেম মোড নিষ্ক্রিয় করুন
  • 5:সামঞ্জস্যপূর্ণ মোডে OBS চালান
  • 6:OBS স্টুডিও প্রোগ্রাম আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করুন
  • 7:আরেকটি গেম ক্যাপচার প্রোগ্রাম চেষ্টা করুন

সমাধান 1:প্রশাসক হিসাবে OBS প্রোগ্রাম চালান

প্রশাসনিক সুযোগ-সুবিধা ব্যতীত, OBS স্টুডিওর কিছু বৈশিষ্ট্য উইন্ডোজ সিস্টেম দ্বারা অবরুদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে, OBS গেম ক্যাপচার কার্যকারিতা ছাড়াই। সুতরাং, আপনি Windows 10, 8, 7 এই প্রোগ্রামটিকে গেমের ভিডিও রেকর্ড করার অনুমতি দেবে কিনা তা দেখতে প্রশাসক হিসাবে OBS স্টুডিও চালু করার চেষ্টা করতে পারেন৷

1. উইন্ডোজ ডেস্কটপে, OBS স্টুডিও সনাক্ত করুন এবং ডান ক্লিক করুন প্রশাসক হিসাবে চালাতে .

2. OBS স্টুডিও সফ্টওয়্যার ব্যবহার করে গেমগুলিতে একটি স্ক্রিন ক্যাপচার করার চেষ্টা করুন৷

সমাধান 2:উইন্ডোযুক্ত মোডে স্যুইচ করুন

যদিও পূর্ণ-স্ক্রীন অপ্টিমাইজেশান আপনাকে একটি ভাল গেমিং অভিজ্ঞতা প্রদান করতে পারে, এটি সম্ভব যে OBS গেম ক্যাপচার রেকর্ড করবে না যখন গেমটি পূর্ণ স্ক্রীনে থাকবে। তাই, OBS ক্যাপচার উইন্ডো ব্ল্যাক স্ক্রিন সমস্যা সমাধান করা হবে কিনা তা দেখতে উইন্ডো মোডে পরিবর্তন করার অনেক প্রয়োজন আছে।

1. আপনার গেমটি শুরু করুন এবং এটিকে উইন্ডো মোডে পরিবর্তন করতে ভিডিও সেটিংসে নেভিগেট করুন .

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

2. OBS স্টুডিও চালু করুন এবং গেমপ্লে ক্যাপচার করতে এটি ব্যবহার করার চেষ্টা করুন৷

সম্ভবত, উইন্ডোড-মোড গেম সনাক্ত করার সময় OBS গেম ক্যাপচার কাজ করে।

সমাধান 3:OBS GPU ব্যবহার করুন

যদি OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রিনটি ঘটে কারণ এই প্রোগ্রামটি GPU অর্জন করতে ব্যর্থ হয় তবে এটিকে গেমটি ক্যাপচার করতে হবে, আপনি OBS স্টুডিওর জন্য GPU পছন্দগুলি সেট করার চেষ্টা করুন যাতে এটি স্ক্রীন ক্যাপচার করার জন্য গেমগুলিতে ভালভাবে কাজ করে।

বিশেষ করে, আপনি যখন গেম খেলার সময় গেমপ্লে রেকর্ড করার জন্য OBS ব্যবহার করার চেষ্টা করেন, তখন একই সময়ে OBS স্টুডিও এবং গেমের জন্য GPU রিসোর্স বরাদ্দ করা উচিত, তাই সম্ভাবনা রয়েছে যে GPU আপনাকে গেমগুলিতে OBS গেম ক্যাপচার ব্যবহার করতে পারবে না।

এইভাবে, Windows 10, 8, 7 এ যে OBS গেম ক্যাপচার রেকর্ড করবে না সেই সমস্যাটি সমাধান করতে আপনাকে OBS GPU-তে পরিবর্তন করতে হবে। এখন, OBS-কে আপনার রেকর্ড করার জন্য OBS GPU সেটিংস পরিবর্তন করতে অনুসরণ করার চেষ্টা করুন। ভিডিও গেম।

1. ডিসপ্লে সেটিংস খুলতে ডেস্কটপে ডান ক্লিক করুন .

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

2. ডিসপ্লে এর অধীনে , খুঁজে বের করুন এবং গ্রাফিক্স সেটিংস ক্লিক করুন .

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

3. গ্রাফিক্স সেটিংস-এর অধীনে , ব্রাউজ করুন টিপুন .

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

4. তারপর This PC> C:> Program Files> obs-studio> bin> 64bit -এ যান এবং তারপর OBS স্টুডিও নির্বাচন করুন এই ফোল্ডার থেকে যোগ করুন এটা।

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

5. তারপর বিকল্প টিপুন , এবংগ্রাফিক পছন্দ সেট করুন উচ্চ কর্মক্ষমতা হিসেবে .

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

6. সংরক্ষণ করুন ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

নিঃসন্দেহে, ভিডিও রেকর্ডিং প্রক্রিয়া করার জন্য OBS-এর ন্যূনতম পরিমাণ GPU প্রয়োজন। অতএব, OBS-এর জন্য উচ্চ GPU কর্মক্ষমতা সহ, OBS-এ কাজ না করা ডিসপ্লে ক্যাপচার অবিলম্বে ঠিক করা হবে।

সমাধান 4:গেম মোড এবং গেম বার নিষ্ক্রিয় করুন

উইন্ডো গেম মোড গেমারদের জন্য বেশিরভাগ GPU, RAM, এবং অন্য যেকোন সংস্থান গেমগুলিতে বরাদ্দ করে সেরা গেমিং অভিজ্ঞতা উপভোগ করার জন্য ডিজাইন করা হয়েছে৷ একইভাবে, Windows-এ গেম বারের লক্ষ্য হল গেমারদের ভিডিও ক্যাপচার করা, অনলাইনে গেমপ্লে সম্প্রচার করা, স্ক্রিনশট নেওয়া এবং দ্রুত Xbox অ্যাপ অ্যাক্সেস করা।

গেমাররা প্রায়শই গেমপ্লেতে উন্নত পারফরম্যান্স উপভোগ করতে এই দুটি গেমিং বৈশিষ্ট্যকে সক্ষম করে। যাইহোক, গেম মোড এবং গেম বার উভয়ই কখনও কখনও আপনার সিস্টেম বা প্রোগ্রামগুলিতে বিরোধ সৃষ্টি করতে পারে, যেমন OBS।

যেমন, আপনি যদি Windows 10-এ গেম মোড এবং গেম বার সক্রিয় করে থাকেন, তাহলে OBS গেম ক্যাপচার এখনও কালো স্ক্রিনে থাকবে কিনা তা পরীক্ষা করতে অস্থায়ীভাবে অক্ষম করার চেষ্টা করুন৷

1. শুরু এ যান৷ সেটিংস > গেমিং .

2. গেম মোডের অধীনে , গেম মোড ব্যবহার করুন বন্ধ করুন .

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

3. গেম বার এর অধীনে , বিকল্পটি বন্ধ করুন – গেম বার ব্যবহার করে গেম ক্লিপ, স্ক্রিনশট এবং সম্প্রচার রেকর্ড করুন .

স্থির:Windows 10, 8, 7-এ OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন

আপনার গেম চালু করুন এবং গেমপ্লে ক্যাপচার করতে OBS স্টুডিও চেষ্টা করুন। অনেক ব্যবহারকারীর জন্য, সৌভাগ্যবশত, OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন সমস্যাটি সরানো হয়েছে৷

সমাধান 5:সামঞ্জস্য মোডে OBS চালান

কিছু ব্যবহারকারী এও রিপোর্ট করেছেন যে OBS ব্ল্যাক স্ক্রীন গেম ক্যাপচারের সমস্যাগুলি তারা Windows 10 আপডেট করার পরে এসেছে৷ তাই, সিস্টেম এবং প্রোগ্রামগুলির মধ্যে সামঞ্জস্যপূর্ণ সমস্যাগুলি এড়াতে, আপনি এই গেম ক্যাপচারিং প্রোগ্রামটি অনুমোদিত কিনা তা নিশ্চিত করতে এর সামঞ্জস্য মোডে OBS স্টুডিও চালাতে পারেন৷ Windows 10 এ কাজ করতে।

1. OBS Studio রাইট ক্লিক করুন ডেস্কটপে এর সম্পত্তি খুলতে .

2. সম্পত্তিতে , সামঞ্জস্যতা এর অধীনে , এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান-এর বাক্সে ক্লিক করুন .

তারপর আপনি উইন্ডোজ 8 এর মত একটি সঠিক উইন্ডোজ সিস্টেম নির্বাচন করতে পারেন।

3. প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে কার্যকর করতে।

সামঞ্জস্যপূর্ণ মোডে, আপনি যখন গেমটি রেকর্ড করবেন তখন OBS গেম ক্যাপচার কালো স্ক্রিনে দেখাবে না।

সমাধান 6:OBS স্টুডিও প্রোগ্রাম আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করুন

যদি উপরের সমাধানগুলি আপনার জন্য অকেজো হয়, সম্ভবত আপনাকে OBS স্টুডিও গেম ক্যাপচারিং সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করার কথা বিবেচনা করতে হবে। সম্ভবত আপনার OBS প্রোগ্রামটি নষ্ট হয়ে গেছে এবং আপনি যখন গেমপ্লে ক্যাপচার করছেন তখন কালো পর্দায় দেখা যাচ্ছে। তাই বিদ্যমান প্রোগ্রামটি সরাতে সময় নিন এবং একটি নতুন ডাউনলোড করতে OBS-এর অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করুন৷

1. অনুসন্ধান করুন কন্ট্রোল প্যানেল৷ অনুসন্ধান বাক্সে এবং তারপর কন্ট্রোল প্যানেলে প্রবেশ করতে অনুসন্ধান ফলাফলে আঘাত করুন।

2. কন্ট্রোল প্যানেলে৷ , প্রোগ্রাম খুঁজে বের করুন> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন . আপনি বিভাগ দ্বারা দেখতে পারেন৷ এই আইটেমগুলি দ্রুত সনাক্ত করতে৷

3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ window, pinpointOBS Studio এবং আনইনস্টল করতে এটিতে ডান ক্লিক করুন৷ এটা।

ডিভাইস থেকে সমস্যাযুক্ত OBS সফ্টওয়্যার থেকে মুক্তি পাওয়ার পর, আপনি সর্বশেষ OBS গেম ক্যাপচার প্রোগ্রাম ডাউনলোড করতে OBS-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন।

সমাধান 7:আরেকটি গেম ক্যাপচার প্রোগ্রাম চেষ্টা করুন

একবার আপনি যখন দেখতে পান যে নতুন ইনস্টল করা OBS গেম ক্যাপচারটি এখনও কালো স্ক্রিনে রয়েছে যখন আপনি গেমপ্লে রেকর্ড করার চেষ্টা করেন, আপনাকে সম্ভবত অন্য একটি গেম ক্যাপচার প্রোগ্রাম ব্যবহার করতে হবে, যেমন iFun স্ক্রিন রেকর্ডার . অথবা আপনি গেমটি ক্যাপচার করতে Windows 10 এ এমবেড করা গেম বার সক্রিয় করতে পারেন।

উপসংহারে, ক্যাপচার করার সময় OBS কালো পর্দা এখন একটি সাধারণ সমস্যা। আপনি উপরের এক বা একাধিক সমাধান দিয়ে এটি ঠিক করতে পারেন এবং গেমপ্লে আবার রেকর্ড করতে পারেন।


  1. উইন্ডোজ 10-এ মাইনক্রাফ্ট ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন

  2. কিভাবে উইন্ডোজ 10 বুটকে একটি কালো স্ক্রিনে ঠিক করবেন

  3. স্থির করা হয়েছে:Windows 10 এ SYSTEM_PTE_MISUSE নীল স্ক্রীন ত্রুটি

  4. {FIXED}:OBS Windows Capture Black Screen Issue 2022