কম্পিউটার

Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

একটি সাধারণ অভিযোগ যা আমি বন্ধুদের এবং পরিবারের কাছ থেকে পেয়েছি তা হল যে তাদের কম্পিউটারগুলি ডেল, এইচপি ইত্যাদির ডিফল্ট সিস্টেম কনফিগারেশন সহ প্রায়ই সি পার্টিশনকে খুব ছোট করে তোলে এবং তাই তাদের আরও বিনামূল্যে পাওয়ার জন্য পার্টিশনটি প্রসারিত করার উপায়গুলি বের করতে বাধ্য করে৷ স্থান।

দুর্ভাগ্যবশত, আপনি যখন পার্টিশন মার্জ করার বিষয়ে অনুসন্ধান করেন, তখন বেশিরভাগ সমাধান আপনাকে উইন্ডোজ পার্টিশনে পরিবর্তনগুলি পরিচালনা করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড করার পরামর্শ দেয়। সমস্ত পছন্দ এবং বিকল্প সহ, এটি গড় পিসি ব্যবহারকারীর জন্য দ্রুত একটি কঠিন কাজ হয়ে ওঠে। সেখানে ভাল প্রোগ্রাম রয়েছে এবং তারা খুব বেশি প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন ছাড়াই নিরাপদে কাজটি সম্পন্ন করবে, তবে তাদের সাধারণত $30 থেকে $60 পর্যন্ত খরচ হয়।

    এই নিবন্ধে, আমি আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই দুটি পার্টিশন মার্জ করার একটি সহজ এবং সহজ উপায় দেখানোর চেষ্টা করব। এটি তৃতীয়-পক্ষ ব্যবহার করার মতো শক্তিশালী নয় এবং কিছু পরিস্থিতিতে, আপনাকে একটি পৃথক প্রোগ্রাম ব্যবহার করতে হবে, তবে এটি বেশিরভাগ লোকের জন্য কাজটি সম্পন্ন করবে৷

    মূলত, আমরা যা করি তা হল দ্বিতীয় পার্টিশনের ব্যাকআপ করা, তারপরে এটিকে মুছে ফেলা, তারপরে আমরা দ্বিতীয় পার্টিশনটি মুছে ফেলার সময় তৈরি করা ফাঁকা স্থানটি অন্তর্ভুক্ত করার জন্য প্রথম পার্টিশনটি প্রসারিত করি। Windows 7/8/10-এ আমরা কীভাবে এটি করি তা এখানে।

    Windows 7/8/10-এ পার্টিশন মার্জ করুন

    প্রথমে কম্পিউটার -এ ডান-ক্লিক করুন অথবাএই PC  ডেস্কটপে এবং পরিচালনা নির্বাচন করুন৷ .

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    এরপর ডিস্ক ব্যবস্থাপনা-এ ক্লিক করুন বাম হাতের নেভিগেশন প্যানে:

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    এখন ডানদিকের ফলকে, আপনি শীর্ষে ভলিউমের একটি তালিকা এবং নীচে ডিস্কের তালিকা দেখতে পাবেন৷

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    আপনি উপরের উদাহরণে দেখতে পারেন, আমার একটি C এবং E ভলিউম আছে। সি ভলিউম হল আমার সিস্টেম পার্টিশন যা অপারেটিং সিস্টেম এবং পেজিং ফাইল অন্তর্ভুক্ত করে। E ভলিউম হল একটি দ্বিতীয় প্রাথমিক পার্টিশন যা প্রায় 10 গিগাবাইট আকারের। আমরা এখানে যা করতে চাই তা হল এই দুটি পার্টিশনকে একত্রিত করা যাতে C পার্টিশন 50 GB এর পরিবর্তে 60 GB হয়ে যায়।

    আমাদের প্রথমে যা করতে হবে তা হল নীচের অংশে E পার্টিশনে ডান-ক্লিক করুন এবং ভলিউম মুছুন নির্বাচন করুন। .

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    আপনি একটি সতর্কবার্তা পাবেন যে ভলিউমটি মুছে দিলে এটির সমস্ত ডেটা মুছে যাবে। আপনি এটি করার আগে নিশ্চিত হওয়া উচিত যে আপনি সেই ভলিউমের কিছু ব্যাক আপ করেছেন। একবার আপনি এটি মুছে ফেললে, আপনি দেখতে পাবেন এটি আনলোকেটেড হয়ে গেছে৷ স্থান।

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    এখন পার্টিশনগুলিকে একত্রিত করতে, আপনি যে পার্টিশনটি প্রসারিত করতে চান তার উপর সাধারণ ডান-ক্লিক করুন (আমার ক্ষেত্রে C) এবং ভলিউম প্রসারিত করুন বেছে নিন .

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    উইজার্ড খুলবে, তাই Next এ ক্লিক করুন। ডিস্ক নির্বাচন করুন-এ স্ক্রীন, এটি স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক নির্বাচন করা উচিত এবং কোনো অনির্ধারিত স্থান থেকে পরিমাণ দেখাবে।

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    আপনি দেখতে পাচ্ছেন, উইজার্ডটি 9999 MB অনির্ধারিত স্থান খুঁজে পেয়েছে যা আমি C ভলিউম প্রসারিত করতে ব্যবহার করতে পারি। পরবর্তী ক্লিক করুন এবং তারপর সমাপ্ত ক্লিক করুন . এখন আপনি দেখতে পাবেন প্রথম পার্টিশন (C ভলিউম) প্রসারিত করা হয়েছে এবং ডিস্কের সমস্ত স্থান অন্তর্ভুক্ত করেছে।

    Windows 7/8/10 এ দুটি পার্টিশন মার্জ করুন

    এটাই! হ্যাঁ, এই পদ্ধতির সাহায্যে আপনাকে একটি পার্টিশন মুছে ফেলতে হবে এবং ডেটা ব্যাক আপ করতে হবে, তবে কমপক্ষে আপনাকে কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার এবং কোনও কিছুর জন্য অর্থ প্রদানের বিষয়ে চিন্তা করতে হবে না। একটি বাহ্যিক হার্ড ড্রাইভে কিছু ডেটা অনুলিপি করা এবং পরে এটিকে আবার কপি করা খুব কঠিন নয়। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন! উপভোগ করুন!


    1. উইন্ডোজ 10/8.1/8/7 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখানোর সমাধান

    2. Windows 10/8/7 এ কিভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

    3. সমাধান:Windows 10/8/7 OS-এ OneDrive সমস্যা।

    4. কিভাবে সি ড্রাইভ পার্টিশন সঙ্কুচিত করবেন Windows 10/8/7