কম্পিউটার

উইন্ডোজ 7/8/10 এ Windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

আপনি যদি আপনার উইন্ডোজ পিসি আপগ্রেড করার চেষ্টা করে থাকেন এবং এটি বিভিন্ন বিরক্তিকর কারণে কয়েকবার ব্যর্থ হয়, তাহলে আপনি সম্ভবত বুঝতে পেরেছেন যে Windows.old নামক একটি ফোল্ডার দ্বারা ডিস্কের একটি বড় অংশ খাচ্ছে৷

Windows.old স্বয়ংক্রিয়ভাবে উত্পন্ন হয় যখনই আপনি OS এর পূর্ববর্তী সংস্করণের সাথে Windows এর ইনস্টলেশন সঞ্চালন করেন। এটি Windows পার্টিশনের মূলে এই Windows.old ফোল্ডারটি তৈরি করে এবং পূর্ববর্তী অপারেটিং সিস্টেম ফাইল এবং ডেটা সংরক্ষণ করে৷

    যদি আপনি Windows Vista থেকে Windows 7 বা Windows 7 থেকে Windows 10-এ আপগ্রেড করার চেষ্টা করেন এবং এটি ব্যর্থ হয়, আপনি সবসময় নিরাপদে Windows Vista বা 7-এ ফিরে যেতে পারেন। এর সাথে একমাত্র সমস্যা হল যে প্রতিবার ইনস্টল ব্যর্থ হয়, পূর্ববর্তী OS এর অন্য একটি অনুলিপি Windows.old এ কপি করা হয়৷

    উইন্ডোজ 7/8/10 এ Windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

    সুতরাং, আপনার আপগ্রেড ইনস্টল 2 বা 3 বার ব্যর্থ হলে, সেই Windows.old ফোল্ডারটি খুব বড়, খুব দ্রুত হয়ে যেতে পারে! সর্বোপরি, আপনি উইন্ডোজের নতুন সংস্করণের সাথে চালু হয়ে গেলে ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যায় না, তাই আপনাকে নিজেই এটি থেকে মুক্তি পেতে হবে।

    উইন্ডোজ 7/8/10 এ Windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

    দ্রষ্টব্য :Windows.old ফোল্ডারটি সরানোর ফলে আপনার ইনস্টল করা পূর্ববর্তী OS-এ ফিরে যেতে সক্ষম হবেন না। আপনাকে উইন্ডোজের নতুন সংস্করণের সাথে লেগে থাকতে হবে। এছাড়াও, যখন আপনি Windows 10-এর জন্য সেই বড় দ্বি-বার্ষিক আপডেটগুলি ইনস্টল করেন তখন Windows.old ফোল্ডার তৈরি হয়ে যায়৷ 

    Windows.old ফোল্ডার সরান

    সুতরাং আপনি কিভাবে ফোল্ডার পরিত্রাণ পেতে? আচ্ছা, আপনাকে ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করতে হবে! এটি সম্পর্কে কীভাবে যেতে হয় তা এখানে। প্রথম পদ্ধতিটি বর্ণনা করবে কিভাবে Windows 7/8/10-এ Windows.old ফোল্ডার মুছে ফেলতে হয়। আপনি যদি এখনও Windows Vista-তে থাকেন, তাহলে নির্দেশাবলীর দ্বিতীয় সেট অনুসরণ করুন।

    উইন্ডোজ 7/8/10 নির্দেশাবলী

    আপনি যদি Windows 7/8/10-এ থাকেন এবং Windows.old ফোল্ডারটি মুছে ফেলতে চান, প্রক্রিয়াটি মোটামুটি সহজবোধ্য। প্রথমে, স্টার্ট মেনুর মাধ্যমে ডিস্ক ক্লিনআপ খুলুন (স্টার্ট ক্লিক করুন এবং ডিস্ক ক্লিনআপে টাইপ করুন) এবং যখন ডায়ালগ পপ আপ হয়, তখন .পুরাতন ফাইলগুলি রয়েছে এমন ড্রাইভটি বেছে নিন এবং ঠিক আছে ক্লিক করুন। এটি সাধারণত শুধুমাত্র সি ড্রাইভ। যদি আপনার কম্পিউটারে এটিই একমাত্র ড্রাইভ হয়, তাহলে এটি আপনাকে বেছে নিতেও বলবে না।

    সিস্টেমটি একটি স্ক্যান করবে এবং নির্বাচনের সাথে আরেকটি ডায়ালগ পপ আপ হবে। এখন সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন বোতামে ক্লিক করুন৷ নীচে বোতাম।

    উইন্ডোজ 7/8/10 এ Windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

    এখন আবার সেই ড্রাইভটি বেছে নিন যেখানে .পুরাতন ফাইল রয়েছে। সিস্টেমটি ফাইলগুলির একটি দ্বিতীয় স্ক্যান করবে যেগুলি পরিষ্কার করতে হবে এবং আরও কিছুটা সময় লাগবে৷

    অবশেষে, চেকবক্সের আরেকটি সেটের সাথে একটি ডায়ালগ পপ আপ হবে। আপনি Windows এর পুরানো সংস্করণ লেবেলযুক্ত একটি খুঁজে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন৷ অথবা পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন এবং ঠিক আছে ক্লিক করুন .

    উইন্ডোজ 7/8/10 এ Windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

    আপনি দেখতে পাচ্ছেন, এটি সাধারণত অনেক বেশি পরিমাণ ডেটা যা Windows এর পূর্ববর্তী ইনস্টলেশন দ্বারা নেওয়া হয়৷

    উইন্ডোজ ভিস্তা নির্দেশাবলী

    শুরুতে ক্লিক করুন, তারপর সমস্ত প্রোগ্রাম , আনুষাঙ্গিক , সিস্টেম টুলস , এবং তারপরডিস্ক ক্লিনআপ . নিশ্চিত করুন যে আপনি ডিস্ক ক্লিনআপে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন .

    উইন্ডোজ 7/8/10 এ Windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

    ডিস্ক ক্লিনআপ বিকল্পে ডায়ালগ, এই কম্পিউটারে সমস্ত ব্যবহারকারীর ফাইলগুলি চেক করা নিশ্চিত করুন৷ বক্স।

    তারপর ডিস্ক ক্লিনআপ – ড্রাইভে সিলেকশন ডায়ালগ, হার্ড ডিস্কে যেখানে Windows.old ফোল্ডার আছে সেখানে ক্লিক করুন এবং ওকে ক্লিক করুন। সিস্টেম তখন অপ্রয়োজনীয় ফাইলের জন্য ড্রাইভ স্ক্যান করবে।

    ডিস্ক ক্লিনআপ ট্যাবে ক্লিক করুন এবং পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন বলে একটি চেকবক্স খুঁজুন . এটি পরীক্ষা করুন এবং ঠিক আছে ক্লিক করুন. তারপর ফাইল মুছুন ক্লিক করুন৷ যখন অনুরোধ করা হয়।

    এটাই! যে চিরতরে ঐ স্পেস-হগিং .পুরাতন ফোল্ডার পরিত্রাণ পেতে হবে! এগুলি থেকে মুক্তি পেতে আপনার যদি কোনও সমস্যা হয় তবে এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


    1. Windows.old ফোল্ডার কি এবং কিভাবে এটি মুছে ফেলতে হয়।

    2. কিভাবে:Windows 10/8/7 এ ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডারের নাম পরিবর্তন করুন

    3. Windows 10/8/7 এ কিভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

    4. Windows 10/8/7 OS এ WinSXS ফোল্ডারের আকার কিভাবে কমাতে হয়।