কম্পিউটার

Windows 11/10/8/7 এ হার্ড ড্রাইভ/পার্টিশন কিভাবে প্রসারিত করবেন

একটি হার্ড ড্রাইভ পার্টিশন বাড়ানোর সাথে পার্টিশনের আকার পরিবর্তন করা জড়িত। আপনি যদি আপনার Windows PC এর সর্বোত্তম কর্মক্ষমতা বজায় রাখতে চান, তাহলে আপনাকে Windows 8.1, Windows 10, Windows 11 এবং আরও অনেক কিছুর হার্ড ড্রাইভ পার্টিশন প্রসারিত করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনার পিসিতে পর্যাপ্ত জায়গা থাকলে আপনি অনেক সমস্যা প্রতিরোধ করতে পারেন। এই সমস্যাগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে কম ডিস্কের স্থানের পপ-আপ সতর্কতা; খুব ধীর উইন্ডোজ কার্যক্ষমতা এবং সি ড্রাইভে স্থানের অভাব।

পর্ব 1:অনির্ধারিত ভলিউম সহ হার্ড ড্রাইভ প্রসারিত করতে ডিস্ক ব্যবস্থাপনা কীভাবে ব্যবহার করবেন

এই পদ্ধতির সাহায্যে, আপনি Windows 7-এর পাশাপাশি 8 এবং 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন প্রসারিত করতে পারেন। আপনি এটি ব্যবহার করার আগে, আপনি বিল্ট-ইন উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি দিয়ে প্রসারিত করতে চান এমন পার্টিশনে আপনার অবশ্যই অনির্ধারিত ভলিউম থাকতে হবে। আপনার আরও জানা উচিত যে যদি অনির্ধারিত ভলিউম টার্গেট পার্টিশনের সংলগ্ন না হয়, তাহলে হার্ড ড্রাইভ প্রসারিত ভলিউম ধূসর হয়ে যাওয়ার কারণে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারবেন না। এটি বলার পরে, আসুন এটি কীভাবে করবেন তার ধাপে ধাপে নির্দেশিকাটি দেখুন।

1. 'মাই কম্পিউটার'-এ ডান-ক্লিক করুন এবং 'ম্যানেজ করুন' নির্বাচন করুন। 'স্টোরেজ'-এ ক্লিক করুন এবং 'ডিস্ক ব্যবস্থাপনা' নির্বাচন করুন।

2. আবার, আপনি যে পার্টিশনটি প্রসারিত করতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং 'ভলিউম প্রসারিত করুন' নির্বাচন করুন৷

3. পার্টিশনের জন্য আপনার পছন্দসই আকার যোগ করুন এবং 'Next'-এ ক্লিক করুন।

4. Windows 10/11 প্রক্রিয়ায় এই প্রসারিত হার্ড ড্রাইভটি সম্পূর্ণ করতে 'Finish'-এ ক্লিক করুন৷

যে ক্ষেত্রে আপনার অনির্ধারিত ভলিউম নেই, আপনি উপরের ধাপগুলি সহ হার্ড ড্রাইভ পার্টিশন প্রসারিত করতে পারবেন না। যাইহোক, আপনার দুশ্চিন্তা করা উচিত নয় কারণ এই জিনিসগুলির চারপাশে সর্বদা একটি উপায় থাকে। আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে আপনাকে কাছাকাছি একটি ড্রাইভে ডান ক্লিক করতে হবে এবং 'ভলিউম মুছুন' নির্বাচন করতে হবে। আপনি কিছু অনির্ধারিত ভলিউম খালি করতে 'সঙ্কুচিত ভলিউম' বিকল্পটিও ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি এটি করার আগে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত৷

এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. 'ডিস্ক ম্যানেজমেন্ট' খুলতে ক্লিক করুন এবং টার্গেট পার্টিশনের পাশে থাকা পার্টিশনটি খুঁজুন এবং তারপর স্টেট চেক করুন।

2. যদি পার্টিশনটি খালি থাকে, তাহলে আপনার এটিতে ডান-ক্লিক করা উচিত এবং 'ভলিউম মুছুন' নির্বাচন করা উচিত এবং তারপর নিশ্চিত করতে 'হ্যাঁ' এ ক্লিক করুন৷

3. যদি এতে ডেটা থাকে কিন্তু একটি বড় স্থান থাকে, তাহলে আপনার পার্টিশনে ডান-ক্লিক করা উচিত এবং 'সঙ্কুচিত ভলিউম' নির্বাচন করা উচিত এবং তারপরে আপনি যে স্থানটি সঙ্কুচিত করতে চান সেটি সেট করুন। এরপরে, আপনার বিকল্প নিশ্চিত করতে 'সঙ্কুচিত' ক্লিক করুন৷

এর পরে, ডিস্ক ম্যানেজমেন্টে সঙ্কুচিত আন-অ্যালোকেটেড ভলিউম সহ পার্টিশনটি প্রসারিত করতে উপরে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

পর্ব 2:সংলগ্ন ভলিউম মুছে উইন্ডোজে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে প্রসারিত করা যায়

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ কীভাবে প্রসারিত করা যায় সেই সমস্যার সমাধান করার আরেকটি পদ্ধতি হল পার্টিশনের জায়গা খালি করা। আপনি সিস্টেম এবং ড্রাইভ থেকে অকেজো বড় জাঙ্ক ফাইল মুছে দিয়ে এটি করতে পারেন। এটির সাথে, আপনাকে আপনার হার্ড ড্রাইভের পার্টিশন অবস্থা পরিবর্তন করতে হবে না কারণ আপনি যা করবেন তা হল ড্রাইভে উপলব্ধ বর্তমান স্থানটি প্রসারিত করা। পদ্ধতিটি দেখুন।

ধাপ 1. 'মাই কম্পিউটার' খুলতে ক্লিক করুন এবং তারপর 'সি ড্রাইভ'-এ ডান-ক্লিক করুন। এরপর, 'প্রপার্টি' নির্বাচন করুন৷

ধাপ 2. ডিস্ক বৈশিষ্ট্য উইন্ডোতে 'ডিস্ক ক্লিনআপ' দেখুন এবং এটিতে ক্লিক করুন।

ধাপ 3. 'টেম্পোরারি ফাইলস, 'লগ ফাইলস' রিসাইকেল বিন' এবং সেইসাথে আপনি খুঁজে পেতে পারেন এমন অন্যান্য জাঙ্ক ফাইল নির্বাচন করুন৷ সেগুলি মুছতে 'ওকে' ক্লিক করুন। এটি আপনার উইন্ডোজ পিসিতে স্থান খালি করবে এবং হার্ড ড্রাইভ পার্টিশনকে প্রসারিত করবে।

পর্ব 3:'হার্ড ড্রাইভ এক্সটেন্ড ভলিউম গ্রেড আউট' সমস্যাটি কীভাবে সমাধান করবেন

এটা সম্ভব যে আপনি Windows 10 হার্ড ড্রাইভ পার্টিশন প্রসারিত করতে পারবেন না এবং এর জন্য অনেক কারণ দায়ী হতে পারে। এর মধ্যে কিছু কারণের মধ্যে রয়েছে হার্ড ড্রাইভে অপরিবর্তিত স্থানের অনুপলব্ধতা; আপনি যে পার্টিশনটি প্রসারিত করতে চান তার পিছনে খালি স্থানের অনুপলব্ধতা বা সংলগ্ন অপরিবর্তিত স্থান। উপরন্তু, আপনি NTFS বা RAW পার্টিশনের জন্য ডিস্ক ম্যানেজমেন্টে শুধুমাত্র 'এক্সটেন্ড ভলিউম' বিকল্পটি ব্যবহার করতে পারেন। আপনি যদি একটি FAT পার্টিশন বা অন্য ফরম্যাট পার্টিশন প্রসারিত করতে চান তবে তা সম্ভব হবে না। আপনি যদি MBR ডিস্কে পার্টিশনের ক্ষমতা ইতিমধ্যেই 2TB-এর সীমাতে পৌঁছে যায় তবে আপনি 'এক্সটেন্ড হার্ড ড্রাইভ পার্টিশন Windows 10 গ্রে আউট'-এর অভিজ্ঞতাও পাবেন। এই সমস্যাগুলি সত্ত্বেও, আপনি এখনও আপনার পিসিতে ভলিউম পার্টিশন প্রসারিত বা বাড়াতে পারেন। উইন্ডোজ 10 হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে প্রসারিত করা যায় তা এখানে।

কীভাবে আন-অ্যালোকেটেড স্পেস তৈরি করবেন এবং হার্ড ড্রাইভ পার্টিশন বাড়াবেন

ধাপ 1:প্রথম ধাপ হল আবর্জনা এবং খালি পার্টিশন মুছে ফেলা যদি আপনার কম্পিউটার ড্রাইভে অপরিবর্তিত বা খালি জায়গা না থাকে। লক্ষ্য ভলিউমের কাছাকাছি অনির্বাণ বা ফাঁকা স্থান তৈরি করতে আপনি একটি পার্টিশন সঙ্কুচিত করতে পারেন। এটি করতে:

  • Windows + X-এ ক্লিক করুন এবং 'Disk Management'-এ ক্লিক করুন।
  • টার্গেট ভলিউমের পাশে থাকা খালি পার্টিশনে ডান-ক্লিক করুন এবং তারপর 'ভলিউম মুছুন' নির্বাচন করুন এবং 'ঠিক আছে' এ ক্লিক করুন।
  • আপনি পর্যাপ্ত ফাঁকা জায়গা সহ কাছাকাছি একটি পার্টিশনে ডান-ক্লিক করতে পারেন এবং 'সঙ্কুচিত ভলিউম' নির্বাচন করতে পারেন।
  • আপনি যে স্থানটি সঙ্কুচিত করতে চান তা নির্দিষ্ট করুন এবং আপনার বিকল্প নিশ্চিত করতে 'সঙ্কুচিত' এবং তারপরে 'ঠিক আছে' এ ক্লিক করুন।

এটির মাধ্যমে, আপনি 'হার্ড ড্রাইভ পার্টিশন উইন্ডোজ 10' ত্রুটি না পেয়ে হার্ড ড্রাইভ পার্টিশন বড় করতে প্রস্তুত৷

ধাপ 2:প্রসারিত ভলিউম সক্ষম করে পার্টিশনের আকার বাড়ান। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ডিস্ক ম্যানেজমেন্টে আপনি যে টার্গেট পার্টিশনটি প্রসারিত করতে চান তার উপর ডান-ক্লিক করুন।
  • 'ভলিউম প্রসারিত করুন' চয়ন করুন এবং আপনি যে আকারটি লক্ষ্য ভলিউম বাড়াতে চান তা সংশোধন করুন৷
  • অ্যাকশন নিশ্চিত করতে 'ঠিক আছে' এ ক্লিক করুন।
  • আপনি যে স্থানটি সঙ্কুচিত করতে চান তা নির্দিষ্ট করুন এবং আপনার বিকল্প নিশ্চিত করতে 'সঙ্কুচিত' এবং তারপরে 'ঠিক আছে' এ ক্লিক করুন।

এটি সমস্যার সমাধান করবে এবং আপনাকে উইন্ডোজ পিসিতে হার্ড ড্রাইভ পার্টিশন বাড়ানোর অনুমতি দেবে। হার্ড ড্রাইভ পার্টিশন উইন্ডোজ 10 কিভাবে প্রসারিত করা যায় তার জন্যও এই পদ্ধতি কাজ করে।

Windows 10/11-এ কীভাবে হার্ড ড্রাইভ প্রসারিত করা যায় এবং হার্ড ড্রাইভ প্রসারিত ভলিউম ধূসর হয়ে যাওয়ার সমস্যাটি কীভাবে সমাধান করা যায় সেই সমস্যাগুলি সমাধান করতে আপনাকে সাহায্য করার জন্য এই নিবন্ধটি বিভিন্ন পদ্ধতি শেয়ার করেছে৷ যাইহোক, পার্টিশন বাড়ানো একটি 100% নিরাপদ কাজ নয়। কোনো ডেটার ক্ষতি রোধ করতে, ফাইল এবং ফোল্ডার কভার করে পুরো পার্টিশন সামগ্রীর ব্যাকআপ নিতে iBeesoft Dbackup ব্যবহার করে দেখুন। এবং যদি আপনি হার্ড ড্রাইভ প্রসারিত করতে ব্যর্থ হন, তাহলে আপনি সফ্টওয়্যারটি চেষ্টা করে দেখতে পারেন ছোট হার্ড ড্রাইভটিকে একটি বড় ড্রাইভে স্থানান্তর করতে৷


  1. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  2. Windows 10/8/7 এ কিভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

  3. কিভাবে সি ড্রাইভ পার্টিশন সঙ্কুচিত করবেন Windows 10/8/7

  4. Windows 10/8/7 এ SSD-এ হার্ড ড্রাইভ ক্লোন করার উপায়