কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ 7/8/10 পাসওয়ার্ড রিসেট করবেন প্রকৃত পাসওয়ার্ড ছাড়াই

আপনার উইন্ডোজ কম্পিউটারের স্থানীয় প্রশাসকের পাসওয়ার্ড ভুলে গেছেন? অথবা হয়ত আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড আপস করা হয়েছে? উইন্ডোজ কম্পিউটারে আপনাকে কি ধরনের অ্যাকাউন্ট লগইন করতে হবে তা বিবেচ্য নয় কিন্তু আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান, তাহলে আপনি পিসিতে কোনো ডেটা অ্যাক্সেস করতে পারবেন না।

কিন্তু সত্যি কথা বলতে, আপনি অবশ্যই এই গাইডে শেয়ার করা পদ্ধতিগুলি ব্যবহার করে লগইন স্ক্রীন বাইপাস করে আপনার কম্পিউটারের পাসওয়ার্ড রিসেট করতে পারেন৷ আপনি কম্পিউটার স্থানীয়/Microsoft অ্যাকাউন্ট পাসওয়ার্ড ভুলে গেলে এই পদ্ধতিগুলি পুরোপুরি কাজ করে। এটির জন্য কোন বিশেষ কম্পিউটার দক্ষতার প্রয়োজন হয় না বা পূর্ববর্তী পাসওয়ার্ড সম্পর্কে জ্ঞানের প্রয়োজন হয় না।

সমাধান #1: এর সাথে Windows 10 পাসওয়ার্ড রিসেট করুন NT পাসওয়ার্ড লাইভ সিডি

সবচেয়ে জনপ্রিয় ফ্রি উইন্ডোজ পাসওয়ার্ড রিকভারি সফটওয়্যার হল অফলাইন এনটি পাসওয়ার্ড এবং রেজিস্ট্রি এডিটর। এটিকে প্রায়ই এনটি পাসওয়ার্ড বলা হয় - একটি লিনাক্স ভিত্তিক প্রোগ্রাম যা কম্পিউটার অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার জন্য ব্যবহৃত হয় তবে বিশেষভাবে কম্পিউটার বিশেষজ্ঞ এবং উন্নত ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি কম্পিউটার লক করার জন্য দায়ী Windows রেজিস্ট্রি ফাইলগুলি সম্পাদনা করে প্রশাসকের পাসওয়ার্ড ফাঁকা করে দেয়৷

উইন্ডোজ 7/8/ দশ পাসওয়ার্ড রিসেট করতে এই প্রোগ্রামটি কীভাবে ব্যবহার করবেন তা দেখান –

ধাপ 1. NT পাসওয়ার্ড অফিসিয়াল ওয়েবসাইটে যান, প্রোগ্রামের ISO ইমেজ ফাইলটি ডাউনলোড করুন এবং এটি একটি CD/DVD বা ফ্ল্যাশ ড্রাইভে বার্ন করুন৷

ধাপ 2. এনটি পাসওয়ার্ড দিয়ে আপোষকৃত কম্পিউটার বুট করুন, এবং ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট করা শেষ হলে, আপনি একটি কমান্ড প্রম্পট উইন্ডো দেখতে পাবেন যেখানে অনেকগুলি বিকল্প রয়েছে। অপারেটিং সিস্টেম ইনস্টল করা ড্রাইভারের নাম সনাক্ত করতে সংখ্যাগুলি টাইপ করুন৷

ধাপ 3. এরপর, "ব্যবহারকারীর ডেটা এবং পাসওয়ার্ড সম্পাদনা করুন" বলে বিকল্পটি বেছে নিন। বিকল্পটি সম্পর্কে ধারণা পেতে নীচের স্ক্রিনশটটি দেখুন৷

ধাপ 4. নিম্নলিখিত বিকল্পগুলিতে, "সাফ (খালি) ব্যবহারকারীর পাসওয়ার্ড" দেখানো 1টি চয়ন করুন৷

এটি কম্পিউটারের পাসওয়ার্ড মুছে ফেলতে হবে এবং এটিকে ফাঁকা হিসাবে সেট করতে হবে যাতে আপনি কোনও পাসওয়ার্ড ছাড়াই লগ ইন করতে পারেন। আপনার যদি একাধিক প্রশাসকের ব্যবহারকারীর নাম থাকে, তাহলে তাদের পাসওয়ার্ডগুলি পুনরায় সেট করতে উপরে উল্লিখিত পুরো পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

এটি হয়ে গেলে, কম্পিউটার পুনরায় চালু করুন, এবং এটি কোনও পাসওয়ার্ড চাওয়া উচিত নয়৷

সমাধান #2: Windows 10 লগইন পাসওয়ার্ড রিসেট করুন PassFolk WinSaver এর সাথে ফ্রি

আপনি অবশ্যই জিজ্ঞাসা করছেন যে আমি কীভাবে মাইক্রোসফ্ট/ডোমেন অ্যাকাউন্টগুলিকে বাইপাস করব? NT পাসওয়ার্ড তাদের সাথে কাজ করবে না, তাই না?

ঠিক আছে, সেই ক্ষেত্রে, এই মুহূর্তে উপলব্ধ সবচেয়ে বিখ্যাত এবং জনপ্রিয় উইন্ডোজ পাসওয়ার্ড পুনরুদ্ধার সফ্টওয়্যার চেষ্টা করুন! PassFolk SaverWinFree! এটি একটি সর্বোত্তম প্রোগ্রাম যা আপনাকে উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট/পরিবর্তন/বাইপাস করতে দেয় যা আপনি মনে করতে পারেন না।

SaverWin এর ক্ষমতা খুব সহজেই কম্পিউটার থেকে পাসওয়ার্ড মুছে ফেলতে পারে। আপনি স্থানীয় অ্যাকাউন্ট বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার করছেন কিনা তা বিবেচ্য নয়, এটি কেবল লগইন স্ক্রীনটি সোয়াইপ করে যাতে আপনি কম্পিউটারে সাধারণভাবে প্রবেশ করতে পারেন। দ্বিতীয়ত, এটি NT পাসওয়ার্ডের মতো কোনো কমান্ড স্ক্রিন দেখায় না যা আপনাকে বিভ্রান্ত করতে পারে।

SaverWin-এর সাথে পাসওয়ার্ড রিসেট করার জন্য খুব প্রাথমিক ধাপ রয়েছে যা আমরা নীচে বিস্তারিত করব।

ধাপ 1. ফ্ল্যাশ ড্রাইভ বা CD/DVD-এর সাহায্যে পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরি করতে যে কোনও কাজের মেশিনে SaverWin ডাউনলোড করুন৷

ধাপ 2. পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরি করতে, প্রথমে প্রোগ্রামটি চালু করুন তারপর পিসিতে অপসারণযোগ্য ডিস্ক ঢোকান। আপনার পছন্দ অনুযায়ী, আপনি যদি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করেন তাহলে "বার্ন ইউএসবি" বা "সিডি/ডিভিডি বার্ন" এ ক্লিক করুন যদি আপনি এটি ব্যবহার করেন।

দ্রষ্টব্য:অপসারণযোগ্য ডিভাইস থেকে ডেটা ব্যাক আপ করা ভাল কারণ SaverWin ডিস্ক থেকে সবকিছু মুছে ফেলবে৷

ধাপ 2. সেভারউইনের কাজ শেষ হওয়ার পরে, আপনি পাসওয়ার্ড-সুরক্ষিত পিসি থেকে কম্পিউটারের পাসওয়ার্ড মুছে ফেলতে প্রস্তুত। প্রথমে, BIOS সেটিংস থেকে কম্পিউটারের বুট অগ্রাধিকার পরিবর্তন করুন যাতে এটি SaverWin ডিস্ক থেকে বুট করতে পারে।

ধাপ 3. SaverWin প্রোগ্রাম শুরু হওয়ার পরে, এটি পিসিতে লোড করা অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টগুলি দেখাবে। সুতরাং, প্রথমে যেকোন প্রশাসকের ব্যবহারকারীর নাম নির্বাচন করুন এবং তারপরে পাসওয়ার্ড রিসেট বোতামে ক্লিক করুন।

এখানেই শেষ! শুধুমাত্র একটি ক্লিকে, পাসওয়ার্ডটি কম্পিউটার থেকে এমনভাবে অদৃশ্য হয়ে যায় যে এটি কখনোই ছিল না।

কম্পিউটার রিস্টার্ট করুন, এবং পিসি লগইন স্ক্রীন বাইপাস করবে এবং আপনাকে সরাসরি কম্পিউটারের প্রধান ডিসপ্লে আইকনে নিয়ে যাবে। সুতরাং, আপনি বুঝতে পারেন SaverWin এর কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে।

উপসংহার

আপনি মনে করতে পারেন অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা কম্পিউটার পাসওয়ার্ড পুনরায় সেট করার একমাত্র উপায়। কিন্তু তা সত্য নয়; আপনি NT পাসওয়ার্ড এবং PassFolk SaverWin সহ সমস্ত Windows অপারেটিং সিস্টেমে সহজেই পাসওয়ার্ড রিসেট করতে পারেন। আপনার পাসওয়ার্ড মনে না থাকলেও আপনার কম্পিউটার অ্যাক্সেস করা সত্যিই সহজ। আপনার জন্য সহায়ক হলে অনুগ্রহ করে গাইডটি শেয়ার করুন।


  1. কিভাবে ডিস্ক রিসেট না করে উইন্ডোজ 8 এ পাসওয়ার্ড রিসেট করবেন

  2. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 8/8.1 লগইন করবেন

  3. কিভাবে Windows 10/8/7/Vista-এ পাসওয়ার্ড রিসেট করবেন যদি আপনি এটি ভুলে যান!

  4. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন