কম্পিউটার

উইন্ডোজ 7/8/10 এ WinSxS ফোল্ডারটি পরিষ্কার করুন

Windows 7 এবং Windows 8/10 এ, C:\Windows এর অধীনে একটি নতুন ফোল্ডার রয়েছে যাকে WinSxS বলা হয় , যা মূলত dll এবং কম্পোনেন্ট ফাইল সংরক্ষণ করে। এটি সমস্ত dll এবং কম্পোনেন্ট ফাইলের পুরানো সংস্করণ সঞ্চয় করে এবং বেশ বড় হতে পারে। এর পাশাপাশি, ব্যাকআপ ফোল্ডার দ্বারা অনেক জায়গা নেওয়া হয়, যা আপনি Windows 7-এর জন্য SP 1 এর মতো একটি সার্ভিস প্যাক ইনস্টল করার পরে সত্যিই বড় হয়ে যায়৷

এখানে Windows 7-এ আমার WinSxS ফোল্ডারের আকার রয়েছে:

    উইন্ডোজ 7/8/10 এ WinSxS ফোল্ডারটি পরিষ্কার করুন

    এবং এখানে Windows 8/10-এ WinSxS ফোল্ডারের আকার রয়েছে:

    উইন্ডোজ 7/8/10 এ WinSxS ফোল্ডারটি পরিষ্কার করুন

    এটি অনেক জায়গা, বিশেষ করে উভয় অপারেটিং সিস্টেমের নতুন ইনস্টলের জন্য! একবার আপনি আরও উইন্ডোজ আপডেট বা কোনও পরিষেবা প্যাক ইনস্টল করলে, এটি আরও কয়েকটি জিবি শুট করবে। দুর্ভাগ্যবশত, এটি উইন্ডোজের জন্য ফাইলগুলির একটি সুপার কোর সেট, তাই আপনি নিজে থেকে কিছু মুছে ফেলার চেষ্টা করতে চান না। তবে, আপনি একটু জায়গা বাঁচাতে পারেন৷

    আপনি যা করতে পারেন তা হল নিম্নলিখিত কমান্ডটি চালানোর মাধ্যমে ব্যাকআপ ফোল্ডারের আকার হ্রাস করা (স্টার্ট, টাইপ সিএমডি):

    dism /online /cleanup-image /spsuperseded /hidesp

    উইন্ডোজ 7/8/10 এ WinSxS ফোল্ডারটি পরিষ্কার করুন

    কোনো সার্ভিস প্যাক ব্যাকআপ ফাইল পাওয়া গেলে, এটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলি পরিষ্কার করবে। আমার ক্ষেত্রে, আমি SP1 ইনস্টল করিনি, তাই অপসারণ করার মতো কিছুই ছিল না এবং তাই আমি কোনো স্থান সংরক্ষণ করিনি। আপনি এটি করতে পারেন Windows 7 এ SP1 দিয়ে এবং Windows Vista SP1-এ, আপনি একটি ভিন্ন টুল ব্যবহার করে একই কাজ করতে পারেন। মূলত, এটি সমস্ত পুরানো ফাইলগুলিকে সরিয়ে দেয়, কিন্তু পরিষেবা প্যাকটিকে অপসারণযোগ্য করে তোলে৷

    ফাইলটিকে VSP1CLN.EXE বলা হয়৷ Windows Vista SP1 এর জন্য এবং এটিকে COMPCLN.EXE বলা হয় Windows Vista SP2 এর জন্য। আপনি শুরুতে ক্লিক করে এবং তারপর চালান এ টাইপ করে এগুলি চালাতে পারেন৷ . রান ডায়ালগ উপস্থিত হলে, শুধুমাত্র কমান্ড টাইপ করুন।

    উইন্ডোজ 7-এ SP1-এর জন্য ব্যাকআপ ফাইলগুলি সরিয়ে এটিকে স্থায়ী করার আরেকটি উপায় রয়েছে। শুধু ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি খুলুন, ক্লিন আপ সিস্টেম ফাইল-এ ক্লিক করুন এবং তারপর সার্ভিস প্যাক ব্যাকআপ ফাইলগুলি চেক করুন৷ বাক্স এছাড়াও, উইন্ডোজ আপডেট ক্লিনআপ এবং পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন চেক করতে ভুলবেন না যদি সেই বিকল্পগুলি উপস্থিত থাকে। পরবর্তীটি সম্পূর্ণ উইন্ডোজ ফোল্ডারের আকার উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেবে।

    উইন্ডোজ 7/8/10 এ WinSxS ফোল্ডারটি পরিষ্কার করুন

    তাই আবারো বলছি, ভিস্তাতে আপনাকে VSP1CLN এবং COMPCLN ব্যবহার করতে হবে এবং Windows 7 এর জন্য আপনি DISM কমান্ড ব্যবহার করবেন। এগুলোর যেকোনো একটি ব্যবহার করলে সার্ভিস প্যাক স্থায়ী হয়ে যাবে। অন্যান্য লোকেরা WinSxS ফোল্ডারের ভিতরে ব্যাকআপ ফোল্ডারটি সংকুচিত করার কথা উল্লেখ করেছে, তবে এটি সম্ভবত একটি ভাল ধারণা নয়। অন্য কিছু করলে আপনার সিস্টেমের নির্ভরযোগ্যতা কমে যাবে।

    আপনি আরও দুটি কমান্ড চালাতে পারেন যা পুরানো বা পুরানো উপাদানগুলিকে পরিষ্কার করবে। মূলত, একবার আপনি এই কমান্ডগুলি চালালে, আপনি কোনও ইনস্টল করা আপডেট বা পরিষেবা প্যাকগুলি আনইনস্টল করতে পারবেন না, তাই এটি মনে রাখবেন৷

    DISM.exe /online /Cleanup-Image /StartComponentCleanup
    
    DISM.exe /online /Cleanup-Image /StartComponentCleanup /ResetBase

    উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি সরান

    Windows 8/10-এ, DISM কমান্ডে কিছু চমৎকার নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। আপনি এখন এমন প্যাকেজগুলি সরাতে পারেন যা আপনি আর প্রয়োজন বা চান না। আপনি নীচের মত কমান্ড ব্যবহার করতে পারেন অথবা আপনি সহজভাবে Windows বৈশিষ্ট্য যোগ করুন এবং অপসারণ বিকল্প ব্যবহার করতে পারেন, যা আপনাকে একটি চমৎকার GUI দেয়। এই কমান্ড:

    DISM.exe /Online /Disable-Feature /Featurename:<name> /Remove

    তাহলে আপনি কিভাবে জানেন যে আপনি কোন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করতে পারেন? ভাল, আপনি সমস্ত উপলব্ধ বৈশিষ্ট্যগুলি দেখতে নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন:

    DISM.exe /Online /English /Get-Features /Format:Table

    এখন আপনার কাছে তালিকা আছে, আপনি নিচে দেখানো SimpleTCP এর মতো একটি বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে পারেন:

    DISM.exe /Online /Disable-Feature /Featurename:SimpleTCP /Remove

    বেশ ঝরঝরে আহা!? যাতে আপনি উইন্ডোজ 8/10-এ অনেক জায়গা বাঁচাতে পারেন যদি আপনি ডিফল্টরূপে অন্তর্নির্মিত অনেকগুলি উন্নত বৈশিষ্ট্য ব্যবহার না করার পরিকল্পনা করেন। উপভোগ করুন!


    1. Windows 10/8.1/8/7 এ প্রশাসকের অধিকার হারিয়েছে, কি করতে হবে?

    2. কিভাবে উইন্ডোজ 10/8.1/8/7 অ্যাডমিনিস্ট্রেটর/ডোমেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    3. কিভাবে:Windows 10/8/7 এ ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডারের নাম পরিবর্তন করুন

    4. Windows 10/8/7 OS এ WinSXS ফোল্ডারের আকার কিভাবে কমাতে হয়।