কম্পিউটার

উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

পূর্ববর্তী পোস্টে, আমি লিখেছিলাম যে কেন উইন্ডোজ ডিফল্টরূপে টাস্কবার থাম্বনেইল পূর্বরূপ দেখায় না, তবে পরিবর্তে শুধুমাত্র একটি পাঠ্য তালিকা দেখায়।

উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

    যাইহোক, যদি আপনার Windows এ থাম্বনেইল প্রিভিউ সক্ষম করা থাকে, তাহলে আপনি আইকনের উপর আপনার মাউস ঘোরার সময় খোলা প্রোগ্রাম বা উইন্ডোগুলির প্রকৃত স্ক্রিনশট দেখতে পাবেন।

    উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

    দুর্ভাগ্যক্রমে, সবাই এটি পছন্দ করে না! আপনি যদি কেবল একটি সাধারণ পুরানো তালিকায় অভ্যস্ত হন তবে এটি খুব বিরক্তিকর হতে চলেছে। কিছু ব্যবহারকারী আরো চাক্ষুষ এবং কিছু হয় না. এই নিবন্ধে, আমি আপনাকে টাস্কবারে থাম্বনেল প্রিভিউ বন্ধ করার বিভিন্ন উপায় বলব।

    পদ্ধতি 1 – গ্রুপ নীতি

    আপনি যদি Windows 7/8/10 প্রফেশনাল, আল্টিমেট, বা এন্টারপ্রাইজ সংস্করণ চালাচ্ছেন, তাহলে আপনি গ্রুপ নীতিতে টাস্কবার প্রিভিউ অক্ষম করতে পারেন। আপনার যদি Windows 7/8/10 স্টার্টার, হোম বা হোম প্রিমিয়াম থাকে, তাহলে পরবর্তী পদ্ধতিতে যান৷

    স্টার্ট-এ ক্লিক করুন এবং gpedit.msc টাইপ করুন এবং তারপর নিম্নলিখিত সেটিং নেভিগেট করুন:

    User Configuration – Administrative Templates – Start Menu and Taskbar

    ডানদিকের ফলকে, টাস্কবার থাম্বনেল বন্ধ করুন-এ ডাবল-ক্লিক করুন এবং সক্ষম নির্বাচন করুন রেডিও বোতাম।

    উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

    এখন শুধু আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং টাস্কবার থাম্বনেইল বন্ধ করা উচিত! বেশ সহজ!

    পদ্ধতি 2 - Windows 7/8/10 এ Aero বন্ধ করুন

    টাস্কবার প্রিভিউ বন্ধ করার দ্বিতীয় উপায় হল Windows 7 এ Aero বন্ধ করা। মনে রাখবেন যে আপনি Aero Peek এবং Aero Shake এর মত এটি করলে আপনি সমস্ত অভিনব Aero সামগ্রী হারাবেন।

    Windows এ Aero নিষ্ক্রিয় করতে, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ব্যক্তিগতকরণ বেছে নিন .

    উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

    এখন নীচে স্ক্রোল করুন এবং একটি মৌলিক থিম চয়ন করুন। Aero বন্ধ করার জন্য আপনাকে এতটুকুই করতে হবে!

    উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

    Windows 10 ব্যবহারকারীদের জন্য, ডিফল্ট তালিকা দৃশ্যে ফিরে যাওয়ার জন্য আপনাকে রেজিস্ট্রি সম্পাদনা করতে হবে। নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

    HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Taskband

    ডানদিকের ফলকে, ডান-ক্লিক করুন এবং নতুন বেছে নিন – DWORD (32-বিট) মান . এটিকে NumThumbnails নাম দিন . আপনার 32-বিট বা 64-বিট উইন্ডোজ থাকুক না কেন আপনি 32-বিট DWORD তৈরি করবেন। ডিফল্টরূপে, এটির মান 0 হওয়া উচিত, যা আমরা চাই৷

    উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

    এটি লক্ষণীয় যে এই পদ্ধতিটি উইন্ডোজ 10-এ সর্বশেষ নির্মাতার আপডেটের সাথে কাজ করে না! স্পষ্টতই, মাইক্রোসফ্ট এটি তৈরি করেছে যাতে আপনি Windows 10 এর সর্বশেষ সংস্করণে আর টাস্কবার প্রিভিউ অক্ষম করতে পারবেন না৷

    এই ধরনের কাজের একমাত্র সমাধান হল হোভার বিলম্বের সময় বাড়ানো যাতে পূর্বরূপ 30 সেকেন্ডের মতো দেখা না যায়। যাইহোক, এই পদ্ধতি ব্যবহার করে, এমনকি একটি পাঠ্য তালিকাও প্রদর্শিত হবে না, তাই এটি আপনার পছন্দের উপর নির্ভর করে। হোভার সময় বাড়ানোর জন্য, নিম্নলিখিত কীটিতে যান:

    HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced

    এখানে, আপনি ExtendedUIHoverTime নামে একটি নতুন DWORD (32-বিট) মান তৈরি করতে চান এবং 10000 এর একটি মান দিন অথবা উচ্চতর. মূলত, এটি টাস্কবারের পূর্বরূপ দেখানোর আগে মিলিসেকেন্ডের সংখ্যা। আপনি এটিকে 20 সেকেন্ডের জন্য 20000, 30 সেকেন্ডের জন্য 30000, ইত্যাদিতে সেট করতে পারেন।

    পদ্ধতি 3 - 7+ টাস্কবার টুইকার ব্যবহার করুন

    শেষ পদ্ধতিতে একটি ছোট অ্যাপ ডাউনলোড করা জড়িত যা আপনি টাস্কবার প্রিভিউ বন্ধ করতে ব্যবহার করতে পারেন। এই প্রোগ্রামটির একমাত্র জিনিস হল এটি সবকিছুকে নিষ্ক্রিয় করে!

    আমি যা বলতে চাচ্ছি তা হল আপনি যখন টাস্কবারের আইকনগুলির উপর হোভার করেন, তখন একেবারে কিছুই দেখা যায় না, এমনকি উইন্ডোজের একটি পাঠ্য তালিকাও নয়!

    প্রোগ্রামটিকে 7+ টাস্কবার টুইকার বলা হয় এবং এটি একটি 32-বিট এবং 64-বিট সংস্করণে আসে, তাই আপনি সঠিকটি ডাউনলোড করেছেন তা নিশ্চিত করুন৷

    উইন্ডোজ 7/8/10 এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউ বন্ধ করুন

    শুধু অক্ষম করুন চেক করুন থাম্বনেল প্রিভিউ-এর নীচে ডানদিকে বাক্স . আশা করি, আপনি Windows 10 চালালেও একটি পদ্ধতি আপনার জন্য কাজ করবে। উপভোগ করুন!


    1. উইন্ডোজ 11/10-এ টাস্কবার থাম্বনেইল প্রিভিউগুলিকে কীভাবে দ্রুত দেখানো যায়

    2. Windows 10/8.1/8/7 এ প্রশাসকের অধিকার হারিয়েছে, কি করতে হবে?

    3. কিভাবে উইন্ডোজ 10/8.1/8/7 অ্যাডমিনিস্ট্রেটর/ডোমেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    4. উইন্ডোজ 10/8.1/8/7 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখানোর সমাধান