কম্পিউটার

একটি Windows XP কম্পিউটারের সাথে Windows 7/8/10 হোমগ্রুপে যোগ দিন

একবার আপনি আপনার নেটওয়ার্কে Windows 7/8/10 ব্যবহার করে একটি হোমগ্রুপ সেটআপ করলে, পরবর্তী ধাপ হল এটিকে সূক্ষ্ম-টিউন করা যাতে সমস্ত পুরানো কম্পিউটার একে অপরকে খুঁজে পেতে পারে। সমস্ত Windows 7 এবং উচ্চতর কম্পিউটারগুলি কেবলমাত্র পাসওয়ার্ড ব্যবহার করে সহজেই হোমগ্রুপে যোগদান করতে সক্ষম হবে, কিন্তু যদি আপনার নেটওয়ার্কে Windows এর পুরানো সংস্করণগুলি চলমান কম্পিউটার থাকে তবে আপনাকে সেগুলিকে একই ওয়ার্কগ্রুপে রাখতে হবে৷

যদি Windows XP চালিত কম্পিউটারগুলি আপনার নেটওয়ার্কের অংশ হয়, তাহলে আপনার নেটওয়ার্কের সমস্ত কম্পিউটারের জন্য একই ওয়ার্কগ্রুপের নাম ব্যবহার করা গুরুত্বপূর্ণ৷ এটি উইন্ডোজের বিভিন্ন সংস্করণে চলমান কম্পিউটারগুলির জন্য একে অপরকে সনাক্ত করা এবং অ্যাক্সেস করা সম্ভব করে তোলে। মনে রাখবেন যে ডিফল্ট ওয়ার্কগ্রুপের নাম উইন্ডোজের সমস্ত সংস্করণে একই নয়। 99% সময় এটিকে শুধুমাত্র WORKGROUP বলা হয়, কিন্তু যদি এটি না হয় তবে এটিকে এতে পরিবর্তন করতে ভুলবেন না।

    ওয়ার্কগ্রুপ কনফিগার করুন

    Windows XP চলমান কম্পিউটারে ওয়ার্কগ্রুপের নাম খুঁজতে বা পরিবর্তন করতে Start-এ ক্লিক করুন, My Computer-এ ডান-ক্লিক করুন এবং তারপর Properties-এ ক্লিক করুন .

    একটি Windows XP কম্পিউটারের সাথে Windows 7/8/10 হোমগ্রুপে যোগ দিন

    সিস্টেম বৈশিষ্ট্যে, কম্পিউটার নাম ক্লিক করুন ওয়ার্কগ্রুপের নাম দেখতে ট্যাব। এটি ওয়ার্কগ্রুপ না হলে, পরিবর্তন এ ক্লিক করুন , এবং ওয়ার্কগ্রুপের অধীনে নতুন নাম টাইপ করুন।

    Windows 7/8/10-এ, আপনি কন্ট্রোল প্যানেলে গিয়ে এবং তারপর সিস্টেম-এ ক্লিক করে ওয়ার্কগ্রুপ যাচাই করতে পারেন . নীচে, আপনি ওয়ার্কগ্রুপের নাম দেখতে পাবেন৷

    একটি Windows XP কম্পিউটারের সাথে Windows 7/8/10 হোমগ্রুপে যোগ দিন

    মূলত, Windows 7/8/10 হোমগ্রুপে XP কম্পিউটার যোগ করার চাবিকাঠি হল এটিকে সেই কম্পিউটারগুলির মতো একই ওয়ার্কগ্রুপের অংশ করা। যাইহোক, Windows 7/8/10 থেকে Windows XP কম্পিউটার অ্যাক্সেস করার চেষ্টা করার সময় বা এর বিপরীতে আপনি সমস্যায় পড়বেন। যদিও চিন্তা করবেন না, একটু সমস্যা সমাধান করলেই তা ঠিক হয়ে যাবে।

    Windows XP নেটওয়ার্ক সমস্যা সমাধান করুন

    আমি যখন আমার কম্পিউটারে গিয়েছিলাম, My Network Places-এ ক্লিক করেছিলাম তখন আমি প্রথম যে সমস্যায় পড়েছিলাম। এবং তারপর ওয়ার্কগ্রুপ কম্পিউটার দেখুন-এ ক্লিক করুন , আমি নিম্নলিখিত ত্রুটি পেয়েছি:

    একটি Windows XP কম্পিউটারের সাথে Windows 7/8/10 হোমগ্রুপে যোগ দিন

    Workgroup is not accessible....The service has not been started.

    এটি আমাকে গুগলিং করতে পেরেছে এবং আমি ফায়ারওয়াল বন্ধ করা, কম্পিউটার ব্রাউজার পরিষেবা শুরু করার চেষ্টা করা, নেটবিআইওএস সক্ষম করা ইত্যাদি সহ বেশ কয়েকটি সমাধানের চেষ্টা করেছি। যদিও সেই আইটেমগুলিকে সঠিকভাবে কাজ করতে হবে, তারা ঠিক সমস্যাটি ঘটাচ্ছে না। প্রথমত, মৌলিক বিষয়গুলি কভার করা হয়েছে তা নিশ্চিত করতে এই মাইক্রোসফ্ট সমর্থন নিবন্ধের সমস্ত নির্দেশাবলী অনুসরণ করুন৷

    একবার আপনি এটি সম্পন্ন করার পরে, এক্সপ্লোরার খুলে এবং নীচের মত নেটওয়ার্ক পাথ টাইপ করে Windows XP মেশিন থেকে আপনার Windows 7/8/10 কম্পিউটারে সংযোগ করার চেষ্টা করুন:

    একটি Windows XP কম্পিউটারের সাথে Windows 7/8/10 হোমগ্রুপে যোগ দিন

    আমার ক্ষেত্রে, \\AseemVostro কম্পিউটারটি একটি Windows 10 কম্পিউটার। অদ্ভুতভাবে যথেষ্ট, যদিও ওয়ার্কগ্রুপ কম্পিউটারগুলি দেখুন এ ক্লিক করার সময় আমি ত্রুটি পেয়েছি লিঙ্ক, আমি আমার উইন্ডোজ 10 মেশিনে ভাগ করা ফোল্ডারগুলি অ্যাক্সেস করতে সক্ষম হয়েছি। আমার Windows 10 মেশিন একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করে, তাই যখন এটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড চাইল, তখন আমি আমার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখলাম, যা কাজ করেছে৷

    এছাড়াও, Windows 10 থেকে XP মেশিনের সাথে সংযোগ করার চেষ্টা করার সময়, আমি XP মেশিনে আমার স্থানীয় অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি, কিন্তু এটি কেবল সংযোগ করবে না। আমি দুটি জিনিস করার পরে এটি অবশেষে কাজ করেছে। প্রথমে, আমি একটি বাড়ি বা ছোট অফিস নেটওয়ার্ক সেটআপ করুন-এ ক্লিক করেছি৷ লিঙ্ক যা আপনি উপরের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন। আমি ওয়ার্কগ্রুপের নাম WORKGROUP নিশ্চিত করে উইজার্ডের মধ্য দিয়ে গিয়েছিলাম।

    দ্বিতীয়ত, আমি প্রথমে Windows XP থেকে Windows 10 মেশিনের সাথে সংযুক্ত হয়েছিলাম। একবার আমি এটি করেছিলাম, আমি কোনো সমস্যা ছাড়াই Windows 10 থেকে আমার XP মেশিনের সাথে সংযোগ করতে সক্ষম হয়েছিলাম। আপনি যদি কোন সমস্যায় পড়েন তবে নির্দ্বিধায় একটি মন্তব্য করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। এছাড়াও, উইন্ডোজে হোমগ্রুপের সমস্যা সমাধানের জন্য আমার সম্পূর্ণ গাইড চেকআউট করতে ভুলবেন না। উপভোগ করুন!


    1. Windows 10/8/7 এ কিভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

    2. সমাধান:Windows 10/8/7 OS-এ OneDrive সমস্যা।

    3. 2022

    4. Windows 10/8/7 এ SSD-এ হার্ড ড্রাইভ ক্লোন করার উপায়