কম্পিউটার

Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

Windows XP-এর কাছে একটি ফোল্ডার ভাগ করার কয়েকটি উপায় ছিল এবং এটি সর্বদা NTFS অনুমতি এবং ভাগ করার অনুমতিগুলির সাথে ডিল করার ক্ষেত্রে একটু বিভ্রান্তিকর ছিল। এখন উইন্ডোজ 7 এ, এটি আরও বিভ্রান্তিকর! হ্যাঁ, কারণ তাদের এখন হোমগ্রুপ রয়েছে এবং আপনি একটি হোমগ্রুপের সাথে ফাইল শেয়ার করতে পারেন, যা বাকি বিশ্বের সাথে শেয়ার করা থেকে আলাদা৷

যাইহোক, আপনি যদি শেয়ার করা একটি ফোল্ডার পেতে পরিচালনা করেন এবং তারপর এটিকে একদিন সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেন, আপনি হয়ত আপনি যে ফোল্ডারটি শেয়ার করেছেন সেটিতে একটি অদ্ভুত লক আইকন লক্ষ্য করেছেন। এটা এই মত কিছু দেখায়:

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    আমি এটিকে সত্যিই বিরক্তিকর বলে মনে করেছি কারণ উইন্ডোজ এক্সপিতে আগে কখনও এই সমস্যাটি ছিল না এবং আমি লক আইকনটির অর্থ কী তাও জানতাম না। আমি যা করতে চাই তা হল শেয়ারটি সরিয়ে ফেলা, ফোল্ডারটি লক করা নয়। কিছু পড়ার পরে, আমি শিখেছি যে আপনি যখন উইন্ডোজ 7 এ একটি ফোল্ডার শেয়ার করেন, ফোল্ডারটি আর প্যারেন্ট ফোল্ডার থেকে অনুমতি পায় না এবং তাই লক আইকনটি উপস্থিত হয়। আমি এটিকে খুব বিভ্রান্তিকর এবং এমন কিছু বলে মনে করি যা আমি অবশ্যই নিজের থেকে বের করতে পারতাম না!

    লক আইকনটি অদৃশ্য হয়ে যাওয়ার জন্য ফোল্ডারে অনুমতিগুলি কীভাবে রিসেট করা যায় সেদিকে যাওয়ার আগে, প্রথমে এটি কীভাবে প্রদর্শিত হবে তা আমাকে দেখতে দিন। আপনি যদি চিন্তা না করেন, আপনি কেবল ফোল্ডার শিরোনাম থেকে লক আইকন সরান এড়িয়ে যেতে পারেন। আপনি ফোল্ডারটিতে ডান ক্লিক করলে, আপনি এর সাথে ভাগ করার একটি বিকল্প দেখতে পাবেন৷ :

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    আপনি যদি হোমগ্রুপ (পড়ুন) বা হোমগ্রুপ (পড়ুন/লিখুন) চয়ন করেন, তাহলে আপনার ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে হোমগ্রুপের মধ্যে শেয়ার করা হবে। এখন শেয়ার থেকে মুক্তির চেষ্টা করলে সমস্যা হয়। শুধু শেয়ার মুছে ফেলার কোন বিকল্প নেই! পরিবর্তে, আপনাকে কেউই বেছে নিতে হবে, যা আপনি আইকন থেকে দেখতে পাচ্ছেন, ফোল্ডারে একটি বড় ফ্যাট লক আইকন যোগ করে৷

    এখন আপনি শেয়ার করতে পারেন অন্য উপায় হল ফোল্ডারে ডান ক্লিক করে এবং প্রপার্টি-এ গিয়ে৷ . আপনি যদি শেয়ারিং যান ট্যাবে, আপনি দুটি বিকল্প দেখতে পাবেন:নেটওয়ার্ক ফাইল এবং ফোল্ডার শেয়ারিং এবং উন্নত শেয়ারিং .

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    শেয়ার করুন-এ ক্লিক করা হচ্ছে উপরের বোতামটি অনেকটা নির্দিষ্ট ব্যক্তিদের বেছে নেওয়ার মতই যখন এর সাথে ভাগ করুন নির্বাচন করুন৷ এটির উপরের স্ক্রিনশটে।

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    আপনি একটি নাম টাইপ করতে পারেন অথবা আপনি এভরিন বা হোমগ্রুপ থেকে বেছে নিতে পারেন। আবার, শেয়ার অপসারণ, কোন বিকল্প নেই. আপনাকে কেবল নীচের তালিকা বাক্স থেকে ব্যক্তি বা গোষ্ঠীগুলিকে সরাতে হবে৷ আবার, তাৎক্ষণিকভাবে আপনি তা করবেন, লক আইকন প্রদর্শিত হবে।

    শেষ বিকল্প, উন্নত শেয়ারিং বেছে নিতে শেয়ারিং ট্যাব থেকে একমাত্র পদ্ধতি যা আপনাকে লক আইকনটি পাবে না। Advanced Sharing-এ ক্লিক করুন এবং তারপর Share this ফোল্ডার -এ ক্লিক করুন চেকবক্স।

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    এখন আপনি যদি প্রস্থান করেন এবং একই ডায়ালগে ফিরে আসেন এবং বাক্সটি আনচেক করেন, লক আইকনটি ফোল্ডারে প্রদর্শিত হবে না! হ্যাঁ! সুতরাং আপনি যদি লক আইকন সম্পর্কে মোটেই চিন্তা করতে না চান তবে আপনার উন্নত শেয়ারিং ব্যবহার করে একটি ফোল্ডার ভাগ করা উচিত। যাইহোক, যদি আপনার কাছে ইতিমধ্যেই লক আইকন থাকে, তাহলে আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?

    ফোল্ডার থেকে লক আইকন সরান

    আপনি ফোল্ডার ভাগ করার আগে অনুমতিগুলি সেভাবে ফিরে পেতে এখন, আপনাকে ফোল্ডারটিতে ডান-ক্লিক করতে হবে এবং সম্পত্তি বেছে নিতে হবে . তারপর আপনাকে নিরাপত্তা-এ ক্লিক করতে হবে ট্যাব হ্যাঁ নিরাপত্তা ট্যাব, শেয়ারিং নয় ট্যাব।

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    তারপর, আপনাকে উন্নত-এ ক্লিক করতে হবে বোতাম এবং অনুমতি পরিবর্তন করুন এ ক্লিক করুন .

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    এরপরে, আপনাকে বক্সটি চেক করতে হবে যা বলেউত্তরাধিকারযোগ্য অনুমতিগুলি অন্তর্ভুক্ত করুন এই বস্তুর অভিভাবক থেকে।

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    তারপর, আপনাকে ঠিক আছে ক্লিক করতে হবে৷ মূল এক্সপ্লোরার ইন্টারফেসে ফিরে যেতে তিনবার। আপনি লক্ষ্য করবেন যে ফোল্ডারের লক আইকনটি এখন চলে গেছে। যাইহোক, আপনি এখনও সম্পন্ন হয়নি. এখন আপনাকে আবার একই ডায়ালগে ফিরে যেতে হবে - ডান-ক্লিক করুন, প্রপার্টি বেছে নিন , নিরাপত্তা-এ ক্লিক করুন ট্যাবে, উন্নত-এ ক্লিক করুন , এবং অনুমতি পরিবর্তন করুন-এ ক্লিক করুন . এখন আপনাকে যা করতে হবে তা হল উত্তরাধিকারসূত্রে পাওয়া যায় না বলে যেকোনও কিছু সরান৷ এর থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত এর অধীনে কলাম।

    Windows 7 এ ফোল্ডারে লক আইকন সরান

    সারিটি নির্বাচন করুন এবং তারপরে সরান এ ক্লিক করুন৷ বোতাম শুধুমাত্র সেই সারিগুলি থেকে মুক্তি পান যেগুলি উত্তরাধিকারসূত্রে পাওয়া যায় নি৷ তালিকাভুক্ত এখানেই শেষ এটা পেতে ওখানে যাও. এখন আপনার ফোল্ডারে আপনার শেয়ার করার আগে সাধারণ অনুমতিগুলি থাকবে এবং লক আইকনটি চলে যাবে! এক ধরনের কষ্টকর প্রক্রিয়া, কিন্তু এটি উইন্ডোজ! উপভোগ করুন!


    1. উইন্ডোজ 10 এর জন্য 32 সেরা ফ্রি ফোল্ডার লক সফ্টওয়্যার

    2. Windows 10 এ কিভাবে ফাইল শেয়ার করবেন।

    3. Windows 10 এ পিসি থেকে 3D অবজেক্ট কিভাবে সরাতে হয়

    4. Windows 10