কম্পিউটার

কিভাবে সিসকো SG300 সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন

আমি সম্প্রতি আমার হোম নেটওয়ার্কিং ল্যাবের জন্য একটি Cisco SG300-10 সুইচ কিনেছি এবং আমি এখন পর্যন্ত এটি নিয়ে বেশ খুশি। এটিতে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে, যার বেশিরভাগই আমি সম্ভবত আমার বাড়ির পরিবেশে ব্যবহার করতে যাচ্ছি না। যাইহোক, একটি ছোট ব্যবসার জন্য, এটি আপনাকে আপনার নেটওয়ার্কের উপর অনেক নিয়ন্ত্রণ দেয়৷

এখন সিসকো সুইচগুলি পরিচালনা করার দুটি উপায় রয়েছে:ওয়েব-ভিত্তিক GUI ইন্টারফেস থেকে বা টার্মিনাল-ভিত্তিক কমান্ড লাইন ইন্টারফেস থেকে। আমি দেখেছি যে ওয়েব-ভিত্তিক GUI CLI থেকে উপলব্ধ Cisco IOS-এর মতো প্রায় স্থিতিশীল নয়। বেশ কয়েকবার, GUI-তে কনফিগারেশন পরিবর্তন সংরক্ষণ করার চেষ্টা করার পরে, পুরো সুইচটি ক্র্যাশ হয়ে গেছে এবং GUI আবার অ্যাক্সেস করার জন্য আমাকে এটি পুনরায় বুট করতে হয়েছিল।

    আপনি যদি CLI ব্যবহার করতে যাচ্ছেন, যদিও, আপনাকে প্রথমে সুইচটিতে SSH অ্যাক্সেস সক্ষম করতে হবে। এই নিবন্ধে, আমি কীভাবে আপনি SSH পরিষেবা চালু করতে পারেন এবং স্থানীয় ডাটাবেসে সংরক্ষিত ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে পারেন সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি৷

    আমার পরের প্রবন্ধে, আমি শুধু একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের পরিবর্তে SSH সেশন স্থাপনের জন্য সর্বজনীন এবং ব্যক্তিগত কী ব্যবহার করে কীভাবে লগইন প্রক্রিয়াটিকে আরও সুরক্ষিত করতে পারেন সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি৷

    SSH পরিষেবা সক্ষম করুন

    আমাদের প্রথমে যা করতে হবে তা হল সুইচে SSH পরিষেবা সক্রিয় করা। আমি আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে ওয়েব-ভিত্তিক ইন্টারফেস ব্যবহার করে এটি করা যায় কারণ কনসোল পোর্ট ব্যবহার করে সুইচের সাথে সংযোগ করার চেয়ে এটি আমার পক্ষে সহজ ছিল।

    কিভাবে সিসকো SG300 সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন

    একবার আপনি লগ ইন করলে, নিরাপত্তা প্রসারিত করুন৷ বামদিকের মেনুতে, তারপর TCP/UDP পরিষেবাগুলি-এ ক্লিক করুন৷ . ডানদিকের ফলকে, আপনি বিভিন্ন TCP এবং UDP পরিষেবা দেখতে পাবেন যা আপনি আপনার সিস্কো সুইচের জন্য সক্ষম করতে পারেন। আমার ক্ষেত্রে, আমি ইতিমধ্যেই HTTPS চেক করেছি, তাই আমি এগিয়ে গিয়ে SSH পরিষেবা চেক করেছি এছাড়াও।

    নিশ্চিত করুন যে আপনি প্রয়োগ করুন ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। মনে রাখবেন যে এটি শুধুমাত্র চলমান কনফিগারে পরিবর্তনটি সংরক্ষণ করবে। আপনি যদি সুইচটি রিবুট করার পরেও পরিবর্তনটি অব্যাহত রাখতে চান তবে আপনাকে স্টার্টআপ কনফিগারেশনে চলমান কনফিগারেশনটি অনুলিপি করতে হবে। ওয়েব GUI সাধারণত স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় একটি আইকন ফ্ল্যাশ করে আপনাকে এটি সম্পর্কে মনে করিয়ে দিতে ভাল৷

    কিভাবে সিসকো SG300 সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন

    আপনার সুইচে মৌলিক SSH সক্ষম করতে আপনাকে যা করতে হবে তা হল। সুতরাং কোন ব্যবহারকারী সুইচ লগ ইন করতে পারেন? আচ্ছা, আপনি প্রশাসন প্রসারিত করে ব্যবহারকারীদের তালিকা দেখতে পারেন এবং তারপর ব্যবহারকারী অ্যাকাউন্টস-এ ক্লিক করুন .

    কিভাবে সিসকো SG300 সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন

    এখানে আপনি সুইচে লগ ইন করতে পারেন এমন অ্যাকাউন্টগুলির তালিকা দেখতে পাবেন। মনে রাখবেন যে এখানে তালিকাভুক্ত ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি SSH-এর মাধ্যমে ওয়েব-ভিত্তিক GUI এবং CLI-তে লগ ইন করতে ব্যবহার করা যেতে পারে। উপরের উদাহরণে, আপনি দেখতে পাচ্ছেন যে আমার শুধুমাত্র একটি অ্যাকাউন্ট এবং ব্যবহারকারীর স্তর আছে হলপঠন/লেখা ব্যবস্থাপনা অ্যাক্সেস .

    এছাড়াও অন্যান্য ব্যবহারকারীর স্তর রয়েছে এবং আপনি সীমিত লেখার অ্যাক্সেস সহ SSH এর মাধ্যমে সুইচ অ্যাক্সেস করার জন্য বিশেষভাবে অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করতে চাইতে পারেন। আপনি একজন ব্যবহারকারীকে যোগ করে এবং তারপর সেই অ্যাকাউন্টের জন্য উপযুক্ত ব্যবহারকারীর স্তর বেছে নিয়ে এটি করতে পারেন।

    কিভাবে সিসকো SG300 সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন

    আপনি যদি পড়ুন/সীমিত লিখুন CLI অ্যাক্সেস চয়ন করেন , ব্যবহারকারী GUI ইন্টারফেসের মাধ্যমে সুইচ অ্যাক্সেস করতে পারে না এবং শুধুমাত্র কিছু CLI কমান্ড অ্যাক্সেস করতে পারে।

    SSH-এ puTTY ব্যবহার করুন

    এখন আপনাকে যা করতে হবে তা হল সুইচে লগ ইন করতে আপনার প্রিয় SSH ক্লায়েন্ট ব্যবহার করুন। আমি PUTTY ব্যবহার করি এবং যেকোনো উদাহরণের জন্য এটি ব্যবহার করব। PUTTY খুলুন এবং আপনার সুইচের জন্য IP ঠিকানা লিখুন। নিশ্চিত করুন যে SSH নির্বাচন করা হয়েছে এবং আপনার যেতে হবে।

    কিভাবে সিসকো SG300 সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন

    আপনি প্রথমে একটি প্রম্পট দেখতে পাবেন যা বলে login as৷ , যা আপনি শুধু Enter টিপে উপেক্ষা করতে পারেন৷ .

    কিভাবে সিসকো SG300 সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন

    তারপর আপনি ব্যবহারকারীর নাম-এর জন্য একটি প্রম্পট পাবেন . আপনার সেটআপ করা অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর নাম টাইপ করুন এবং তারপর পাসওয়ার্ড লিখুন। সব ঠিকঠাক কাজ করলে, আপনার সুইচ প্রম্পট পাওয়া উচিত। আমার ক্ষেত্রে, আমার অ্যাকাউন্টে সম্পূর্ণ অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ রয়েছে, তাই আমি স্বয়ংক্রিয়ভাবে বিশেষাধিকারপ্রাপ্ত EXEC মোডে শুরু করি। এটি সম্ভবত একটি ভাল ধারণা নয়, তাই কম অ্যাক্সেস সহ একটি অ্যাকাউন্ট তৈরি করা এবং তারপর একটি মোড সক্ষম করুন সেটআপ করা ভাল পাসওয়ার্ড আমি ভবিষ্যতের পোস্টে এটি কীভাবে করব সে সম্পর্কে কথা বলব।

    আপনার যদি কোন প্রশ্ন থাকে বা আপনার সিস্কো সুইচে SSH সক্ষম করতে সমস্যা হয়, একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


    1. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

    2. Windows 11 এ ভয়েস অ্যাক্সেস কীভাবে সক্ষম করবেন

    3. কিভাবে আইফোনে রঙিন ফিল্টার সক্ষম করবেন শান্ত প্রদর্শনের জন্য

    4. জুমের জন্য কীভাবে অংশগ্রহণকারী নিবন্ধন সক্ষম করবেন