কম্পিউটার

Google ডক্সে একটি নথিকে কলামে বিভক্ত করুন

একটি ক্রস-প্ল্যাটফর্ম, ওয়েব-ভিত্তিক পরিষেবা হিসাবে, ব্যক্তিগত ফাইল এবং নথি তৈরি এবং হোস্ট করার ক্ষেত্রে Google ডক্স হল অনেকের জন্য সহজ সমাধান।

যখন বেয়ারবোন ব্যবহার করা হয়, এটি আপনার সমস্ত জটিংয়ের প্রয়োজনের জন্য সংস্করণ নিয়ন্ত্রণ সহ নোটপ্যাড হিসাবে কাজ করতে পারে। যদিও উন্নত ব্যবহারকারীদের জন্য, এটা অনেক বেশি।

    Google ডক্সে একটি নথিকে কলামে বিভক্ত করুন

    আমরা আগে লিখেছিলাম কিভাবে আপনি Google ডক্সে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে একটি নথি পরিবর্তন করতে পারেন, কিন্তু Google ডক্সে উপলব্ধ স্বল্প পরিচিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আপনার নথিকে একাধিক কলামে বিভক্ত করার ক্ষমতা৷

    আপনি যখন একটি প্যামফলেট বা নিউজলেটারের মতো কিছু লিখছেন তখন এটি দুর্দান্ত, এবং Google ডক্স দুটি এবং তিনটি কলাম সহ নথি তৈরি করতে সমর্থন করে৷ এটি সেট আপ করা খুব সহজ, তাই আসুন এটি কীভাবে করবেন তা দেখা যাক৷

    Google ডক্সে একাধিক কলাম কীভাবে ব্যবহার করবেন

    আপনার মাল্টি-কলাম ডকুমেন্ট সেট আপ করা শুরু করতে, ফর্ম্যাট-এ ক্লিক করুন মেনু অপশন এবং হোভার কলাম প্রসারিত মেনুতে। এখানে, আপনি এক, দুই এবং তিন কলাম সহ পৃষ্ঠাগুলির আইকন দেখতে পাবেন।

    Google ডক্সে একটি নথিকে কলামে বিভক্ত করুন

    এই তিনটি পৃষ্ঠা আইকন আপনাকে এক নজরে যা চান তা দেয়, কিন্তু আরো বিকল্প… এ ক্লিক করে আপনার পৃষ্ঠার লেআউটের উপর আরো নিয়ন্ত্রণ অফার করে।

    Google ডক্সে একটি নথিকে কলামে বিভক্ত করুন

    এই স্ক্রিনে, আপনি এক, দুই এবং তিনটি কলামের মধ্যে নির্বাচন করতে পারেন, প্রতিটি কলামের মধ্যে স্থান (ইঞ্চিতে) এবং যদি প্রতিটি কলামকে আলাদা করে একটি দৃশ্যমান লাইন হওয়া উচিত। প্রয়োগ করুন ক্লিক করুন হয়ে গেলে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

    0.5-ইঞ্চি ব্যবধান এবং কলামগুলির মধ্যে একটি লাইন ব্যবহার করে একটি দুই-কলামের নথি কীভাবে দেখায় তা এখানে:

    Google ডক্সে একটি নথিকে কলামে বিভক্ত করুন

    আপনি প্রতিটি কলাম জুড়ে আপনার পাঠ্য আরও সমানভাবে বিতরণ করতে চাইতে পারেন এবং এটি একটি কলাম বিরতি ব্যবহার করে সম্ভব।

    এটি করতে, ঢোকান-এ ক্লিক করুন৷ মেনু বিকল্প এবং হোভার ব্রেক করুন প্রসারিত মেনুতে। এখানে, কলামব্রেক নির্বাচন করুন আপনার কার্সারটি সঠিক অবস্থানে ঢোকানো হয়েছে যেখানে আপনি ফোরটেক্সট পরে ভাঙতে চান।

    Google ডক্সে একটি নথিকে কলামে বিভক্ত করুন

    এছাড়াও আপনি আপনার সম্পূর্ণ নথি কলামে বিভক্ত করতে বাধ্য হন না। পাঠ্যের একটি ব্লক নির্বাচন করে এবং তারপরে একটি মাল্টি-কলাম পৃষ্ঠা তৈরি করতে উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করে, আপনি শুধুমাত্র নির্বাচিত পাঠ্যটিকে কলামে বিভক্ত করতে পারেন।

    আপনি যদি কখনও আপনার সম্পূর্ণ পৃষ্ঠার বহু-কলাম বিন্যাস বা পাঠ্যের একটি ব্লক সম্পূর্ণরূপে প্রত্যাবর্তন করতে চান তবে কেবল কলাম-এ এক-কলাম পৃষ্ঠার আইকনে ক্লিক করুন ফরম্যাট এর অধীনে মেনু .

    Google ডক্স মাইক্রোসফ্ট ওয়ার্ডের সেরা বিকল্পগুলির মধ্যে একটি হয়ে উঠেছে, এবং এটি যে মাল্টি-কলাম কার্যকারিতা প্রদান করে তা খুব সহজ এবং সেট আপ করা সহজ। দুটি পাঠ্য সম্পাদকের মধ্যে আরও তুলনার জন্য, Google ডক্স বনাম মাইক্রোসফ্ট ওয়ার্ডে আমাদের নিবন্ধটি দেখুন৷


    1. গুগল ডক্সে কীভাবে একটি লিখিত স্বাক্ষর যুক্ত করবেন

    2. গুগল ডক্সে কীভাবে সহযোগিতা করবেন

    3. Google ডক্সে পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

    4. এক্সেলের একাধিক কলামে কীভাবে একটি কলাম বিভক্ত করবেন (৭টি সহজ উপায়)