কম্পিউটার

উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন

আজকাল, আমাদের বেশিরভাগেরই একাধিক কম্পিউটার আছে যা আমরা আমাদের সাথে নিয়ে যাই, কিন্তু আপনি যদি কোনো কম্পিউটারকে আপনার -এ পরিণত করতে চান কম্পিউটার? এখানেই "পোর্টেবল" অ্যাপের ধারণাটি ছবিতে আসে।

এই অ্যাপগুলির সাথে একটি ফ্ল্যাশ ড্রাইভ বা বাহ্যিক হার্ড ড্রাইভ লোড করার মাধ্যমে, আপনাকে কেবল একটি সামঞ্জস্যপূর্ণ কম্পিউটারে ডিভাইসটি প্লাগ করতে হবে এবং আপনার সমস্ত সফ্টওয়্যার এবং ডেটা সেখানেই রয়েছে৷

    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন

    পোর্টেবল অ্যাপ কি?

    আপনি যখন একটি কম্পিউটারে বেশিরভাগ অ্যাপ্লিকেশন ইনস্টল করেন, তখন এটি সিস্টেমে পরিবর্তন করে এবং নিজেকে সংহত করে। উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলি, উদাহরণস্বরূপ, আপনার স্থানীয় হার্ড ড্রাইভে একটি ফোল্ডার বাছাই করুন, আপনার রেজিস্ট্রিতে এন্ট্রি করুন এবং সাধারণত উইন্ডোজ কিছু সুবিধা প্রদানের আশা করে যাতে এটি তার কাজ করতে পারে।

    আপনি যদি অ্যাপ্লিকেশন ফোল্ডারটিকে একটি বাহ্যিক ড্রাইভে অনুলিপি করেন এবং এটি অন্য কম্পিউটারে চালানোর চেষ্টা করেন তবে আপনি হয় একগুচ্ছ ত্রুটি বার্তা পাবেন বা একটি প্রোগ্রাম যা সঠিকভাবে কাজ করে না৷

    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন

    পোর্টেবল অ্যাপ তৈরি করতে, আপনাকে এটিকে বোকা বানাতে হবে যে এটির সমস্ত নির্ভরতা সন্তুষ্ট হয়েছে। যদিও এটি ম্যানুয়ালি করা সম্ভব, এটি একটি অ্যাপ্লিকেশনের নির্ভরতা স্ক্যান করে এবং তারপর একটি ভার্চুয়ালাইজড উপায়ে প্রতিলিপি করে এমন বেশ কয়েকটি বিশেষ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি ব্যবহার করা অনেক সহজ। সেই সফ্টওয়্যারটি তখন কাস্টম নির্ভরতা তৈরি করে যা অ্যাপটিকে মনে করে যে এটি আসল কম্পিউটারে চলছে। ম্যাট্রিক্সের মতো, কিন্তু অ্যাপের জন্য।

    এটা জানা গুরুত্বপূর্ণ যে এমন অ্যাপও রয়েছে যেগুলো ডিজাইন দ্বারা বহনযোগ্য। বিকাশকারীরা এগুলিকে বিশেষভাবে কোন কিছুর উপর নির্ভর না করে চালানোর জন্য তৈরি করেছে৷

    প্রথমে, এটি ইতিমধ্যে সম্পন্ন হয়নি কিনা তা পরীক্ষা করুন

    আপনি নিজে একটি অ-পোর্টেবল অ্যাপ পোর্টেবল করার রুটে যাওয়ার আগে, অন্য কেউ আপনার জন্য কাজটি ইতিমধ্যেই করেনি কিনা তা পরীক্ষা করা ভাল। অবশ্যই, আপনি এইভাবে কোনো অর্থপ্রদানের সফ্টওয়্যার খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই! যাইহোক, প্রচুর জনপ্রিয় বিনামূল্যের অ্যাপ্লিকেশন পোর্টেবল সংস্করণে রূপান্তরিত হয়েছে, ডাউনলোডের জন্য প্রস্তুত।

    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন

    আমরা PortableApps.com সুপারিশ করি যা এর নিজস্ব লঞ্চার এবং অ্যাপ ম্যানেজমেন্ট ইন্টারফেসের সাথে আসে। সহজভাবে ইনস্টলারটি ডাউনলোড করুন, এটি একটি বাহ্যিক ড্রাইভে ইনস্টল করুন এবং আপনার পছন্দের তালিকা থেকে সমস্ত অ্যাপ বাছাই করুন৷

    একটি পোর্টেবল অ্যাপের বিকল্প হিসেবে ভার্চুয়াল মেশিন

    PortableApps-এর মতো একটি প্ল্যাটফর্ম ব্যবহার করা দুর্দান্ত, তবে যেকোন উইন্ডোজ অ্যাপ্লিকেশনকে পোর্টেবল করার আরও সহজ উপায় হতে পারে – উইন্ডোজকেই পোর্টেবল করে তুলুন! কিভাবে? শুধু vbox.me থেকে ভার্চুয়ালবক্সের পোর্টেবল সংস্করণটি পান এবং এটিতে উইন্ডোজের একটি লাইসেন্সকৃত অনুলিপি ইনস্টল করুন৷ তারপরে আপনি সেই ভার্চুয়াল মেশিনের মধ্যে আপনার পছন্দের সমস্ত উইন্ডোজ অ্যাপ ইনস্টল করতে পারেন, আর কোন কাজ ছাড়াই।

    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন

    এখানে প্রধান ধরা হল যে আপনার ভার্চুয়াল মেশিনে উইন্ডোজের অনুলিপির জন্য একটি পৃথক লাইসেন্স প্রয়োজন। যদি আপনার কাছে একটি পুরানো লাইসেন্স বা অতিরিক্ত লাইসেন্স কী থাকে তবে এটি একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে এটি উইন্ডোজের অন্য একটি অনুলিপি কেনারও উপযুক্ত হতে পারে। বিশেষ করে যদি দেখা যায় যে একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ অ্যাপ পোর্টেবলে রূপান্তরিত হওয়ার পরে কাজ করে না।

    একই জিনিস ক্লাউড-সংযুক্ত সাবস্ক্রিপশন অ্যাপ্লিকেশনের জন্য যায়। একটি পোর্টেবল ভার্চুয়াল মেশিন ব্যবহার করা এইভাবে কাজ করার একমাত্র উপায় হতে পারে। ভার্চুয়াল মেশিন হোস্টের অফার যাই হোক না কেন ইন্টারনেট সংযোগ ব্যবহার করবে, কিন্তু অ্যাপের দৃষ্টিকোণ থেকে এটি এখনও একই "কম্পিউটারে" ইনস্টল করা আছে।

    জনপ্রিয় পোর্টেবল অ্যাপ মেকার

    বেশ কিছু পোর্টেবল অ্যাপ মেকার ছিল যেগুলো দ্রুত আপনার উইন্ডোজ অ্যাপকে পোর্টেবল ভার্সনে রূপান্তর করবে। দুর্ভাগ্যবশত আপনি দেখতে পাবেন যে বেশিরভাগই প্রায় এক দশকে আপডেট করা হয়নি।

    অন্যান্য, যেমন Cameo, এখন শুধুমাত্র একটি প্রদত্ত পরিষেবা হিসাবে উপলব্ধ। একই VMware ThinApp-এর ক্ষেত্রেও যায়, যা শুধুমাত্র একটি বিনামূল্যের ট্রায়াল অফার করে। আপনি যদি এই বাণিজ্যিক সমাধানগুলির জন্য প্রয়োজনীয় মোটা পরিমাণ অর্থ প্রদানের জন্য প্রস্তুত হন, তবে কেউ আপনাকে বাধা দিচ্ছে না। সেই অতিরিক্ত উইন্ডোজ লাইসেন্স সম্ভবত এখন এত ব্যয়বহুল বলে মনে হচ্ছে না, তাই না?

    আমরা বেশ কয়েকটি পুরানো বিনামূল্যের পোর্টেবল অ্যাপ নির্মাতাদের চেষ্টা করেছি এবং এমন একটি পেয়েছি যা এখনও বেশ পরিষেবাযোগ্য বলে মনে হচ্ছে।

    এনিগমা ভার্চুয়াল বক্স সহ একটি পোর্টেবল অ্যাপ তৈরি করা হচ্ছে

    প্রশ্নে থাকা অ্যাপটি হল এনিগমা ভার্চুয়াল বক্স। এটি কয়েকটি ফ্রিওয়্যার পোর্টেবল অ্যাপ নির্মাতাদের মধ্যে একটি যা এখনও বিকাশকারীদের মনোযোগ পায়। এটি মূলত এনিগমা প্রোটেক্টর বাণিজ্যিক অ্যাপ্লিকেশনের বিনামূল্যের সংস্করণ, তবে নিয়মিত ব্যবহারকারীদের জন্য এটি দুর্দান্ত৷

    • এনিগমা ওয়েবসাইটে যান এবং এনিগমা ভার্চুয়াল বক্স ডাউনলোড করুন। অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন এবং তারপর এটি চালু করুন৷
    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন

    হ্যাঁ, অ্যাপ্লিকেশনটি এতটা স্বজ্ঞাত দেখায় না, তবে এটি ব্যবহার করা আসলে খুব সহজ। তাই ভয় পাবেন না।

    • এনিগমা যেভাবে কাজ করে, সেটিকে একটি পোর্টেবল অ্যাপ্লিকেশনে পরিণত করার আগে আপনার সিস্টেমে সফ্টওয়্যারটি ইতিমধ্যেই ইনস্টল করা দরকার। তাই যদি আপনি ইতিমধ্যে না করে থাকেন, আপনি যে অ্যাপটিকে পোর্টেবল করতে চান সেটি ইন্সটল করুন এবং তারপর Enigma-এ ফিরে আসুন।
    • এখন, আপনি ইনপুট উভয়ের জন্য ড্রাইভ পাথ বক্স দেখতে পাবেন এবং আউটপুট ফাইলের নাম।
    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন
    • ব্রাউজ করুন ক্লিক করুন ইনপুট ফাইলের নাম লিখুন এর ডানদিকে বোতাম .
    • আমাদের উদাহরণে, আমরা ফ্রি অডাসিটি অডিও ওয়ার্কস্টেশন সফ্টওয়্যারের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করতে যাচ্ছি। পপ আপ হওয়া ফাইল ব্রাউজার দিয়ে, প্রশ্নে থাকা অ্যাপটির ".exe" ফাইলটি যেখানে ইনস্টল করা আছে সেখানে নেভিগেট করুন৷
    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন
    • এটি নির্বাচন করুন এবং খুলুন এ ক্লিক করুন
    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন
    • নির্ভরশীল ফাইলগুলি কোথায় তা এনিগমাকেও জানতে হবে। তাই পরবর্তী, যোগ করুন এ ক্লিক করুন তারপর পুনরাবৃত্ত ফোল্ডার যোগ করুন , যেহেতু আমরা সমস্ত সাবফোল্ডারও অন্তর্ভুক্ত করতে চাই।
    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন
    • এখন আমরা ফাইল ব্রাউজার ব্যবহার করি যা আমাদের “.exe” ফাইল ধারণকারী ইনস্টলেশন ফোল্ডারটি সনাক্ত করতে পপ আপ হয়। ফোল্ডারটি নির্বাচন করুন এবং আবার "ঠিক আছে" এবং "ঠিক আছে" ক্লিক করুন৷
    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন
    • আপনি যদি চান, আপনি চূড়ান্ত পোর্টেবল অ্যাপ্লিকেশনের জন্য আউটপুট গন্তব্যও পরিবর্তন করতে পারেন। ডিফল্টরূপে এটি মূল ".exe" ফাইলের পাশাপাশি এটি সংরক্ষণ করবে, তবে আপনি সম্ভবত এটি অন্য কোথাও সংরক্ষণ করতে চান৷ প্রক্রিয়াটি ইনপুট ফাইল নির্বাচন করার মতোই। এছাড়াও আপনি ফাইলটির নাম পরিবর্তন করতে পারেন যা খুশি।
    • এখন আমরা নিজেই পোর্টেবল অ্যাপ তৈরি করতে প্রস্তুত। প্রক্রিয়া ক্লিক করুন এবং জাদু ঘটতে দেখুন.
    উইন্ডোজে যেকোনো অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করুন
    • প্রসেসিং শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং তারপর আপনি এই উইন্ডোটি বন্ধ করতে পারেন।

    অ্যাপ চালানো হচ্ছে

    আপনার এখন যা থাকা উচিত তা হল একটি একক ".exe" ফাইল যা আপনি যেকোনো জায়গা থেকে চালাতে পারেন৷ আপনি যে অবস্থানে ফাইলটি সংরক্ষণ করেছেন সেখানে ফাইলটি সনাক্ত করুন এবং তারপরে এটিকে আপনার পোর্টেবল স্টোরেজে নিয়ে যান। এটি সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করতে অন্য কম্পিউটারে এটি পরীক্ষা করতে ভুলবেন না। আপনি চাইবেন না যে আপনার প্রথম চেষ্টাই হোক যখন আপনার আসলে অ্যাপটির সবচেয়ে বেশি প্রয়োজন।

    পোর্টেবল অ্যাপের মতো পরিচালকের পাশাপাশি এনিগমা দিয়ে তৈরি আপনার নিজস্ব কাস্টম পোর্টেবল অ্যাপগুলি ব্যবহার করতে না পারার কোনও কারণ নেই। কাস্টম অ্যাপগুলির আপনার নিজস্ব ফোল্ডার তৈরি করুন এবং আপনার পছন্দ মতো সেগুলি চালু করুন। বহনযোগ্য শক্তি দিয়ে সজ্জিত, আকাশের সীমা। এছাড়াও, সর্বদা আপনার সাথে থাকার জন্য সেরা পোর্টেবল অ্যাপগুলির উপর আমাদের পোস্টটি দেখুন।


    1. ঠিক করুন:Xbox অ্যাপ উইন্ডোজ 10 খুলবে না

    2. কীভাবে পরিষেবা হিসাবে একটি অ্যাপ্লিকেশন চালাবেন (একটি ব্যবহারকারী-সংজ্ঞায়িত পরিষেবা তৈরি করুন)।

    3. Windows 10 লক স্ক্রীন থেকে যেকোন অ্যাপ কিভাবে খুলবেন এবং ব্যবহার করবেন

    4. আমি উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড চেষ্টা করতে চেয়েছিলাম