কম্পিউটার

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

পাঁচ বছর আগে, অনেক প্রত্যাশার পর, উইন্ডোজ 8 মুক্তি পায়। উইন্ডোজের ব্যাপকভাবে ওভারহল করা চেহারা এবং অনুভূতিতে প্রতিক্রিয়া মিশ্রিত হয়েছিল। আপনার ব্যক্তিগত মতামত নির্বিশেষে, সবাই একমত হতে পারে যে নতুন OS আগামী বছর ধরে মাইক্রোসফ্ট-সম্পর্কিত আলোচনায় প্রাধান্য পাবে। উইন্ডোজ 8 এত বেশি স্পটলাইট চুরি করেছিল যে সেই সময়ে রান্না করা অন্যান্য বৈশিষ্ট্যগুলিকে রাস্তার পাশে ঠেলে দেওয়া হয়েছিল। এর মধ্যে একটি ছিল উইন্ডোজ টু গো (WTG)।

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

উইন্ডোজ টু গো কি?

Windows To Go আপনাকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা একটি USB ফ্ল্যাশ ড্রাইভে সম্পূর্ণরূপে কার্যকরী Windows 10/8.1/8 অপারেটিং সিস্টেম ইনস্টল করার অনুমতি দেয়৷ এটি আপনার ইউএসবিকে একটি পোর্টেবল উইন্ডোজ এনভায়রনমেন্ট করে তোলে, লিনাক্স ডিস্ট্রোর মতো যা একটি USB থেকে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। Windows To Go-এর মাধ্যমে আপনি যে কোনো জায়গায় লাইভ উইন্ডোজ সিস্টেম বহন করতে পারবেন এবং যেকোনো কম্পিউটারে ব্যবহার করতে পারবেন।

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

এই বৈশিষ্ট্যটি প্রাথমিকভাবে এন্টারপ্রাইজ গ্রাহকদের লক্ষ্য করে লক্ষ্য করা হয়েছে যে কর্পোরেট পরিবেশ যে কোনও জায়গায় নেওয়া যেতে পারে। WTG সফ্টওয়্যার সহ সম্পূর্ণ একটি সুরক্ষিত পরিবেশ প্রদান করে যখন একজন কর্মচারী দূর থেকে বা শেয়ার করা কম্পিউটার থেকে কাজ করে। যেহেতু উইন্ডোজ টু গো এই খুব নির্দিষ্ট ব্যবহারের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছিল, মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে WTG পরিবেশে উইন্ডোজের নন-এন্টারপ্রাইজ সংস্করণ ব্যবহার করে সমর্থন করে না। এটি বলা হচ্ছে, শুধুমাত্র কিছু সমর্থিত নয় তার মানে এই নয় যে এটি সম্ভব নয়।

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

Windows 8.x এবং 10 এর যেকোনো সংস্করণ এবং যেকোনো বুটেবল USB ডিভাইস ব্যবহার করে Windows To Go ইনস্টল করার বিভিন্ন উপায় রয়েছে। শুধু সচেতন থাকুন যে এই অ-অফিসিয়াল বিল্ডগুলির সাথে রিপোর্ট করা সীমাবদ্ধতা রয়েছে৷ এই বিধিনিষেধগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে বিটলকার সুরক্ষার অনুপলব্ধতা, উইন্ডোজ স্টোরে অ্যাক্সেস নেই এবং BIOS এবং UEFI উভয় মেশিনেই বুট করার অক্ষমতা।

উইন্ডোজ টু গো এবং সাধারণ উইন্ডোজ ইনস্টলেশনের মধ্যে পার্থক্য

উইন্ডোজ টু গো উইন্ডোজের অন্যান্য সংস্করণের মতোই কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। বলা হচ্ছে, মাইক্রোসফ্ট বেশ কয়েকটি বৈশিষ্ট্য অক্ষম করেছে যার মধ্যে রয়েছে:

  • অভ্যন্তরীণ ডিস্কগুলি অফলাইনে রয়েছে তা নিশ্চিত করার জন্য যে ডেটা ভুলবশত প্রকাশ না হয়৷
  • বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) ব্যবহার করা হয় না। এর কারণ হল TPM একটি নির্দিষ্ট কম্পিউটারের সাথে আবদ্ধ, এবং Windows To Go ড্রাইভগুলি কম্পিউটারের মধ্যে সরানোর জন্য ডিজাইন করা হয়েছে৷
  • কম্পিউটারগুলির মধ্যে সরানো সহজ করতে হাইবারনেট ডিফল্টরূপে অক্ষম করা হয়৷
  • উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট পাওয়া যায় না। আপনি যদি আপনার উইন্ডোজ টু গো ড্রাইভ পুনরুদ্ধার করতে চান, মাইক্রোসফ্ট আপনাকে উইন্ডোজের একটি নতুন চিত্রের সাথে এটিকে পুনরায় ইমেজ করার পরামর্শ দেয়৷
  • একটি উইন্ডোজ টু গো ওয়ার্কস্পেস রিফ্রেশ করা বা রিসেট করা সমর্থিত নয়৷ WTG চালানোর সময় কম্পিউটারের জন্য প্রস্তুতকারকের সেটিংসে রিসেট করা প্রযোজ্য নয়।
  • গো কর্মক্ষেত্রে একটি Windows আপগ্রেড করা সমর্থিত নয়৷ Windows 8 বা Windows 8.1 WTG ড্রাইভগুলিকে Windows 10-এ আপগ্রেড করা যাবে না এবং Windows 10-এর ভবিষ্যৎ সংস্করণগুলিতে Windows 10 WTG ড্রাইভ আপগ্রেড করা যাবে না৷ ফলস্বরূপ, নতুন সংস্করণগুলির জন্য, ড্রাইভটিকে পুনরায় চিত্রিত করতে হবে৷

উপরন্তু, উইন্ডোজ টু গো ড্রাইভ একাধিক কম্পিউটারে বুট করা যেতে পারে। সুতরাং যখন একটি WTG ড্রাইভ প্রথম বুট করা হয়, এটি হোস্ট কম্পিউটারে সমস্ত হার্ডওয়্যার সনাক্ত করবে। এটি তখন যেকোন প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করবে যার জন্য একাধিক রিবুট প্রয়োজন হতে পারে। পরবর্তীকালে, যখন সেই হোস্ট কম্পিউটারে উইন্ডোজ টু গো ইউএসবি বুট করা হয়, তখন এটি সেই পিসিটিকে সনাক্ত করতে এবং সঠিক ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে লোড করতে সক্ষম হবে৷

হোস্ট কম্পিউটারের প্রয়োজনীয়তা

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

সাধারণভাবে বলতে গেলে, Windows to Go এমন হার্ডওয়্যারে কাজ করবে যা Windows 7 বা তার পরে ব্যবহারের জন্য প্রত্যয়িত হয়েছে। আপনি শুরু করার আগে নিশ্চিত করতে চাইলে, পিসিতে উইন্ডোজ টু গো চালানোর আগে আপনি যা বিবেচনা করতে চান তা এখানে।

  • একটি USB থেকে বুট করতে সক্ষম হতে হবে৷
  • সর্বনিম্ন 1 GHz প্রসেসর।
  • ন্যূনতম 2 GB RAM।
  • নিশ্চিত করুন যে উইন্ডোজ ইমেজ আর্কিটেকচার প্রসেসরের সাথে সামঞ্জস্যপূর্ণ। এর মানে হল আপনি 32-বিট প্রসেসরে Windows এর 64-বিট সংস্করণ চালাতে পারবেন না৷
  • Windows RT চলমান কম্পিউটার থেকে Windows to Go সমর্থিত নয়৷
  • Windows to Go on a Mac সমর্থিত নয়৷

ইউএসবি ড্রাইভ বিবেচনা

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

তাত্ত্বিকভাবে, 16GB স্টোরেজ স্পেস সহ যেকোনো USB 2.0 বা 3.0 ড্রাইভ Windows to Go-এর সাথে কাজ করবে। বলা হচ্ছে, ব্যবহারকারীরা দ্রুত কর্মক্ষমতা নিশ্চিত করতে USB 3.0 ড্রাইভের সাথে লেগে থাকতে চাইবেন। উপরন্তু, আপনি কমপক্ষে 32GB এর জন্য স্প্রিং করতে চাইবেন, কারণ এটি আপনাকে ফাইল স্টোরেজের জন্য জায়গা দেবে। অবশেষে, সাধারণ উইন্ডোজ অপারেশন চলাকালীন উচ্চ সংখ্যক রিড/রাইট চক্রের কারণে সস্তা ইউএসবি ড্রাইভ এড়িয়ে চলুন। মাইক্রোসফ্ট কিছু USB ড্রাইভ সনাক্ত করেছে যেগুলি WTG "প্রত্যয়িত" যদি আপনি কৌতূহলী হন৷

কিভাবে উইন্ডোজকে গোতে প্রস্তুত করবেন

একটি উইন্ডোজ টু গো পরিবেশ কনফিগার করার বিভিন্ন উপায় রয়েছে। আমরা কিছু পদ্ধতির দিকে নজর দেব যা কাজ করার জন্য রিপোর্ট করা হয়েছে। শুরু করতে প্রস্তুত? আপনার USB, আপনার কম্পিউটার এবং একটি Windows 8.x বা 10 ডিস্ক ইমেজ ধরুন। যারা Windows-এর একটি এন্টারপ্রাইজ সংস্করণ সহ একটি Windows to Go পরিবেশ তৈরি করতে চান, আপনি Microsoft থেকে অফিসিয়াল নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

বিকল্পভাবে, আপনি নীচে উল্লিখিত সরঞ্জামগুলির একটি ব্যবহার করতে পারেন৷

AOMEI পার্টিশন অ্যাসিস্ট্যান্ট - এই বিনামূল্যের ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটিতে "Windows to Go Creator" নামে একটি টুলও রয়েছে। এটি Windows 8.x – 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ। শুধু প্রম্পটগুলি অনুসরণ করুন, এবং আপনি রোল করার জন্য প্রস্তুত হবেন।

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

WinToUSB – আরেকটি বিনামূল্যের ইউটিলিটি যা একটি সাধারণ GUI বৈশিষ্ট্যযুক্ত। WinToUSB যেকোনো Windows 8.x – 10 iso থেকে একটি Windows to Go পরিবেশ তৈরি করতে পারে। এছাড়াও, WinToUSB WTG ড্রাইভের জন্য আপনার কম্পিউটারের বিদ্যমান উইন্ডোজ ইনস্টলেশন ক্লোন করতে পারে।

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

Rufus (v. 2.0 এবং তার উপরে) –  Windows 10-এর যেকোনো সংস্করণ থেকে একটি Windows to Go ড্রাইভ তৈরি করতে পারে। Rufus-এর সাহায্যে একটি Windows to Go ড্রাইভ তৈরি করা প্রায় একটি বুটেবল USB তৈরি করার মতোই। শুধু মনে রাখবেন যে আপনাকে ডিফল্ট "বুটেবল USB" এর পরিবর্তে "Windows to Go" বিকল্পটি নির্বাচন করতে হবে৷

উইন্ডোজ টু গো সহ একটি USB ড্রাইভে একটি পোর্টেবল উইন্ডোজ সিস্টেম তৈরি করুন

আপনি কি উইন্ডোজ টু গো চালান? আপনি কীভাবে আপনার উইন্ডোজকে গো ইউএসবি ড্রাইভে চিত্রিত করেছেন? আপনি কি উপরে উল্লিখিত কোনো ইউটিলিটি ব্যবহার করেছেন? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে একটি Windows 10 বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন এবং Windows 10 ইনস্টল করবেন

  2. উইন্ডোজ ইনস্টল করার জন্য কীভাবে একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন

  4. কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন