কম্পিউটার

কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন

আপনি যদি কোনো ধরনের ওয়েবসাইট চালান, তাহলে সম্ভবত আপনার একটি XML সাইটম্যাপ থাকা উচিত। এটি আপনার সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) সাহায্য করবে। কিন্তু আপনি হয়তো ভাবছেন যে একটি XML সাইটম্যাপ কী, এবং আপনি যদি জানতেন, আপনি কীভাবে একটি XML সাইটম্যাপ তৈরি করবেন?

ভাল খবর হল যে একটি XML সাইটম্যাপ তৈরি করা ঠিক কী তা বোঝার চেয়ে সহজ৷ এবং XML সাইটম্যাপগুলি বোঝা মোটামুটি সহজ। আপনি এটা করতে পারেন।

    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন

    একটি XML সাইটম্যাপ কি?

    প্রথমে XML অংশটি কভার করা যাক। XML মানে eX প্রসার্য M arkup L ভাষা এটি ঠিক একটি প্রোগ্রামিং ভাষা নয়। এটি একটি নমনীয় উপায় ওয়েব ব্রাউজার এবং অন্যান্য প্রোগ্রামগুলিকে একটি XML নথি বহন করে এমন ডেটা সম্পর্কে বলার।

    উদাহরণস্বরূপ, আমরা 123 মেইন স্ট্রিটে থাকি এমন কাউকে বলতে পারি এবং তারা বুঝতে পারে। কিন্তু প্রোগ্রাম করে না।

    ঠিকানা ডেটার উভয় পাশে XML ট্যাগগুলি প্রোগ্রামটিকে ডেটার অর্থ কী তা বলতে সহায়তা করবে। ট্যাগগুলি সর্বদা একটি খোলার ট্যাগের সাথে জোড়ায় থাকে

    এবং একটি ক্লোজিং ট্যাগ 
    .

    তাই আমরা এক্সএমএল ট্যাগ ব্যবহার করতে পারি প্রোগ্রামগুলিকে বলতে যে ডেটার অর্থ কী। এটি দেখতে এরকম হতে পারে:

     123 প্রধান রাস্তা 

    এই ট্যাগগুলিকে চিনতে পারে এমন একটি প্রোগ্রামের জন্য, এটি জানতে পারবে যে এটি একটি সম্পূর্ণ রাস্তার ঠিকানা। তারপর প্রোগ্রামটি সেই তথ্য ব্যবহার করে কিছু দরকারী করতে পারে।

    এক্সটেনসিবল অংশ মানে ঐ ট্যাগগুলো কিছু হতে পারে! যদি প্রোগ্রামটি রাস্তার নম্বর বোঝাতে ট্যাগ

    
     বুঝতে পারে, তবে এটি এখনও কাজ করবে। তাই একজন ডেভেলপার XML ট্যাগের মধ্যে ডেটা সংজ্ঞায়িত করতে প্রায় যেকোনো কিছু ব্যবহার করতে পারে।

    সাইটম্যাপে যান। এটা অনেকটা এটা মত শোনাচ্ছে. এটি একটি মানচিত্র যেখানে আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের তথ্য পাওয়া যায়।

    গুগলের মতো সার্চ ইঞ্জিনগুলি সুনির্দিষ্ট তথ্য চায় যাতে তারা জানে কীভাবে আমাদের সাইটকে শ্রেণীবদ্ধ করতে হয় এবং র‌্যাঙ্ক করতে হয়। XML সাইটম্যাপ সেই তথ্য প্রদান করতে পারে।

    এটি একটি একক ওয়েব পৃষ্ঠার জন্য একটি XML সাইটম্যাপের একটি উদাহরণ৷

     


       
          https://www.example.com/
          2005-01-01
          মাসিক
          0.8
       

    এই ট্যাগগুলির অর্থ কী:

    এটি সার্চ ইঞ্জিনকে বলে যে আমরা যে XML সংস্করণটি ব্যবহার করছি সেটি হল 1.0 এবং পাঠ্যটি UTF-8 এ এনকোড করা আছে। এটি হল এনকোডিং স্পেসিফিকেশন যা সাইটম্যাপটিতে থাকতে হবে।

     

    এটি সার্চ ইঞ্জিনকে বলে যে আমাদের সাইটম্যাপে কোন সাইটম্যাপ স্ট্যান্ডার্ড ব্যবহার করা হচ্ছে। মনে রাখবেন, আমাদের XML-কে একই ট্যাগ ব্যবহার করতে হবে যেটি প্রোগ্রামটিকে পড়তে হবে তা বোঝার জন্য।

    এটি সার্চ ইঞ্জিনকে বলে যে ইউনিফর্ম রিসোর্স লোকেটার (URL) সম্পর্কে তথ্য অনুসরণ করা হবে। একটি URL একটি ওয়েব ঠিকানা বা লিঙ্ক হিসাবেও পরিচিত৷

     

    এটি ট্যাগে থাকা ডেটাকে প্রকৃত অবস্থান হিসেবে সংজ্ঞায়িত করে, অথবা পৃষ্ঠার নির্দিষ্ট ইউআরএল যা ইন্ডেক্স করা হবে।

    এটি সার্চ ইঞ্জিনকে বলে যে পৃষ্ঠাটি শেষবার পরিবর্তন করা হয়েছিল।

    এটি সার্চ ইঞ্জিনকে সেই পৃষ্ঠার পরিবর্তনের ফ্রিকোয়েন্সি জানতে দেয়। গ্রহণযোগ্য মান সর্বদা ঘন্টায়, দৈনিক, সাপ্তাহিক, মাসিক, বার্ষিক, কখনোই নয়।

    এটি সার্চ ইঞ্জিনকে বলে যে আমরা এই পৃষ্ঠাটিকে আমাদের সাইটম্যাপের অন্যান্য পৃষ্ঠাগুলির তুলনায় কতটা গুরুত্বপূর্ণ মনে করি৷ গ্রহণযোগ্য মান 0 থেকে 1 পর্যন্ত, যার মধ্যে 1 সর্বোচ্চ এবং 0.5 গড়।

    মনে রাখবেন যে এগুলি সার্চ ইঞ্জিনের জন্য কমান্ড নয়। তারা সেই তথ্যটি পড়বে এবং তাদের ইচ্ছামত প্রক্রিয়া করবে।

    কেন একটি XML সাইটম্যাপ তৈরি করবেন?

    একটি সু-নির্মিত XML সাইটম্যাপ আমাদেরকে আমাদের সাইটটি যাদের আমরা দেখতে চাই তাদের সামনে পাওয়ার সেরা সুযোগ দিতে সাহায্য করবে৷ এটি সার্চ ইঞ্জিনকে জানাবে যে আমরা এটি কী ধরনের তথ্য প্রদান করছি, কোথায় তথ্য অ্যাক্সেস করতে হবে এবং কখন তথ্যটি সর্বশেষ আপডেট করা হয়েছিল৷

    এটি একটি মানচিত্র হিসাবে, এটি ল্যান্ডস্কেপের একটি সঠিক উপস্থাপনা হতে হবে না। আমরা এটিতে যা যায় তা বেছে নিতে পারি, তাই অনুসন্ধান ইঞ্জিনগুলি সঠিক পৃষ্ঠাগুলি পায়৷ উদাহরণস্বরূপ, আমাদের গোপনীয়তা নীতি এবং গ্রহণযোগ্য ব্যবহার পৃষ্ঠাগুলি ওয়েবে অন্য কোনও সাইটের থেকে খুব আলাদা হতে চলেছে না। সেগুলিকে ম্যাপ করার পরিবর্তে, আমাদের সেরা ব্লগ পোস্ট বা পণ্যের পৃষ্ঠাগুলির মতো ব্যবহারকারীকে ভালো জিনিসের জন্য পৃষ্ঠাগুলিকে ম্যাপ করুন৷

    ব্লগ পোস্টগুলির জন্য, আমরা এমন একটি সাইটম্যাপ চাই যা আপনার সমস্ত পোস্ট তালিকাভুক্ত করে তবে সাম্প্রতিক পোস্টগুলিকে উচ্চতর অগ্রাধিকার দেয়৷ এটি গ্রাহককে এবং সার্চ ইঞ্জিনকে দেখায় যে আমাদের সাইটটি নতুন।

    আমাদের কি ছবির জন্য একটি সাইটম্যাপ তৈরি করতে হবে? ছবি গুরুত্বপূর্ণ. ভিজ্যুয়াল হল প্রথম জিনিস যা গ্রাহকের ইচ্ছা পূরণ করে। তবে প্রতিটি পৃষ্ঠায় ইতিমধ্যেই তাদের ছবি থাকবে এবং সেগুলি সূচীভুক্ত হবে। তাই শুধু ছবিগুলির একটি সাইটম্যাপ থাকা গুরুত্বপূর্ণ নয়৷

    এখন আমরা সার্চ ইঞ্জিনের কাছে আমাদের সাইটের সারমর্ম উপস্থাপন করছি। আমাদের সাইটের অংশগুলিকে ক্রলিং এবং সূচীকরণের জন্য তাদের সময় নষ্ট করার দরকার নেই, তবে গুরুত্বপূর্ণ নয়।

    একটি ভাল সাইটম্যাপের সাথে, আমরা সার্চ ইঞ্জিনগুলির সাথে সহযোগিতা করছি এবং এটি আমাদের সাইটটিকে এটির প্রাপ্য সেরা র‍্যাঙ্কিং পেতে সহায়তা করবে৷

    আমি কিভাবে একটি XML সাইটম্যাপ তৈরি করব?

    সৌভাগ্যবশত, আমাদের এটি করতে সাহায্য করার জন্য বেশ কয়েকটি স্বয়ংক্রিয় সরঞ্জাম রয়েছে৷ আমরা যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করি তবে Yoast SEO প্লাগইন পান। এটি একটি দুর্দান্ত সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন টুল এবং আমাদের জন্য একটি সাইটম্যাপ তৈরি করা এর বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। এর সমস্ত বৈশিষ্ট্যের জন্য Yoast SEO প্লাগইন কীভাবে ব্যবহার করতে হয় তা সত্যিই শিখতে সময় নিন।

    Yoast দিয়ে একটি সাইটম্যাপ তৈরি করা

    • আমাদের ওয়ার্ডপ্রেস অ্যাডমিন পৃষ্ঠায়, আমরা Yoast SEO প্লাগইন ইনস্টল করব। একবার ইনস্টল হয়ে গেলে, আমরা নিশ্চিত করতে পরীক্ষা করব যে XML সাইটম্যাপগুলি ৷ বৈশিষ্ট্য সক্রিয় করা হয়। এটি ডিফল্টরূপে হওয়া উচিত।
    • বাম পাশে Yoast SEO-তে ক্লিক করুন। তারপর বৈশিষ্ট্য-এ ক্লিক করুন ট্যাব
    • নিচে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে XML সাইটম্যাপ চালু-এ স্লাইডার আছে অবস্থান।
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন
    • এখান থেকে, আমরা দেখতে পারি সাইটম্যাপটি কেমন দেখাচ্ছে। XML সাইটম্যাপ-এর পাশের প্রশ্ন চিহ্ন আইকনে ক্লিক করুন এবং তারপর লিঙ্কে ক্লিক করুন XML সাইটম্যাপ দেখুন .
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন
    • ইয়োস্ট ওয়েব ব্রাউজারে সাইটম্যাপ খুলবে। আমরা আগে যে এক্সএমএল দেখেছি সেটির মতো দেখাবে না। এটা ঠিক আছে।
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন
    • যদি আমরা XML দেখতে চাই, এই পৃষ্ঠায় ডান ক্লিক করুন এবং উৎস দেখুন নির্বাচন করুন . তারপর XML প্রকাশিত হয়৷
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন

    Yoast SEO প্লাগইন দিয়ে ওয়ার্ডপ্রেসে একটি XML সাইটম্যাপ তৈরি করার এটি দ্রুততম উপায়। সাইটম্যাপকে বানাতে এবং প্রয়োজন অনুযায়ী ঠিক করার উপায়গুলির জন্য প্লাগইনে ঘুরে দেখুন৷

    স্ক্রিমিং ফ্রগ এসইও দিয়ে একটি XML সাইটম্যাপ তৈরি করুন

    আমরা যদি আমাদের সাইটের জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার না করি, তাহলে আমরা বিভিন্ন ধরনের অনলাইন এবং অফলাইন টুল ব্যবহার করতে পারি।

    সম্ভবত সবচেয়ে বেশি ব্যবহৃত ডেস্কটপ এসইও প্রোগ্রাম হল স্ক্রিমিং ফ্রগ এসইও স্পাইডার। একটি বিনামূল্যে এবং একটি প্রদত্ত সংস্করণ আছে। একটি XML সাইটম্যাপ তৈরি করার জন্য, বিনামূল্যের সংস্করণটিই আমাদের প্রয়োজন৷

    • একবার এটি ডাউনলোড এবং ইনস্টল হয়ে গেলে, প্রোগ্রামটি খুলুন। আমরা একটি XML সাইটম্যাপ তৈরি করার আগে, আমাদের অবশ্যই সাইটটি ক্রল করতে হবে। ক্রলিং হল একটি সাইটের পৃষ্ঠা থেকে অন্য পৃষ্ঠায় যাওয়া এবং প্রতিটি অংশ সম্পর্কে ডেটা সংগ্রহ করার একটি প্রক্রিয়া৷
    • শীর্ষে, আমরা আপনার ওয়েবসাইটের URL প্রবেশ করার জন্য একটি স্পট দেখতে পাচ্ছি। কর এটা. তারপর স্টার্ট -এ ক্লিক করুন বোতাম চিৎকার করা ব্যাঙ সাইটটি ক্রল করা শুরু করবে৷
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন
    • প্রধান উইন্ডোটি সাইটের জিনিসগুলির URL দিয়ে পূর্ণ হতে শুরু করে। একবার স্ক্রিনের উপরের ডানদিকে অগ্রগতি বারটি 100% এলে ক্রল সম্পূর্ণ হয়৷
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন
    • টুলবারে, সাইটম্যাপ-এ ক্লিক করুন তারপর XML সাইটম্যাপ . সাইটম্যাপ এক্সপোর্ট কনফিগারেশন উইন্ডো খুলবে।
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন
    • সাইটম্যাপ এক্সপোর্ট কনফিগারেশন উইন্ডো হল যেখানে আমরা আমাদের সাইটম্যাপের বিশদ পরিবর্তন করতে পারি, যেমন চেঞ্জফ্রেক, লাস্টমড , এবং অন্যদের. সেখানে কী আছে তা দেখতে ট্যাবের মাধ্যমে যান। ডিফল্ট সেটিংস আপাতত করবে। পরবর্তী ক্লিক করুন রপ্তানি শুরু করতে।
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন
    • এটি আমাদের জিজ্ঞাসা করবে কোথায় sitemap.xml সংরক্ষণ করতে হবে৷ ফাইল এটি কোথায় সংরক্ষণ করা হয়েছে তা মনে রাখতে ভুলবেন না। এটি দরকারী হওয়ার জন্য আমাদের এটিকে আমাদের ওয়েবসাইটে আপলোড করতে হবে৷
    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন

    এটি সংরক্ষিত হয়ে গেলে, sitemap.xml আপলোড করুন৷ ওয়েবসাইটের রুটে ফাইল করুন। এখন আমরা Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের সাথে সাইটম্যাপ নিবন্ধন করতে পারি।

    আমি কিভাবে আমার সাইটম্যাপ দেখতে Google পেতে পারি?

    কিভাবে আপনার সাইটের জন্য একটি XML সাইটম্যাপ তৈরি করবেন

    আমরা বলি সার্চ ইঞ্জিন, কিন্তু প্রকৃতপক্ষে সবচেয়ে বেশি চিন্তিত একমাত্র গুগল। তাহলে কিভাবে আমরা আমাদের সাইটম্যাপ দেখতে Google পেতে পারি?

    আমরা আশা করছি যে এটি আমাদের সাইটকে উচ্চতর স্থান পেতে সহায়ক, তবে এটি শুধুমাত্র তখনই সাহায্য করবে যদি Google জানে যে এটি সেখানে আছে। আমাদের গুগল সার্চ কনসোল ব্যবহার করতে হবে।


    1. কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য একটি স্টেজিং এরিয়া তৈরি করবেন

    2. কিভাবে আপনার সন্তানের জন্য একটি Gmail অ্যাকাউন্ট তৈরি করবেন

    3. আপনার Outlook.com অ্যাকাউন্টের জন্য কীভাবে একটি ইমেল উপনাম তৈরি করবেন

    4. আপনার আইপ্যাড ডেটার জন্য কীভাবে ব্যাক আপ তৈরি করবেন