কম্পিউটার

কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

হোয়াটসঅ্যাপ কথোপকথন রেকর্ড করার অনেক বৈধ কারণ রয়েছে—প্রমাণ সংগ্রহ করা, গবেষণার উদ্দেশ্যে, একটি মিটিং রেকর্ড করা ইত্যাদি। তবে, অন্যান্য তাত্ক্ষণিক বার্তা এবং ভিডিও কনফারেন্সিং অ্যাপের বিপরীতে, কল রেকর্ডিংয়ের জন্য হোয়াটসঅ্যাপে স্থানীয় সমর্থন নেই।

এটি হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা কিছুটা জটিল করে তোলে, তবে এটি অসম্ভব নয়। এই টিউটোরিয়ালে, আমরা আপনাকে দেখাব কিভাবে Android এবং iOS ডিভাইসে WhatsApp ভিডিও কল এবং অডিও কল রেকর্ড করতে হয়।

    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

    Android এবং iOS-এ WhatsApp কল রেকর্ডিংয়ের সীমাবদ্ধতা

    যদিও অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্য রয়েছে, তারা হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার জন্য সেরা বিকল্প নয়। টুলগুলি শুধুমাত্র আপনার ডিভাইসের স্ক্রীন এবং স্পিকার থেকে যথাক্রমে ভিজ্যুয়াল এবং অডিও রেকর্ড করার জন্য সজ্জিত।

    অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডারগুলি আপনার মাইক্রোফোন থেকে অডিও ইনপুট রেকর্ড করতে পারে না, তাই আপনি দ্বি-মুখী মিথস্ক্রিয়া রেকর্ড করতে এটি ব্যবহার করতে পারবেন না। আপনি আপনার WhatsApp কথোপকথনের উচ্চ মানের অডিও রেকর্ডিং তৈরি করতে বাহ্যিক অডিও ডিভাইস (যেমন পাস-থ্রু ইয়ারফোন) ব্যবহার করতে পারেন। যাইহোক, এই ডিভাইসগুলি প্রায়ই প্রায় $40 বা তার বেশি দামে খুচরা বিক্রি হয়। এছাড়াও, অডিওটি সর্বদা আসলটির মতো ভাল শোনায় না৷

    থার্ড-পার্টি কল রেকর্ডার কি কাজ করে?

    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

    আপনি যদি WhatsApp অডিও এবং ভিডিও কলগুলি রেকর্ড করার উপায়গুলি অনুসন্ধান করতে অনলাইনে যান তবে আপনি তৃতীয় পক্ষের অ্যাপগুলির সুপারিশ করার জন্য বেশ কয়েকটি ব্লগ পোস্ট পাবেন৷ এই ভয়েস বা স্ক্রিন রেকর্ডার অ্যাপগুলি আপনার যা প্রয়োজন তা দিতে পারে না। আমরা অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে তাদের একটি মুষ্টিমেয় চেষ্টা করেছি, এবং কোনটিই কার্যকরীভাবে কাজ করেনি। এর কারণ হল থার্ড-পার্টি ভয়েস রেকর্ডার অডিও এবং ভিডিও কলের সময় একই সাথে আপনার ডিভাইসের মাইক্রোফোন অ্যাক্সেস করতে পারে না।

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলের জন্য, অ্যাপগুলি শুধুমাত্র আপনার স্ক্রিনে থাকা বিষয়বস্তু রেকর্ড করবে কিন্তু অডিও ক্যাপচার করবে না। আপনি যখন হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করেন, তখন অডিও প্লেব্যাক অস্পষ্ট এবং কর্কশ শব্দ তৈরি করে। কিছু কল রেকর্ডিং অ্যাপ সরাসরি বলে দেয় যে তারা সামাজিক অ্যাপ (হোয়াটসঅ্যাপ, স্কাইপ, টেলিগ্রাম ইত্যাদি) দিয়ে করা VOIP কল রেকর্ড করতে পারে না।

    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

    সুতরাং, iOS এবং Android ডিভাইসে তৃতীয় পক্ষের রেকর্ডিং অ্যাপ ব্যবহার করে WhatsApp কল রেকর্ড করা (বর্তমানে) অসম্ভব। সর্বোত্তম সমাধান হল অন্য স্মার্টফোন বা কম্পিউটার ব্যবহার করে ম্যানুয়ালি কল রেকর্ড করা।

    অন্য ডিভাইস ব্যবহার করে WhatsApp কল রেকর্ড করুন

    আপনার কাছে একটি সেকেন্ডারি ডিভাইস (স্মার্টফোন, ট্যাবলেট বা পিসি) থাকলে, WhatsApp কল রেকর্ড করতে ডিভাইসে বিল্ট-ইন রেকর্ডিং অ্যাপ ব্যবহার করুন। WhatsApp ভিডিও কল রেকর্ড করতে, সেকেন্ডারি ডিভাইসে ক্যামেরা অ্যাপ খুলুন, "ভিডিও" মোডে স্যুইচ করুন এবং রেকর্ডিং শুরু করুন। সেকেন্ডারি ডিভাইসে একটি থার্ড-পার্টি কল রেকর্ডিং অ্যাপ ইনস্টল করুন যদি এতে বিল্ট-ইন অডিও বা ভিডিও রেকর্ডার না থাকে।

    নিশ্চিত করুন যে আপনি স্পীকারে কল রেখেছেন যাতে সেকেন্ডারি ডিভাইসটি অন্য অংশগ্রহণকারীদের ভয়েস সঠিকভাবে ক্যাপচার করতে পারে।

    আপনি যদি একটি আইফোন ব্যবহার করেন, তাহলে একটি সহজ বিকল্প রয়েছে যা দূরবর্তীভাবে WhatsApp কথোপকথন রেকর্ড করার জন্য একটি ম্যাক নোটবুক বা ডেস্কটপ ব্যবহার করে। এটি কীভাবে করা যায় তা শিখতে পরবর্তী বিভাগে যান৷

    ম্যাকে কুইকটাইম প্লেয়ার ব্যবহার করে WhatsApp অডিও কল রেকর্ড করুন

    কুইকটাইম প্লেয়ার হল একটি মাল্টিমিডিয়া প্লেয়ার ইউটিলিটি যা ম্যাক অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়েছে। টুলটি আপনাকে আপনার আইফোন/আইপ্যাড স্ক্রীনকে একটি ম্যাকের সাথে মিরর করতে এবং VOIP বা ফেসটাইম, হোয়াটসঅ্যাপ ইত্যাদির মতো তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ থেকে কল রেকর্ড করতে দেয়।

    আমাদের পরীক্ষা থেকে, আমরা QuickTime ব্যবহার করে একটি দ্বিমুখী (অডিও এবং ভিডিও) কথোপকথন রেকর্ড করতে পারিনি। অ্যাপটি তখনই রেকর্ড করা শুরু করে যখন আমরা একটি গ্রুপ WhatsApp কল/কথোপকথন তৈরি করি।

    মূলত, আপনি শুধুমাত্র একটি গ্রুপ WhatsApp অডিও বা ভিডিও কল রেকর্ড করতে এই টুল/পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনার যা দরকার তা হল একটি ম্যাক ডেস্কটপ বা কুইকটাইম প্লেয়ার প্রি-ইনস্টল করা নোটবুক, আপনার আইফোন এবং একটি USB লাইটনিং কেবল৷

    1. USB কেবল ব্যবহার করে আপনার Mac এ আপনার iPhone প্লাগ করুন৷ বিশ্বাস নির্বাচন করুন এবং আপনার সেটিংস এবং ডেটাতে ম্যাক অ্যাক্সেস দেওয়ার জন্য আপনাকে অনুরোধ করা হলে আপনার iPhone এর পাসকোড লিখুন৷
    2. খুলুন ফাইন্ডার , অ্যাপ্লিকেশন নির্বাচন করুন সাইডবারে, এবং কুইকটাইম প্লেয়ার-এ ডাবল-ক্লিক করুন .
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন
    1. পরে, ফাইল নির্বাচন করুন মেনু বারে এবং নতুন অডিও রেকর্ডিং নির্বাচন করুন৷ আপনি যদি একটি গ্রুপ অডিও কল রেকর্ড করতে চান। অন্যথায়, নতুন মুভি রেকর্ডিং নির্বাচন করুন একটি গ্রুপ হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড করতে।
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন
    1. তীর-নীচ আইকনে আলতো চাপুন রেকর্ড বোতামের পাশে।
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন
    1. "মাইক্রোফোন" বিভাগে, আপনার iPhone নির্বাচন করুন৷ অডিও ইনপুট উৎস হিসেবে।
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

    আপনি যদি একটি গ্রুপ WhatsApp ভিডিও কল রেকর্ড করছেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি iPhone নির্বাচন করেছেন "ক্যামেরা" এবং "মাইক্রোফোন" বিভাগে অডিও এবং ভিডিও উত্স হিসাবে৷

    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

    এছাড়াও আপনি "গুণমান" বিভাগে আপনার পছন্দের অডিও আউটপুট গুণমান নির্বাচন করতে পারেন। মনে রাখবেন, আপনি যে অডিও মানের নির্বাচন করেছেন তা রেকর্ডিংয়ের আকারের উপর প্রভাব ফেলে। অডিও/ভিডিওর গুণমান যত বেশি হবে, আপনার ম্যাকে রেকর্ডিং ফাইলের ডিস্কের স্থান তত বেশি হবে।

    1.  রেকর্ড আইকন টিপুন , হোয়াটসঅ্যাপ কল শুরু করুন এবং কলে অংশগ্রহণকারীদের যোগ করুন।
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

    গ্রুপ কলে কমপক্ষে তিনজন অংশগ্রহণকারী থাকলে QuickTime অবিলম্বে অডিও বা ভিডিও রেকর্ড করা শুরু করবে। QuickTime কথোপকথন রেকর্ড করার সাথে সাথে আপনি অডিও বা ভিডিও ফাইলের আনুমানিক আকার দেখতে পাবেন।

    1. কল শেষ হলে, স্টপ নির্বাচন করুন রেকর্ডিং বন্ধ করার বোতাম।
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন
    1. প্লে বোতাম নির্বাচন করুন আপনার ম্যাকে সংরক্ষণ করার আগে রেকর্ডিংটি শুনতে। ভলিউম স্লাইডার সরিয়ে কুইকটাইম প্লেয়ারটিকে আনমিউট করতে মনে রাখবেন ডানদিকে।
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন
    1. কমান্ড ব্যবহার করুন + S অডিও বা ভিডিও রেকর্ডিং সংরক্ষণ করতে কীবোর্ড শর্টকাট। আপনি যদি চান রেকর্ডিংটির নাম পরিবর্তন করুন, গন্তব্য ফোল্ডার নির্বাচন করুন এবং সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ .
    কীভাবে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও বা অডিও কল রেকর্ড করবেন

    হোয়াটসঅ্যাপ কল রেকর্ডিং:বৈধ না অবৈধ?

    কিছু দেশে, গোপনে যেকোনো ধরনের ব্যক্তিগত ফোন কথোপকথন রেকর্ড করা সম্পূর্ণ বেআইনি। তাই, WhatsApp অডিও এবং ভিডিও কল রেকর্ড করার জন্য এই অ্যাপগুলি বা পদ্ধতিগুলি ব্যবহার করার আগে, নিশ্চিত করুন যে কল রেকর্ডিং আপনার দেশে বা অঞ্চলে বৈধ৷ আইনি হলে, আপনার কথোপকথন রেকর্ড করার আগে সমস্ত অংশগ্রহণকারীদের সম্মতি নেওয়াও আদর্শ৷

    ফোন কল রেকর্ড করা একটি সংস্থার যোগাযোগ নীতির বিরুদ্ধেও হতে পারে। তাই, হোয়াটসঅ্যাপের মাধ্যমে সেই ব্যবসায়িক মিটিং বা ভার্চুয়াল কনফারেন্স রেকর্ড করার আগে, আপনার সুপারভাইজার বা এইচআর-এর সাথে চেক করুন যে আপনি এটি করতে পারবেন।


    1. Android এ WhatsApp কল কিভাবে রেকর্ড করবেন

    2. কিভাবে ইনস্টাগ্রাম সরাসরি বার্তার মাধ্যমে ভিডিও বা অডিও চ্যাট শুরু করবেন?

    3. কিভাবে স্মার্টফোনে স্কাইপ কল রেকর্ড করবেন

    4. উইন্ডোজ পিসিতে হোয়াটসঅ্যাপ ভিডিও কল কীভাবে রেকর্ড করবেন