কম্পিউটার

আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

আপনার পিসি ডিফল্টরূপে তার অভ্যন্তরীণ হার্ড ডিস্ক বা সলিড-স্টেট ড্রাইভ থেকে বুট করে, তবে এটি সর্বদা আদর্শ নয়। একাধিক দৃষ্টান্ত—যেমন আপনার Windows ইনস্টলেশনের সমস্যা সমাধান করা, একটি ভিন্ন অপারেটিং সিস্টেম সেট আপ করা এবং ত্রুটির জন্য RAM চেক করা—এর জন্য আপনাকে বহিরাগত মিডিয়া যেমন DVD বা USB স্টিক থেকে বুট করতে হতে পারে।

এই টিউটোরিয়ালে, আপনি দেখাবেন কিভাবে আপনার Microsoft Windows 10/11 PC-এ BIOS বা UEFI-এ বুট অর্ডার পরিবর্তন করতে হয়। কিন্তু আপনি এটি করার আগে, আপনি পরিবর্তে এক-কালীন বুট মেনু ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

    আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    কীভাবে ওয়ান-টাইম বুট মেনু ব্যবহার করবেন

    উইন্ডোজে বুট অর্ডার পরিবর্তন করার সর্বোত্তম উপায় হল আপনার পিসির ওয়ান-টাইম বুট মেনুটি একবারের জন্য ব্যবহার করা। এটি একটি নির্দিষ্ট কী টিপতে জড়িত - যেমন Esc অথবা F12 স্টার্টআপ বুট সিকোয়েন্সের সময় অবিলম্বে।

    টিপ :আপনি কম্পিউটার স্টার্টআপের সময় স্প্ল্যাশ স্ক্রিনের মধ্যে তালিকাভুক্ত বুট মেনু কী দেখতে পারেন। যদি না হয়, সঠিক কীটির জন্য আপনার মাদারবোর্ডের ব্যবহারকারীর ম্যানুয়াল বা অনলাইন ডকুমেন্টেশন পরীক্ষা করুন।

    আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    ওয়ান-টাইম বুট মেনু লোড করার পরে, আপ ব্যবহার করুন এবং নিচে আপনি যে ডিভাইসটি থেকে বুট করতে চান তা নির্বাচন করতে নির্দেশমূলক তীর কীগুলি এবং এন্টার টিপুন .

    যাইহোক, আপনি যদি একই ডিভাইস থেকে একাধিকবার বুট করতে চান বা বাহ্যিক মিডিয়াকে অগ্রাধিকার দিতে আপনার পিসি কনফিগার করতে চান, তাহলে BIOS বা UEFI এর মাধ্যমে বুট অর্ডারে স্থায়ী পরিবর্তন করা ভাল।

    কিভাবে BIOS অ্যাক্সেস করবেন এবং বুট অর্ডার পরিবর্তন করবেন

    BIOS এর অর্থ হল বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম। এটি নিম্ন-স্তরের সফ্টওয়্যার যা একটি P.O.S.T. সম্পাদন করে আপনার কম্পিউটারের হার্ডওয়্যার যাচাই করে। স্টার্টআপে (পাওয়ার অন সেলফ টেস্ট)। যদি সবকিছু ঠিক থাকে তবে এটি অভ্যন্তরীণ স্টোরেজ থেকে উইন্ডোজ লোড করে। যাইহোক, আপনি আপনার কম্পিউটারের BIOS কে নির্দেশ দিতে পারেন বুটযোগ্য মিডিয়া, যেমন একটি অপটিক্যাল ডিস্ক বা অপসারণযোগ্য USB ড্রাইভের জন্য অন্য কোথাও দেখতে৷

    কীভাবে BIOS সেটিংস অ্যাক্সেস করবেন

    বুট অর্ডার পরিবর্তন করতে, আপনাকে কম্পিউটার স্টার্টআপে BIOS সেটআপ কী টিপে আপনার পিসিকে BIOS ব্যবহারকারী ইন্টারফেস লোড করার নির্দেশ দিতে হবে। এটি প্রতিটি মাদারবোর্ড প্রস্তুতকারকের জন্য পরিবর্তিত হয়, তাই BIOS-এ প্রবেশ করতে আপনি যা করতে পারেন তা এখানে:

    • BIOS সেটআপ টিপুন স্টার্টআপে স্প্ল্যাশ স্ক্রিনের মধ্যে তালিকাভুক্ত কী।
    • সবচেয়ে সাধারণ কী-F2 টিপে পরীক্ষা করুন৷ , F9 , F10 , F11 , এবং DEL .
    • আপনার পিসি বা মাদারবোর্ডের ব্যবহারকারীর ম্যানুয়াল বা অনলাইন ডকুমেন্টেশন চেক করুন।
    • সেটআপ এন্টার করার জন্য একটি বিকল্প খুঁজুন ওয়ান-টাইম বুট মেনুর ভিতরে।
    আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    টিপ :বুট সিকোয়েন্সের সময় BIOS সেটআপ কী দ্রুত একাধিকবার টিপুন। আপনি যদি Windows লোগো দেখতে পান, তাহলে আপনাকে অবশ্যই আপনার PC রিবুট করতে হবে এবং আবার চেষ্টা করতে হবে।

    আপনি যদি একটি নতুন Windows 11/10 পিসি চালান, তাহলে UEFI বিভাগে যান, যেখানে BIOS অ্যাক্সেস করার জন্য একটি ভিন্ন পদ্ধতি রয়েছে।

    কিভাবে BIOS-এ বুট অর্ডার পরিবর্তন করবেন

    BIOS সেটআপ ইউটিলিটি লোড করার পরে, আপনি বুটযোগ্য ডিভাইসের তালিকা বা বুট অর্ডার সনাক্ত করার পরে বুট অর্ডার পরিবর্তন করতে পারেন। সঠিক পদ্ধতিটি মাদারবোর্ড নির্মাতাদের মধ্যে পরিবর্তিত হয়, তবে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি দিয়ে সাধারণ ধারণা পেতে হবে।

    1. ট্যাব বা বিভাগে নেভিগেট করুন—যেমন, বুট অথবাউন্নত BIOS বৈশিষ্ট্যগুলি —যা বুট ডিভাইসের তালিকা বা আপনার কম্পিউটারের বুট অর্ডার প্রদর্শন করে।

    2. প্রতিটি ডিভাইস হাইলাইট করুন (অপসারণযোগ্য ডিভাইস , CD-ROM , হার্ড ড্রাইভ , ইত্যাদি) এবং আপনি যে ক্রমে চান সেগুলি সাজান। যদি BIOS প্রথম বুট ডিভাইস এর মতো বিকল্পগুলি প্রদর্শন করে , দ্বিতীয় বুট ডিভাইস , তৃতীয় বুট ডিভাইস , এবং তাই, প্রতিটি আইটেম নির্বাচন করুন এবং পপ-আপ মেনু থেকে একটি ডিভাইস চয়ন করুন৷

    3. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং BIOS থেকে প্রস্থান করুন৷

    আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    BIOS-এর নেভিগেশনের জন্য কীবোর্ড প্রয়োজন। আপনি স্ক্রিনের নীচে এবং ডানদিকে তালিকাভুক্ত কীগুলির একটি তালিকা পাবেন, যেমন:

    • বাম , ডান , উপরে , এবং নিচে দিকনির্দেশক তীর - ট্যাব বা হাইলাইট আইটেমগুলির মধ্যে স্যুইচ করুন।
    • এন্টার করুন — হাইলাইট করা আইটেম নির্বাচন করুন।
    • প্লাস (+ ) বা পৃষ্ঠা উপরে — হাইলাইট করা আইটেমগুলিকে একটি তালিকার উপরে নিয়ে যান৷
    • মাইনাস ( ) অথবা পৃষ্ঠা নিচে — হাইলাইট করা আইটেমগুলিকে একটি তালিকার নিচে সরান৷
    • F10 — সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন।

    কিভাবে UEFI অ্যাক্সেস করবেন এবং বুট অর্ডার পরিবর্তন করবেন

    আপনি যদি একটি নতুন পিসি ব্যবহার করেন, সম্ভাবনা হল এটি UEFI (বা ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) ব্যবহার করে। এটি বড় স্টোরেজ ড্রাইভের জন্য সমর্থন সহ BIOS এর চেয়ে দ্রুত এবং আরও দক্ষ। বুট অর্ডার পরিবর্তন করার পদ্ধতিটি মূলত BIOS-এর মতোই, যদি সহজ না হয়।

    দ্রষ্টব্য :UEFI ব্যবহার করা সত্ত্বেও, আপনার মাদারবোর্ড প্রস্তুতকারক এটিকে "UEFI BIOS" বা শুধুমাত্র "BIOS" হিসাবে উল্লেখ করতে পারে৷

    কিভাবে UEFI অ্যাক্সেস করবেন

    আপনার পিসির মাদারবোর্ডের উপর নির্ভর করে, আপনি প্রারম্ভে প্রাসঙ্গিক কী টিপে বা F2 এর সাথে পরীক্ষা করে UEFI সেটআপ লোড করতে সক্ষম হতে পারেন , F9 , F10 , F11 , এবং DEL চাবি আপনি সঠিক কীটির জন্য আপনার মাদারবোর্ডের ব্যবহারকারীর ম্যানুয়াল বা অনলাইন ডকুমেন্টেশনও পরীক্ষা করতে পারেন।

    যাইহোক, WinRE (Windows Recovery Environment) এ অ্যাডভান্সড স্টার্টআপ অপশন স্ক্রীনের মাধ্যমে যেকোনো পিসিতে UEFI এ প্রবেশ করা সম্ভব।

    1. Windows 10/11 এ বুট করুন৷

    2. স্টার্ট চালু করুন মেনু এবং সেটিংস খুলুন . তারপর, সিস্টেম-এ যান /আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার> উন্নত বিকল্পগুলি .

    3. এখনই পুনঃসূচনা করুন নির্বাচন করুন৷ .

    আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    4. আপনার পিসি রিবুট এবং WinRE লোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

    5. সমস্যা সমাধান নির্বাচন করুন৷> উন্নত বিকল্পগুলি UEFI ফার্মওয়্যার সেটিংস> পুনরায় চালু করুন UEFI লোড করতে।

    আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    টিপ :যদি আপনার উইন্ডোজ ডেস্কটপে বুট করতে সমস্যা হয়, তাহলে Windows রিকভারি এনভায়রনমেন্টে প্রবেশ করতে আপনার পিসিকে Windows লোগোতে তিনবার হার্ড রিসেট করুন।

    কিভাবে UEFI এ বুট অর্ডার পরিবর্তন করবেন

    বেশিরভাগ UEFI ইন্টারফেস মাউস এবং ট্র্যাকপ্যাড নেভিগেশন সমর্থন করে। যদি আপনার না হয়, মেনু বিকল্পগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করতে স্ক্রিনের নীচে এবং ডানদিকে কীবোর্ড হটকিগুলি ব্যবহার করুন৷

    UEFI ইন্টারফেসগুলি একে অপরের থেকে কিছুটা আলাদা। উদাহরণস্বরূপ, ASUS ল্যাপটপে UEFI একটি EZ মোড প্রদর্শন করে এটি শুধুমাত্র স্ট্যান্ডার্ড বিকল্পগুলির একটি তালিকা দেখায়। একটি বুট অগ্রাধিকার সন্ধান করুন৷ অথবা বুট সিকোয়েন্স বুট অর্ডার পরিবর্তন করার জন্য বিভাগ। অথবা, আপনি উন্নত মোডে স্যুইচ করতে পারেন (আপনি স্ক্রিনে কোথাও তালিকাভুক্ত বিকল্পটি দেখতে পাবেন) এবং নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

    1. বুট-এ নেভিগেট করুন৷ UEFI-এর মধ্যে ট্যাব।

    2. বুটযোগ্য ডিভাইসের একটি তালিকা বা একটি বুট অর্ডার সন্ধান করুন (যেমন, বুট বিকল্প #1 )।

    3. প্রয়োজন অনুযায়ী বুট অর্ডার পরিবর্তন করুন—যেমন, একটি USB ডিভাইসকে প্রথম বুট ডিভাইস এবং দ্বিতীয় হিসেবে Windows বুট ম্যানেজার সেট করুন।

    4. সংরক্ষণ করুন-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

    আপনার উইন্ডোজ পিসিতে BIOS-এ বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    দ্রষ্টব্য :UEFI সিকিউর বুট নামক একটি বৈশিষ্ট্য ব্যবহার করে যা আপনাকে বহিরাগত স্টোরেজ ডিভাইস থেকে অপারেটিং সিস্টেম-যেমন Linux-লোড করা থেকে বাধা দেয়। কার্যকারিতা নিষ্ক্রিয় করতে, একটি নিরাপদ বুট সন্ধান করুন৷ UEFI-এর মধ্যে বিকল্প (সাধারণত নিরাপত্তা-এর অধীনে থাকে ট্যাব) এবং এটিকে অক্ষম এ সেট করুন .

    আপনার পিসির নতুন বুট অর্ডার কিভাবে কাজ করে

    আপনি কীভাবে বুট অর্ডার পরিবর্তন করবেন তার উপর নির্ভর করে, আপনার পিসি বুটযোগ্য মিডিয়ার জন্য প্রথম বুট ডিভাইসটি পরীক্ষা করবে। যদি এটি কোনো শনাক্ত করতে ব্যর্থ হয়, তবে এটি তালিকার মধ্যে পরবর্তী ডিভাইসটি দেখবে এবং যতক্ষণ না এটি একটি সেটআপ বা অপারেটিং সিস্টেম খুঁজে পায় যা এটি বুট করতে পারে। আপনি যদি পরবর্তী সময়ে বুট অর্ডার পরিবর্তন করতে চান, তাহলে BIOS বা UEFI পুনরায় প্রবেশ করুন এবং আপনার হার্ড ডিস্ক ড্রাইভ বা SSD কে প্রথম বুট ডিভাইস হিসাবে সেট করুন।


    1. উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?

    2. উইন্ডোজ 10 বুট লোগো কীভাবে পরিবর্তন করবেন

    3. উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    4. আপনার কম্পিউটার বা ল্যাপটপে বুট অর্ডার (বুট সিকোয়েন্স) পরিবর্তন করুন