কম্পিউটার

কীভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করবেন

এখন, Microsoft OneNote-এর সাথে একটি বক্তৃতার একটি মূল পয়েন্ট কখনোই মিস করবেন না! এটি এমন ব্যবহারকারীদের জন্য সঠিক টুল যারা সর্বদা ক্লাসে নেওয়া নোট যাচাই করার জন্য তাদের সাথে বক্তৃতাটির একটি অডিও/ভিডিও কপি রাখতে চান। শিক্ষার্থীরা একটি গুরুত্বপূর্ণ প্রদর্শনী ক্যাপচার করতে একটি ভিডিও রেকর্ডিং ব্যবহার করতে পারে। আপনার সাথে OneNote 2013 থাকা দরকার। আমরা ইতিমধ্যেই টেক্সট-ভিত্তিক OneNote ফ্ল্যাশ কার্ড এবং ছবি-ভিত্তিক ফ্ল্যাশ কার্ড তৈরি করতে দেখেছি। আজ আমরা দেখব কিভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করা যায়।

ল্যাপটপ এবং পোর্টেবল কম্পিউটারের বেশিরভাগ বর্তমান মডেলগুলিতে একটি অন্তর্নির্মিত মাইক্রোফোন রয়েছে যা আপনাকে অতিরিক্ত হার্ডওয়্যার ব্যবহার না করে OneNote-এ অডিও রেকর্ড করতে দেয়। একটি ভিডিওর জন্য, আপনার কাছে একটি ডিজিটাল ক্যামেরা থাকতে হবে যা মুভি ক্লিপ রেকর্ড করতে সক্ষম, যেমন একটি ওয়েবক্যাম সংযুক্ত।

OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করুন

OneNote 2013-এ অডিও বা ভিডিও ক্লিপ রেকর্ড করার জন্য আপনার Microsoft DirectX 9.0a বা তার পরবর্তী এবং Microsoft Windows Media Player 9 বা তার পরবর্তী সংস্করণ প্রয়োজন।

OneNote 2013 অ্যাপ খুলুন এবং পৃষ্ঠার অবস্থানে ক্লিক করুন যেখানে আপনি রেকর্ডিং রাখতে চান। এখন, 'ঢোকান' ট্যাবটি নির্বাচন করুন এবং 'অডিও রেকর্ডিং' বিকল্পে ক্লিক করুন। স্ট্যান্ডার্ড টুলবারে, আপনি রেকর্ড বোতামের পাশের তীরটিতে ক্লিক করতে পারেন এবং তারপর শুধুমাত্র অডিও রেকর্ড বা ভিডিও রেকর্ড করতে ক্লিক করতে পারেন।

কীভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করবেন

টুলবারে দ্রুত অ্যাক্সেস পেতে আপনি রিবনের উপরে বা নীচে আইকনটি প্রদর্শন করতে পারেন। শুধু মাউ বোতামে ডান-ক্লিক করুন এবং পছন্দসই বিকল্প নির্বাচন করুন।

কীভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করবেন

একবার আপনি 'অডিও রেকর্ডিং' বিকল্পটি নির্বাচন করলে, পৃষ্ঠায় একটি টাইম স্ট্যাম্প স্থাপন করা হবে। আপনার অডিও নোট রেকর্ডিং শুরু করুন. আপনি রেকর্ডিং শুরু হয়েছে নির্দেশ করে একটি বিজ্ঞপ্তি দেখতে পারেন৷

কীভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করবেন

রেকর্ডিং বন্ধ করতে, অডিও এবং ভিডিও রেকর্ডিং টুলবারে স্টপ বোতাম ছবিতে ক্লিক করুন। OneNote সাউন্ড ক্লিপটিকে একটি .wma ফাইল হিসেবে রেকর্ড করে। সেই নোটগুলির সাথে সম্পর্কিত রেকর্ডিংয়ের অংশটি দেখতে বা শুনতে নোটগুলির পাশের আইকনে ক্লিক করুন৷

কীভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করবেন

ভিডিও রেকর্ডিংয়ের জন্য, অডিও রেকর্ডিং - ভিডিও রেকর্ডিং-এর সংলগ্ন বিকল্পটি নির্বাচন করুন। ভিডিও রেকর্ডিং শুরু হয়েছে তা নিশ্চিত করে একটি উইন্ডো উপস্থিত হওয়া উচিত। রেকর্ডিং বন্ধ করতে, কেবল 'স্টপ' বোতামটি টিপুন। OneNote একটি .wmv ফাইলে অডিও এবং ভিডিও একত্রিত করে৷

কীভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করবেন

ডিফল্টরূপে, অডিও এবং ভিডিও রেকর্ডিং টুলবারে প্লেব্যাক দেখুন বোতামটি সক্রিয়।

এইভাবে, আপনি অডিও বা ভিডিও রেকর্ড করতে OneNote ব্যবহার করতে পারেন।

Office OneNoteকে আরও বেশি ফলপ্রসূ করার জন্য এই শীর্ষ 5 তাত্ক্ষণিক টিপস আপনারও আগ্রহের বিষয়।

Windows 10-এ ভয়েস রেকর্ডার অ্যাপ সম্পর্কেও পড়ুন।

কীভাবে OneNote দিয়ে অডিও বা ভিডিও রেকর্ড করবেন
  1. কিভাবে অডিও সহ Reddit ভিডিও ডাউনলোড করবেন

  2. উইন্ডোজ পিসিতে হোয়াটসঅ্যাপ ভিডিও কল কীভাবে রেকর্ড করবেন

  3. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে আপনার স্ক্রীন রেকর্ড করবেন

  4. কিভাবে রেকর্ড করবেন এবং ভিডিও বার্তা পাঠাবেন (2022)