কম্পিউটার

Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন

আপনি যদি ভাবছেন কিভাবে Windows 10-এ অডিও রেকর্ড করবেন, আপনি শুনে খুশি হবেন যে একাধিক পদ্ধতি উপলব্ধ রয়েছে। আপনার ভয়েস দ্রুত রেকর্ড করতে হবে, আপনার কম্পিউটার থেকে ডেস্কটপ অডিও রেকর্ড করতে হবে বা পেশাদার মানের ভয়েস রেকর্ডিং করতে হবে, আপনি দুটি সাধারণ অ্যাপের মাধ্যমে কাজটি সম্পন্ন করতে পারেন।

একটি অ্যাপ ইতিমধ্যেই উইন্ডোজ 10 এ ডিফল্টরূপে ইনস্টল করা আছে, তবে অন্য অ্যাপটিকে অডাসিটি বলা হয় এবং এটি তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে। আপনি একবার অডাসিটি ইনস্টল করার পরে আপনি আপনার প্রয়োজন অনুসারে একটি বিভাগে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন

    Windows 10 এ আপনার সিস্টেম অডিও রেকর্ড করুন

    আপনি যদি Windows 10-এ আপনার সিস্টেমের অডিও রেকর্ড করতে চান, যেমন একটি কল রেকর্ড করা বা ব্যাকগ্রাউন্ডে ভিডিও চালানোর শব্দ, তাহলে আপনাকে Audacity ব্যবহার করতে হবে।

    অনুগ্রহ করে মনে রাখবেন যে এই নির্দেশিকাটি আপনাকে Windows 10-এ সমস্ত অডিও রেকর্ড করতে সাহায্য করবে, তাই যদি আপনি শুধুমাত্র একটি জিনিস রেকর্ড করতে চান, তাহলে আপনাকে আপনার পিসিতে অন্যান্য সমস্ত শব্দ নিঃশব্দ করতে হবে। আপনি প্রথমে কিছু অডাসিটি বেসিকগুলি ব্রাশ করতে চাইতে পারেন৷

    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. শুরু করতে, Audacity খুলুন, এবং তারপর নিয়ন্ত্রণগুলির সাথে নিজেকে পরিচিত করুন। লাল বোতামটি রেকর্ড করবে, কালো বোতামটি বন্ধ হয়ে যাবে, এবং সবুজ বোতামটি আপনি যা কিছু রেকর্ড করেছেন তা আবার প্লে করবে।
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. প্রধান প্লেব্যাক নিয়ন্ত্রণের অধীনে আপনার অডিও সেটিংস সেট আপ করার বিকল্প রয়েছে৷ বাম দিকের প্রথম ড্রপডাউন বক্সে ক্লিক করুন এবং Windows WASAPI নির্বাচন করুন . বাম থেকে দ্বিতীয় বাক্সে, আপনাকে অবশ্যই আপনার ডেস্কটপ অডিও ডিভাইসের লুপডাউন ভেরিয়েন্ট নির্বাচন করতে হবে।
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. ডিফল্ট বিকল্পটি ইতিমধ্যেই চতুর্থ ড্রপডাউন বক্সে প্রদর্শিত হবে, তাই আপনাকে কেবল সংশ্লিষ্ট বিকল্পটি খুঁজে বের করতে হবে যাতে “(লুপব্যাক)”ও রয়েছে .
    1. এরপর, লাল রেকর্ড বোতামে ক্লিক করুন এবং তারপর আপনি ক্যাপচার করতে চান অডিও চালান. ব্ল্যাক স্টপ বোতাম ক্লিক করার আগে অডিওটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ রেকর্ডিং শেষ করতে। একবার শেষ হয়ে গেলে, আপনি ক্লিপের শুরুতে এবং শেষে অপ্রয়োজনীয় খালি শব্দ কাটাতে চাইতে পারেন।
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. এটি করতে, শুধুমাত্র একটি এলাকাকে হাইলাইট করতে ক্লিক করুন এবং টেনে আনুন। এরপর, মুছুন টিপুন আপনার কীবোর্ডে। আপনার অডিওর আরও সুনির্দিষ্ট হাইলাইট পেতে আপনি জুম ইন এবং আউট করতে পারেন।
    1. আপনি শেষ হয়ে গেলে, ফাইল> রপ্তানি> MP3 হিসেবে রপ্তানি করুন ক্লিক করুন এবং আপনার রেকর্ডিং সংরক্ষণ করতে একটি অবস্থান চয়ন করুন৷

    Windows 10 এ দ্রুত আপনার ভয়েস রেকর্ড করুন

    আপনি যদি Windows 10 এ আপনার ভয়েস অডিও দ্রুত রেকর্ড করতে সক্ষম হতে চান এবং আপনি ব্যাকগ্রাউন্ড নয়েজ, স্ট্যাটিক বা আপনার রেকর্ডিংয়ের সামগ্রিক গুণমান নিয়ে চিন্তিত না হন, তাহলে আপনি Windows 10-এর অন্তর্নির্মিত ভয়েস রেকর্ডার অ্যাপ ব্যবহার করতে পারেন।

    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. এটি অ্যাক্সেস করতে, উইন্ডোজ টিপুন কী আপনার কীবোর্ডে এবং ভয়েস রেকর্ডার অনুসন্ধান করুন . ভয়েস রেকর্ডার-এ ক্লিক করুন যখন এটি অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হয়।
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. একবার এটি খুললে, মাইক্রোফোন বোতামে ক্লিক করুন এবং রেকর্ডিং শুরু হবে। যতক্ষণ আপনার কাছে একটি মাইক্রোফোন সংযুক্ত এবং কাজ করছে, ভয়েস রেকর্ডার আপনার ভয়েস রেকর্ড করবে।
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. আপনি ফাইলটি চূড়ান্ত না করে একটি রেকর্ডিংকে অর্ধেক পথ থামাতে বিরতি বোতামটি ব্যবহার করতে পারেন এবং আপনি মাইলস্টোন ফ্ল্যাগগুলিও যুক্ত করতে পারেন যা ভয়েস রেকর্ডার অ্যাপে অডিওটি পুনরায় প্লে করার সময় দেখা যেতে পারে৷
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. যদি আপনি রেকর্ডিং শেষ করার পরে আপনার কম্পিউটারে ভয়েস রেকর্ডিং ফাইলটি খুঁজে পেতে চান, তাহলে ব্যবহারকারী ইন্টারফেসে রেকর্ডিংটিতে ডান ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন ক্লিক করুন .

    Windows 10 এ আপনার ভয়েস পেশাদারভাবে রেকর্ড করুন

    আপনি একটি উচ্চ মানের ভয়েস রেকর্ডিং চান, আপনি Audacity ব্যবহার করা উচিত. আপনার অডিও সেটআপের দিকেও নজর দেওয়া উচিত এবং আরও ভাল মাইক্রোফোন কেনার কথা বিবেচনা করা উচিত এবং নিশ্চিত করুন যে পটভূমিতে আওয়াজগুলি সর্বনিম্ন হয়৷

    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. আপনি প্রস্তুত হয়ে গেলে, Audacity খুলুন। খুব বাম দিকের ড্রপডাউন বাক্সে ক্লিক করুন এবং MME নির্বাচন করুন৷ .
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. নিশ্চিত করুন যে বাম দিকে সেকেন্ডের ড্রপডাউন বক্সে আপনার মাইক্রোফোন বা ভয়েস রেকর্ডিং ডিভাইস নির্বাচন করা আছে। পরে, লাল বোতামে ক্লিক করুন রেকর্ডিং শুরু করতে। 10 সেকেন্ডের জন্য নীরব থাকুন যাতে রেকর্ডিংটি 10 ​​সেকেন্ডের ব্যাকগ্রাউন্ডের শব্দ নিতে পারে এবং তারপরে কথা বলা শুরু করে।
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    1. একবার আপনি রেকর্ডিং শেষ করলে, ব্ল্যাক স্টপ বোতামে ক্লিক করুন . আপনার অডিও পরিষ্কার করার প্রথম ধাপ হল যে কোনো শান্ত মুহূর্ত বা মুহূর্ত নির্বাচন করা যেখানে আপনি ভুল করেন। আপনার রেকর্ডিং মাধ্যমে প্লে এবং আউট শুনতে.
    1. যদি আপনার রেকর্ডিংয়ে এমন একটি বিভাগ থাকে যা আপনি মুছতে চান, তাহলে সেটি নির্বাচন করতে আপনার মাউস কার্সারটি ক্লিক করুন এবং টেনে আনুন। একবার এটি নির্বাচন করা হলে, মুছুন টিপুন৷ এটি মুছে ফেলার জন্য আপনার কীবোর্ডের বোতাম। শুরুতে 10 সেকেন্ডের নীরবতা মুছে ফেলবেন না .
    1. আপনি একবার আপনার শব্দের উপর সমস্ত নীরবতা, কাশি বা ট্রিপ মুছে ফেললে, আপনি আপনার অডিও পরিষ্কার করতে এবং ব্যাকগ্রাউন্ড স্ট্যাটিক শব্দ অপসারণ করতে অডাসিটিতে তৈরি একটি টুল ব্যবহার করতে পারেন।
    Windows 10 এ কিভাবে অডিও রেকর্ড করবেন
    • আপনার ক্লিপের প্রথম 10 সেকেন্ড হাইলাইট করতে ক্লিক করুন এবং টেনে আনুন।
    • প্রভাব এ ক্লিক করুন .
    • শব্দ হ্রাস এ ক্লিক করুন .
    • Get Noise Profile এ ক্লিক করুন .
    • এরপর, Ctrl+A টিপুন আপনার সম্পূর্ণ অডিও রেকর্ডিং হাইলাইট করতে।
    • প্রভাব এ ক্লিক করুন এবংশব্দ হ্রাস আবার।
    • এবার, ঠিক আছে ক্লিক করুন .
    1. শব্দ কমানোর বৈশিষ্ট্যটি প্রক্রিয়া করতে অডাসিটি কিছুক্ষণ সময় নেবে৷ অডিও রিপ্লে করার সময় আপনি এখন কম স্থির এবং পটভূমির শব্দ শুনতে সক্ষম হবেন। অবশেষে, আপনার রেকর্ডিংয়ের শুরুতে নীরবতা নির্বাচন করতে ক্লিক করুন এবং টেনে আনুন এবং মুছুন টিপুন এটা মুছে ফেলার জন্য. আপনার অডিও রপ্তানি করতে, ফাইল> রপ্তানি> MP3 হিসেবে রপ্তানি করুন ক্লিক করুন এবং আপনার অডিও সংরক্ষণ করতে একটি অবস্থান চয়ন করুন৷

    এই নির্দেশিকাটি পড়ার পরে, আপনার জানা উচিত কীভাবে আপনার নিজের ডেস্কটপ অডিও রেকর্ড করবেন এবং অডাসিটির সাথে একটি পেশাদার ভয়েস রেকর্ডিং রেকর্ড করবেন। আপনার যদি কোন সাহায্যের প্রয়োজন হয়, অনুগ্রহ করে একটি মন্তব্য করুন৷


    1. Windows 10-এ অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

    2. Windows এ পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন কিভাবে রেকর্ড করবেন?

    3. Windows 10 এ কিভাবে অডিও টেকনিকা ড্রাইভার আপডেট করবেন

    4. Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন