কম্পিউটার

আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

সাধারণ মানুষের ভাষায়, এনক্রিপশন হল একটি বার্তাকে এমনভাবে এনকোড করার প্রক্রিয়া, যাতে এটি শুধুমাত্র বিশ্বস্ত রিসিভার দ্বারা ডিকোড করা যায় . প্রযুক্তিগত পরিভাষায়, বার্তাটি যে কেউ অবৈধভাবে এটিকে ধরে রাখতে পারে তার জন্য বার্তাটি দুর্বোধ্য, পুরো প্রক্রিয়াটি একাধিক উন্নত অ্যালগরিদম ব্যবহার করে নির্মিত।

আপনার ইন্টারনেট ট্র্যাফিক অপঠনযোগ্য তা নিশ্চিত করতে, আপনাকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে এটি এনক্রিপ্ট করতে হবে। এটি করলে হ্যাকাররা আপনার সংবেদনশীল তথ্য চুরি করা থেকে বিরত থাকবে। এমনকি এটি সাইবার অপরাধীদেরকে একটি নকল WI-FI নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য কৌশল করে, যাতে তারা আপনার সমস্ত অনলাইন ক্রিয়াকলাপ নিরীক্ষণ করতে না পারে৷

এখানে সাধারণ এনক্রিপশন পদ এবং তাদের অর্থের একটি সম্পূর্ণ তালিকা রয়েছে . এই কৌশলটি সম্পর্কে আরও ভালভাবে বুঝতে আপনি আমাদের গাইড দেখতে পারেন!

আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

ইন্টারনেট ট্রাফিক এনক্রিপ্ট করতে নিম্নলিখিত সমাধানগুলি ব্যবহার করার চেষ্টা করুন: 

পদ্ধতি 1- আপনার Wi-Fi নেটওয়ার্ক সুরক্ষিত করুন

ঠিক আছে, এটি শেষ পর্যন্ত আইএসপি বা সরকারকে নজরদারি করা বন্ধ করবে না, তবে এটি অবশ্যই হ্যাকারদের প্রতিরোধ করার জন্য একটি ঢাল হিসাবে কাজ করবে। শুরুর জন্য, আপনার ওয়াইফাই-এ একটি পাসওয়ার্ড সেট করুন। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র বিশ্বস্ত নেটওয়ার্কগুলির সাথে সংযোগ করেছেন৷ হ্যাকাররা যাতে আপনার ট্র্যাফিক আটকাতে না পারে তার জন্য আপনার ডিভাইসকে নেটওয়ার্ক খোলার সাথে সংযুক্ত করা এড়িয়ে চলুন। আমরা আপনাকে WPA বা WPA3 পাসওয়ার্ড এনক্রিপশন বেছে নেওয়ার পরামর্শ দিই। বড় হাতের, ছোট হাতের অক্ষর, বিশেষ অক্ষর এবং সংখ্যা সহ জটিল পাসওয়ার্ড বেছে নিতে ভুলবেন না।

পদ্ধতি 2- একটি নিরাপদ ব্রাউজার ব্যবহার করুন

ঠিক আছে, বেশ কয়েকটি ব্রাউজার রয়েছে যা ব্যবহারকারীদের জন্য সর্বাত্মক নিরাপত্তা প্রদান করে, তবে আমরা ব্যক্তিগত ব্রাউজার কেয়ার সুপারিশ করি , যা আপনার ট্র্যাফিক এনক্রিপ্ট করে এবং নিশ্চিত করে যে আপনি যে ডেটা অনুসন্ধান করছেন বা প্রক্রিয়া করছেন তা কেউ ধরে রাখতে পারবে না।

পদ্ধতি 3- একটি নির্ভরযোগ্য VPN পরিষেবা ব্যবহার করুন

ইন্টারনেট সংযোগ সম্পূর্ণরূপে এনক্রিপ্ট করার জন্য একটি শক্তিশালী VPN পরিষেবা ব্যবহার করা সর্বোত্তম বাজি। এটি আপনার ডিভাইসে আপনার ট্র্যাফিক এনক্রিপ্ট করার জন্য নিবেদিতভাবে কাজ করে এবং এটি VPN সার্ভারে পাঠায়, যেখানে এটি ডিক্রিপ্ট করা হয় এবং তারপর চূড়ান্ত প্রাপকের কাছে পাঠানো হয়। এই উদ্দেশ্যে, আমরা আপনাকে সিস্টওয়েক ভিপিএন এর মতো একটি নির্ভরযোগ্য VPN সমাধান ব্যবহার করার পরামর্শ দিই যা আপনার ইন্টারনেট ট্রাফিককে সম্পূর্ণরূপে এনক্রিপ্ট করে। শক্তিশালী সমাধান আপনার আইপি ঠিকানা লুকিয়ে রাখে এবং কোনো ঝামেলা ছাড়াই আপনার সমস্ত ওয়েব ট্রাফিক এনক্রিপ্ট করে। Systweak VPN টরেন্ট ক্লায়েন্ট, স্ট্রিমিং প্ল্যাটফর্ম এবং আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করে এমন অন্যান্য প্রোগ্রাম এনক্রিপ্ট করতে সক্ষম। Systweak VPN কিভাবে কাজ করে তা জানতে, আপনি আমাদের সম্পূর্ণ নির্দেশিকা পড়তে পারেন এখানে!

আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

পদ্ধতি 4- এন্ড-টু-এন্ড এনক্রিপশন মেসেজ সার্ভিস ব্যবহার করুন

ব্যবহারকারীদের গোপনীয়তা মাথায় রেখে, আজ বেশিরভাগ মেসেজিং অ্যাপ্লিকেশন এন্ড-টু-এন্ড এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে। একটি নিরাপদ তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ পরিষেবা ব্যবহার করে, সমস্ত আদান-প্রদান করা বার্তাগুলি সঠিকভাবে এনক্রিপ্ট করা হয় যাতে কোনও তৃতীয় পক্ষ ডেটা আটকাতে না পারে৷ প্রেরক এবং প্রাপক উভয়কেই পাবলিক এবং প্রাইভেট কী বরাদ্দ করা হয়, যা তাদের কোনো ঝামেলা ছাড়াই বার্তাটি পাঠোদ্ধার করতে সহায়তা করে। আইফোন ব্যবহারকারীরা আমাদের সেরা এনক্রিপ্টেড মেসেজিং পরিষেবার তালিকা দেখতে পারেন!

পদ্ধতি 5- এনক্রিপ্ট করা এবং সুরক্ষিত ইমেল পরিষেবাগুলি ব্যবহার করুন

ঠিক আছে, এন্ড-টু-এন্ড এনক্রিপশন ইনস্ট্যান্ট মেসেজিং পরিষেবার মতো, ইমেল ক্লায়েন্টের আধিক্য রয়েছে যা নিরাপত্তা এবং বেনামীর অতিরিক্ত স্তর সরবরাহ করে। কিছু ইমেল পরিষেবা প্রদানকারী এমনকি অস্থায়ী ইমেল ঠিকানা বা 'স্ব-ধ্বংসকারী' বার্তাগুলি অফার করে যা নির্দিষ্ট সময়ের পরে নিজেদের মুছে ফেলে। আমাদের সবচেয়ে সুরক্ষিত ইমেল প্রদানকারীদের (2020) তালিকাটি দেখুন .

পদ্ধতি 6- সর্বত্র HTTPS ব্যবহার করুন

গত কয়েক বছর থেকে, বেশ কিছু ওয়েবসাইটের URL গুলি HTTP-এর পরিবর্তে https দিয়ে শুরু হয়েছে। ভাবছেন কেন? ঠিক আছে, কারণ এই ওয়েব প্ল্যাটফর্মগুলি এই ডেটাতে আরও এনক্রিপ্ট করা হচ্ছে। সেই 'S' মানে 'Secure'। HTTP সহ সাইটগুলি দেখার সময় ব্যবহারকারীদের আরও সতর্কতা অবলম্বন করতে হবে কারণ তারা অবশ্যই এনক্রিপশন ছাড়া কাজ করে এমন সাইটগুলিতে ট্র্যাক করতে চান না।

পদ্ধতি 7 - আপনার ফাইলগুলি লক এবং এনক্রিপ্ট করতে TweakPass ব্যবহার করুন

আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

TweakPass এর মতো একটি চূড়ান্ত পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা সম্ভবত আপনার ফাইলগুলি অনলাইনে এনক্রিপ্ট করার সেরা বাজি। TweakPass পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপের মাধ্যমে, আপনি সহজেই আপনার ব্রাউজার থেকে আপনার সমস্ত সংরক্ষিত শংসাপত্রগুলিকে একটি সুরক্ষিত ভল্টে সংরক্ষণ করতে আমদানি করতে এবং সংরক্ষণ করতে পারেন, যা শুধুমাত্র আপনি এবং অন্য কেউ অ্যাক্সেস করতে পারবেন না। এমনকি এটিতে একটি শক্তিশালী পাসওয়ার্ড জেনারেটর রয়েছে যা নিশ্চিত করে যে হ্যাকারদের আপনার ব্যক্তিগত এবং গোপনীয় জিনিসগুলি অ্যাক্সেস করা থেকে আটকানো যেতে পারে। আপনি এই TweakPass সম্পর্কে আরও পড়তে পারেন, এখানেই!

দেখতে আগ্রহী? সম্পূর্ণ ভিডিও টিউটোরিয়াল দেখুন:কিভাবে TweakPass পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করবেন?

আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়অতিরিক্ত টিপ

পরিশেষে, আমরা আমাদের ব্যবহারকারীদের একটি ডেডিকেটেড অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করার পরামর্শ দেব খুব এই ধরনের সফ্টওয়্যার ব্যবহার করা অবশ্যই আপনাকে ডেটা এনক্রিপ্ট করতে এবং হ্যাকারদের থেকে রক্ষা করতে সাহায্য করবে না। তবে এটি অবশ্যই আপনাকে ম্যালওয়্যার সংক্রমণ থেকে আপনার ডিভাইসকে রক্ষা করতে সহায়তা করবে৷

আশা করি, আপনি এই টিপসগুলি অনুসরণ করে আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করতে সক্ষম হবেন৷ আপনার যদি যোগ করার জন্য আরও পরামর্শ বা কৌশল থাকে তবে অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে সেগুলি নির্দ্বিধায় করুন!


  1. ইন্টারনেট থেকে আপনার ডিজিটাল ফুটপ্রিন্ট মুছে ফেলার 9 উপায়!

  2. কিভাবে আপনার Windows 10 ল্যাপটপে Wi-Fi হটস্পট চালু করবেন

  3. আপনার ইথারনেট সংযোগ ঠিক করার ৭ উপায় যা Windows 11 এ কাজ করছে না?

  4. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?