কম্পিউটার

ভার্চুয়ালবক্স এবং NAT নেটওয়ার্ক কনফিগারেশন টিউটোরিয়াল

বেশ কিছু দিন আগে, আমি একটি আকর্ষণীয় সমস্যা স্ল্যাশ স্ন্যাগ আঘাত করেছি। ঠিক আছে, আরও এক ধরণের অপারেশনাল চ্যালেঞ্জ যা ভার্চুয়ালবক্সের জন্য আমার পছন্দকে আরও শক্তিশালী করেছে। যথা, আমি বেশ কয়েকটি ভার্চুয়াল মেশিন সহ একটি ছোট প্রাইভেট নেটওয়ার্ক সেটআপ করতে চেয়েছিলাম। একটি মেশিন একটি সার্ভার হবে, এবং অন্যরা ক্লায়েন্ট হবে এজেন্ট সফ্টওয়্যার চালানো এবং সার্ভারে রিপোর্টিং। সহজ শোনাচ্ছে. আমার সমস্ত NAT-ed মেশিন ব্যতীত একই আইপি ঠিকানা পেয়েছিল:10.0.2.15.

প্রকৃতপক্ষে, আপনি যদি সবচেয়ে মৌলিক VM সেটআপ ব্যবহার করেন - আপনার মেশিনগুলি একটি একক NAT অ্যাডাপ্টার ব্যবহার করে, এবং এটি দেখা যাচ্ছে, প্রতিটি মেশিন একই IP ঠিকানা পায়, এমনকি যদি তারা সমান্তরালে চলছে। এর মানে আপনি সত্যিই একটি নেটওয়ার্ক থাকতে পারে না. ওয়েল, এই ভাবে না. কিন্তু, একটি উপায় আছে. আমরা অতীতে ভার্চুয়ালবক্স নেটওয়ার্ক এবং ভাগ করে নেওয়ার বিষয়ে কথা বলেছি, এবং আমি আপনাকে আরও কয়েকটি নেটওয়ার্ক-সম্পর্কিত কৌশল দেখাতে চাই। আমার পরে।

NAT নেটওয়ার্ক সেটআপ করুন

এই সমস্যার সমাধান হল একটি NAT নেটওয়ার্ক তৈরি করা যা আপনার সমস্ত প্রাসঙ্গিক VM শেয়ার করবে। ভার্চুয়ালবক্স প্রধান ইন্টারফেসের পছন্দ মেনুর মাধ্যমে এটি একটি প্রথম, পৃথক পদক্ষেপ হিসাবে করা দরকার। শুধু একটি নেটওয়ার্ক যোগ করুন, এবং তারপর সেটিংস পরিবর্তন করুন। যদিও উইজার্ডটি সহজ, এটি অত্যন্ত শক্তিশালী। আপনি নেটওয়ার্কটিকে আপনি যে কোনো নাম দিতে পারেন এবং এই নেটওয়ার্কটিকে আপনি কতগুলি হোস্টকে সমর্থন করতে চান তা সহ মোটামুটি যে কোনও রাউটেবল রেঞ্জ দিতে পারেন৷ আপনি ক্লায়েন্টদের গতিশীল আইপি ঠিকানা পেতে বা ম্যানুয়ালি সেট আপ করার অনুমতি দিতে পারেন।

কিন্তু আরো আছে. এছাড়াও আপনি IPv6 ব্যবহার করতে পারেন - এবং এমনকি পোর্ট ফরওয়ার্ডিং কনফিগার করতে পারেন, তাই যদি আপনার একাধিক NAT নেটওয়ার্ক থাকে, তাহলে তারা একে অপরের মধ্যে কথা বলতে পারে - অথবা বরং, পৃথক হোস্টগুলি বাইরে থেকে অ্যাক্সেসযোগ্য হবে, যেমনটি আমি সম্প্রতি আপনাকে আমার ভার্চুয়ালবক্স পোর্টে দেখিয়েছি ফরওয়ার্ডিং টিউটোরিয়াল। আপনি এক বা একাধিক নেটওয়ার্ক তৈরি করতে পারেন।

ভার্চুয়ালবক্স এবং NAT নেটওয়ার্ক কনফিগারেশন টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্স এবং NAT নেটওয়ার্ক কনফিগারেশন টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্স এবং NAT নেটওয়ার্ক কনফিগারেশন টিউটোরিয়াল

VM এবং নেটওয়ার্ক কনফিগারেশন সেটআপ করুন

পরবর্তী ধাপ হল এই নেটওয়ার্কটিকে আপনার ভার্চুয়াল মেশিনের সাথে সংযুক্ত করা। পছন্দসই অ্যাডাপ্টারের জন্য, এর সাথে সংযুক্ত:এর অধীনে, NAT নেটওয়ার্ক নির্বাচন করুন এবং তারপরে ঠিক নীচে (নাম) দ্বিতীয় ড্রপডাউনে, আপনি যে নেটওয়ার্কটি তৈরি করেছেন তার নাম নির্বাচন করুন। যেহেতু প্রতিটি VM-তে ডিফল্টরূপে (UI-এর মাধ্যমে) চারটি নেটওয়ার্ক থাকতে পারে, তাই জটিল নেটওয়ার্ক কনফিগারেশন সেট আপ করার ক্ষেত্রে আপনার অনেক নমনীয়তা রয়েছে।

ভার্চুয়ালবক্স এবং NAT নেটওয়ার্ক কনফিগারেশন টিউটোরিয়াল

এটাই. পরের বার যখন আপনি আপনার VM বুট করবেন - এবং আপনি যদি DHCP ব্যবহার করেন - এক এক করে, তাদের বিভিন্ন ঠিকানা বরাদ্দ করা হবে। আমি পরীক্ষা করেছি, এবং উদাহরণস্বরূপ, একটি নির্দিষ্ট পরিস্থিতিতে দুটি মেশিন চলমান, প্রথমটি স্ট্যান্ডার্ড অ্যাসাইনমেন্ট পেয়েছে - 10.0.2.15, কিন্তু দ্বিতীয়টির 10.0.2.4 ছিল। আপনি নেটওয়ার্কে হোস্ট অনুসন্ধান করতে nmap ব্যবহার করতে পারেন, যদি আপনি তাদের আবিষ্কার করতে চান।

উপসংহার

সহজ, কিন্তু আশা করি বেশ দরকারী। আমি অনেকগুলি ফোরাম পোস্ট দেখেছি যেখানে বিভ্রান্ত ভার্চুয়ালবক্স ব্যবহারকারীরা জিজ্ঞাসা করে কেন তাদের সমস্ত মেশিনের একই ঠিকানা রয়েছে। সম্ভবত এটি তাত্ক্ষণিকভাবে স্পষ্ট নয় যে প্রতিটি NAT-ed হোস্ট তার নিজস্ব বিচ্ছিন্ন নেটওয়ার্ক পরিবেশে বাস করে এবং তারা স্বয়ংক্রিয়ভাবে একই ভার্চুয়াল রাউটার ভাগ করে না। এটি সম্ভবত নিরাপত্তার কারণে, কারণ আপনার সিস্টেমে অনিরাপদ বা শোরগোলপূর্ণ VM থাকতে পারে। যাই হোক।

ভার্চুয়ালবক্স শক্তিশালী এবং নমনীয়, এবং নেটওয়ার্ক অনুসারে মোটামুটি জটিল কনফিগারেশন তৈরি করতে যা লাগে তা রয়েছে। আমরা আজকে বেশ কিছু কভার করেছি, যার মধ্যে আপনার হোস্টদের অ্যাডাপ্টার ভাগ করার জন্য এবং একই পুল থেকে নির্দিষ্ট আইপি ঠিকানাগুলি পেতে আপনার প্রয়োজন বিভিন্ন বিকল্প সহ যাতে তারা একে অপরের সাথে কথা বলতে পারে। ওয়েল, যে আপাতত সব হবে. শুভ ভার্চুয়ালাইজেশন।

চিয়ার্স।


  1. VirtualBox 4 - নতুন কি?

  2. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  3. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল