কম্পিউটার

অ্যামফিটামিন অ্যাপ নিষিদ্ধ করার বিষয়ে অ্যাপল ব্যাকট্র্যাক করেছে

অ্যাপল অ্যাপ স্টোর থেকে অ্যামফিটামিন অপসারণ করতে চেয়েছিল, কিন্তু তারপর থেকে তার মন পরিবর্তন করেছে।

Amphetamine হল এমন একটি অ্যাপ যা Mac নোটবুককে স্লিপ মোডে যেতে বাধা দেয়। অ্যাপল বিশ্বাস করে যে তার বিকাশকারী অস্পষ্ট ব্র্যান্ডিংয়ের মাধ্যমে অবৈধ ড্রাগ ব্যবহারকে প্রচার করছে। যদিও, একটি সর্বজনীন আক্রোশের পরে, অ্যাপ স্টোর টিম অ্যাপটি আবার দেখেছে এবং তাদের সিদ্ধান্ত ফিরিয়ে দিয়েছে, অ্যামফেটামিনকে তার বর্তমান নাম এবং লোগোর সাথে থাকার অনুমতি দিয়েছে।

Apple-এর জমা দেওয়া এবং পর্যালোচনার প্রক্রিয়ার ধারাবাহিকতা যাচাই-বাছাই করা হয়েছে এবং অব্যাহত রয়েছে। এটি বিশেষ করে ম্যাক সফ্টওয়্যারের এই জনপ্রিয় অংশের সাথে সত্য যেটি ড্রাগ-অনুপ্রাণিত নাম এবং এর লোগোতে একটি পিলের চিত্রের জন্য দোকান থেকে প্রায় ঝাঁকুনি দেওয়া হয়েছে৷

কিভাবে অ্যাপল প্রায় নিষিদ্ধ অ্যাম্ফেটামিন

ম্যাক ডেভেলপার উইলিয়াম সি. গুস্তাফসন, যিনি অ্যামফিটামিনের পিছনের বুদ্ধিজীবী, বলেছেন একজন অ্যাপল প্রতিনিধি তাকে 29 ডিসেম্বর, 2020-এ জানিয়েছিলেন যে অ্যাপের নাম এবং আইকনটি "নিয়ন্ত্রিত পদার্থ" এবং "বড়গুলি" উল্লেখ করে বলে মনে হচ্ছে। যুক্তিটি গুস্তাফসনকে হতবাক করে রেখেছিল কারণ অ্যামফিটামিন কোনোভাবেই নিয়ন্ত্রিত পদার্থের ব্যবহার প্রচার করে না।

অ্যাপল অনুভব করেছে অ্যাপটি নিম্নলিখিত অ্যাপ স্টোর নির্দেশিকা লঙ্ঘন করেছে:

অ্যাপ স্টোরে তামাক বা ভ্যাপ পণ্য, অবৈধ ওষুধ বা অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল খাওয়াকে উৎসাহিত করে এমন অ্যাপগুলি অনুমোদিত নয়৷ যে অ্যাপগুলি অপ্রাপ্তবয়স্কদের এই পদার্থগুলির যেকোনো একটি সেবন করতে উত্সাহিত করে তা প্রত্যাখ্যান করা হবে৷ গাঁজা, তামাক বা নিয়ন্ত্রিত পদার্থ (লাইসেন্সপ্রাপ্ত ফার্মেসি ব্যতীত) বিক্রি করার অনুমতি দেওয়া হয় না।

গুস্তাফসনকে অ্যাপের নাম পরিবর্তন করতে এবং এর আইকন থেকে পিলটি সরিয়ে ফেলতে বলা হয়েছিল অথবা 12 জানুয়ারি ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যামফিটামিন সরিয়ে দেওয়া হবে। গুস্তাফসন অনুরোধটি মেনে নিয়েছেন তাই অ্যাপল তার সিদ্ধান্ত ফিরিয়ে নিয়েছে এবং অ্যামফেটামিন স্টোরে পাওয়া যাচ্ছে। টুইটারে গুস্তাফসন দ্বারা নিশ্চিত করা হয়েছে৷

জানুয়ারী 2, 2021-এ, গুস্তাফসন Apple থেকে একটি কল পেয়েছিলেন এবং তাকে বলা হয়েছিল যে কোম্পানি "অ্যামফিটামিন" শব্দটি উপলব্ধি করেছে এবং পিল আইকনটি "চিকিৎসা অর্থে" এবং "রূপকভাবে" ব্যবহার করা হচ্ছে।

অ্যামফিটামিন 2014 সাল থেকে প্রায় হয়ে আসছে

গল্পটি আরও আকর্ষণীয় হয়ে ওঠে যদি আপনি জানেন যে অ্যাপল ছয় বছর আগে অ্যাপটিকে প্রথম অনুমোদন দেওয়ার সময় অ্যামফেটামাইন ব্র্যান্ডিংয়ে আপত্তি করেনি। এটা ঠিক, এই অ্যাপটি ম্যাক অ্যাপ স্টোরে 2014 সাল থেকে পাওয়া যাচ্ছে।

Amphetamine 430,000 বারের বেশি ডাউনলোড করা হয়েছে এবং 1,400 টিরও বেশি পর্যালোচনার উপর ভিত্তি করে 5.0 এর মধ্যে 4.8 এর গড় রেটিং রয়েছে। একটি "শক্তিশালী কিপ-অ্যাক ইউটিলিটি" হিসাবে বিল করা হয়েছে, অ্যামফিটামিন আপনার ম্যাকের মেনু বারে বসে এবং আপনার শক্তি সেটিংস নির্বিশেষে কম্পিউটারকে জাগ্রত রাখে৷

অ্যামফিটামিন অ্যাপ নিষিদ্ধ করার বিষয়ে অ্যাপল ব্যাকট্র্যাক করেছে

আপনি অ্যাপটিকে কাস্টমাইজ করতে পারেন যাতে আপনার ম্যাককে স্ক্রিন সেভার দেখাতে বা নিষ্ক্রিয়তার সময়কালের পরে ডিসপ্লেটি ম্লান করা থেকে আটকাতে এবং আরও অনেক কিছু। Amphetamine হল একটি সাধারণ অ্যাপ যা আপনার Mac এর মেনু বারে বসে এবং বিল্ট-ইন ক্যাফিনেট টার্মিনাল কমান্ডের জন্য একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস হিসেবে কাজ করে যা Amphetamine এর মতোই কাজ করে৷

এক্সিকিউটিভ রিভিউ বোর্ড প্রবর্তন

মিডিয়ার শক্তি এবং জনসাধারণের চাপ কীভাবে অ্যাপলের মতো কর্পোরেশনকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বাধ্য করতে পারে তার উদাহরণ হিসাবে পরিবেশন করার সময়, এই বিশেষ ঘটনাটি আমাদের অ্যাপলের অ্যাপ রিভিউ বোর্ড, এর আপিল প্রক্রিয়া এবং কীভাবে বিতর্কিত জমাগুলি বাড়ানো যেতে পারে তার একটি আভাস দিয়েছে। এক্সিকিউটিভ রিভিউ বোর্ডের কাছে।

অ্যাপল ফেলো ফিল শিলারের নেতৃত্বে সেই গোষ্ঠীর কাজ, চূড়ান্ত কল করা এবং কোনও অ্যাপ স্টোরে থাকতে পারে কিনা তা সিদ্ধান্ত নেওয়া। এক্সিকিউটিভ রিভিউ বোর্ড 2009 সাল থেকে মিটিং করছে, অ্যাপল এফসিসির কাছে একটি ফাইলিংয়ে উল্লেখ করেছে।

তাছাড়া, জুন 2019-এ, CNBC জানিয়েছিল যে সেই গ্রুপটিই অ্যাপ স্টোরের বিষয়বস্তু নীতি লঙ্ঘনের জন্য অ্যাপ স্টোর থেকে বিতর্কিত ইনফোয়ার অ্যাপটিকে নিষিদ্ধ করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছিল।

আরেকটি দিন, আরেকটি অ্যাপ স্টোর ত্রুটি

অ্যাপল অ্যাপের শুরু থেকেই অ্যামফেটামিন এবং এর জনপ্রিয়তা সম্পর্কে স্পষ্টভাবে সচেতন ছিল। প্রকৃতপক্ষে, গুস্তাফসন দ্য ভার্জকে বলেছেন যে অ্যাপটি চালু হওয়ার পর থেকে তিনি অ্যাপলের বেশ কয়েকটি কর্মচারীর সাথে যোগাযোগ করেছিলেন এবং তাদের কারোরই অ্যাপের নাম বা আইকন সম্পর্কে কোনও অভিযোগ ছিল না।

এটা মনে হবে যে অ্যামফেটামিনের সাম্প্রতিক আপডেটগুলির একটি স্ক্রীনিং করার জন্য যে পর্যালোচককে দায়িত্ব দেওয়া হয়েছিল তিনি হয়তো বিভ্রান্ত হয়ে লাল পতাকা তুলেছিলেন৷

অ্যামফিটামিন অ্যাপ নিষিদ্ধ করার বিষয়ে অ্যাপল ব্যাকট্র্যাক করেছে

কিন্তু গুস্তাফসন Apple-এর সিদ্ধান্ত নিয়ে তার হতাশা প্রকাশ করার জন্য Reddit এবং GitHub-এ যাওয়ার পরে, সমস্যাটি সম্ভবত এক্সিকিউটিভ রিভিউ বোর্ডের কাছে চালিত হয়েছিল যা শেষ পর্যন্ত সিদ্ধান্তটিকে ফিরিয়ে দিয়েছে। সব মিলিয়ে, এটি অ্যাপলের অ্যাপ নীতির অসঙ্গতির আরেকটি উদাহরণ।

এই সবগুলিই ইঙ্গিত করে যে অ্যাম্ফেটামিনের মতো হট কেসগুলিকে অবিলম্বে পরিচালনা করতে এবং ডেভেলপারদের আপিল প্রক্রিয়ার সুবিধা নেওয়ার অনুমতি দেওয়ার জন্য অ্যাপল এক্সিকিউটিভ রিভিউ বোর্ড প্রতিষ্ঠা করা ঠিক ছিল৷


  1. WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

  2. iOS 14-এ অ্যাপল ট্রান্সলেট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. গুগল কিপ বনাম এভারনোট বনাম অ্যাপল নোট:সেরা নোট নেওয়ার অ্যাপ কোনটি?

  4. সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?