কম্পিউটার

WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

অ্যাপল পণ্যের অনুরাগীদের জন্য, জুন সবসময় একটি বড় মাস। তখনই অ্যাপল ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সের আয়োজন করে। যখন ডেভেলপাররা অ্যাপলের সাথে কাজ করার জন্য তাদের পণ্যগুলি তৈরি এবং আপডেট করার প্রাথমিক সূচনা করে, তখন গ্রাহকরা সমস্ত উত্তেজনাপূর্ণ পণ্যগুলি দেখতে পান যা অ্যাপল পর্দার পিছনে কাজ করছে। WWDC 2020 বইগুলির জন্য একটি ছিল, যদিও, ব্যবহারকারীদের অনেক কিছু দিয়েছিল যা তারা ভিক্ষা চেয়েছিল।

অবশ্যই, 2020 সালের বেশিরভাগ জিনিসের মতো, বিশ্বজুড়ে স্বাস্থ্য সংকটের কারণে WWDC ভিন্ন ছিল। ডেভেলপারদের প্যাকিং এবং একটি ভেন্যুতে প্রেস করার পরিবর্তে, এটি একটি ভার্চুয়াল ইভেন্ট ছিল। সেখানে কেবলমাত্র এক বিট হার্ডওয়্যার উল্লেখ করা হয়েছিল, কারণ শিপিংয়ের তারিখগুলি এখনও বাতাসে রয়েছে। কিন্তু এটা স্পষ্ট যে অ্যাপল ইঞ্জিনিয়াররা যেখানে আশ্রয় নিচ্ছেন, তারা সিদ্ধান্ত নিয়েছে যে তারা শুভেচ্ছা জানানো শুরু করবে।

iOS 14

আসুন এটির মুখোমুখি হই:iOS-এ অ্যাপ সুইচারের ধারণাটি খুব পুরানো হয়ে উঠছিল। অবশেষে, অ্যাপল আমাদের উত্তেজিত হওয়ার জন্য মাল্টিটাস্কিং দিয়েছে। আমাদের বেশিরভাগেরই আমাদের আইফোনে প্রচুর অ্যাপ রয়েছে। সেগুলিকে ফোল্ডারে সংগঠিত করার ফলে ফোল্ডারে কী আছে তা দেখতে খুব ছোট হয়ে যায়৷ কিন্তু এখন iOS 14 স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে একটি অ্যাপ লাইব্রেরিতে সংগঠিত করবে যা সেগুলিকে বিভাগগুলিতে রাখে এবং আপনাকে একটি বর্ণানুক্রমিক তালিকার মাধ্যমে অনুসন্ধান করতে দেয়৷

WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

উইজেট যেমন উত্তেজনাপূর্ণ! অবশ্যই, iOS-এ সবসময় উইজেট থাকে, কিন্তু সেগুলি এখন আপনার ফোনের অভিজ্ঞতার সাথে অনেক বেশি জড়িত থাকবে যা আপনি শুধুমাত্র সোয়াইপ করে অ্যাক্সেস করতে পারবেন। এখন আপনি সেগুলিকে আপনার হোম স্ক্রিনের অংশ বানাতে সক্ষম হবেন এবং তাদের আকার এবং তারা দেখতে কেমন তা চয়ন করতে সক্ষম হবেন৷

অন্যান্য উল্লেখযোগ্য পরিবর্তন:পিকচার-ইন-পিকচার আপনাকে এটি একটি ভিডিওর আকার পরিবর্তন করতে এবং অন্য অ্যাপে থাকা অবস্থায় এটি দেখতে অবিরত করতে দেয়। Apple Maps সাইকেল চালানোর দিকনির্দেশ যোগ করেছে। ডিজিটাল কার কী আপাতত শুধুমাত্র BMW 5 সিরিজে পাওয়া যাবে। অ্যাপ ক্লিপগুলি আপনাকে সম্পূর্ণ জিনিস ডাউনলোড না করেই একটি অ্যাপের কিছু ফাংশন ব্যবহার করার অনুমতি দেবে।

যখন ফোন কল আসে, পুরো স্ক্রিনটি মুছে ফেলার পরিবর্তে, তারা এখন উত্তর দিতে বা সোয়াইপ করার জন্য আপনাকে ছোট নোটিফিকেশন দেবে। বার্তাগুলিও একটি ওভারহল পেয়েছে, যা আপনাকে কথোপকথনগুলি পিন করতে এবং গ্রুপ কথোপকথনে আরও সহজে কথোপকথন করতে দেয়৷ Siri উন্নত করা হয়েছে এবং এখন আরও তাৎক্ষণিক এবং আপনি যা কাজ করছেন তার প্রসঙ্গ হারাতে বাধ্য করবে না।

iPadOS 14

অবশ্যই, iPadOS 14 iOS 14-এর মতো একই রকম অনেক পরিবর্তন পাবে, যেমন উইজেট, সিরি এবং iPhone উত্তর বিজ্ঞপ্তি৷

WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

অ্যাপ লাইব্রেরি WWDC 2020 কীনোটে উল্লেখ করা হয়নি। পরিবর্তে, এটি একটি সার্বজনীন অনুসন্ধান ব্যবহার করবে যা আপনাকে যা চান তা অনুসন্ধান করার অনুমতি দেবে। এর মধ্যে একটি ওয়েবসাইট, একটি অ্যাপ, তথ্য ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে৷ এটি হোম স্ক্রিনে বা অ্যাপের ভিতরে কাজ করবে৷ এছাড়াও অ্যাপ্লিকেশানগুলিতে সাইডবার এবং পুল-ডাউন মেনু থাকবে যা আপনাকে আরও সহজে অ্যাপগুলির কাছাকাছি যেতে সক্ষম করবে৷

আপনি যদি একজন অ্যাপল পেন্সিল ব্যবহারকারী হন তবে আপনি আনন্দ করতে পারেন, কারণ এখন স্ক্রিবল নামক একটি বৈশিষ্ট্যে হাতের লেখার স্বীকৃতি থাকবে। টাইপ করা শুরু করার জন্য আপনাকে পেন্সিলটি প্রায়ই নিচে রাখতে হবে না। আপনি এটি আপনার হাতে রাখতে পারেন এবং শুধুমাত্র URL, নোট, ডিজাইন ইত্যাদি লিখতে পারেন এবং iPadOS 14 এটিকে পাঠ্যে রূপান্তরিত করবে৷

watchOS 7

iOS এবং iPadOS এর মতো, watchOS 7ও এমন কিছু জিনিস পাচ্ছে যা ব্যবহারকারীরা দীর্ঘ প্রতীক্ষিত। সেই তালিকায় প্রথমে রয়েছে একটি ঘুমের অ্যাপ। ব্যবহারকারীদের তৃতীয় পক্ষের অ্যাপের উপর নির্ভর করতে হয়েছে, কিন্তু এখন তারা তাদের অ্যাপল ওয়াচ বা আইফোনের উপর নির্ভর করতে পারে। আপনার ঘড়ি স্বয়ংক্রিয়ভাবে "বিরক্ত করবেন না" তে পরিণত হবে এবং আপনার ঘুমানোর সময় স্ক্রীনটি আপনাকে জাগানো থেকে বিরত রাখবে। এটি আপনার ঘুম ট্র্যাক করবে এবং আপনাকে আপনার রুটিনের জন্য একটি সময়সূচী তৈরি করার অনুমতি দেবে।

WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

ওয়াচ ফেস এখন শেয়ার করা যাবে। এর মানে হল যে আপনি সেগুলি শুধুমাত্র বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন না, আপনি সেগুলিকে আপনার বন্ধুদের থেকে, ওয়েবসাইটগুলি থেকে বা অ্যাপ স্টোর থেকে সংরক্ষণ করতে পারবেন৷ আপনি আর শুধু মাত্র কয়েকজনের মধ্যে সীমাবদ্ধ থাকবেন না যারা watchOS এ বেক করা হয়েছে।

অন্যান্য পরিবর্তন:ফিটনেসও কিছু পরিবর্তন পায়। নতুন ওয়ার্কআউট আছে, সাইকেল চালানোর সাথে আবার দেখা যাচ্ছে, সেইসাথে নাচ, কার্যকরী শক্তি প্রশিক্ষণ এবং ওয়ার্কআউট-পরবর্তী কুলডাউন। উপরন্তু, একটি হাত ধোয়ার বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ঘড়ি শনাক্ত করবে যে আপনি আপনার হাত ধুচ্ছেন তখন ট্রিগার হবে। এটি আপনাকে সুপারিশকৃত 20 সেকেন্ডের জন্য ধোয়া নিশ্চিত করবে।

macOS বিগ সুর

iOS 14 এবং iPadOS 14-এর মতো, অ্যাপগুলির সংগঠন ম্যাকওএস বিগ সুর-এও বৈশিষ্ট্যযুক্ত। আপনি যা কাজ করছেন তা আপনি সর্বদা সহজেই দেখতে পাচ্ছেন তা নিশ্চিত করতে এটি পূর্ণ-উচ্চতার সাইডবার এবং রিফ্রেশ করা টুলবারগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করবে। বছরের পর বছর ধরে iOS যা আছে ঠিক তেমনই, Mac-এ এখন একটি কন্ট্রোল সেন্টার থাকবে যা আপনাকে Wi-Fi, ব্লুটুথ, ডার্ক মোড, মিউজিক কন্ট্রোল ইত্যাদি অ্যাক্সেস করতে দেয়।

WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

বিজ্ঞপ্তি এবং উইজেটগুলিকে এক দৃশ্যে একত্রিত করা হবে যাতে আপনি যে তথ্যটি খুঁজছেন তা দ্রুত পেতে পারেন৷ এছাড়াও iOS এর মতই, মেসেজ আপনাকে কথোপকথন পিন করার অনুমতি দেবে এবং একটি গ্রুপের মধ্যে মেসেজ করার সময় একটি উন্নত অভিজ্ঞতা লাভ করবে।

কিন্তু macOS-এ বড় মজার পরিবর্তন হবে একটি পুনরায় ডিজাইন করা সাফারিতে। এটি কিছু সময়ের মধ্যে খুব বেশি পরিবর্তন হয়নি। এখন আপনি আপনার প্রারম্ভিক পৃষ্ঠাটি কাস্টমাইজ করতে সক্ষম হবেন, ঠিক সেখানে প্রায় প্রতিটি ব্রাউজারের মতো, এবং এখন আপনি অ্যাপ স্টোরে আরও সহজে এক্সটেনশনগুলি খুঁজে পেতে পারেন৷ ট্যাবগুলির উপর ঘোরানো আপনাকে সেগুলির পূর্বরূপ দেখার অনুমতি দেবে৷

WWDC 2020 কীনোটে ঘোষণা করা একমাত্র হার্ডওয়্যার হিসাবে, অ্যাপল ইন্টেল প্রসেসরগুলিকে সরিয়ে দিচ্ছে এবং কাস্টম এআরএম চিপগুলির সাথে যাচ্ছে, "অ্যাপল সিলিকন।" এটি বছরের শেষ নাগাদ প্রকাশিত নতুন চিপগুলির সাথে নতুন ম্যাক পাওয়ার আশা করে এবং অ্যাপল সিলিকনের পরিবর্তন দুই বছরের মধ্যে সম্পূর্ণরূপে পরিবর্তিত হবে। যাইহোক, কোম্পানি ইন্টেল প্রসেসর সহ পুরানো কম্পিউটারগুলিকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে।

tvOS 14

অ্যাপল টিভি ওএস কোনো বিশাল আপডেট পাচ্ছে না, তবে আইওএসের মতো এতে ছবি-ইন-পিকচার থাকবে। স্পষ্টতই, আপনি ফিটনেস অ্যাপে ওয়ার্ক আউট করার সময় আপনি একটি চলচ্চিত্র দেখতে সক্ষম হবেন। এছাড়াও, মাল্টি-ইউজার সাপোর্ট, সংরক্ষিত গেমের অগ্রগতি এবং আরও গেমিং সিস্টেম কন্ট্রোলার ব্যবহার করার ক্ষমতা সহ TVOS 14-এ গেম খেলা সহজ হবে।

WWDC 2020:iOS এবং macOS-এ বড় পরিবর্তন

সবচেয়ে বড় পরিবর্তন, যদিও, আপনার অ্যাপল টিভিকে হোম হাব হিসাবে ব্যবহার করার জন্য বর্ধিত সমর্থন থাকবে। পিকচার-ইন-পিকচারের মাধ্যমে, আপনি আপনার সিকিউরিটি ক্যামেরা থেকে রিয়েল-টাইম সতর্কতা দেখতে পাবেন যা Apple HomeKit-এর মাধ্যমে কাজ করে।

অ্যাপল হোমকিটের কথা বললে, এটি উন্নত করা হয়েছে। অ্যাপল গুগল, অ্যামাজন এবং অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলির সাথে একটি সর্বজনীন স্মার্ট হোম স্ট্যান্ডার্ডে কাজ করেছে। এখন হোম অ্যাপের মাধ্যমে ডিভাইস যোগ করা অনেক সহজ হবে।

সম্ভবত এতদিনের জন্য অনুরোধ করা সবচেয়ে বড় পরিবর্তনের কথাও উল্লেখ করা হয়নি। ঈগল-চোখের লোকেরা এটি iPadOS 14 সম্পর্কে একটি স্লাইডে দেখেছে। অ্যাপল এখন ব্যবহারকারীদের ডিফল্ট ব্রাউজার এবং ইমেল অ্যাপ পরিবর্তন করার অনুমতি দেবে। আর কোনো লিঙ্কে ক্লিক করা আপনাকে Safari বা মেল অ্যাপে বাধ্য করবে না। এটা বিশাল!

এই সমস্ত সফ্টওয়্যারের বিকাশকারী বেটা সোমবার ব্যবহারের জন্য খোলা হয়েছিল। পাবলিক বিটা জুলাইয়ের কোনো এক সময় উপলব্ধ হবে। watchOS এই বছর প্রথমবারের মতো সর্বজনীন বিটাতে থাকবে। অফিসিয়াল রিলিজ এই বছরের শেষের দিকে প্রকাশিত হবে। কিভাবে macOS এর সর্বজনীন বিটা পেতে হয় এবং অন্যান্য OS এর জন্য অনুরূপ নির্দেশাবলী অনুসরণ করতে হয় তা জানুন।

ইমেজ ক্রেডিট:Apples Newsroom


  1. iOS 14-এ অ্যাপল ট্রান্সলেট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  2. MacOS এবং iOS-এ ওয়ার্ড দিয়ে মেশিন অ্যাক্টিভেশন ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. সর্বকালের সেরা iOS অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি

  4. Apple iOS 13.4.1 এবং iPadOS 13.4.1