কম্পিউটার

একটি সাধারণ GUI সহ লিনাক্স 'dd' কমান্ড ব্যবহার করুন

পূর্ববর্তী একটি নিবন্ধে, আমরা লিনাক্সে 'dd' কমান্ড ব্যবহার করার বিভিন্ন উপায় সম্পর্কে কথা বলেছি। 'dd' কমান্ডটি বিভিন্ন কাজের জন্য উপযোগী, যেমন ডিস্ক ছবি তৈরি করা, পার্টিশন ব্যাক আপ করা এবং পোর্টেবল ফ্ল্যাশ ড্রাইভে ডিস্কের ছবি লেখা। অবশ্যই, 'dd' শুধুমাত্র টার্মিনালের মাধ্যমে উপলব্ধ, এবং আপনি যদি আপনার ইনপুট এবং আউটপুট উত্সগুলিকে মিশ্রিত করেন তবে সতর্কতা ছাড়াই আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভ ওভাররাইট করতে সক্ষম। তাই এটা দেখে ভালো লাগলো যে সেই সব লিনাক্স ব্যবহারকারীদের জন্য একটি GUI বিদ্যমান রয়েছে যারা 'dd' কমান্ড ব্যবহার করার জন্য আরও ব্যবহারকারী-বান্ধব এবং আরও ক্ষমাশীল পদ্ধতি চান।

জিডিস্কডাম্প নামক প্রোগ্রামটি ব্যবহার করা সহজ, এবং এটি ব্যবহার করার সময় টার্মিনালে আরামদায়ক কারও পক্ষে এটি প্রায় ততটা দ্রুত হবে না, এটি অবশ্যই 'dd'-এর অফার করা কিছু পাওয়ার অ্যাক্সেস করার একটি সহজ উপায়। পি>

    gdiskdump ডাউনলোড করতে, আপনাকে এর Gtk-apps.org এন্ট্রিতে যেতে হবে বা এর লঞ্চপ্যাড পৃষ্ঠায় যেতে হবে, যেখানে আপনি একটি ডেবিয়ান/উবুন্টু ইনস্টলার বা সোর্স কোড ডাউনলোড করতে পারেন। এই উদাহরণে, আমরা উবুন্টুতে gdiskdump ইনস্টল করব।

    একবার আপনি ইনস্টলারটি ডাউনলোড করলে, আপনি কেবল এটিতে ডান-ক্লিক করতে পারেন এবং ইনস্টলেশনের আপনার পছন্দের পদ্ধতিটি বেছে নিতে পারেন। DEB ফাইলের জন্য, আমরা GDebi ব্যবহার করি।

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    একবার খুললে, ইনস্টল করতে ক্লিক করুন। আপনাকে সম্ভবত আপনার পাসওয়ার্ড লিখতে হবে।

    যেকোন প্রয়োজনীয় লাইব্রেরি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হয়ে যাবে এবং আপনি শেষ হয়ে গেলে, আপনি এই নিশ্চিতকরণটি দেখতে পাবেন।

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    আপনি এখন gdiskdump খুলতে পারেন, যা আপনার অ্যাপ্লিকেশন মেনুতে, আনুষাঙ্গিকগুলির অধীনে পাওয়া উচিত৷

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    আপনাকে সম্ভবত আপনার পাসওয়ার্ড লিখতে হবে (যদি না আপনি সম্প্রতি অন্য কোনো কারণে এটি প্রবেশ করা শেষ করেন), কারণ 'dd' কমান্ডটি সর্বদা রুট হিসাবে চালাতে হবে।

    এটি শেষ হয়ে গেলে, আপনি প্রথম gdiskdump স্ক্রীন দেখতে পাবেন, যা আপনাকে ইনপুট বিন্যাস চয়ন করতে বলে। আপনি আপনার ইনপুট বিন্যাস হিসাবে একটি পার্টিশন, হার্ড ড্রাইভ বা একটি ফাইল চয়ন করতে পারেন। একটি ফাইল নির্বাচন করা ঠিক তাই হবে, যখন একটি পার্টিশন একটি হার্ড ড্রাইভের সম্পূর্ণ বিভাজন হবে এবং হার্ড ড্রাইভ বিকল্পে সবকিছু (সমস্ত পার্টিশন) অন্তর্ভুক্ত রয়েছে।

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    একবার আপনি আপনার ইনপুট ফর্ম্যাট এবং ডিভাইস/ফাইল নির্বাচন করার পরে, পরবর্তী স্ক্রিনে যেতে ফরওয়ার্ড বোতামটি টিপুন, যেখানে আপনি আপনার আউটপুট ফর্ম্যাটটি বেছে নেবেন৷

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    আবার, আপনার কাছে একটি ফাইল, পার্টিশন বা হার্ড ড্রাইভে আউটপুট করার পছন্দ আছে। আপনাকে প্রথমে প্রকারটি নির্বাচন করতে হবে এবং তারপরে আপনার ব্যাকআপ সংরক্ষণ করা হবে এমন প্রকৃত অবস্থান নির্বাচন করতে হবে।

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    আপনি একটি সতর্কবাণী দেখতে পারেন, যাতে আপনাকে জানানো হয় যে আপনার লক্ষ্য ডিরেক্টরিতে আপনার ব্যাকআপ রাখার জন্য পর্যাপ্ত স্থান নেই৷

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    ধরে নিচ্ছি যে আপনি পর্যাপ্ত স্থান সহ একটি ড্রাইভ নির্বাচন করেছেন, আপনি প্রক্রিয়াটি শুরু করতে ওকে বোতামে ক্লিক করতে পারেন। অথবা, আপনি যদি একটু বেশি নিয়ন্ত্রণ চান (কমান্ড লাইন থেকে আপনি 'dd' ব্যবহার করে যা পাবেন তার অনুরূপ), আপনি উন্নত সেটিংস দেখতে বেছে নিতে পারেন।

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    আবার, আপনি যখন প্রস্তুত, ঠিক আছে বোতাম টিপুন; নিম্নলিখিত সতর্কতা সর্বদা প্রদর্শিত হবে।

    একটি সাধারণ GUI সহ লিনাক্স  dd  কমান্ড ব্যবহার করুন

    এই সতর্কবার্তাটি প্রথমে আপনাকে বলে যে আপনার ব্যাকআপটি আপনার টার্গেট অবস্থান হিসাবে নির্বাচিত পার্টিশন বা হার্ড ড্রাইভটি ওভাররাইট করবে এবং একটি পার্টিশন বা হার্ড ড্রাইভ (কিন্তু একটি ফাইল নয়) অনুলিপি করার সময় ডিভাইসটি মাউন্ট করা উচিত নয়। অনুশীলনে এর অর্থ হল আপনি আপনার বুট ড্রাইভ ব্যাক আপ করতে পারবেন না। এটি করার জন্য, আপনাকে একটি ফ্ল্যাশ ড্রাইভ থেকে 'dd' বা gdiskdump চালাতে হবে।

    আপনার ফাইল, পার্টিশন বা হার্ড ড্রাইভ কতটা বড় তার উপর নির্ভর করে, প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে এবং যখন কাজটি সম্পন্ন হয়েছে তা জানানোর জন্য কোনও পপ-আপ নেই, তখন স্ক্রিনের উপরের অগ্রগতি বারটি আপনাকে দেখাবে কখন ব্যাকআপ হবে। সম্পূর্ণ।

    এবং এটি এটির জন্য অনেক বেশি। টার্মিনাল থেকে 'dd' ব্যবহার করা দ্রুত এবং শক্তিশালী, কিন্তু যারা একটু বেশি ব্যবহারকারী বান্ধব কিছু চান তাদের জন্য gdiskdump একটি চমৎকার পছন্দ।


    1. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

    2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

    3. লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

    4. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ