কম্পিউটার

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

Gmail হল একটি বুদ্ধিমান ওয়েবমেল ক্লায়েন্ট যার অনেকগুলি দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে৷ এটি কতটা শক্তিশালী হতে পারে তা দেখতে পাওয়ার ব্যবহারকারীদের জন্য আপনাকে শুধুমাত্র আমাদের Gmail গাইডটি পড়তে হবে। একটি Google পরিষেবা হচ্ছে, এর অন্যতম শক্তি হল সার্চ। আর ঠিক এভাবেই গুগল ইমেইলে বিপ্লব ঘটিয়েছে। অন্য প্রতিটি ইমেল ক্লায়েন্ট ইমেল বাছাই করার উপর দৃষ্টি নিবদ্ধ করলেও, Google তাদের সবচেয়ে ভালো কাজটির উপর দৃষ্টি নিবদ্ধ করে। Gmail-এ আপনাকে ইমেল ফাইল করা বা সাজানোর বিষয়ে সত্যিই চিন্তা করতে হবে না কারণ অনুসন্ধান ব্যবহার করে আপনি সর্বদা সেকেন্ডের মধ্যে খুঁজে পান।

যদিও আপনি একটি সাধারণ কীওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বেশিরভাগ ইমেলগুলিতে সহজেই পৌঁছাবেন, এটি খুব নির্দিষ্ট ইমেলগুলি দ্রুত খুঁজে পেতে কিছু উন্নত জিমেইল অনুসন্ধান অপারেটরকে জানতে সাহায্য করে। এই নিবন্ধটি 5টি উন্নত জিমেইল সার্চ অপারেটরকে তুলে ধরেছে। এটা বলার অপেক্ষা রাখে না যে Gmail অনুসন্ধান প্রায় ঠিক Google অনুসন্ধানের মত কাজ করে। যেকোন Google পরিষেবাতে একটি ভাল অনুসন্ধান ক্যোয়ারী তৈরি করতে, কিছু মৌলিক নিয়মগুলি বোঝা উপকারী। আপনি Gmail এর উন্নত অনুসন্ধান পৃষ্ঠায় Gmail অনুসন্ধান অপারেটরগুলির একটি সম্পূর্ণ তালিকা পর্যালোচনা করতে পারেন এবং অনুসন্ধানের প্রশ্নগুলি কীভাবে লিখতে হয় সে সম্পর্কে আরও জানতে, আপনি এই নিরবধি নিবন্ধটি পড়তে পারেন৷

অনুসন্ধান হল 10টি সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা আমাকে Gmail-এ রাখে এবং আমি আগে এই বৈশিষ্ট্যটি সম্পর্কে আরও বিশদে লিখেছি। উল্লেখ্য, যাইহোক, এই শেষ নিবন্ধটি প্রকাশিত হওয়ার পর থেকে Gmail অনুসন্ধান উল্লেখযোগ্যভাবে আপডেট হয়েছে।

যারা এখনো Gmail সার্চের সাথে অপরিচিত তাদের জন্য কিছু বেসিক দিয়ে শুরু করি। আপনারা যারা Gmail ব্যবহার করেন তারা খুব উপরের দিকে সার্চ বারটি জানেন। আপনি কি কখনও তার ডানদিকের ছোট্ট তীরটিতে ক্লিক করতে বিরক্ত করেছেন?

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

এইভাবে আপনি Gmail এর অনুসন্ধান বিকল্পগুলি খুলবেন, যেমন একটি ফর্ম যা পূরণ করার জন্য মৌলিক অনুসন্ধান ক্ষেত্রগুলি অফার করে৷

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

ফর্মটি হল একটি শর্টকাট যদি আপনি একটি নির্দিষ্ট ফোল্ডার/লেবেল, একটি নির্দিষ্ট ব্যক্তির কাছ থেকে বা তার কাছে একটি ইমেল, ইমেলের বিষয় বা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে অনুসন্ধান করতে চান। বেশিরভাগ ক্ষেত্রে, সংশ্লিষ্ট অনুসন্ধান অপারেটর টাইপ করার চেয়ে ফর্মটি ব্যবহার করা অনেক দ্রুত৷

উন্নত অনুসন্ধান অপারেটর

এখন যেহেতু মৌলিক বিষয়গুলি শেষ হয়ে গেছে, আসুন উন্নত অপারেটরগুলির দিকে তাকাই যা কাজে আসতে পারে৷

1. ফাইলের নাম:

উপরে দেখানো অনুসন্ধান ফর্মটি আপনাকে একটি সংযুক্তি আছে এমন ইমেলগুলি অনুসন্ধান করতে দেয়৷ শুধু ফর্মে সংশ্লিষ্ট বক্স চেক করুন. ফাইলের নাম:৷ অপারেটর হল সংযুক্তি সহ ইমেল অনুসন্ধান করার একটি আরও উন্নত উপায়৷ আপনি ফাইলের ধরন সহ ফাইলের নামের যেকোনো অংশের সাথে এটি জোড়া করতে পারেন। তাই আপনি filename:london অনুসন্ধান করতে পারেন london শব্দ আছে এমন যেকোনো সংযুক্তি অনুসন্ধান করতে ফাইলের নামে। অথবা আপনি filename:pdf অনুসন্ধান করতে পারেন পিডিএফ ডকুমেন্টের যেকোনো সংযুক্তি খুঁজে পেতে।

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

আপনি কি এই অপারেটরটিকে আকর্ষণীয় মনে করেন এবং আপনি আরও জানতে চান? তারপর এই নিবন্ধগুলি দেখুন:

  • কিভাবে দ্রুত জিমেইলে সংযুক্তি সহ বার্তাগুলি সন্ধান করবেন
  • আপনার জিমেইল অ্যাকাউন্টে স্টোরেজ স্পেস খালি করার ৩টি উপায়

2. পরে:এবং আগে:

ব্যক্তিগতভাবে, আমি তার মধ্যে তারিখ খুঁজে পাই উপরের আকারে অনুসন্ধান বিকল্পটি একটু জটিল। তাই আমি আগে: ব্যবহার করতে পছন্দ করি এবং পরে: অনুসন্ধান অপারেটর একটি নির্দিষ্ট তারিখের আগে বা পরে অনুসন্ধান করতে তাদের নিজের দ্বারা ব্যবহার করুন এবং একটি সময় ফ্রেম অনুসন্ধান করতে তাদের একসাথে ব্যবহার করুন৷

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

3. in:anywhere

এই অপারেটরটি প্রথমে কিছুটা অদ্ভুত মনে হতে পারে কারণ আপনি কি মনে করবেন না যে অনুসন্ধানটি ডিফল্টভাবে কোথাও অনুসন্ধান করছে? ওয়েল, বেশ না. ডিফল্ট হিসাবে, স্প্যাম এবং ট্র্যাশে থাকা বার্তাগুলি অনুসন্ধান ফলাফল থেকে বাদ দেওয়া হয়৷ যদি, কোনো কারণে, আপনি এই ফোল্ডারগুলিতে ইমেলগুলি অন্তর্ভুক্ত করতে চান, আপনি in:anywhere ব্যবহার করতে পারেন অপারেটর, আপনার কীওয়ার্ড অনুসরণ করুন৷

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

যাইহোক, উপরের স্ক্রিনশটটি প্রকাশ করে যে Gmail অনুসন্ধান স্বয়ংক্রিয়ভাবে প্রকৃত ইমেল সামগ্রী দেখাচ্ছে। জেনে ভালো লাগলো, তাই না?

4. তারকাচিহ্নিত ইমেল অনুসন্ধান করুন

এই পয়েন্টটি বিশেষ কারণ এটিতে একটি উন্নত অপারেটর নেই, কিন্তু একটি উন্নত প্রশ্ন। has: ব্যবহার করে অপারেটর সংশ্লিষ্ট তারকা নামের সাথে যুক্ত, আপনি একটি নির্দিষ্ট তারা দিয়ে তারকাচিহ্নিত ইমেল অনুসন্ধান করতে পারেন।

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

Gmail আপনার ইমেল হাইলাইট বা স্টার করতে 12 স্টার পর্যন্ত অফার করে। এখানে পুরো ডজনের একটি সম্পূর্ণ তালিকা রয়েছে:

  • হলুদ-তারকা
  • হলুদ-ব্যাং
  • কমলা-তারকা
  • কমলা-গিলিমেট
  • লাল-তারকা
  • রেড-ব্যাং
  • বেগুনি-তারকা
  • বেগুনি-প্রশ্ন
  • নীল-তারা
  • নীল-তথ্য
  • সবুজ-তারা
  • সবুজ-চেক

5. is:chats

আপনার Gmail চ্যাট বা GTalk-এর চ্যাট লগগুলি সংশ্লিষ্ট Gmail অ্যাকাউন্টে সংরক্ষণ করা হয়। আপনি যদি কখনও আপনার কথোপকথনগুলির একটি থেকে একটি বিশদ খুঁজে পেতে চান, আপনি বিশেষভাবে is:chats ব্যবহার করে আপনার GTalk লগগুলি অনুসন্ধান করতে পারেন অপারেটর, অনুসন্ধান শব্দ দ্বারা অনুসরণ করা হয়।

5 উন্নত জিমেইল সার্চ অপারেটর আপনার জানা উচিত

অনুরূপ ফ্যাশনে, আপনি in:circlesও অনুসন্ধান করতে পারেন৷ .

ট্রিভিয়া

কৌতূহলজনকভাবে, ভাষা: নামে একটি অনুসন্ধান অপারেটর ছিল অথবা lang: এটি আপনাকে একটি নির্দিষ্ট ভাষায় লেখা ইমেলগুলি খুঁজে পেতে অনুমতি দেবে৷ এটি অবশ্যই বন্ধ করা হয়েছে, যেহেতু এটি আর আমার জন্য কাজ করছে না। নাকি এটা আপনার জন্য কাজ করে?

কোন জিমেইল সার্চ অপারেটরকে আপনি সবচেয়ে বেশি উপযোগী মনে করেন বা আপনার কাছে সেগুলির জন্য কোন ব্যবহার নেই?


  1. 8 দরকারী স্কাইপ কৌশল যা আপনার জানা উচিত

  2. ইমেল অভিজ্ঞতা উন্নত করতে আপনার জানা উচিত সেরা Gmail বৈশিষ্ট্য

  3. 12টি DuckDuckGo অনুসন্ধান টিপস আপনার উত্পাদনশীলতা বৃদ্ধির জন্য জানা উচিত

  4. ওয়েবসাইটগুলি আনব্লক করুন:5টি সমাধান আপনার জানা উচিত