কম্পিউটার

জুম H5:আপনার যা জানা উচিত

DSLR ক্যামেরা সম্ভবত এই পৃথিবীতে চালু হওয়া সেরা জিনিসগুলির মধ্যে একটি। তারা শুধু আমাদের জীবনের সৌন্দর্যই ধারণ করতে সাহায্য করে না, তারা পেশাদার ফিল্ম তৈরিকে আগের তুলনায় আরও সাশ্রয়ী করে তোলে।

যাইহোক, যখন আপনার ডিএসএলআর ক্যামেরা চমৎকার মানের ভিডিও শুট করতে সক্ষম হয়, তখন আপনাকে নিশ্চিত করতে হবে যে সাউন্ড কোয়ালিটি এর সাথে তাল মিলিয়ে চলতে পারে। সর্বোপরি, নিম্নমানের সাউন্ড কোয়ালিটির কারণে একটি মানসম্পন্ন চলচ্চিত্র অর্থহীন হয়ে যায়।

সৌভাগ্যবশত, আজ এমন কোম্পানি রয়েছে যারা এই চ্যালেঞ্জের জন্য দক্ষ কিন্তু সাশ্রয়ী মূল্যের সমাধান অফার করে, যার মধ্যে জুম নামে একটি কোম্পানি রয়েছে। তারা মাইক্রোফোন তৈরি করেছে যা তাদের নিজস্ব Zoom H5 রেকর্ডার দিয়ে শুরু করে অসাধারণ সাউন্ড কোয়ালিটি প্রদান করে।

জুম H5 রেকর্ডার স্পেসিক্স

জুম এইচ 5 সম্প্রতি প্রকাশিত হয়েছে। যদিও এটি শুধুমাত্র জুমের H4N-এর একটি আপগ্রেড সংস্করণ, এতে স্পষ্টতই কার্যত সবকিছু রয়েছে যা আপনি একটি DSLR ক্যামেরার জন্য চাইতে পারেন। নিচে Zoom H5-এর উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য দেওয়া হল:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • বিনিময়যোগ্য ইনপুট ক্যাপসুল
  • প্রসারিত সংকেত ক্ষমতা সহ বিচ্ছিন্ন X/Y ক্যাপসুল (XYH-5)
  • শক-মাউন্ট করা মাইক্রোফোনগুলি কম শব্দ পরিচালনার জন্য
  • সমস্ত জুম ইনপুট ক্যাপসুলের সাথে সামঞ্জস্যপূর্ণ
  • চার-ট্র্যাক একযোগে রেকর্ডিং
  • বিশাল ব্যাকলিট এলসিডি ডিসপ্লে
  • 32 GB পর্যন্ত SDHC এবং SD কার্ডে সরাসরি রেকর্ড করতে পারে
  • 2.5 ভোল্ট প্লাগ-ইন পাওয়ার
  • বিল্ট-ইন ইফেক্ট (কম্প্রেশন, লো-কাট ফিল্টারিং, লিমিটিং)
  • ক্রোম্যাটিক টিউনার
  • 2 মাইক/লাইন ইনপুট
  • অটো-রেকর্ড ফাংশন
  • A/B লুপ প্লেব্যাক
  • ভয়েস মেমো
  • 2টি স্ট্যান্ডার্ড অ্যালকালাইন ব্যাটারি ব্যবহার করে 15 ঘণ্টারও বেশি কাজ

ম্যাকে 4 পরিচিত জুম H5 সমস্যা

বেশিরভাগ নতুন ডিভাইসের মতো, জুম এইচ 5 রেকর্ডারেও পরিচিত সমস্যা রয়েছে, যা এর বিকাশকারীরা ইতিমধ্যেই ঠিক করার চেষ্টা করছে। সৌভাগ্যবশত, এই সমস্যাগুলির বেশিরভাগেরই সমাধান আছে। আমরা জুম এইচ 5 এর সাথে কিছু পরিচিত সমস্যা এবং সেগুলি কীভাবে সমাধান করা যায় তার উপায়গুলি তালিকাভুক্ত করেছি:

macOS হাই সিয়েরাতে জুম H5 স্বীকৃত নয়

macOS হাই সিয়েরার একটি নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যা একটি নতুন ড্রাইভার সফ্টওয়্যার ইনস্টল করার সময় ব্যবহারকারীদের অনুমোদন চায়। ব্যবহারকারী অনুমোদন না করলে, ম্যাক পণ্যটিকে চিনবে না। এই বৈশিষ্ট্যটি Zoom H5 সহ সমস্ত বাহ্যিক ডিভাইসে প্রযোজ্য৷

আপনি যদি চান আপনার ম্যাক জুম H5 চিনুক, তাহলে আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি সক্ষম করতে হবে:

  1. ড্রাইভারটিকে আনইনস্টল করুন যদি এটি ইতিমধ্যেই Mac এ ইনস্টল করা থাকে।
  2. ড্রাইভারটি পুনরায় ইনস্টল করুন৷
  3. এ যান সিস্টেম পছন্দ -> নিরাপত্তা এবং গোপনীয়তা। ড্রাইভার ইনস্টল করার সময় যদি "সিস্টেম এক্সটেনশন ব্লকড" বার্তাটি একটি পৃথক উইন্ডোতে উপস্থিত হয়, তবে শুধু ঠিক আছে ক্লিক করুন বোতাম।
  4. একবার নিরাপত্তা ও গোপনীয়তা উইন্ডো খোলে, আপনি এই বার্তাটি দেখতে পাবেন:"ডেভেলপার 'ZOOM কর্পোরেশন'-এর সিস্টেম সফ্টওয়্যার লোড করা থেকে ব্লক করা হয়েছে।"
  5. নীচের ডান কোণায়, অনুমতি দিন ক্লিক করুন বোতাম।

এই মুহুর্তে, আপনার Mac Zoom H5 চিনতে সক্ষম হওয়া উচিত।

হিসিং সাউন্ড

কিছু ব্যবহারকারী Zoom H5 ব্যবহার করার সময় একটি হিংস্র শব্দ শুনেছেন বলে রিপোর্ট করেছেন৷ তারা অন্যান্য বাহ্যিক ডিভাইসগুলি বন্ধ করে সমস্যাটি সমাধান করার চেষ্টা করেছিল, কিন্তু তবুও তারা হিসি শুনতে পায়। যেহেতু তারা ইনপুট ভলিউম বাড়িয়েছে, হিসিং শব্দও জোরে হয়েছে৷

আপনার যদি একই সমস্যা থাকে তবে আপনাকে কেবল আপনার ডিভাইসের সাথে পরিচিত হতে হতে পারে। একটি রেকর্ডিং করার চেষ্টা করুন এবং স্বাভাবিক ভলিউম স্তরে এটি আবার প্লে করুন। রেকর্ড করা শব্দটি অগ্রহণযোগ্যভাবে হিসি কিনা তা পরীক্ষা করুন। আপনি যে অডিও ক্যাপচার করতে চান এবং ব্যাকগ্রাউন্ড নয়েজের মধ্যে পার্থক্য শুনুন।

টেকনিক্যালি, আপনি যথেষ্ট লাভ বাড়ালে যে কোনো প্রিম্প হিস হিস করবে। যেটা গুরুত্বপূর্ণ তা হল আপনার যখন কিছু রেকর্ড করা থাকে তখন হিস একরকম অশ্রাব্য হয়, এবং রেকর্ডিং নীরবতার তুলনায় এটি এত জোরে হওয়া উচিত নয়।

জুম H5 একটি USB ডিভাইস হিসাবে মাউন্ট হবে না

এমন ম্যাক ব্যবহারকারী আছেন যারা অভিযোগ করেছেন যে জুম এইচ 5 রেকর্ডার তাদের কম্পিউটারে একটি USB ডিভাইস হিসাবে মাউন্ট করবে না। Mac ডিভাইসটি দেখতে পারে, কিন্তু যখন ব্যবহারকারীরা SD Reader নির্বাচন করে H5 ইউএসবি মেনু সেটিংসে, একটি পপ-আপ বার্তা উপস্থিত হয়েছে, যা নির্দেশ করে যে ডিস্কটি ভুলভাবে বের করা হয়েছে যখন আসলে এটি মাউন্ট করা হয়নি।

এই সমস্যার সমাধান হল ডিভাইসটিকে আনপ্লাগ এবং প্লাগ ব্যাক করা। এর পরে, আপনার ম্যাক পুনরায় চালু করুন। মেনুতে যান এবং USB মোড নির্বাচন করুন। আপনি আপনার জুম H5 এর স্ক্রিনে USB চিহ্ন দেখতে পাবেন এবং এটি এখন কাজ করবে।

জুম H5 সংযুক্ত হলে ম্যাক ধীর হয়ে যায়

আপনি যখনই জুম এইচ 5 ব্যবহার করার চেষ্টা করেন তখন যদি আপনার ম্যাক ধীর হয়ে যায় তবে সমস্যাটি রেকর্ডারের সাথে নাও হতে পারে। এটি আপনার ম্যাকের সাথে একটি সমস্যা হতে পারে৷

প্রায়শই, ম্যাকের গতি এবং স্থিতিশীলতার সমস্যাগুলি অ্যাপ্লিকেশন ত্রুটি, জাঙ্ক ফাইল এবং দূষিত কীগুলির কারণে ঘটে। আপনার Mac এ যেকোন গতি-সম্পর্কিত সমস্যার সমাধান করতে, আপনার সর্বোত্তম সমাধান হল Outbyte macAries ডাউনলোড এবং ইনস্টল করা।

এই সহজ টুলটি সম্পূর্ণ সিস্টেম চেকআপ চালিয়ে আপনার সিস্টেম নির্ণয় করে। এটি আবর্জনা ফাইল এবং অন্যান্য গতি-হ্রাসকারী সমস্যাগুলি সনাক্ত করে যা আপনার সিস্টেমকে ধীরগতিতে, বা আরও খারাপ, ক্র্যাশের কারণ করে। এটিতে এমন বৈশিষ্ট্যও রয়েছে যা সমস্ত ধরণের কম্পিউটার জাঙ্ক থেকে পরিত্রাণ পেতে ডিজাইন করা হয়েছে, যেমন ব্যবহারকারীর অস্থায়ী ফাইল, অপ্রয়োজনীয় সিস্টেম লগ এবং আরও অনেক কিছু। এই টুলটি আপনার Mac এ ইনস্টল করার সাথে সাথে, গতি-সম্পর্কিত সমস্যাগুলি একটি সুযোগ দাঁড়ায় না।

সারাংশ

Zoom H6 থেকে উন্নত বৈশিষ্ট্যের সাথে সজ্জিত, Zoom H5 রেকর্ডার নিঃসন্দেহে তার পূর্বসূরি, Zoom H4n-এর একটি ভাল সংস্করণ। যদিও এর বায়ু সংবেদনশীলতার মানে হল যে মাইক্রোফোনগুলি খুব কমই ধাতুতে দেখা যাবে, তবুও এটি সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে। সামগ্রিকভাবে, এটি একটি উচ্চ মানের, বৈশিষ্ট্য-সমৃদ্ধ এবং ব্যবহারকারী-বান্ধব অডিও রেকর্ডার যা এর মূল্যের জন্য উপযুক্ত৷

আপনি কি আপনার জুম H5 রেকর্ডারে কোন সমস্যার সম্মুখীন হয়েছেন? আমরা উপরে যা লিখেছি তাতে সম্ভবত আপনি কিছু যোগ করতে চান। আমাদের সাথে শেয়ার করুন এবং নীচে আপনার মতামত মন্তব্য করুন৷

ছবির উৎস:Wikimedia.org


  1. আপনার পিসি ভবিষ্যত-প্রুফিং কি, এবং আপনার এটি করা উচিত?

  2. YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

  3. Windows 10 মে 2019 আপডেট:আপনার যা জানা উচিত

  4. ওয়েবসাইটগুলি আনব্লক করুন:5টি সমাধান আপনার জানা উচিত